কম্পিউটার

S2M ব্যাখ্যা করে:AppleCare+ কী এবং এটি কি মূল্যবান?

আপনি যখনই একটি নতুন Apple ডিভাইস কিনবেন, তখন আপনার কাছে "AppleCare+" নামে পরিচিত কিছুর জন্য অতিরিক্ত ফি প্রদান করার বিকল্প থাকবে এই অফারের জন্য জিজ্ঞাসা করা মূল্য তুচ্ছ নয়, তাই এটি কি সত্যিই মূল্যবান?

AppleCare+ এর সাথে অ্যাপল ঠিক কী বিক্রি করছে এবং আপনি অন্য কোথাও আপনার অর্থ ব্যয় করা ভাল হবে কিনা তা দেখা যাক৷

S2M ব্যাখ্যা করে:AppleCare+ কী এবং এটি কি মূল্যবান?

এপলকেয়ার স্ট্যান্ডার্ড অ্যাপলকেয়ার ওয়ারেন্টি থেকে কীভাবে আলাদা?

অ্যাপল ডিভাইসগুলি সাধারণত একটি স্ট্যান্ডার্ড 1-বছরের ওয়ারেন্টি সহ আসে যা সহজভাবে "AppleCare" হিসাবে উল্লেখ করা হয়। কিন্তু AppleCare কি? এই ওয়ারেন্টি আপনাকে ম্যানুফ্যাকচারিং ত্রুটির বিরুদ্ধে কভার করে এবং কোনো ধরনের দুর্ঘটনাজনিত ক্ষতির বিরুদ্ধে নয়। অন্য কথায়, অ্যাপল যদি গন্ডগোল করে এবং আপনার অপব্যবহারের কারণে নয়, আপনার ডিভাইসে কোনো সমস্যা হয়, তাহলে তারা আপনাকে কোনো খরচ ছাড়াই ডিভাইসটি ঠিক করে বা প্রতিস্থাপন করবে।

আপনার কাছে থাকা ডিভাইসের উপর নির্ভর করে কিছু নির্দিষ্ট উপাদান এক বছরের বেশি সময়ের জন্য ওয়ারেন্টিযুক্ত। উদাহরণস্বরূপ, বাটারফ্লাই কীবোর্ড সুইচ ডিজাইন সহ সমস্ত ম্যাকবুকের কেনার তারিখ থেকে চার বছরের কীবোর্ড ওয়ারেন্টি রয়েছে৷

S2M ব্যাখ্যা করে:AppleCare+ কী এবং এটি কি মূল্যবান?

একইভাবে, কিছু ম্যাকবুক মডেল যেগুলি তাদের অ্যান্টি-রিফ্লেক্টিভ স্ক্রিন আবরণের অবক্ষয়ের শিকার হয় সেগুলি ক্রয় থেকে চার বছর পর্যন্ত ডিসপ্লে প্রতিস্থাপনের জন্য যোগ্য৷

AppleCare+ প্রায়শই এক ধরণের বর্ধিত ওয়ারেন্টি হিসাবে বর্ণনা করা হয়। যদিও এটি স্ট্যান্ডার্ড ওয়ারেন্টিকে প্রসারিত করে, AppleCare+ এ শুধুমাত্র একটি দীর্ঘ AppleCare সময়কালের চেয়ে অনেক বেশি কিছু রয়েছে৷

আপনি AppleCare+ এর সাথে কী পাবেন?

আপনি AppleCare+ প্যাকেজ কিনলে, আপনি iPhones এবং iPads-এর জন্য আপনার স্ট্যান্ডার্ড AppleCare অফার এক বছর এবং Mac-এর জন্য আরও দুই বছর বাড়ানো পাবেন।

সেই বর্ধিত সময়ের মধ্যে, আপনি স্ট্যান্ডার্ড ওয়ারেন্টির সম্পূর্ণ কভার পাবেন। এর অর্থ হল যে কোনও উত্পাদন ত্রুটি বিনামূল্যে মেরামত করা হবে। যাইহোক, আপনি এছাড়াও দুটি দুর্ঘটনাজনিত ইভেন্ট কভারেজ পান, তবে এগুলি সম্পূর্ণ বিনামূল্যে নয়। আপনি নির্দিষ্ট মেরামতের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করবেন, তবে এর চেয়ে বেশি কিছু নয়। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার আইফোনের স্ক্রীন ভেঙে ফেলেন তবে লেখার সময় মেরামতের খরচ হবে $29.99৷

S2M ব্যাখ্যা করে:AppleCare+ কী এবং এটি কি মূল্যবান?

