কম্পিউটার

Windows 10

-এ সিস্টেম ইনফরমেশন টুলের বিশদ বিবরণ

কাউকে বা কিছু গভীরভাবে জানা সবসময়ই ভালো। এটি আপনার প্রেমজীবনের ক্ষেত্রে প্রযোজ্য, হাই স্কুল বা কলেজে আপনার সাথে থাকার জন্য বন্ধুদের বেছে নেওয়া, যে ক্যারিয়ার আপনি অনুসরণ করতে চান এবং বিশ্বাস করেন বা না করেন, এটি আপনার মালিকানাধীন Windows ডিভাইসের ক্ষেত্রেও প্রযোজ্য।

এই কারণেই আমরা WindowsTechies এ আছি সত্যিই আমাদের পাঠকদের তাদের উইন্ডোজ সম্পর্কে অবহিত করতে চান৷ মেশিন ব্যবহারকারীদের তাদের পিসি ব্যবহার করার সময় তাদের নিজস্বভাবে বিশেষজ্ঞ হতে সাহায্য করা আমাদের আবেগ। আমাদের পূর্ববর্তী টিউটোরিয়ালে, আমরা সিস্টেম ইনফরমেশন উইন্ডো অ্যাক্সেস করার সাথে জড়িত বিভিন্ন পদক্ষেপগুলি দেখিয়েছি বিভিন্ন উইন্ডোজে সংস্করণ।

এই বৈশিষ্ট্যটিতে এমন তথ্য রয়েছে যা আপনাকে আপনার কম্পিউটারকে আরও ভালভাবে জানতে সাহায্য করবে তবে আমরা এই টিউটোরিয়ালে টুলটির ক্ষমতা এবং এতে থাকা ডেটা সম্পর্কে গভীর বিবরণ নিয়ে আলোচনা করিনি, আমরা আপনাকে সেই সমস্ত তথ্য দেখাবো যা প্রকৃতপক্ষে সিস্টেম তথ্য থেকে প্রাপ্ত বৈশিষ্ট্য যা আপনার Windows 10 এ পাওয়া যায় মেশিন তাই এই টিউটোরিয়ালে এগিয়ে যাওয়ার সাথে সাথে আমরা যে ধাপগুলি দেখাতে যাচ্ছি সেগুলি অনুসরণ করার জন্য আপনি এবং আপনার মেশিন প্রস্তুত করতে ভুলবেন না৷

সিস্টেম সারাংশ বিভাগ

সিস্টেম তথ্য উইন্ডো অন্য যেকোনো উইন্ডো এর মতই যা Windows 10-এ পাওয়া যাবে . এটির বাম দিকে একটি নেভিগেশন ফলক রয়েছে যেখানে আপনি বিভিন্ন আইটেম খুঁজে পেতে পারেন যা আপনাকে আপনার সিস্টেমের বিভিন্ন বিভাগ এবং দিকগুলিতে নিয়ে যাবে এবং ক্লিক করা হলে সেগুলির প্রতিটি তথ্যের একটি অনন্য সেট প্রদর্শন করবে। নীচের অন্যান্য “সিস্টেম সারাংশ” তাদের মধ্যে আরও আইটেম আছে যার কারণে আপনি একটি “+” দেখতে পাবেন তাদের বাম পাশে বোতাম। এই টিউটোরিয়ালে আমরা পরবর্তীতে যাবো তাই এখনই, আসুন “সিস্টেম সারাংশ”-এ ফোকাস করি আপনি নীচে দেখতে পারেন হিসাবে বিভাগ.

