কম্পিউটার

HDG ব্যাখ্যা করে:টেলনেট কি?

বেশিরভাগ মানুষ যখন ইন্টারনেটের কথা ভাবেন, তখন তারা আসলে ওয়েবের কথা ভাবছেন। যাইহোক, ইন্টারনেট যে ফিজিক্যাল নেটওয়ার্ক তৈরি করে তা শুধুমাত্র ওয়েবসাইট এবং আমরা সকলেই যে সকল জন-মুখী পরিষেবা ব্যবহার করি তার চেয়ে অনেক বেশি কিছু বহন করে।

আসলে, সবচেয়ে ইন্টারনেট মোটেও ওয়েবের সাথে সম্পর্কিত নয়, বরং বিভিন্ন "প্রোটোকল" ব্যবহার করে এমন অন্যান্য ইন্টারনেট পরিষেবাগুলির একটি সম্পূর্ণ সংখ্যা। HTTP বা হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল একটি উদাহরণ হিসাবে আপনার ব্রাউজারে ওয়েবসাইট পরিবেশন করতে ব্যবহৃত হয়। টেলনেটও একটি ইন্টারনেট প্রোটোকল, তবে একটি ভিন্ন ইতিহাস এবং কিছু আকর্ষণীয় ব্যবহার সহ একটি।

    HDG ব্যাখ্যা করে:টেলনেট কি?

    কিন্তু টেলনেট কি? এই নিবন্ধে আপনি এটি শিখবেন।

    টেলনেট কি?

    টিম স্টারলিং (WMF) / CC BY-SA (https://creativecommons.org/licenses/by-sa/4.0)

    টেলনেট হল একটি পাঠ্য-ভিত্তিক নেটওয়ার্ক প্রোটোকল যা একজন ক্লায়েন্টকে (এটি আপনিই) একটি দূরবর্তী কম্পিউটারের সাথে যোগাযোগ করতে দেয়, কোথাও ইন্টারনেটে। সাধারণত, টেলনেট সংযোগগুলি পোর্ট 23-এ চলে এবং ওয়েবসাইটগুলির মতোই, টেলনেট পরিষেবাগুলির একটি নির্দিষ্ট ঠিকানা থাকে৷

    HDG ব্যাখ্যা করে:টেলনেট কি?

    অতীতে, আপনি একটি টেলনেট পরিষেবা অ্যাক্সেস করার জন্য একটি ডেডিকেটেড টার্মিনাল ব্যবহার করতে পারেন। টার্মিনালগুলি আসলেই সম্পূর্ণ কম্পিউটার নয়, তবে কেবল এমন ডিভাইস যা দূরবর্তী কম্পিউটারের জন্য একটি দূরবর্তী "মুখ" প্রদান করে।

    আজকাল, একটি স্মার্টওয়াচ থেকে স্মার্ট টিভি পর্যন্ত প্রায় সমস্ত কিছুতেই সম্পূর্ণ কম্পিউটিং ক্ষমতা রয়েছে, তাই বোবা টার্মিনালগুলি আসলেই আর বেশি ব্যবহার হয় না। আজ একটি টেলনেট পরিষেবা ব্যবহার করার জন্য, আপনার একটি টার্মিনাল এমুলেটর নামে পরিচিত একটি অ্যাপ্লিকেশন প্রয়োজন হবে . সুসংবাদটি হল যে প্রতিটি অপারেটিং সিস্টেমের জন্য প্রচুর বিনামূল্যের টার্মিনাল এমুলেটর রয়েছে৷

    HDG ব্যাখ্যা করে:টেলনেট কি?

    আপনি হয়তো ভাবছেন যে টেলনেট এখন আর প্রাসঙ্গিক মনে হচ্ছে না। যদিও এটি একটি আরও অস্পষ্ট ইন্টারনেট পরিষেবা, বিশ্বব্যাপী একটি বিশাল এবং উত্সর্গীকৃত টেলনেট সম্প্রদায় রয়েছে।

    এটি এখনও কম-ব্যান্ডউইথ রিমোট কম্পিউটার পরিচালনায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যার মানে হল যে টেলনেট শুধুমাত্র মৃত থেকে দূরে নয়, এটির সামনে এখনও একটি উজ্জ্বল ভবিষ্যত রয়েছে। যাইহোক, আমরা এটিতে পৌঁছানোর আগে, টেলনেট কোথা থেকে এসেছে তা দ্রুত দেখে নেওয়া যাক।

    টেলনেটের সংক্ষিপ্ত ইতিহাস

    এরিক পিট্টি / CC BY (https://creativecommons.org/licenses/by/2.0)

    আজকের ইন্টারনেটের আগে আরপানেট ছিল। একটি সামরিক এবং একাডেমিক কম্পিউটার নেটওয়ার্ক যখন সরকারী সংস্থা বা প্রতিষ্ঠানের জন্য শুধুমাত্র কম্পিউটার ছিল এমন লোকেরা কাজ করত। প্রশ্নে থাকা কম্পিউটারগুলি ছিল বিশাল মেশিন যা পুরো কক্ষগুলিকে পূর্ণ করে। এটি একটি ব্যক্তিগত কম্পিউটারের ধারণা কারও মনে আসার আগে ছিল।

    HDG ব্যাখ্যা করে:টেলনেট কি?