একটি দীর্ঘ স্ট্যান্ডার্ড ওয়ারেন্টি এবং প্রচুর ছাড়যুক্ত মেরামতের বিল ছাড়াও, আপনি চুরি এবং ক্ষতির প্যাকেজ সহ আরও ব্যয়বহুল AppleCare+ কিনে iPhoneগুলিতে চুরি এবং ক্ষতির কভারেজ যোগ করতে পারেন। এটি মূলত একটি ইন্স্যুরেন্স অ্যাড-অন যার মানে আপনি যদি একটি নতুন ফোনের জন্য দাবি করতে চান তাহলে আপনি একটি নির্দিষ্ট ছাড়যোগ্য পরিমাণ অর্থ প্রদান করবেন।

এই সমস্ত হার্ডওয়্যার কভারেজ ছাড়াও, AppleCare+ গ্রাহকরা প্ল্যানের সম্পূর্ণ সময়কালের জন্য অগ্রাধিকার প্রযুক্তি সহায়তা পান। যেখানে আপনি একটি নতুন Apple পণ্যের সাথে শুধুমাত্র 90 দিনের প্রশংসামূলক কভারেজ পান৷

AppleCare বনাম বীমা

যেহেতু AppleCare+ দুর্ঘটনাজনিত ক্ষয়ক্ষতির জন্য কভারেজ অফার করে, এর মানে হল আপনাকে এটিকে অন্যান্য বীমা বিকল্পের সাথে তুলনা করতে হবে। আইফোন ব্যবহারকারীদের জন্য, এটি আরও উপযুক্ত কারণ আপনি অতিরিক্ত চুরি এবং ক্ষতির কভারেজের জন্যও অর্থ প্রদান করতে পারেন যা আদর্শ AppleCare+-এ অন্তর্ভুক্ত নয়৷

S2M ব্যাখ্যা করে:AppleCare+ কী এবং এটি কি মূল্যবান?

এখানে বড় পার্থক্য হল যে আপনি সুরক্ষা পরিকল্পনার জন্য এককালীন ফি প্রদান করেন। বীমা সহ, আপনি একটি মাসিক কভারেজ ফি প্রদান করবেন, যা আপনি যে কোনো সময় বন্ধ করতে পারেন। তাই আপনার AppleCare+ প্ল্যানটি ডিভাইসটিকে কভার করার জন্য কত বছর ধরে বীমার মোট খরচের সাথে একবার বন্ধ করা খরচের তুলনা করতে হবে। এছাড়াও deductibles এবং কভার ঘটনা সংখ্যা তুলনা নিশ্চিত করুন.

এটাও মনে রাখা দরকার যে AppleCare+ মূল্যে অন্যান্য সুবিধাও রয়েছে, যেমন ওয়ারেন্টি এক্সটেনশন। তাই আপেল থেকে আপেলের দামের তুলনা সত্যিই সম্ভব নয়।

AppleCare+ এর দাম কি?

S2M ব্যাখ্যা করে:AppleCare+ কী এবং এটি কি মূল্যবান?

এই প্রশ্নের কোন স্থির উত্তর নেই। অ্যাপল তার AppleCare+ কভারেজের জন্য ডিভাইস এবং কখনও কখনও নির্দিষ্ট মডেলের উপর নির্ভর করে বিভিন্ন পরিমাণ চার্জ করে। আপনি সাধারণত $200 মার্কের কাছাকাছি কোথাও একটি মূল্য আশা করতে পারেন, তবে প্রতিটি পৃথক ক্ষেত্রে আপনাকে এটি নিশ্চিত করতে হবে।

আমাকে কি অবিলম্বে এটি কিনতে হবে?

