কম্পিউটার

উইন্ডোজ 11-এ সিস্টেমের তথ্য চেক করার 5টি উপায়

আপনি যখন আপনার পিসির সাথে নতুন কিছু করতে চান, যেমন একটি নতুন প্রোগ্রাম ইনস্টল করা বা একটি নির্দিষ্ট কাজের জন্য এটি ব্যবহার করা, আপনি কখনও কখনও আপনার পিসির বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করতে চাইবেন। উদাহরণস্বরূপ, কিছু Windows 11 গেম এবং ইমেজ-এডিটিং অ্যাপ্লিকেশনের উচ্চ ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তা রয়েছে। এবং যদি আপনার পিসি সেই প্রয়োজনীয়তাগুলির সাথে মেলে না, তবে এটি সর্বোত্তমভাবে প্রোগ্রামটি চালাতে পারে না।

যেমন, উচ্চ ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তা সহ সফ্টওয়্যার কেনা এবং ডাউনলোড করার আগে আপনার পিসির বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করা একটি ভাল ধারণা। আপনি কয়েকটি ভিন্ন অ্যাপের মাধ্যমে Windows 11-এ সিস্টেমের তথ্য দেখতে পারেন। এই পাঁচটি উপায়ে আপনি Windows 11-এর মধ্যে কম্পিউটারের তথ্য পরীক্ষা করতে পারেন।

1. সেটিংসে সিস্টেমের বিবরণ পরীক্ষা করুন

সেটিংস অ্যাপে আপনার পিসি সম্পর্কে কিছু প্রাথমিক তথ্য রয়েছে। যদিও সেই অ্যাপটি অনেকগুলি সিস্টেম স্পেস প্রদান করে না, এটি এখনও অন্তত উইন্ডোজ প্ল্যাটফর্মের বিশদ পরীক্ষা করার জন্য একটি ভাল জায়গা। আপনি সম্বন্ধে এ কম্পিউটার তথ্য দেখতে পারেন৷ নিম্নরূপ সেটিংসে ট্যাব।

  1. Windows 11 এর স্টার্ট মেনু খুলুন।
  2. সেটিংস এ ক্লিক করুন মেনুতে, যা পিন করা অ্যাপগুলির মধ্যে রয়েছে।
  3. সম্পর্কে নির্বাচন করুন সিস্টেমে নীচে সিস্টেম তথ্য আনতে ট্যাব. উইন্ডোজ 11-এ সিস্টেমের তথ্য চেক করার 5টি উপায়
  4. আপনার যদি সেখানে কোনো তথ্য শেয়ার করার প্রয়োজন হয়, আপনি অনুলিপি নির্বাচন করতে পারেন বিকল্প আপনি Ctrl + V টিপে নোটপ্যাডে অনুলিপি করা বিবরণ পেস্ট করতে পারেন কী কম্বো।

সেখানে উইন্ডোজ স্পেসিফিকেশন আপনাকে আপনার প্ল্যাটফর্মের সংস্করণ, সংস্করণ এবং বিল্ড নম্বর বলে। তালিকাভুক্ত ডিভাইসের বিবরণের মধ্যে রয়েছে RAM, প্রসেসর এবং সিস্টেমের ধরন (32 বা 64-বিট) স্পেসিফিকেশন। 64-বিট প্রোগ্রাম ইন্সটল করার আগে সিস্টেম টাইপ স্পেক চেক করা উচিত। আপনি 32-বিট সিস্টেম আর্কিটেকচার সহ পিসিতে 64-বিট সফ্টওয়্যার চালাতে পারবেন না।

আরও পড়ুন:আমার কি 32-বিট বা 64-বিট উইন্ডোজ আছে? এখানে কিভাবে বলবেন

আপনি সেখানে ডিভাইস এবং পণ্যের আইডির বিবরণও দেখতে পাবেন। প্রোডাক্ট আইডি এমন কিছু যা পিসি প্রোডাক্ট শনাক্ত করার জন্য ব্যবহৃত হয় (এটি একটি উইন্ডোজ অ্যাক্টিভেশন কী নয়)। Microsoft সহায়তা বা অন্যান্য সহায়তা পরিষেবার সাথে যোগাযোগ করার সময় আপনাকে সেই ID প্রদান করতে হতে পারে৷

