কম্পিউটার

10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম হল সফ্টওয়্যার যা আপনার কম্পিউটারে ইনস্টল করা হার্ডওয়্যার সম্পর্কিত সমস্ত লুকানো তথ্য বের করে। যদিও, আপনি আপনার কম্পিউটারে যে ধরনের উপাদানগুলি পেয়েছেন সে সম্পর্কে আপনি সচেতন হতে পারেন, তবে এই সফ্টওয়্যারগুলি প্রতিটি হার্ডওয়্যারের নির্দিষ্টকরণের মানুষের নাগালের বাইরে যায় এবং আপনাকে একটি বিশদ প্রতিবেদন সরবরাহ করে৷

এই টুলগুলি উপকারী হয়ে ওঠে যখন আপনি আপনার সিস্টেম আপগ্রেড করার চেষ্টা করছেন এবং আপনি ইতিমধ্যেই যে ধরনের কম্পোনেন্ট ব্যবহার করছেন, যেমন RAM-এর ধরন সম্পর্কে অবাক হন। আজ, আমরা আপনাকে Windows এর জন্য 10টি সেরা সিস্টেম তথ্য টুলের পরামর্শ দিতে যাচ্ছি যা আপনি ব্যবহার করতে পারেন:

1. বিশেষত্ব:

Speccy ডিজাইন এবং ডেভেলপ করেছে পিরিফর্ম, জনপ্রিয় সংস্থা যেটি CCleaner, Recuva এবং Defragglerও তৈরি করেছে। Speccy এর বিকাশকারীরা নিশ্চিত করেছে যে তারা এই টুলটিকে ব্যবহার করা সহজ এবং শক্তিশালী করে শেষ ব্যবহারকারীর সমস্ত প্রত্যাশা পূরণ করে। লঞ্চ করার পরে, Speccy আপনাকে সংক্ষেপে সমস্ত প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে। Speccy দিয়ে আপনি আপনার অপারেটিং সিস্টেম, গ্রাফিক্স, স্টোরেজ ডিভাইসের ধরন, RAM, মেমরির তথ্য সংগ্রহ করতে পারেন। যদি আপনি একটি বিশদ প্রতিবেদন আনতে চান তবে এটি তার নিজ বিভাগে উপলব্ধ।

বৈশিষ্ট্য:

  • স্পেসি আপনাকে সব প্রধান উপাদানের বিস্তারিত তথ্য প্রদান করে
  • আপনি ওয়েবে ফলাফল শেয়ার করতে পারবেন।
  • টুলটি স্বাধীনভাবে এবং বহনযোগ্যভাবে কাজ করে।
  • আপনাকে দেখানো ফলাফলের পাঠ্য অনুলিপি করার অনুমতিও রয়েছে।
10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

এখানে ডাউনলোড করুন

2. বিনামূল্যে পিসি অডিট:

আপনি যদি উইন্ডোজের জন্য সিস্টেমের তথ্য সরবরাহ করে এমন একটি সহজে হ্যান্ডেল টুল খুঁজছেন, তাহলে আপনার জন্য ফ্রি পিসি অডিট রয়েছে। টুলটি আপনার সিস্টেমের সমস্ত লুকানো তথ্য উন্মোচন করার জন্য যথেষ্ট গভীরে ডুব দেয়। ফ্রি পিসি অডিট সম্পর্কে সেরা জিনিসগুলির মধ্যে একটি হল যে আপনি সর্বদা একটি পাঠ্য ফাইল হিসাবে প্রতিবেদনটি সংরক্ষণ করতে পারেন। এইভাবে, টুলটি আপনার উইন্ডোজ সংস্করণ, পণ্য কী এবং আইডি, মেশিনে ইনস্টল করা সরঞ্জামগুলির তালিকা এবং রিয়েল টাইমে চলমান প্রসেস সম্পর্কিত সমস্ত তথ্য দেখায়, যা আপনি পাঠ্য হিসাবে সংরক্ষণ করতে পারেন এবং একটি সাধারণ পাঠ্য ফাইল হিসাবে ভাগ করতে পারেন।
বৈশিষ্ট্য:

  • পোর্টেবল টুল যা একটি USB ফ্ল্যাশ ড্রাইভেও স্থানান্তরিত হতে পারে।
  • ব্যবহার এবং পড়তে সহজ।
  • আপনাকে তৈরি করা প্রতিবেদন থেকে পাঠ্য অনুলিপি করতে দেয়।
  • অ্যাপের মধ্যে দেওয়া নির্দিষ্ট বৈশিষ্ট্য।
10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