AppleCare+ এর সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি হল যে আপনি ইতিমধ্যেই আপনার নতুন Apple গুডির জন্য প্রচুর অর্থ ব্যয় করছেন এবং অদৃশ্য কিছুর জন্য কয়েকশ টাকা ব্যয় করা প্রায়শই গ্রাস করা কঠিন। ভাগ্যক্রমে, এটি কখনই হয়নি যে আপনাকে এখনই এটি কিনতে হবে।

S2M ব্যাখ্যা করে:AppleCare+ কী এবং এটি কি মূল্যবান?

মূলত, আইফোন ব্যবহারকারীদের প্রাথমিক ক্রয় থেকে আপগ্রেড করার জন্য 60 দিন সময় ছিল। ম্যাক ব্যবহারকারীদের নিমজ্জন নেওয়ার জন্য পুরো বছর ছিল, তাই AppleCare+ কেনার আগে স্ট্যান্ডার্ড ওয়ারেন্টি শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করা বোধগম্য। 2017 সালে Apple আইফোন ব্যবহারকারীদের জন্য একই 1 বছরের সময়কাল বাড়িয়েছিল।

যোগ্যতা ডিভাইস এবং দেশ অনুসারে পরিবর্তিত হয়, তাই আপনাকে AppleCare+ কিনতে কতক্ষণ লাগবে তা নিশ্চিত করতে অফিসিয়াল অ্যাপল যোগ্যতা পরীক্ষক ব্যবহার করতে ভুলবেন না।

AppleCare+ এর জন্য আর্গুমেন্ট

তাহলে AppleCare+ এর জন্য কিছু শক্তিশালী কারণ কী? অদ্ভুতভাবে, এটি দেখা যাচ্ছে যে আদর্শ AppleCare ওয়ারেন্টির এক্সটেনশনটি AppleCare+ অফারের সবচেয়ে মূল্যবান দিক হতে পারে।

কেন? ঠিক আছে, বীমা দুর্ঘটনাজনিত ক্ষতি, ক্ষয়ক্ষতি বা চুরি কভার করবে, তবে এটি ওয়ারেন্টির বাইরে থাকা ডিভাইসের ব্যর্থতাগুলিকে কভার করবে না। অ্যাপল ওয়ারেন্টির অধীনে বিনামূল্যের জন্য যে সাজান ঠিক করবে। এই অবিশ্বাস্যভাবে ব্যয়বহুল হতে পারে. উদাহরণস্বরূপ, যদি আপনার MacBook-এর লজিক বোর্ড ব্যর্থ হয় এবং প্রতিস্থাপনের প্রয়োজন হয়, তাহলে এর জন্য $1,000-এর বেশি খরচ হতে পারে! প্রায়শই এই ক্ষেত্রে, লোকেরা কেবল একটি সম্পূর্ণ নতুন ল্যাপটপ কিনতে পছন্দ করে, কিন্তু আপনি যদি (তুলনামূলকভাবে) ছোট AppleCare+ ফি প্রদান করেন তবে সেই মেরামতের জন্য আপনার খরচ হবে না।

S2M ব্যাখ্যা করে:AppleCare+ কী এবং এটি কি মূল্যবান?

2-3 বছরের মধ্যে এই ধরণের উপাদান ব্যর্থতার সম্ভাবনা তুচ্ছ নয়। বিশেষ করে ম্যাকবুকগুলির সাথে, যা গরম চলে এবং বছরের পর বছর ধরে অনেকগুলি সমস্যা প্রদর্শন করেছে৷ হ্যাঁ, যদি কোনও সমস্যা ব্যাপক হয় তবে অ্যাপল সাধারণত নির্বিশেষে এটিকে কভার করবে, তবে কেবলমাত্র AppleCare+ অ্যাসেম্বলি লাইন থেকে একটি লেবু পেয়ে আপনার দুর্ভাগ্যকে ঢেকে দিতে চলেছে৷

