কম্পিউটার

Windows 10 কমান্ড প্রম্পটের চেহারা কাস্টমাইজ করুন

Windows 10 কমান্ড প্রম্পটের চেহারা কাস্টমাইজ করুন

কমান্ড প্রম্পট হল উইন্ডোজের সবচেয়ে বিরক্তিকর চেহারার (এখনও শক্তিশালী) অংশগুলির মধ্যে একটি খুব আকর্ষণীয় ডিজাইন এবং সবচেয়ে কম ইন্টারেক্টিভ ইন্টারফেস সহ। যত তাড়াতাড়ি আপনি কমান্ড প্রম্পট খুলবেন, আপনাকে একটি কালো পটভূমিতে সাদা টেক্সট দিয়ে থাপ্পড় দেওয়া হবে। সৌভাগ্যক্রমে, এই দুঃস্বপ্নটিকে একটু ভাল দেখতে কাস্টমাইজ করা যেতে পারে। বিশেষ করে Windows 10 আপডেটের সাথে, কিছু নতুন কাস্টমাইজেশন বৈশিষ্ট্য যোগ করা হয়েছে যাতে কমান্ড প্রম্পটকে কিছুটা ইন্টারেক্টিভ এবং সহজে ব্যবহার করা যায়।

এই পোস্টে আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি কমান্ড প্রম্পটটিকে আরও ভাল দেখাতে পারেন। যদিও এই কাস্টমাইজেশন বিকল্পগুলির মধ্যে কয়েকটি উইন্ডোজের পুরানো সংস্করণগুলিতেও প্রযোজ্য, আমরা Windows 10-এ ফোকাস করব এবং প্রদর্শনের উদ্দেশ্যে এটি ব্যবহার করব৷

কমান্ড প্রম্পট রঙ পরিবর্তন করুন

কমান্ড প্রম্পটের ব্ল্যাক অ্যান্ড হোয়াইট ইন্টারফেস থেকে যে কেউ প্রথমে পরিত্রাণ পেতে চায়। আপনি সহজেই এর বৈশিষ্ট্যগুলি থেকে কমান্ড প্রম্পটের পটভূমি এবং পাঠ্য উভয়ের রঙ পরিবর্তন করতে পারেন। কমান্ড প্রম্পটের উপরের উইন্ডো বারে ডান-ক্লিক করুন এবং মেনু থেকে "বৈশিষ্ট্য" নির্বাচন করুন৷

Windows 10 কমান্ড প্রম্পটের চেহারা কাস্টমাইজ করুন

এখানে, "রঙ" ট্যাবে যান, এবং আপনি পর্দার পটভূমি এবং পাঠ্যের রঙ পরিবর্তন করার বিকল্পগুলি দেখতে পাবেন। স্ক্রীন ব্যাকগ্রাউন্ড/টেক্সট কালার হল প্রধান ইন্টারফেসের রঙ, এবং পপআপ ব্যাকগ্রাউন্ড/টেক্সট কালার হল পপআপ উইন্ডোর রঙ, যেমন আপনি F7 চাপলে সমস্ত প্রসেসড কমান্ড দেখায়।

Windows 10 কমান্ড প্রম্পটের চেহারা কাস্টমাইজ করুন

আপনি স্বতন্ত্রভাবে পাঠ্য এবং পটভূমির জন্য সঠিক রঙ চয়ন করতে নীচে দেওয়া রঙ ব্যবহার করতে পারেন। যদি এই রংগুলি আপনার জন্য পর্যাপ্ত না হয়, তাহলে আপনি বর্ণালীতে যেকোনো রঙ তৈরি করতে RGB (লাল, সবুজ এবং নীল) মান ব্যবহার করতে পারেন। এই মানগুলিকে পরিবর্তন করুন এবং আপনি নীচের রিয়েল-টাইমে রঙ পরিবর্তন দেখতে পাবেন। নিশ্চিত করুন যে আপনি একটি গাঢ় পটভূমির রঙ এবং একটি হালকা টেক্সট রঙ ব্যবহার করেছেন বা তদ্বিপরীত সহজে পাঠ্য দেখতে; অন্যথায় টেক্সট দেখতে অসুবিধা হবে যদি উভয় অন্ধকার বা হালকা হয়।

Windows 10 কমান্ড প্রম্পটের চেহারা কাস্টমাইজ করুন

Windows 10 কমান্ড প্রম্পটের চেহারা কাস্টমাইজ করুন

টিপ: আপনার পছন্দসই রঙ পেতে আপনাকে আরজিবি মান নিয়ে পরীক্ষা করতে হবে না। আপনি যে রঙটি চান তার নাম যদি আপনি জানেন, তাহলে শুধু অনলাইনে এর আরজিবি মান অনুসন্ধান করুন। উদাহরণস্বরূপ, "সারকোলিন" রঙের জন্য আপনি "সারকোলিন আরজিবি মান" অনুসন্ধান করতে পারেন। (এটি 250, 223, 174, যাইহোক।)