Windows 10

আপনি দেখতে পাচ্ছেন, এই বিভাগের অধীনে পাওয়া যেতে পারে এমন তথ্যের একটি দীর্ঘ তালিকা রয়েছে এবং সেগুলির প্রত্যেকটি ইচ্ছাকৃতভাবে সেখানে রাখা হয়েছে এবং তালিকাভুক্ত করা হয়েছে যাতে আপনি কোন হার্ডওয়্যার (প্রসেসর, বেসবোর্ড, ) সম্পর্কে ধারণা পাবেন। RAM এবং অন্যান্য) এবং সফ্টওয়্যার (অপারেটিং সিস্টেম এবং আপনার কম্পিউটারে ইনস্টল করা বর্তমান সংস্করণ, BIOS , সুরক্ষিত বুট স্টেট এবং অন্যান্য অনেক) বর্তমানে আপনার কম্পিউটারের মধ্যে ইনস্টল এবং তৈরি করা হয়েছে। আপনি যদি প্রযুক্তিবিদ ধরণের ব্যক্তি হন তবে আপনি অবশ্যই সিস্টেম সারাংশ থেকে অনেক তথ্য পাবেন একটি কম্পিউটারের অভিজ্ঞতার সময় নির্দিষ্ট সমস্যার সময় কে বা কী দোষ তা খুঁজে বের করার সমস্যা সমাধানের জন্য আপনার প্রয়োজন হতে পারে।

অনুসন্ধান বাক্স!

সিস্টেম তথ্য উইন্ডো সম্পর্কে কি ভাল এটি একটি অনুসন্ধান আছে বাক্স যা নীচের অংশে পাওয়া যায় এবং এটি একটি স্থায়ী বৈশিষ্ট্য যা আপনি সিস্টেম তথ্যের মধ্যে যেখানেই যান না কেন অদৃশ্য হয়ে যায় না বৈশিষ্ট্য নিজেই। এটি ইচ্ছাকৃতভাবে সেখানে একটি স্থাবর বৈশিষ্ট্য হিসাবে রেখে দেওয়া হয় যাতে কোনও প্রযুক্তিগত ব্যক্তির অ্যাক্সেসের প্রয়োজন হতে পারে এমন কিছু তথ্য সন্ধানের সুবিধার্থে। অনুসন্ধান বাক্স নিচের স্ক্রিনশটে হাইলাইট করা হয়েছে।

Windows 10

এই অনুসন্ধান ব্যবহার করে বৈশিষ্ট্যটি Windows-এর মধ্যে যেকোনো জায়গা থেকে অনুসন্ধান ব্যবহার করার মতো একইভাবে কাজ করে 10 অপারেটিং সিস্টেম। অনুসন্ধান ইনপুট বাক্সে আপনি যে তথ্যটি খুঁজে পেতে চান তা প্রবেশ করান তারপর “খুঁজুন” টিপুন বাটন যা তার ডান অংশে পাওয়া যায়। আপনি যদি ইতিমধ্যেই নির্বাচিত বিভাগের মধ্যে একটি নির্দিষ্ট তথ্য খুঁজতে চান তবে আপনাকে যা করতে হবে তা হল "শুধু নির্বাচিত বিভাগ অনুসন্ধান করুন" এর বাম দিকে পাওয়া টিকবক্সে ক্লিক করুন শক্তিশালী> অনুসন্ধান বাক্সের ঠিক নীচে অবস্থিত৷

এছাড়াও আপনি “শুধুমাত্র বিভাগের নাম অনুসন্ধান করুন”-এর বাম দিকে পাওয়া টিকবক্সের ভিতরে ক্লিক করে কেবল বিভাগের নামগুলি সন্ধান করতে পারেন৷ বিকল্প অনুসন্ধান ব্যবহার করে, আপনাকে আর সিস্টেম ইনফরমেশন উইন্ডো-এর নেভিগেশন ফলকে (বামে) পাওয়া বিভাগগুলির মাধ্যমে ব্রাউজ করার প্রয়োজন হবে না যেহেতু আপনি যে তথ্যটি খুঁজছেন তার নাম লেখার এবং “Find” তে আঘাত করার সাথে সাথে এটি আপনার জন্য অনুসন্ধান করবে বোতাম।