    এই নতুন নেটওয়ার্কে একে অপরের সাথে কথা বলার জন্য কম্পিউটার পাওয়া সহজ কাজ ছিল না। প্রধানত কারণ এই মেশিনগুলির প্রত্যেকটির একে অপরের থেকে খুব আলাদা ডিজাইন এবং আর্কিটেকচার ছিল।

    কি প্রয়োজন ছিল একটি একক ভাগ করা ভাষা. 1971 সালে, টেলনেট প্রোটোকলের জন্য প্রথম প্রস্তাবের খসড়া তৈরি করা হয়েছিল। যাইহোক, টেলনেটকে একটি কার্যকরী প্রযুক্তি হিসাবে প্রকাশ করতে এক দশকেরও বেশি সময় লাগবে। 1983 সালে, টেলনেট প্রোটোকলের প্রথম পুনরাবৃত্তি বিশ্বে প্রকাশ করা হয়েছিল।

    রিমোট ম্যানেজমেন্ট টুল হিসাবে টেলনেট

    টেলনেট দূরবর্তী সিস্টেমে কমান্ড পাঠাতে এবং তাই টার্মিনাল ইন্টারফেসের মাধ্যমে তাদের নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা যেতে পারে। এসএসএইচ (সিকিউর শেল) প্রোটোকল দ্বারা বেশিরভাগ ক্ষেত্রে টেলনেটের উদ্দেশ্য এবং কার্যকারিতা প্রতিস্থাপনের সাথে এটি আজকাল খুব কমই করা হয়।

    HDG ব্যাখ্যা করে:টেলনেট কি?

    যাইহোক, টেলনেট এখনও গুরুত্বপূর্ণ, কারণ যে সিস্টেমগুলি পূর্ববর্তী যুগের অপারেটিং সিস্টেমগুলি চালায়, কিন্তু আজও ব্যবহার করা হচ্ছে, শুধুমাত্র টেলনেটের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য হতে পারে। কিছু ইন্টারনেট অ্যাপ্লায়েন্স, যেমন নির্দিষ্ট রাউটার, শুধুমাত্র টেলনেট কমান্ডে সাড়া দিতে পারে।

    এটি আসলে টেলনেটের অন্যতম প্রধান সুবিধা। এটি এমন একটি পুরানো এবং মৌলিক প্রোটোকল যে এটি প্রায়শই নির্ভরযোগ্য এবং ধারাবাহিকভাবে কাজ করার জন্য নির্ভর করা যেতে পারে। সর্বোপরি, এটির উদ্দেশ্য ছিল কম্পিউটারের কমান্ড পাঠানো এবং গ্রহণ করার জন্য একটি সর্বজনীন ভাষা হওয়া। যাইহোক, এটি সম্ভব হলে প্রথম-লাইন প্রযুক্তি হিসাবে ব্যবহার করা উচিত নয়। সিকিউর শেল সাধারণত প্রায় প্রতিটি পরিস্থিতিতেই সেরা পছন্দ,

    টেলনেট বনাম সিকিউর শেল কি

    টেলনেট এমন এক সময়ে তৈরি করা হয়েছিল যখন সাইবার নিরাপত্তার ধারণা আসলেই কারও মাথায় ছিল না। যেহেতু শুধুমাত্র বিশ্বস্ত অভিনেতাদের নেটওয়ার্ক অ্যাক্সেস সহ কম্পিউটার ছিল, তাই ধারণাটি যে কেউ একটি কম্পিউটারে হ্যাক করবে তা বেশ দূরের ছিল।

    HDG ব্যাখ্যা করে:টেলনেট কি?

