কম্পিউটার

এইচডিজি ব্যাখ্যা করে:আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে বিমান মোড কী?

আপনি যদি আগে প্লেনে ভ্রমণ করে থাকেন, আপনি সম্ভবত আপনার পোর্টেবল ইলেকট্রনিক ডিভাইসগুলিকে বিমান মোড বা গেম মোডে সেট করার বিষয়ে সতর্কতা শুনেছেন৷

এর কারণ হল বেশিরভাগ প্রধান এয়ারলাইন বিমান আকাশে থাকাকালীন বেতার যোগাযোগের ব্যবহার নিষিদ্ধ করে, কারণ এটি এমন কিছু হস্তক্ষেপের কারণ হতে পারে যা প্লেনের রেডিও বা অন্যান্য ডিভাইসগুলিকে সঠিকভাবে কাজ করতে পারে না।

    এইচডিজি ব্যাখ্যা করে:আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে বিমান মোড কী?

    যদিও বিমানে মোবাইল ডিভাইস ব্যবহার করার বিরুদ্ধে এটি একমাত্র কারণ নয়। কখনও কখনও এই ধরনের ডিভাইস ব্যবহার করা একই ফ্লাইটের অন্যান্য যাত্রীদের জন্য বিভ্রান্তিকর হতে পারে, কারণ সবাই চায় না কেউ তাদের পাশে কথা বলুক বা তাদের গ্যাজেটে টাইপ করুক, বিশেষ করে যদি তারা ঘুমানোর চেষ্টা করে।

    এই নির্দেশিকায়, আমরা বিমান মোড কী, এটি কীভাবে কাজ করে, এর উপযোগিতা এবং এটি সক্রিয় থাকা অবস্থায় আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের কার্যকারিতাকে বাধা দেয় কিনা তা দেখব৷

    বিমান মোড কি?

    বিমান মোড, ফ্লাইট বা অফলাইন মোড নামেও পরিচিত, এটি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের একটি বৈশিষ্ট্য, যা এটিকে কল এবং টেক্সট মেসেজ এবং ওয়্যারলেস ডেটা গ্রহণ বা পাঠাতে বাধা দেয়৷

    এটি বেশিরভাগই বিমানে থাকাকালীন একটি নিরাপত্তা সতর্কতা হিসাবে উড্ডয়ন এবং অবতরণের সময় ব্যবহৃত হয়, ডিভাইসের বেতার ডেটা গ্রহণ বা প্রেরণের ক্ষমতা নিষ্ক্রিয় করতে যা বিমানের রেডিও যোগাযোগ এবং সম্পর্কিত সিস্টেমে হস্তক্ষেপ করতে পারে।

    এয়ারপ্লেন মোড ল্যাপটপ এবং কম্পিউটারেও পাওয়া যায়, এবং সক্রিয় করা হলে, এটি ব্লুটুথ, ওয়াইফাই এবং অন্যান্য টেলিফোন যোগাযোগকে অক্ষম করে, রেডিও-ফ্রিকোয়েন্সি ট্রান্সমিশন স্থগিত করা সহজ করে তোলে।

    এইচডিজি ব্যাখ্যা করে:আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে বিমান মোড কী?

    আপনি যখন আপনার ফোন বা ট্যাবলেটকে দ্রুত চার্জ করতে চান বা আপনার ডিভাইসকে সিগন্যাল সংযোগ খুঁজতে বাধা দিয়ে শক্তি সঞ্চয় করে ব্যাটারির আয়ু বাঁচাতে চান তখনও এটি কার্যকর।

    আপনার মোবাইল ইন্টারনেট বা ওয়াইফাই সিগন্যাল খুঁজতে সমস্যা হলে, বিমান মোড আপনাকে ক্যারিয়ার সেটিংস পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে। আপনি আপনার ফোন বা ট্যাবলেট রিস্টার্ট করার সময় যেভাবে এটিকে আবার চালু এবং বন্ধ করে এটি করতে পারেন৷

    এয়ারপ্লেন মোডের অন্যান্য ব্যবহারগুলির মধ্যে রয়েছে গেমস, সোশ্যাল মিডিয়া, বা পাঠ্য এবং অন্যান্য অ্যাপগুলি থেকে ধ্রুবক বিজ্ঞপ্তিগুলি অক্ষম করে আপনার হাতে থাকা টাস্কে ফোকাস করতে সহায়তা করা৷ এছাড়াও, এটি আপনার নগদ অর্থও সাশ্রয় করে, বিশেষ করে যদি আপনি আপনার গ্যাজেটটি এমন বাচ্চাদের সাথে রেখে যান যারা বেশিরভাগ সময় ভুলবশত ডাউনলোড বা কেনার প্রবণতা রাখে।