হার্ডওয়্যার সম্পদ বিভাগ

সিস্টেম সারাংশ এর পাশে অন্য একটি বিভাগ যা এটির অধীনে উপশ্রেণী রয়েছে। আপনি যদি “হার্ডওয়্যার সম্পদ”-এ ক্লিক করেন সিস্টেম তথ্যের বাম দিকে নেভিগেশন ফলকের লিঙ্ক উইন্ডো, এটি প্রসারিত করবে এবং আরও 6টি উপশ্রেণী দেখাবে। এখন, ক্যাটাগরির নাম অনুসারে, এই বিভাগে আপনার কম্পিউটারে অন্তর্নির্মিত এবং সংযুক্ত হার্ডওয়্যার সম্পর্কে তথ্য রয়েছে। এখন, “দ্বন্দ্ব/ভাগ করা”-এ ক্লিক করার চেষ্টা করুন উপশ্রেণি এবং আপনি তথ্যের একটি সমৃদ্ধ সংস্থান দেখতে পাবেন যা বেশিরভাগই উন্নত প্রকৃতির এবং আইটি পেশাদারদের জন্য ডিজাইন করা হয়েছে যেমন আপনি নীচে দেখানো দেখতে পাচ্ছেন৷

Windows 10

এই বিভাগে থাকা তথ্যগুলি গড় ব্যবহারকারীরা প্রকৃতপক্ষে বুঝতে পারবে না যদি না তারা ইন্টারনে এটির জন্য অনুসন্ধান না করে t তাই আমরা শুধু এটি সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবরণ দিতে হবে. এই “হার্ডওয়্যার রিসোর্সেস”-এ আগ্রহের বিষয় এমন উপশ্রেণী বিভাগটি হল "দ্বন্দ্ব/ভাগ করা" এবং “IRQs” বা ইন্টারাপ্ট রিকোয়েস্ট কিন্তু Windows 10 এখন পর্যন্ত সবচেয়ে স্থিতিশীল উইন্ডোজ সংস্করণ হওয়ায়, উল্লেখিত এই উপশ্রেণির অধীনে আপনি যে তথ্য পাবেন তার বেশিরভাগই শুধুমাত্র তথ্যের জন্য এবং এখন সবকিছুর পর থেকে কোনো ত্রুটি খুঁজে পাওয়ার জন্য আপনাকে তাদের মধ্যে চেক করতে হবে না। স্ট্রিমলাইন করা হয়।

প্রথম দিকের DOS এর তুলনায় এটি একটি দুর্দান্ত উন্নতি৷ Windows OS-এর দিন যেখানে বেশিরভাগ ডিভাইস একে অপরের সাথে দ্বন্দ্ব করে তাই আপনার কম্পিউটারটি মসৃণভাবে চলবে তা নিশ্চিত করতে আপনাকে একবারে এই দুটি বিভাগ পরীক্ষা করতে হবে।

উপাদান বিভাগ

“হার্ডওয়্যার সম্পদ” এর পাশে বিভাগ হল আরেকটি যেটিকে "উপাদান" লেবেল করা হয়েছে৷ এবং ঠিক আগেরটির মতো, এটিতেও এটির অধীনে উপশ্রেণী রয়েছে যা সিস্টেম ইনফরমেশন উইন্ডোর বাম দিকে নেভিগেশন প্যানে পাওয়া যায় এমন বিভাগে ক্লিক করার পরেই প্রদর্শিত হবে আপনি নীচে দেখতে পারেন.

Windows 10

এই বিভাগে অন্তর্নির্মিত এবং আপনার কম্পিউটারে সংযুক্ত ডিভাইস এবং হার্ডওয়্যার সম্পর্কে বিস্তৃত তথ্য রয়েছে৷ মাল্টিমিডিয়া এর জন্যও একটি বিভাগ রয়েছে৷ যেটিতে আপনার কম্পিউটারে ইনস্টল করা অডিও এবং ভিডিও কোডেকগুলি সম্পর্কে তথ্য রয়েছে তবে আপনাকে সেগুলির সাথে কিছু করার দরকার নেই বিশেষ করে যদি ভিডিও এবং অন্যান্য ফাইলগুলি Windows Media Player বা Movies &TV<এর সাথে সহজে চলে .

