কম্পিউটার

একটি হ্যাকিনটোশ তৈরি করতে - সুবিধা এবং অসুবিধা

মাইক্রোসফ্ট উইন্ডোজের পরে, ম্যাকোস সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ অপারেটিং সিস্টেম। আপনি ভাবতে পারেন যে এটি কেবল অ্যাপল ম্যাক এবং ম্যাকবুক কম্পিউটারের আপেক্ষিক জনপ্রিয়তার জন্য ধন্যবাদ, যা ম্যাকওএসের সাথে আবদ্ধ, তবে ম্যাকোস এক্স একটি দুর্দান্ত আধুনিক ডেস্কটপ অপারেটিং সিস্টেম হিসাবে লম্বা।

উইন্ডোজ বা লিনাক্সের উপর ম্যাকোসকে পছন্দ করার প্রচুর কারণ রয়েছে, তবে প্রবেশের ক্ষেত্রে একটি প্রধান বাধা হল অ্যাপলের হার্ডওয়্যারের উচ্চ মূল্য। যাইহোক, যেহেতু বর্তমান ম্যাক এবং উইন্ডোজ কম্পিউটারগুলি মূলত একই অন্তর্নিহিত হার্ডওয়্যার ভাগ করে, তাই একটি নন-অ্যাপল কম্পিউটারে ম্যাকওএস এক্স চালানো সম্ভব, একটি অনুশীলনকে "হ্যাকিনটোশ" নির্মাণ হিসাবে উল্লেখ করা হয়।

একটি হ্যাকিনটোশ তৈরি করতে - সুবিধা এবং অসুবিধা

আপনি যদি হ্যাকিনটোস সম্পর্কে শুনে থাকেন এবং বিবেচনা করছেন যে কীভাবে হ্যাকিনটোশ তৈরি করা যায় তা শেখার মূল্য আছে কিনা, এই পথে যাওয়ার আগে এখানে কিছু গুরুত্বপূর্ণ সুবিধা এবং অসুবিধাগুলি বিবেচনা করা উচিত।

প্রো:এটি ম্যাকওএস পাওয়ার সবচেয়ে সস্তা উপায়

ম্যাকগুলি ব্যয়বহুল, যদিও তাদের খরচের ন্যায্যতা প্রমাণ করার জন্য প্রচুর যুক্তি রয়েছে। যার অর্থ আপনি যদি ম্যাকোস অভিজ্ঞতা চান তবে অ্যাপলের চকচকে কম্পিউটারগুলির একটির জন্য হাজার হাজার ডলার ব্যয় করতে না পারলে, একটি হ্যাকিনটোশ তৈরি করা টেবিলের একমাত্র বিকল্প হতে পারে।

একটি হ্যাকিনটোশ তৈরি করতে - সুবিধা এবং অসুবিধা

এটি বিশেষভাবে সত্য যদি আপনি ইতিমধ্যে এমন একটি কম্পিউটারের মালিক হন যা হ্যাকিনটোশ সামঞ্জস্যের প্রয়োজনীয়তা পূরণ করে৷

প্রো:আপনি খরচের একটি ভগ্নাংশের জন্য অ্যাপলের স্পেসিফিকেশনকে ছাড়িয়ে যেতে পারেন

আপনি যদি অ্যাপল কম্পিউটারগুলিকে স্পেসিফিকেশনের পরিপ্রেক্ষিতে তাদের উইন্ডোজ সমতুল্যের সাথে তুলনা করেন, তবে প্রায়ই পারফরম্যান্স-প্রতি-ডলারের দৃষ্টিকোণ থেকে একটি বিশাল উপসাগর থাকে। অবশ্যই, এই মেশিনগুলির তুলনা করার এটিই একমাত্র উপায় নয় এবং অ্যাপল তাদের কম্পিউটারের জন্য প্রিমিয়াম মূল্যের মূল্য ডিজাইন এবং বিল্ড কোয়ালিটির মতো দিকগুলিতেও যায়৷

একটি হ্যাকিনটোশ তৈরি করতে - সুবিধা এবং অসুবিধা

তবুও, যদি আপনি একই বাজেট নেন যা আপনি একটি ম্যাকে ব্যয় করতেন এবং একটি হ্যাকিনটোশ তৈরি করতে এটি ব্যবহার করতেন, ফলে কম্পিউটারটি একটি ভিন্ন কর্মক্ষমতা মহাবিশ্বে থাকা উচিত।