2. সিস্টেম ইনফরমেশন অ্যাপ খুলুন

যখন আপনাকে আরও বিশদ পিসি তথ্য দেখতে হবে, সিস্টেম তথ্য অ্যাপ খুলুন। সিস্টেম ইনফরমেশন হল একটি বিল্ট-ইন উইন্ডোজ অ্যাপ যাতে আপনার পিসির সমস্ত হার্ডওয়্যার রিসোর্স এবং উপাদানগুলির জন্য ব্যাপক সিস্টেম স্পেক্স অন্তর্ভুক্ত থাকে। Windows 11-এ সেই অ্যাপের মাধ্যমে কম্পিউটারের স্পেস চেক করতে, এটিকে এভাবে খুলুন।

  1. স্টার্ট মেনু খুলুন।
  2. স্টার্ট মেনুর উপরে সার্চ বক্সের ভিতরে ক্লিক করুন।
  3. সিস্টেম তথ্য টাইপ করুন অনুসন্ধান পাঠ্য বাক্সের মধ্যে।
  4. তারপর সেই অ্যাপের উইন্ডোটি আনতে অনুসন্ধান ফলাফলে সিস্টেম তথ্য নির্বাচন করুন। উইন্ডোজ 11-এ সিস্টেমের তথ্য চেক করার 5টি উপায়
  5. সফ্টওয়্যার প্রয়োজনীয়তাগুলির জন্য আপনাকে চেক করতে হবে এমন বেশিরভাগ স্পেসিফিকেশন সিস্টেম তথ্যে সিস্টেম সারাংশ অন্তর্ভুক্ত করে। যাইহোক, আপনাকে কম্পোনেন্টস -এ ডাবল-ক্লিক করতে হবে এবং প্রদর্শন নির্বাচন করুন গ্রাফিক্স কার্ডের বিবরণ দেখতে। হার্ড ড্রাইভের আকার এবং উপলব্ধ স্থান পরীক্ষা করতে, স্টোরেজ -এ ডাবল-ক্লিক করুন এবং ড্রাইভ নির্বাচন করুন . উইন্ডোজ 11-এ সিস্টেমের তথ্য চেক করার 5টি উপায়

3. DirectX ডায়াগনস্টিক টুল দিয়ে সিস্টেমের তথ্য দেখুন

উইন্ডোজ প্ল্যাটফর্মগুলিতে একটি ডাইরেক্টএক্স ডায়াগনস্টিক টুল (অন্যথায় DxDiag) অন্তর্ভুক্ত থাকে, যা সিস্টেম তথ্যের জন্য একটি ভাল উৎস। এই টুলটি প্রাথমিকভাবে আপনার পিসির জন্য ভিডিও এবং অডিও ডিভাইস তথ্য প্রদান করে। ডিভাইসের তথ্য ছাড়াও এটি প্রদর্শন করে, DxDiag এছাড়াও সনাক্ত করতে পারে, শব্দ এবং ইনপুট সমস্যাগুলি। এইভাবে আপনি এটি খুলতে পারেন৷

  1. Win + X টিপে পাওয়ার ইউজার (WinX) মেনু আনুন .
  2. নির্বাচন করুন চালান পাওয়ার ইউজার মেনুতে।
  3. টাইপ করুন dxdiag খোলা বাক্সে।
  4. ঠিক আছে ক্লিক করুন DxDiag এর সিস্টেম আনতে ট্যাব উইন্ডোজ 11-এ সিস্টেমের তথ্য চেক করার 5টি উপায়
  5. সিস্টেম ট্যাব সাধারণ পিসি স্পেস দেখায়, যেমন মডেল, মেমরি, প্রসেসর, অপারেটিং সিস্টেম এবং ডাইরেক্টএক্স সংস্করণ। আপনি ডিসপ্লে ক্লিক করতে পারেন আপনার পিসির গ্রাফিক্স কার্ডের বিস্তারিত তথ্য দেখতে সেখানে ট্যাব করুন। শব্দ নির্বাচন করুন অডিও ডিভাইসের বিবরণ দেখতে ট্যাব।
উইন্ডোজ 11-এ সিস্টেমের তথ্য চেক করার 5টি উপায়