সিডি-রম, সাউন্ড ডিভাইস, ডিসপ্লে-এর মতো যেকোনো ডিভাইসে ক্লিক করা এবং অন্যরা হার্ডওয়্যার এবং ড্রাইভার সম্পর্কে একটি সম্পূর্ণ তথ্য প্রদর্শন করবে যা এটিকে কাজ করে তাই আমরা তাদের প্রত্যেকের কাছে যাব না। শেষ অবধি, আপনি একটি আইটেমও দেখতে পাবেন যা "উপাদান"-এর নীচে পাওয়া যায় বিভাগ যা "সমস্যা ডিভাইস" লেবেলযুক্ত . আপনি যদি এটিতে ক্লিক করেন, আপনি হার্ডওয়্যারের একটি তালিকা দেখতে সক্ষম হবেন যা সমস্যা এবং অন্যান্য ধরণের সমস্যা যেমন অসঙ্গতি বা পুরানো ড্রাইভারের জন্য সনাক্ত করা হয়েছে৷

সফ্টওয়্যার পরিবেশ বিভাগ

শেষ বিভাগ যা আপনি সিস্টেম তথ্য উইন্ডোর বাম দিকে নেভিগেশন ফলকে খুঁজে পেতে পারেন "সফ্টওয়্যার পরিবেশ" হিসাবে লেবেল করা হয়েছে৷ . এই বিভাগে আপনার মেশিনের সফ্টওয়্যার এবং এর সমস্ত উপাদান সম্পর্কে তথ্য রয়েছে এবং এটি ইনস্টল করা সফ্টওয়্যার এবং Windows 10-এর সাথে আসা সফ্টওয়্যারগুলির উপর নির্ভর করে প্রতিটি কম্পিউটারে এটি আলাদা হওয়া উচিত। বা অন্য কথায়, বিল্ট-ইন সফ্টওয়্যার যা আপনার উইন্ডোজ মেশিনের সংস্করণের সাথে এসেছে এবং অন্যান্য যেগুলি আপনার কম্পিউটারের প্রস্তুতকারকের দ্বারা পূর্ব-ইন্সটল করা ছিল৷

Windows 10

ঠিক যেমন “হার্ডওয়্যার সম্পদ” বিভাগ, “সফ্টওয়্যার পরিবেশ” এর বিষয়বস্তু বিভাগটি প্রকৃতপক্ষে গড় ধরনের ব্যবহারকারীদের জন্য নয় কারণ তাদের বেশিরভাগই উন্নত ডেটা যা শুধুমাত্র আইটি পেশাদাররা বুঝতে পারে। "সফ্টওয়্যার পরিবেশ" এর অধীনে অন্যান্য আইটেম যেমন প্রোগ্রাম গ্রুপ, স্টার্টআপ প্রোগ্রাম, প্রিন্ট জব, নেটওয়ার্ক কানেকশন হল এমন তথ্য যা ইতিমধ্যেই Windows 10 অপারেটিং সিস্টেমের অন্যান্য বিভাগ এবং অবস্থানগুলিতে উপলব্ধ।

তাদের সাথে আসলেই তেমন কিছু করার নেই কিন্তু আপনার কম্পিউটার এবং OS সম্পর্কে এই সমস্ত গুরুত্বপূর্ণ বিবরণ জানা এবং থাকা যেটি এটিতে এক জায়গায় ইনস্টল করা একটি খুব সহায়ক জিনিস বিশেষ করে যখন আপনাকে খারাপভাবে কোনও ড্রাইভার ইনস্টল করতে বা কোনও আইটি পেশাদার বা প্রযুক্তিবিদদের সাহায্যে কিছু ঠিক করতে হয়৷

সিস্টেম ইনফরমেশন উইন্ডো কতটা দরকারী?