    একটি স্মার্টফোন বা ট্যাবলেটে বিমান মোড কী করে

    এয়ারপ্লেন মোড সেলুলার সংযোগ, ব্লুটুথ, জিপিএস এবং ওয়াইফাই সহ আপনার ফোন বা ট্যাবলেটের ওয়্যারলেস ফাংশনগুলিকে অক্ষম করে, আপনাকে সেগুলি থেকে সংযোগ বিচ্ছিন্ন করে দেয় যাতে সেগুলি সঠিকভাবে কাজ করবে না৷

    কম ব্যাটারি পরিস্থিতির জন্য, বিমান মোডটি কাজে আসে কারণ এটি আপনাকে আপনার রেখে যাওয়া সামান্য ব্যাটারি সংরক্ষণ করতে সাহায্য করে, যদিও আপনি তার পরিবর্তে আপনার ডিভাইসের লো পাওয়ার মোড ব্যবহার করতে পারেন, কারণ এটি এখনও আপনাকে আপনার ওয়্যারলেস সংযোগগুলি ব্যবহার করতে দেয়৷

    যাইহোক, যখন বিমান মোড সক্রিয় থাকে তখন প্রভাবিত ফাংশনগুলি এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে পরিবর্তিত হয়৷

    এইচডিজি ব্যাখ্যা করে:আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে বিমান মোড কী?

    আইফোনে, উদাহরণস্বরূপ, বিমান সেলুলার ভয়েস এবং ডেটা, ব্লুটুথ, ওয়াইফাই, জিপিএস এবং অবস্থান-ভিত্তিক পরিষেবাগুলিকে অক্ষম করে। যদিও GPS ভিন্ন, কারণ এটি রেডিও ফ্রিকোয়েন্সি প্রেরণ করে না, কিন্তু বিমান মোড GPS নিষ্ক্রিয় করে কিনা তা নির্ভর করবে আপনার ফোন বা ট্যাবলেটের উপর। লাইভ ট্রাফিকের মতো কিছু বৈশিষ্ট্য ফ্লাইট মোডে কাজ করবে না, যদিও অফলাইন ম্যাপ ওয়াইফাই বা সেলুলার সংযোগ ছাড়াই কাজ করতে পারে।

    আপনি যদি বিমানে ভ্রমণ করেন, এবং আপনি বিমান মোড সক্ষম করে থাকেন, আপনি এখনও ওয়াইফাই আবার চালু করতে পারেন যাতে ইন-ফ্লাইট ওয়াইফাই সংযোগ ব্যবহার করা যায়, যদি না এয়ারলাইনের নিয়ম অনুসারে সমস্ত ডিভাইস সম্পূর্ণরূপে বন্ধ করা প্রয়োজন হয়।

    এছাড়াও আপনি আপনার ফোন বা ট্যাবলেটে ক্যামেরা ব্যবহার করতে, গেম খেলতে বা গান শুনতে এবং কিছু অন্যান্য ফাংশন করতে পারেন।

    এয়ারপ্লেন মোড কিভাবে কাজ করে

    এয়ারপ্লেন মোড আপনার ফোন বা ট্যাবলেটের ডেটা ট্রান্সমিটার এবং রিসিভারগুলিকে অক্ষম করে যাতে আপনার ডিভাইসে কোনও ডেটা আসে না বা এর বাইরে চলে না যায়৷ এছাড়াও আপনি কোন কল এবং টেক্সট পেতে বা করতে পারবেন না, বা ফ্লাইট মোড বন্ধ থাকলে আপনি সাধারণত যে বিজ্ঞপ্তি পেতেন তা পেতে পারবেন না।

    যখন আপনার স্মার্টফোন বা ট্যাবলেট এয়ারপ্লেন মোডে থাকে, তখন এটিকে কাজ করার জন্য অনেক রিসোর্সের প্রয়োজন হয় না। এটি আশেপাশের সেলুলার টাওয়ার, ব্লুটুথ ডিভাইস এবং ওয়াইফাই হটস্পট থেকেও সিগন্যাল খোঁজা বন্ধ করে দেবে, ফলে ব্যাটারির আয়ু বাঁচবে।

    এইচডিজি ব্যাখ্যা করে:আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে বিমান মোড কী?