আপনি যদি কখনও Windows গেম বা অন্য সফ্টওয়্যারের জন্য গ্রাহক সহায়তা পরিষেবার সাথে যোগাযোগ করেন, তাহলে একজন এজেন্ট আপনাকে DxDiag থেকে সিস্টেম তথ্য প্রদান করতে বলতে পারে। এটি করতে, সমস্ত তথ্য সংরক্ষণ করুন ক্লিক করুন৷ DirectX ডায়াগনস্টিক টুলের মধ্যে বোতাম। সংরক্ষণ করার জন্য একটি ফোল্ডার চয়ন করুন, একটি ফাইলের শিরোনাম ইনপুট করুন এবং সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ বিকল্প তারপরে আপনি সেই TXT ফাইলটি ইমেলগুলিতে সংযুক্ত করতে পারেন যেকোন প্রয়োজনীয় সিস্টেমের বিবরণ সহ সহায়তা পরিষেবা প্রদান করতে৷

4. উইন্ডোজ টার্মিনাল (কমান্ড প্রম্পট এবং পাওয়ারশেল) দিয়ে সিস্টেমের বিবরণ পরীক্ষা করুন

উইন্ডোজ টার্মিনাল এমন একটি অ্যাপ যা কমান্ড প্রম্পট এবং পাওয়ারশেল উভয়ই অন্তর্ভুক্ত করে। আপনি উইন্ডোজ টার্মিনালের মধ্যে এই উভয় কমান্ড-লাইন ইন্টারফেসের সাথে আপনার পিসির জন্য সিস্টেম স্পেসিফিকেশনের একটি ওভারভিউ দেখতে পারেন। এটি করার জন্য, আপনাকে নিম্নরূপ একটি সিস্টেম তথ্য কমান্ড চালাতে হবে।

  1. শুরু-এ ডান-ক্লিক করুন টাস্কবার বোতাম এবং উইন্ডোজ টার্মিনাল (অ্যাডমিন) নির্বাচন করুন শর্টকাট
  2. একটি কমান্ড-লাইন ইন্টারফেস নির্বাচন করতে, একটি নতুন ট্যাব খুলুন ক্লিক করুন৷ উইন্ডোজ টার্মিনালের মধ্যে বোতাম। তারপর বেছে নিন পাওয়ারশেল বা কমান্ড প্রম্পট। উইন্ডোজ 11-এ সিস্টেমের তথ্য চেক করার 5টি উপায়
  3. systeminfo টাইপ করুন আপনার নির্বাচিত কমান্ড-লাইন ইন্টারফেসে।
  4. এন্টার টিপুন সিস্টেম তথ্য দেখার জন্য কী।
উইন্ডোজ 11-এ সিস্টেমের তথ্য চেক করার 5টি উপায়

সিস্টেমিনফো কমান্ড সেটিংস অ্যাপের চেয়ে আরও বিস্তৃত সিস্টেমের বিবরণ প্রদর্শন করে। আপনার পিসিতে কোন নেটওয়ার্ক কার্ড রয়েছে তা পরীক্ষা করার জন্য এটি প্রবেশ করা অন্তত একটি ভাল উপায়। যাইহোক, সেই কমান্ডের কম্পিউটার তথ্যে গ্রাফিক্স কার্ড, সাউন্ড ডিভাইস এবং হার্ড ড্রাইভ স্টোরেজ স্পেসিফিকেশন নেই। তাই, অনেক ব্যবহারকারী সিস্টেম তথ্য বা DirectX ডায়াগনস্টিক টুল দিয়ে স্পেসিফিকেশন চেক করতে পছন্দ করতে পারেন।