এখানে ডাউনলোড করুন

3. ASTRA 32:

ASTRA 32 হল আরেকটি দুর্দান্ত সিস্টেম ইনফরমেশন ইউটিলিটি টুল যা আপনাকে উইন্ডোজে সিস্টেম তথ্য আনতে সাহায্য করে। টুলটি ডাউনলোড করার জন্য বিনামূল্যে এবং আপনাকে অন্যান্য সংযুক্ত ডিভাইসগুলিও অন্বেষণ করতে দেয়৷ এটি একটি ভালভাবে ব্যাখ্যা করা রিপোর্ট তৈরি করার প্রক্রিয়াটি অনেক প্রশংসা করা হয় যেটিতে সমস্ত শ্রেণীবদ্ধ তথ্য রয়েছে যেমন আপনি হার্ডওয়্যার বিভাগের অধীনে মাদারবোর্ড সম্পর্কিত তথ্য পাবেন। ASTRA32 এর সাথে, আপনি শুধুমাত্র আপনার মেশিনের একটি সংক্ষিপ্ত প্রতিবেদনই পাবেন না বরং তাপমাত্রা এবং সম্পদের বর্তমান ব্যবহারের মতো লাইভ রিপোর্টও পাবেন৷

বৈশিষ্ট্যগুলি৷ :

  • আপনি আপনার মেশিনের প্রতিটি বিভাগ থেকে প্রতিটি বিট তথ্য পাবেন।
  • আপনার মেশিনের হার্ডওয়্যার নির্বাচনের বিস্তারিত তথ্য থাকতে পারে।
  • প্রোগ্রামটি ব্যবহার করার জন্য আপনাকে ইনস্টল করতে হবে না।
  • টুলটি ডাউনলোড করার জন্য বিনামূল্যে এবং আকারে কমপ্যাক্ট।

10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

এখানে ডাউনলোড করুন

4. পিসি উইজার্ড 2015:

আপনি যদি উইন্ডোজের জন্য একটি ডেডিকেটেড সিস্টেমের তথ্য খুঁজছেন, তাহলে আপনার অনুসন্ধান PC Wizard 2015-এ সম্পূর্ণ হয়। টুলটি সবচেয়ে সহজ এবং তথ্যপূর্ণ একটি যা আপনাকে শুধুমাত্র আপনার সিস্টেম সম্পর্কে প্রাথমিক এবং উন্নত তথ্য প্রদান করে না বরং সফ্টওয়্যার সম্পর্কিত তথ্যও প্রদান করে। এবং হার্ডওয়্যার শেষ। পিসি উইজার্ড দ্বারা উত্পন্ন প্রতিবেদনগুলি আরও ভালভাবে ব্যাখ্যা করা এবং বোঝা সহজ। এই টুলটির একমাত্র অসুবিধা হল এটি Windows 10-এ কাজ করে না। যাইহোক, আপনি এটিকে Windows এর অন্যান্য পূর্ববর্তী সংস্করণে ব্যবহার করতে পারেন এবং এর রিপোর্টের সর্বোচ্চ ব্যবহার করতে পারেন।

10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

এখানে ডাউনলোড করুন

5. HWiNFO:

HWiNFO বেস ব্যবহারকারীদের কাছ থেকে এর নাম অর্জন করেছে যারা কম্পিউটারের ক্ষেত্রে খুব বেশি প্রযুক্তি জ্ঞানী নয়। নির্দেশিত হলে, এই সিস্টেম তথ্য ইউটিলিটি CPU, মাদারবোর্ড, অডিও, ভিডিও, গ্রাফিক্স, মনিটর ইত্যাদি সহ আপনার সিস্টেমের একটি বিশদ প্রতিবেদন তৈরি করে। এই টুলে বৈশিষ্ট্যযুক্ত সেন্সর স্ট্যাটাস উইন্ডো আপনাকে ড্রাইভের বর্তমান এবং গড় গতি দেখতে দেয়, সিপিইউ ইত্যাদি এছাড়াও, আপনি হার্ডওয়্যার, সফ্টওয়্যার, অ্যাপস ইত্যাদির মতো নির্দিষ্ট ক্ষেত্রের উপর ভিত্তি করে প্রতিবেদন তৈরি করতে বেছে নিতে পারেন।

বৈশিষ্ট্য:

  • আপনাকে জেনারেট করা রিপোর্টের যেকোনো বিভাগ অনুলিপি করার অনুমতি দেওয়া হয়েছে।
  • ব্যবহার ও বোঝা সহজ।
  • অ্যালার্ম সমর্থন করতে পারে।
  • আপনি সমস্ত বিবরণের একটি একক পৃষ্ঠার রিপোর্ট আনতে পারেন।
  • Windows এ কাজ করে, DOS প্রোগ্রাম হিসেবে এবং পোর্টেবল মোডেও।