কমান্ড প্রম্পট স্বচ্ছতা সামঞ্জস্য করুন

Windows 10 শুধুমাত্র বৈশিষ্ট্য . আপনি কমান্ড প্রম্পট উইন্ডোর অস্বচ্ছতা সামঞ্জস্য করতে পারেন। এটি অনেক পরিস্থিতিতে অত্যন্ত সুবিধাজনক; আপনি সহজেই কমান্ড প্রম্পট উইন্ডোর পিছনে পাঠ্য (বা নির্দেশাবলী) পড়তে পারেন বিভিন্ন উইন্ডো পরিবর্তন করার প্রয়োজন ছাড়াই৷

এটি করতে, কমান্ড প্রম্পট বৈশিষ্ট্যের একই "রঙ" ট্যাবে যান, এবং আপনি নীচে একটি "অস্বচ্ছতা স্লাইডার" দেখতে পাবেন। আপনি 30% থেকে 100% এর মধ্যে যে কোনও জায়গায় অস্বচ্ছতা সামঞ্জস্য করতে পারেন। আমার জন্য, পিছনের বিষয়বস্তু দেখতে 60% অস্বচ্ছতা নিখুঁত এবং সহজেই কমান্ড প্রম্পট টেক্সট দেখতে।

Windows 10 কমান্ড প্রম্পটের চেহারা কাস্টমাইজ করুন

ফন্ট পরিবর্তন করুন

আপনি যদি বর্তমান ফন্টের ধরন বা আকারের সাথে স্বাচ্ছন্দ্যবোধ না করেন তবে আপনি সহজেই এটি পরিবর্তন করতে পারেন। বৈশিষ্ট্যগুলিতে, "ফন্ট" ট্যাবে যান এবং আপনি নীচের সমস্ত বিকল্প দেখতে পাবেন। আপনি প্রথম প্যানেল থেকে ফন্টের আকার এবং নীচের প্যানেল থেকে ফন্টের ধরন নির্বাচন করতে পারেন। আপনি যদি আরও পরিষ্কার দেখতে চান তবে আপনি ফন্টগুলিকে "বোল্ড" করতে পারেন। পরিবর্তনগুলি রিয়েল টাইমে ডানদিকে এবং নীচের উইন্ডোতে দেখা যাবে৷

Windows 10 কমান্ড প্রম্পটের চেহারা কাস্টমাইজ করুন

কমান্ড প্রম্পট উইন্ডোর আকার সামঞ্জস্য করুন

উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলিতে কমান্ড প্রম্পট উইন্ডোর আকার সামঞ্জস্য করা একটু কঠিন ছিল। আপনাকে একটি উইন্ডোর প্রস্থ সহজে সামঞ্জস্য করার অনুমতি দেওয়া হয়নি, এবং কিছু অন্যান্য সুবিধার বিকল্পগুলিও অনুপস্থিত ছিল। Windows 10-এ আপনার কমান্ড প্রম্পট উইন্ডোর উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে এবং এমনকি পূর্ণ স্ক্রীন নেওয়ার জন্য এটিকে সর্বাধিক করতে পারেন।

আপনি সহজেই এর প্রস্থ বা উচ্চতা পরিবর্তন করতে পারেন পাশ বা কোণ থেকে উইন্ডোটি ধরে এবং কার্সারটিকে বাইরের দিকে সরিয়ে নিয়ে। উইন্ডোর প্রস্থ এবং উচ্চতার জন্য আপনার পছন্দসই মান লিখতে আপনি বৈশিষ্ট্যের "লেআউট" ট্যাবে যেতে পারেন।

Windows 10 কমান্ড প্রম্পটের চেহারা কাস্টমাইজ করুন

Windows 10-এ আপনি কমান্ড প্রম্পট উইন্ডো থেকে প্রস্থান করে পুনরায় চালু করলেও উপরে উল্লিখিত সমস্ত পরিবর্তন থাকবে। একবার আপনি কমান্ড প্রম্পট চেহারাটি কাস্টমাইজ করে নিলে, প্রতিবার কমান্ড প্রম্পট অ্যাক্সেস করার সময় আপনাকে এটিকে টুইক করার বিষয়ে চিন্তা করতে হবে না৷

উপসংহার

আপনি যদি কমান্ড প্রম্পটের একজন ভারী ব্যবহারকারী হন, তাহলে আপনার অবশ্যই এটি ব্যবহার করা সহজ করার জন্য এটির চেহারাটি কিছুটা পরিবর্তন করা উচিত। আপনার অন্ততপক্ষে বিরক্তিকর কালো এবং সাদা রঙ পরিবর্তন করা উচিত, যা আপনাকে একাধিক কমান্ড প্রম্পট উইন্ডো ব্যবহার করার প্রয়োজনে কিছু বৈচিত্র্য বজায় রাখতেও কার্যকর হতে পারে।

কমান্ড প্রম্পটকে আরও ভাল দেখাতে অন্য কোন উপায় জানেন? নীচের মন্তব্যে আমাদের সাথে শেয়ার করুন.


  1. উইন্ডোজ 11 এ কিভাবে কমান্ড প্রম্পট খুলবেন

  2. উইন্ডোজ 11 লক স্ক্রিন কীভাবে কাস্টমাইজ করবেন

  3. উইন্ডোজ 10-এ কমান্ড প্রম্পটকে কীভাবে স্বচ্ছ করা যায়

  4. Windows 10 এ প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খোলার 5 উপায়