    যাইহোক, এর মানে হল আপনার সনাক্ত করা আরও কঠিন হবে কারণ আপনার ফোন বা ট্যাবলেট সেই বিষয়ে তার অবস্থান বা অস্তিত্বকে প্রেরণ করছে না।

    ফ্লাইটে মোবাইল ডিভাইস ব্যবহার করার জন্য এয়ারলাইন্সের বিধিনিষেধের পিছনে ধারণাটি এই নয় যে তারা আপনাকে চায় না। এটি প্রধানত এই ধরনের ডিভাইস দ্বারা স্বীকৃত রেডিও ফ্রিকোয়েন্সি সম্পর্কে যা বিমানের যোগাযোগ এবং নেভিগেশন সিস্টেমে হস্তক্ষেপ করতে পারে, কখনও কখনও এমনকি এটির সংঘর্ষ এড়ানোর ব্যবস্থাও।

    এই কারণেই ফেডারেল কমিউনিকেশন কমিশন (FCC) বিমানে সেলফোন ট্রান্সমিশন সীমিত করার জন্য নিয়ম তৈরি করেছে, যার ফলে টেকঅফ এবং অবতরণের সময় তাদের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

    এফসিসি আরও বিশ্বাস করে যে প্লেনে থাকা প্রচুর সেলফোন একই সময়ে একাধিক সেল টাওয়ারে পিং করতে পারে, যা ফোন নেটওয়ার্ককেও বিভ্রান্ত করতে পারে।

    বিমান মোড সক্ষম থাকা অবস্থায় কী কাজ করে

    সেলুলার বা ওয়াইফাই সংযোগ প্রয়োজন এমন বেশিরভাগ অ্যাপ বা পরিষেবা কাজ করবে না। এর মধ্যে রয়েছে ইমেল, সোশ্যাল মিডিয়া, অনলাইন গেমস, আবহাওয়া এবং স্টক আপডেট, সিরির মতো ভয়েস অ্যাসিস্ট্যান্ট, অ্যাপ স্টোর, এমনকি Netflix, Spotify এর মতো প্রদানকারীদের থেকে মিউজিক এবং ভিডিও স্ট্রিম করা এবং সংযোগের জন্য ইন্টারনেট প্রয়োজন।

    এইচডিজি ব্যাখ্যা করে:আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে বিমান মোড কী?

    যাইহোক, আপনি এখনও আপনার নোটগুলি পরীক্ষা করতে পারেন এবং আপনার অ্যালার্ম এবং অনুস্মারকগুলি কাজ করবে কারণ তারা কাজ করার জন্য ইন্টারনেট সংযোগের উপর নির্ভর করে না৷

    আপনি জরুরী নম্বরগুলিও ব্যবহার করতে পারবেন না কারণ সমস্ত কল এবং টেক্সট অক্ষম রয়েছে তাই আপনি টেক্সট গ্রহণ বা পাঠাতে পারবেন না, আপনি কল করতে বা গ্রহণ করতে পারবেন না।

    অন্যথায়, আপনি আপনার ফোন বা ট্যাবলেট থেকে মিউজিক শুনতে পারেন, যদি এটির জন্য ওয়্যারলেস সংযোগের প্রয়োজন না হয় এবং আপনি সেলফি ও গ্রুপফাই করতে পারেন যখন আপনি এটিতে থাকবেন কারণ আপনার ক্যামেরা প্রভাবিত হবে না৷

    সারাংশ

    ম্যানুয়ালি সক্ষম করে আপনার কাছে থাকা ডিভাইসের উপর নির্ভর করে এয়ারপ্লেন মোডে ওয়াইফাই ব্যবহার করা সম্ভব। আজকে এমন কিছু এয়ারলাইন্স আছে যেগুলি ইন-ফ্লাইট ওয়াইফাই অফার করে, তাই আপনার ক্লায়েন্টকে কীভাবে সেই ইমেলটি পাঠাবেন তা খুঁজে বের করার চেষ্টা করতে বা আপনি যখন ইন-ফ্লাইট শেষ করতে পারবেন তখন মুলতুবি কাজ সরবরাহ করতে আপনাকে আটকে যেতে হবে না।

    সংযোগ করার চেষ্টা করার আগে প্রথমে ফ্লাইট অ্যাটেনডেন্টদের সাথে যোগাযোগ করুন এবং নিশ্চিত করুন যে আপনি টেক অফের সময় এবং প্লেন অবতরণ করার সময় এটি বন্ধ রেখেছেন।


    1. Hoverwatch এর মাধ্যমে আপনার বাচ্চাদের স্মার্টফোনের ব্যবহার নিরীক্ষণ করুন

    2. Windows 10 কনভার্টিবলে কীভাবে আপনার ট্যাবলেট মোড অভিজ্ঞতা কাস্টমাইজ করবেন

    3. GPU কী এবং এটি আপনার স্মার্টফোনে কীভাবে কাজ করে?

    4. কিভাবে আপনার স্মার্টফোনের অভিজ্ঞতা উন্নত করবেন