প্রো:পিসির নমনীয়তা

সাম্প্রতিক ম্যাক প্রো ব্যতীত, আধুনিক অ্যাপল কম্পিউটারগুলি আপগ্রেডযোগ্য নয়। অ্যাপল কম্পিউটারগুলির সাথে, আপনাকে সাধারণত নিশ্চিত করতে হবে যে আপনি বাক্সের বাইরে সঠিক চশমা সহ একটি অর্ডার করেছেন, অথবা আপনার একমাত্র বিকল্প হতে পারে একটি নতুন কম্পিউটার কেনা যখন আপনি মেশিনের সীমাবদ্ধতাগুলিকে আঘাত করেন।

একটি হ্যাকিনটোশ তৈরি করতে - সুবিধা এবং অসুবিধা

যেহেতু একটি হ্যাকিনটোশ শুধুমাত্র একটি নিয়মিত পিসি চলমান ম্যাকওএস, তাই এই সমস্যাটি মূলত যত্ন নেওয়া হয়। আপনার যদি একটি দ্রুততর CPU, GPU, বা আরও বেশি RAM এর প্রয়োজন হয় তবে আপনাকে যা করতে হবে তা হল উপাদানগুলি রাখুন এবং অতিরিক্ত কর্মক্ষমতা উপভোগ করুন৷

প্রো:macOS-এক্সক্লুসিভ সফ্টওয়্যারে অ্যাক্সেস

হ্যাকিনটোশ নির্মাণের কথা বিবেচনা করার জন্য এটি সম্ভবত সবচেয়ে জনপ্রিয় কারণ। কিছু সফ্টওয়্যার প্যাকেজ আছে, বিশেষ করে সৃজনশীল পেশাগুলিতে, যেগুলি শুধুমাত্র macOS-এ উপলব্ধ। এটি হ্যাকিনটোস তৈরি করার জন্য সেই শিল্পগুলিতে শুরু করা কিছু লোকের জন্য একটি প্রণোদনা তৈরি করে কারণ এটি প্রকৃত ম্যাক কেনার জন্য আর্থিকভাবে কার্যকর নয়।

একটি হ্যাকিনটোশ তৈরি করতে - সুবিধা এবং অসুবিধা

এটি এই সত্য দ্বারাও ইন্ধন জোগায় যে অনেক প্রতিষ্ঠান যা পেশা শেখায় যেমন ফিল্ম এডিটিং, মিউজিক প্রোডাকশন বা গ্রাফিক ডিজাইন ম্যাক-এ শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়। তাই বিকল্প উইন্ডোজ বা লিনাক্স অ্যাপস বিদ্যমান থাকতে পারে, রূপান্তরটি অনেক অতিরিক্ত প্রচেষ্টা এবং শেখার প্রতিনিধিত্ব করে। পরিবর্তে একটি স্টপগ্যাপ হিসাবে হ্যাকিনটোশ তৈরি করা সহজ।

কন:এটি জটিল এবং প্রযুক্তিগত

কোন ভুল করবেন না, হ্যাকিনটোশ তৈরি করা সহজ নয়। আপনি যে হার্ডওয়্যারের খুব নির্দিষ্ট তালিকা থেকে আপনার হ্যাকিনটোশ তৈরি করেছেন তা নিশ্চিত করতে হবে না, তবে প্রকৃত ইনস্টলেশন প্রক্রিয়াটিও হৃদয়ের অজ্ঞানতার জন্য নয়।

একটি হ্যাকিনটোশ তৈরি করতে - সুবিধা এবং অসুবিধা

এমনকি আপনি যদি নির্দেশাবলী পুরোপুরি অনুসরণ করেন তবে এটি কাজ করবে এমন কোন গ্যারান্টি নেই। আপনাকে আপডেটের বিষয়েও সতর্ক থাকতে হবে এবং সামঞ্জস্যের কারণে প্রায়ই অপ্রয়োজনীয় হার্ডওয়্যার যোগ করতে হবে। অন্য কথায়, এটি ম্যাকওএস চালিত অ্যাপল কম্পিউটারগুলির সম্পূর্ণ "এটি কেবল কাজ করে" আবেদনটি ফেলে দেয়।