এখন, সিস্টেম ইনফরমেশন উইন্ডো-এর মধ্যে পাওয়া সমস্ত আইটেম এবং বিভাগগুলির মধ্য দিয়ে যাওয়ার পরে এবং খুঁজে বের করে যে তাদের বেশিরভাগই শুধুমাত্র আইটি পেশাদারদের দ্বারা ব্যবহারযোগ্য, আপনি নিজেকে জিজ্ঞাসা করতে পারেন, একজন গড় ব্যবহারকারী হিসাবে এই বৈশিষ্ট্যটি আমার জন্য কতটা দরকারী?

ঠিক আছে, আপনি যদি সত্যিই এটি মনে করেন, সিস্টেম তথ্য টুল বিভিন্ন পরিস্থিতিতে খুবই উপযোগী হয়ে ওঠে এবং এর বিষয়বস্তু জানা আপনাকে আপনার কম্পিউটারের এমন কিছু উপাদান আবিষ্কার করতে সাহায্য করবে যেগুলো আপনি জানেন না আসলে সেখানে ছিল। সিস্টেম তথ্য সহ , আপনি আপনার মেশিনের IP ঠিকানা বা আপনার মেশিনে বর্তমানে যে কাজগুলি চলছে তার মতো বিশদ বিবরণও পরীক্ষা করতে পারেন। নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সাথে সমস্যা দেখা দিলে, আপনি এই একই বিভাগে তাদের সম্পর্কে তথ্য পেতে পারেন।

সিস্টেম তথ্য উইন্ডো সম্পর্কে ভাল জিনিস যে এটি অন্য কোন সিস্টেম অ্যাপ্লিকেশন এবং টুলের মত নয় যেমন “রেজিস্ট্রি এডিটর” যেটি আপনার মেশিনকে বিশৃঙ্খল করতে পারে এমনকি একটি ছোট টোটকা বা শিরোনাম দিয়েও যা আপনি এটিতে এক্সপ্লোর করার সময় পরিবর্তন হতে পারে। সিস্টেম তথ্য শুধুমাত্র একজন দর্শক তাই আপনি যেখানে চান সেখানে যেতে পারেন, ক্লিক করুন এবং স্ক্রোল করতে পারেন এবং আপনার কাজ শেষ করার পরে কোনো সমস্যা তৈরির চিন্তা না করে অন্বেষণ করার সময় আরও অনেক কিছু করতে পারেন।

একই জায়গায় সমস্ত তথ্যের একটি ব্যাপক উৎস

আপনি দেখতে পাচ্ছেন, Windows 10 এবং অন্যান্য উইন্ডোজ অপারেটিং সিস্টেম সংস্করণগুলিতে এমন একটি সরঞ্জাম রয়েছে যা সমস্ত প্রয়োজনীয় তথ্য বহন করে যা আপনার বা আরও জ্ঞানী ব্যক্তির প্রয়োজন হতে পারে যখন সমস্যা দেখা দেয়। আপনি যদি আমাদের আগের টিউটোরিয়াল মিস করেন যা Windows 10, Windows 8.1 এবং Windows 7-এ এই টুল অ্যাক্সেস করার ধাপগুলি দেখায় তারপর অনুগ্রহ করে পড়ুন এবং গাইড অনুসরণ করুন . আপনি কি সিস্টেম তথ্য টুল চেষ্টা করেছেন৷ আপনার উইন্ডোজ কম্পিউটারে? আপনি কোন সমস্যার সম্মুখীন হয়েছে? আপনি যদি এই টিউটোরিয়ালটিকে সহায়ক বলে মনে করেন, তাহলে অনুগ্রহ করে এটি আপনার বন্ধুদের সাথে ভাগ করুন যারা এটিকে দরকারী বলে মনে করতে পারেন৷


  1. 10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

  2. Windows 8.1 এ অপটিমাইজ ড্রাইভ টুল কিভাবে অ্যাক্সেস করবেন

  3. Windows 10

  4. সিস্টেম ইনফরমেশন উইন্ডো থেকে আপনার কম্পিউটারের সম্পূর্ণ কনফিগারেশন শেখা