10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

এখানে ডাউনলোড করুন

6. বেলার্ক উপদেষ্টা:

বেলার্ক উপদেষ্টার কোন পরিচিতির প্রয়োজন নেই কারণ এটি উইন্ডোজের জন্য সর্বাধিক ব্যবহৃত সিস্টেম তথ্যগুলির মধ্যে একটি। টুলটি বিনামূল্যে এবং খুব কমই আপনার সঞ্চয়স্থানে একটি উল্লেখযোগ্য স্থান দখল করে। এটি আপনাকে অপারেটিং সিস্টেম, প্রসেসর, মেমরি, ড্রাইভ, মাদারবোর্ড, গ্রুপ পলিসি এবং ইউএসবি পোর্ট সম্পর্কিত একটি সংক্ষিপ্ত তথ্য প্রদান করে। তাছাড়া, বেলার্ক অ্যাডভাইজার একটি অনন্য বৈশিষ্ট্য নিয়ে গঠিত যা আপনাকে আপনার উইন্ডোজের জন্য অনুপস্থিত সমস্ত আপডেট দেখায়। আপনাকে সেই সময়গুলির জন্য সমস্ত লাইসেন্স, পণ্য কীগুলি দেখার অনুমতি দেওয়া হয়েছে যখন আপনাকে সেগুলিকে আপনার মেশিনে পুনরায় ইনস্টল করতে হবে৷

বৈশিষ্ট্য:

  • আপনার মেশিনে ডাউনলোড এবং চালানো সহজ।
  • বিনামূল্যে ডাউনলোড করুন।
  • উৎপন্ন নির্ভরযোগ্য ফলাফলের সাথে শক্তিশালী।
  • অনেক হার্ডওয়্যার উপাদানের প্রাথমিক তথ্য প্রদান করে।
  • এছাড়াও সফ্টওয়্যার সম্পর্কিত তথ্য রেন্ডার করে।
10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

এখানে ডাউনলোড করুন

7. উইন্ডোজের জন্য সিস্টেম তথ্য:

আপনি যখন পিসি সিস্টেমের তথ্য খুঁজছেন, তখন উইন্ডোজ বা SIW এর জন্য সিস্টেম তথ্য আপনার জন্য কাজে আসে। এটি একটি ডেডিকেটেড টুল যা আপনাকে উইন্ডোজের বিভিন্ন ক্ষেত্রের আধিক্য প্রদানে পরিপূর্ণতার বাইরে যায়। যে কোনো কম্পিউটারের তিনটি প্রধান উপাদানের ওপর জোর দেওয়ার জন্য টুলটি ভালোভাবে ডিজাইন করা হয়েছে। প্রতিবেদনগুলি এই তিনটি বিভাগের ভিত্তিতে তৈরি করা হয় যা আপনাকে এলাকাগুলি পড়তে এবং বুঝতে সাহায্য করে। আপনি হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং নেটওয়ার্ক ট্যাবের অধীনে তাদের নিজ নিজ ইউনিট সংযুক্ত করে রিপোর্ট পাবেন।

বৈশিষ্ট্য:

  • ব্যবহার করা সহজ এবং স্বজ্ঞাত প্ল্যাটফর্ম।
  • নির্ণয় চালানোর জন্য আপনাকে টুলটি ইনস্টল করতে হবে না।
  • কমপ্যাক্ট সাইজ যাতে ড্রাইভে বেশি জায়গা লাগে না।
  • আপনাকে তৈরি করা প্রতিবেদন থেকে পাঠ্য অনুলিপি করার অনুমতি দেয়।
10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

এখানে ডাউনলোড করুন

8. সিস্টেম ইনফরমেশন ভিউয়ার:

সিস্টেম ইনফরমেশন ভিউয়ার বা এসআইভি হল আরেকটি দুর্দান্ত টুল যা উইন্ডোজের জন্য সিস্টেমের তথ্য বের করে। এটি একটি বিনামূল্যের সফ্টওয়্যার যা আপনাকে অগণিত বিভাগগুলির সাথে এক নজর দেখার জন্য প্রদান করে৷ যদিও, আপনি ইন্টারফেসটিকে অন্যান্য এই জাতীয় সরঞ্জামগুলির চেয়ে কিছুটা আলাদা বলে মনে করতে পারেন। যাইহোক, এই টুলের সাথে যুক্ত বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে USB পোর্ট, হার্ড ড্রাইভ, মাদারবোর্ড এবং CPU সম্পর্কিত বিভাগ। এর পাশাপাশি আপনি আপনার মেশিনের রিয়েল টাইম পারফরম্যান্স দেখানোর জন্য একটি লাইভ সেন্সরও পাবেন। তাছাড়া, টুলটি বিনামূল্যে, তাই কে অভিযোগ করছে!