এমনকি আপনি যখন আপনার হ্যাকিনটোশকে নির্ভরযোগ্যভাবে চালাতে পান, তখনও একটি একক আপডেট আপনার ইনস্টলেশন ভেঙে দিতে পারে। এই কারণেই অনেক হ্যাকিনটোশ পর্যাপ্ত পরিমাণে কাজ করার পরে যে কোনও পরিবর্তন থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

কন:অ্যাপলের প্রচুর সুবিধা কমে যায়

একটি হ্যাকিনটোশ তৈরি করতে - সুবিধা এবং অসুবিধা

ম্যাক এবং ম্যাকোসকে কী এত জনপ্রিয় করে তোলে? ব্যবহারের সহজতা এবং স্বজ্ঞাত ইন্টারফেস এটির একটি বড় অংশ। macOS লো-স্পেক ম্যাকগুলিতেও বেশ ভাল পারফর্ম করে এবং অবশ্যই, এটি একটি সুপার-স্থিতিশীল অপারেটিং সিস্টেম। এটিই এটিকে সৃজনশীল পেশাদার এবং কোডারদের কাছে এত জনপ্রিয় করে তোলে, যারা ক্রমাগত ক্র্যাশ তাদের কাজকে বাধাগ্রস্ত বা ধ্বংস করতে পারে না।

সমস্যাটি হল যে এই সুবিধাগুলি কেবলমাত্র ম্যাকোসেরই ফলাফল নয়। অ্যাপলের একটি বন্ধ হার্ডওয়্যার ইকোসিস্টেম রয়েছে। তারা জানে যে তাদের কম্পিউটারে কি হার্ডওয়্যার রয়েছে এবং ম্যাকওএস সেই মেশিনগুলির জন্য স্পষ্টভাবে লেখা এবং পরীক্ষা করা হয়। যেহেতু Apple সম্পূর্ণ কম্পিউটার ইকোসিস্টেমকে শেষ থেকে শেষ পর্যন্ত নিয়ন্ত্রণ করে, তাই আপনি একটি সহজাতভাবে আরও স্থিতিশীল অভিজ্ঞতা পেতে চলেছেন৷

আপনি যখন একটি হ্যাকিনটোশ তৈরি করেন, তখন এটি আর সত্য নয়। কিছু হার্ডওয়্যার সহজভাবে কাজ করবে না কিন্তু, সম্ভবত আরও খারাপ, অন্যান্য কনফিগারেশনগুলি শুধুমাত্র কিছু সময় কাজ করবে। উপরন্তু, আপনি এখনই আপডেটের সুবিধা নিতে পারবেন না এবং আপনি নিশ্চিতভাবে সমর্থনের জন্য অ্যাপলের সাথে যোগাযোগ করতে পারবেন না, যেহেতু আপনি তাদের গ্রাহকদের একজন নন! বৃহত্তর ছবিতে তার স্থান থেকে ছিনতাই করা হয়েছে, macOS তার অনেক উজ্জ্বলতা হারায়৷

কন:এটি আইনত সন্দেহজনক

এটি তাদের সকলের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কনট হতে পারে। আসল বিষয়টি হ'ল, উইন্ডোজের বিপরীতে, ম্যাকোস একটি সফ্টওয়্যার পণ্য হিসাবে আলাদাভাবে বিক্রি হয় না। অ্যাপল শুধুমাত্র তাদের হার্ডওয়্যারে macOS ব্যবহারের লাইসেন্স দেয়। মনে রাখবেন, আপনি যে সফ্টওয়্যারটি কিনছেন তার মালিক নন। আপনার কাছে নির্দিষ্ট শর্তে ব্যবহারের জন্য লাইসেন্স আছে।

একটি হ্যাকিনটোশ তৈরি করতে - সুবিধা এবং অসুবিধা

হ্যাকিনটোশগুলি স্পষ্টভাবে সেই লাইসেন্স চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে৷ অ্যাপল চাইলে তারা হ্যাকিনটোশারদের পরে আসতে পারে। সাধারণভাবে, এটি এমন লোকেদের সাথে ঘটে না যারা এটি ব্যক্তিগতভাবে করেন, অ্যাপল শুধুমাত্র হ্যাকিনটোশ কম্পিউটার বিক্রি করে এমন লোকদের অনুসরণ করে। যাইহোক, আপনার নৈতিক কম্পাস আপনাকে গাইড করতে হবে এবং অ্যাপলের হ্যাকিনটোশ কম্পিউটারগুলিকে নিষিদ্ধ করার অধিকার রয়েছে তাতে সামান্য সন্দেহ আছে৷