অন্যান্য প্রধান প্লাস পয়েন্ট আপনাকে অবাক করে দিতে পারে, তবে এটি অন্তর্ভুক্ত প্রযুক্তিগত সহায়তা। অ্যাপলের সাথে সরাসরি লাইন থাকা অমূল্য হতে পারে, বিশেষ করে যদি আপনার ডিভাইসটি কাজের উদ্দেশ্যে অপরিহার্য হয়।

AppleCare+ এর বিরুদ্ধে আর্গুমেন্টস

AppleCare+ অফারের সবচেয়ে দুর্বল অংশ হল দুর্ঘটনাজনিত মেরামতের কভারেজ। তৃতীয় পক্ষের বীমা কোম্পানিগুলির সাথে আপনাকে কিছু গুরুতর তুলনামূলক কেনাকাটা করতে হবে।

ফোন ক্যারিয়ারগুলি প্রায়শই চুক্তিতে কেনা আইফোনগুলির জন্য ইন-হাউস বীমা অফার করে। আপনার পরিবারের বীমা আপনাকে AppleCare+-এর এই উপাদানটির মতো অনুরূপ কভারেজের জন্য একটি ভাল অফার তৈরি করতে পারে, তাই Apple অফারে ট্রিগার টানার আগে কিছু উদ্ধৃতি পেতে ভুলবেন না।

নীচের লাইন

আমরা মনে করি যে, শুধুমাত্র বর্ধিত ওয়ারেন্টির উপর ভিত্তি করে, AppleCare+ এর মূল্য। এর প্রধান কারণ হল অ্যাপল তার পণ্যগুলির আফটার মার্কেট মেরামত শিল্পকে কতটা শক্তভাবে নিয়ন্ত্রণ করে এবং ওয়ারেন্টি-র বাইরে মেরামতগুলি কতটা ব্যয়বহুল হতে পারে। তাই 2-3 বছরের ওয়ারেন্টি কভারেজ পাওয়া মূল্য জিজ্ঞাসা করা মূল্যের উপযুক্ত।

S2M ব্যাখ্যা করে:AppleCare+ কী এবং এটি কি মূল্যবান?

সাধারণ ব্যবহারে, অ্যাপল ডিভাইসগুলি খুব কমই কোনও সমস্যা দেয়, তবে সেখানে যথেষ্ট ভয়ঙ্কর গল্প রয়েছে যে এই মানসিক শান্তি মূল্যের মূল্য।

আপনি যদি Apple-এর হার্ডওয়্যার মানের উপর পাশা রোল করতে খুশি হন, কিন্তু দুর্ঘটনাবশত ইউনিটটি ক্ষতিগ্রস্থ বা হারানোর জন্য নিজেকে বিশ্বাস করবেন না, তাহলে সম্ভবত আপনি তৃতীয় পক্ষের বীমাকারীর কাছ থেকে আরও ভাল চুক্তি পাবেন। বিশেষ করে একটি যা আপনি ইতিমধ্যেই হোম ইন্স্যুরেন্সের জন্য ব্যবহার করছেন, যা আপনাকে আরও ভাল রেট দেবে, যেখানে আপনি অন্য, ঝুঁকিপূর্ণ গ্রাহকদের আচরণে ভর্তুকি দিচ্ছেন না।

এর মানে হল যে আপনি বছরের কভারেজের জন্য প্রি-পেমেন্ট করছেন না যদি ফোনটি AppleCare+ মেয়াদ শেষ হওয়ার আগে বিক্রি বা আপগ্রেড করা হয় তাহলে আপনি ব্যবহার করতে পারবেন না।

শেষ পর্যন্ত, AppleCare+ হল একটি মূল্যবান পণ্য যার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে, কিন্তু আপনার নির্দিষ্ট ক্ষেত্রে এর বিভিন্ন সুবিধা আপনাকে কোনো মূল্য দেয় কিনা সে বিষয়ে আপনাকে সাবধানে চিন্তা করতে হবে।


  1. OTT ব্যাখ্যা করে:Google Meet কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  2. YouTube প্রিমিয়াম কি এবং এটি কি মূল্যবান?

  3. এয়ারপডগুলি কি এটির যোগ্য?

  4. অ্যাপল কেয়ার কি এটির মূল্যবান? এটা কি কভার করে, কত খরচ হয়