বৈশিষ্ট্য:

  • আপনাকে একটি সংক্ষিপ্ত প্রতিবেদন দেখতে দিন।
  • সমস্ত প্রতিবেদন বিস্তারিতভাবে দেখায়।
  • রিয়েল টাইমে সিস্টেম রিসোর্স নিরীক্ষণ করে।
  • টুলটি পোর্টেবল, তাই আপনাকে ডাউনলোড করতে হবে না।
10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

এখানে ডাউনলোড করুন

9. MiTeC সিস্টেম তথ্য X:

MiTeC সিস্টেম ইনফরমেশন X হল একটি পেশাদার সিস্টেম ইনফরমেশন ইউটিলিটি টুল যা ব্যক্তিগত এবং বাণিজ্যিক লাইসেন্সের সাথে আসে। প্রতিবেদন তৈরির ক্ষেত্রে টুলটি দ্রুত এবং নির্ভরযোগ্য। MiTeC সিস্টেমের আরও গভীরে যায় এবং আপনার মেশিন সম্পর্কে সমস্ত তথ্য নিয়ে আসে, যা পাওয়া কঠিন। এটি আপনার অডিও, ভিডিও এবং গ্রাফিক্স সম্পর্কিত বিশদ বিবরণও উন্মোচন করে। MiTeC সিস্টেম ইনফরমেশন X এর আরেকটি দুর্দান্ত বৈশিষ্ট্য হল এর ট্যাবড ইন্টারফেস যা এটি ব্যবহার এবং নেভিগেট করা সহজ করে তোলে।

বৈশিষ্ট্য:

  • আপনাকে কম্পিউটারের প্রতিটি উপাদানে একটি বিস্তারিত ফলাফল প্রদান করে।
  • এমনকি বাণিজ্যিক ব্যবহারকারীদের জন্যও বিনামূল্যে ব্যবহার করা যায়।
  • স্বজ্ঞাত ট্যাবযুক্ত ইন্টারফেস কাজ করা সহজ করে তোলে।
  • প্রতিবেদন কপি এবং তৈরি করতে সহায়তা করে।
10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

এখানে ডাউনলোড করুন

10. CPU Z:

CPU Z হল আরেকটি দুর্দান্ত ফ্রি সিস্টেম ইনফরমেশন টুল যা আপনার কম্পিউটারের প্রোফাইলিংয়ে ব্যবহৃত হয়। CPU Z কম্পিউটারের উপাদান বিশ্লেষণ এবং নির্ণয়ের এবং তাদের উপর ভিত্তি করে ফলাফল তৈরি করার গতির জন্য জনপ্রিয়। একবার সম্পূর্ণ হয়ে গেলে, আপনি প্রসেসরের নাম, কোডনেম, সিরিয়াল নম্বর, চিপসেট এবং মাদারবোর্ড সম্পর্কিত তথ্য সহ একটি বিস্তারিত প্রতিবেদন পাবেন। আপনাকে আপনার পিসি প্রসেসরের প্রতিটি কোরের একটি রিয়েল টাইম পরিমাপও প্রদান করা হয়েছে। এটা কত সুন্দর!

10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

এখানে ডাউনলোড করুন

সামগ্রিকভাবে, আপনার কম্পিউটার সম্পর্কে আরও জানা কঠিন নয়, বিশেষ করে যখন আপনি একটি ডেডিকেটেড উইন্ডোজ সিস্টেম তথ্য টুল ব্যবহার করছেন। আপনি আপনার মেশিনে বিনামূল্যে এই অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করতে পারেন এবং আপনার কম্পিউটার সম্পর্কে আরও অন্বেষণ করতে পারেন৷ একবার আপনি সিস্টেম ইনফরমেশন ইউটিলিটি টুলস ইন্সটল করে নিলে, টেকনিশিয়ানের প্রয়োজন ছাড়াই আপনার জন্য হার্ডওয়্যার আপগ্রেড, পরিবর্তন বা প্রতিস্থাপন করা সহজ হয়ে যায়। আপনি যদি এই ধরনের আরও টুল শেয়ার করতে চান, তাহলে নিচের মন্তব্যে আমাদের জানান।


  1. উইন্ডোজ 11, 10, 8 এবং 7 এর জন্য সেরা ফ্রি স্নিপিং টুল

  2. উইন্ডোজ 11 পারফরম্যান্স উন্নত করার জন্য 5টি সেরা CCleaner বিকল্প

  3. উইন্ডোজে 169 আইপি ঠিকানা সমস্যা ঠিক করার সেরা উপায়

  4. Windows 10 - আপনার অ্যাডমিন শেডের জন্য সেরা টুল