কন:অ্যাপল ইন্টেলকে পিছনে ফেলে দিতে পারে

এই শেষ প্রধান কনট হ্যাকিনটোশ আন্দোলনের একটি দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি নেয়। হ্যাকিনটোস সম্ভব হওয়ার একমাত্র কারণ হল অ্যাপল অ-ইন্টেল সিপিইউ থেকে দূরে সরে গেছে এবং উইন্ডোজ এবং লিনাক্স পিসিগুলির মতো একই হার্ডওয়্যার ব্যবহার করা শুরু করেছে। এই পদক্ষেপের কারণগুলির একটি দীর্ঘ তালিকা রয়েছে, কিন্তু সেই কারণগুলি অদৃশ্য হয়ে যাচ্ছে৷

একটি হ্যাকিনটোশ তৈরি করতে - সুবিধা এবং অসুবিধা

অ্যাপলের আইপ্যাড এবং আইফোনগুলিতে পাওয়া তার সিপিইউ প্রযুক্তিতে বিনিয়োগের জন্য ধন্যবাদ, কোম্পানিটি তার ম্যাক এবং ম্যাকবুকগুলিকে একই চিপগুলিতে স্থানান্তর করতে প্রস্তুত হতে পারে। এর মানে হবে হ্যাকিনটোশ আন্দোলনের সমাপ্তি।

আপনি যদি দীর্ঘমেয়াদে হ্যাকিনটোশ তৈরি করতে শেখার কথা ভাবছেন, তবে এটি অন্য পরিকল্পনা করার একটি বড় কারণ, যেহেতু ভবিষ্যতে কোনো সফ্টওয়্যার আপডেটের পথ শেষ হয়ে যাবে।

আপনার কি হ্যাকিনটোশ তৈরি করা উচিত?

বেশিরভাগ লোকের জন্য এই প্রশ্নের উত্তর "না" হতে চলেছে। হ্যাকিনটোশ তৈরি করা সবসময়ই হোমব্রু, শখের প্রজেক্টের চেয়ে বেশি ছিল যা একটি ম্যাক কেনার জন্য একটি গুরুতর বিকল্প প্রস্তাব করার জন্য।

আপনার যদি ইতিমধ্যেই সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার রয়েছে এবং এটি একটি শখের দৃষ্টিকোণ থেকে চেষ্টা করতে চান, তবে এটি একটি জিনিস। যাইহোক, আমরা এটিতে macOS লোড করার স্পষ্ট উদ্দেশ্য সহ একটি কম্পিউটার কেনা বা তৈরি করার বিশেষভাবে সুপারিশ করতে পারি না। আপনি যদি সত্যিই এক চিমটে হয়ে থাকেন তবে আপনি একটি সংস্কার করা ম্যাক কেনার কথা বিবেচনা করতে পারেন বা ম্যাকবুকগুলির সর্বশেষ সিরিজটি দেখে নিতে পারেন, যা অর্থের জন্য বেশ শালীন মূল্য দেয়।

আপনি একটি Hackintosh তৈরি করেছেন? অভিজ্ঞতা কেমন ছিল? আপনি যদি হ্যাকিনটোশ রুটে যাওয়া উচিত বা না করা উচিত বলে আপনি মনে করেন তা সহ মন্তব্যে আমাদের সাথে শেয়ার করতে পারলে আমরা এটি পছন্দ করব।


  1. 2022 সালে আপনার ম্যাককে কীভাবে আরও সুরক্ষিত করবেন?

  2. কিভাবে একটি USB স্টিকে একটি MacOS ইনস্টলার তৈরি করবেন

  3. 5টি বৈশিষ্ট্য যা MacOSকে উইন্ডোজের চেয়ে ভালো করে তোলে

  4. হটস্পট শিল্ড ভিপিএন:ভাল ও অসুবিধা সহ সম্পূর্ণ পর্যালোচনা