আরও পড়ুন:কীভাবে আপনার উৎপাদনশীলতার জন্য নতুন উইন্ডোজ টার্মিনাল ব্যবহার করবেন

5. বিশেষত্ব সহ সিস্টেম তথ্য দেখুন

আপনি যদি Windows 11 এর সিস্টেম ইনফো অ্যাপের সাথে সন্তুষ্ট না হন তবে Speccy দেখুন। Piriform Speccy Windows প্ল্যাটফর্মের জন্য সেরা তৃতীয় পক্ষের সিস্টেম তথ্য অ্যাপগুলির মধ্যে একটি। এটি একটি অবাধে উপলব্ধ অ্যাপ যা ব্যবহারকারীদের পিসিগুলির জন্য ব্যাপক OS, RAM, মাদারবোর্ড, গ্রাফিক্স, সাউন্ড, স্টোরেজ, নেটওয়ার্ক, অপটিক্যাল ড্রাইভ এবং পেরিফেরাল তথ্য প্রদান করে৷

  1. CCleaner ওয়েবসাইটে Speccy এর ডাউনলোড পৃষ্ঠা খুলুন।
  2. বিনামূল্যে সংস্করণ ডাউনলোড করুন ক্লিক করুন৷ বোতাম
  3. Windows + E টিপুন hotkey, এবং ফাইল এক্সপ্লোরারে Speccy ডাউনলোড করা ফোল্ডারটি খুলুন।
  4. ইনস্টলারটি খুলতে Speccy এর সেটআপ উইজার্ডে ডাবল-ক্লিক করুন।
  5. ইনস্টল করুন নির্বাচন করুন বিকল্প উইন্ডোজ 11-এ সিস্টেমের তথ্য চেক করার 5টি উপায়
  6. তারপর এটি প্রদান করে বিস্তৃত সিস্টেম তথ্য দেখতে Speccy খুলুন।
উইন্ডোজ 11-এ সিস্টেমের তথ্য চেক করার 5টি উপায়

Windows 11-এর সিস্টেম ইনফরমেশন অ্যাপের তুলনায় Speccy-এর আরও আকর্ষণীয় এবং অ্যাক্সেসযোগ্য UI ডিজাইন রয়েছে। এর সমস্ত কম্পিউটারের বিবরণ 11টি প্রাথমিক ট্যাব জুড়ে সংগঠিত। সারাংশ ট্যাব সমস্ত প্রধান স্পেসিফিকেশন প্রদর্শন করে যা আপনাকে গেমগুলির ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি পরীক্ষা করতে হবে। সেখানে, আপনি আরও বিস্তারিত RAM, মাদারবোর্ড, প্রসেসর, OS, CPU এবং স্টোরেজ তথ্য দেখতে লিঙ্কে ক্লিক করতে পারেন।

আপনার যদি কখনও পিসি তথ্য Speccy থেকে একটি পাঠ্য নথিতে সংরক্ষণ করতে হয়, তাহলে ফাইল ক্লিক করুন তালিকা. পাঠ্য ফাইল হিসাবে সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ সেই মেনুতে বিকল্প। তারপর নথির জন্য একটি ফোল্ডার নির্বাচন করুন, এবং সংরক্ষণ করুন টিপুন৷ বোতাম।

এই পদ্ধতিগুলির সাথে সিস্টেমের তথ্য পরীক্ষা করুন

আপনার ডেস্কটপ বা ল্যাপটপ একটি সফ্টওয়্যার প্যাকেজের জন্য ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি পূরণ করে কিনা তা নিশ্চিত না হলেই আপনি উপরের পদ্ধতিগুলির সাথে আপনার পিসির স্পেসিফিকেশনগুলি পরীক্ষা করেছেন তা নিশ্চিত করুন৷ যদি আপনি না করেন, তাহলে আপনি কিছু সফ্টওয়্যার প্যাকেজ ক্রয় করতে পারেন যা আপনার পিসি চালাতে পারে না৷

Windows 11-এ Speccy এবং সিস্টেম ইনফরমেশন অ্যাপ সবচেয়ে বিস্তারিত তথ্য প্রদান করে। যাইহোক, অন্যান্য পদ্ধতিগুলি এখনও নির্দিষ্ট সিস্টেমের বিবরণ পরীক্ষা করার জন্য কার্যকর হতে পারে।


  1. Windows 10 এ কিভাবে বিস্তারিত সিস্টেম তথ্য দেখতে হয়

  2. উইন্ডোজ 10 এ হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করার 6টি সেরা উপায়

  3. 10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

  4. Windows 11 (9 সমাধান) এ PAGE_FAULT_IN_NONPAGED_AREA সমাধান করা হয়েছে