    আজ কোটি কোটি মানুষের কাছে একটি কম্পিউটারের পাশাপাশি একটি ইন্টারনেট সংযোগ রয়েছে। হ্যাকাররা ক্রমাগত দূরবর্তী সিস্টেম আক্রমণ করছে, যার মানে তারা সবসময় একটি নতুন দুর্বলতা খুঁজছে। যেহেতু টেলনেট তার কমান্ডগুলি প্লেইন টেক্সটে পাঠায় এবং সবাই জানে যে এটি ডিফল্টরূপে কোন নেটওয়ার্ক পোর্ট ব্যবহার করে, তাই ডেটা আটকানো বা পরিবর্তন করা মোটামুটি তুচ্ছ৷

    সিকিউর শেল এটি পাঠানো এবং প্রাপ্ত সমস্ত ডেটাতে শক্তিশালী এনক্রিপশন ব্যবহার করে এই সমস্যার সমাধান করে। এটি টেলনেটের প্রতিস্থাপনের অন্যতম প্রধান কারণ। বলা হচ্ছে, আজকাল টেলনেটে এনক্রিপশন প্রয়োগ করার উপায়ও রয়েছে, যদিও এটি প্রোটোকলের একটি সমন্বিত অংশ নয়

    কিভাবে একটি টেলনেট পরিষেবা অ্যাক্সেস করবেন

    একটি টেলনেট পরিষেবার সাথে সংযোগ করতে, আপনার যা প্রয়োজন তা হল একটি টার্মিনাল এমুলেটর এবং আপনি যে কম্পিউটারের সাথে সংযোগ করতে চান তার ঠিকানা৷

    প্রচুর টার্মিনাল এমুলেটর রয়েছে। তাদের অধিকাংশ বিনামূল্যে. এই ক্ষেত্রে আমরা জনপ্রিয় তেরা শব্দটি ব্যবহার করতে যাচ্ছি। একটি প্রদর্শন হিসাবে, আমরা একটি টেলনেট পরিষেবার সাথে সংযোগ করব যা ASCII পাঠ্য ব্যবহার করে সম্পূর্ণ প্রথম স্টার ওয়ার ফিল্মটি পুনরায় বলার জন্য৷

    সাধারণত, একটি প্রথাগত টার্মিনাল অ্যাপ্লিকেশনের সাথে আপনি "টেলনেট" টাইপ করবেন এবং তারপরে একটি স্পেস এবং পরিষেবার ঠিকানা লিখবেন। আপনাকে কমান্ডে পোর্ট উল্লেখ করতে হতে পারে, যা সাধারণত টেলনেটের জন্য 23 পোর্ট। যাইহোক, তেরা টার্মের একটি গ্রাফিকাল ইন্টারফেস রয়েছে, তাই আমাদের যা করতে হবে তা হল স্ক্রীনটি এভাবে পূরণ করা।

    HDG ব্যাখ্যা করে:টেলনেট কি?

    আপনি বলতে পারেন, এই পরিষেবার ঠিকানা হল towel.blinkenlights.nl। উপরের মত সবকিছু কনফিগার করে, শুধু ঠিক আছে ক্লিক করুন এবং এটি ঘটে।

    HDG ব্যাখ্যা করে:টেলনেট কি?

    অসাধারণ! ঠিক? সেখানে মজা বন্ধ করা যাক না. এখানে আরও কিছু টেলনেট পরিষেবা রয়েছে যা আপনি সেই টার্মিনাল অ্যাপটি আউট থাকাকালীন নিয়ে খেলতে পারেন৷

    কুল টেলনেট পরিষেবাগুলি

    এখন যেহেতু আমরা টেলনেট সম্পর্কে প্রয়োজনীয় তথ্যগুলি কভার করেছি, এই ক্র্যাশ কোর্সটি বন্ধ করার জন্য আপনি এখনই দেখতে পারেন এমন কিছু আকর্ষণীয় স্থানগুলির দিকে নির্দেশ করার চেয়ে ভাল উপায় আর নেই৷

    Telnet.org ভ্রমণ করার জন্য টেলনেট স্থানগুলির একটি বিশাল তালিকা বজায় রাখে। আরও অস্পষ্ট গন্তব্যগুলি পেতে আপনার সেখানে যাওয়া উচিত, তবে এখানে হাইলাইটগুলি রয়েছে যেগুলি থেকে বেশিরভাগ লোকেরা একটি কিক আউট পাবেন:

    •  ফ্রি দাবা
    • আবহাওয়া পরীক্ষা করুন!
    • ANSI Nyancat meme

    এখান থেকে আপনি নিজেই আছেন। কিন্তু আপনার যদি ধৈর্য থাকে, তাহলে টেলনেটের জগতটি অন্বেষণ এবং পরীক্ষা করার জন্য বেশ ফলপ্রসূ হতে পারে। আপনি কিছুক্ষণের মধ্যে ASCII-তে স্বপ্ন দেখবেন!


    1. এইচডিজি ব্যাখ্যা করে:আরএফআইডি কী এবং এটি কীসের জন্য ব্যবহার করা যেতে পারে?

    2. ইন্টারনেট সেন্সরশিপ যুক্তরাজ্যে - কেন এটি কাজ করবে না

    3. Stuxnet:এটি কী এবং এটি কীভাবে কাজ করে?

    4. S2M ব্যাখ্যা করে:AppleCare+ কী এবং এটি কি মূল্যবান?