কম্পিউটার

এইচডিজি ব্যাখ্যা করে:ইউনিক্স কী?

বিশ্বের তিনটি জনপ্রিয় অপারেটিং সিস্টেম হল উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্স। এই তিনটি অপারেটিং সিস্টেম সমস্ত প্রেস গ্রহন করে, দুইটি আগেরটির চেয়ে বেশি, এবং সম্ভবত আপনি নিজের সম্পর্কে শুনেছেন।

যদি আমি আপনাকে বলি যে তিনটি জনপ্রিয় অপারেটিং সিস্টেমের মধ্যে দুটি আসলে ইউনিক্স নামক কিছুর মূল দর্শনকে অন্তর্ভুক্ত করেছে? এই দর্শনগুলি একটি সময়-ভাগ করার সিস্টেমের মৌলিক ধারণা যা একাধিক ব্যবহারকারীকে একই সময়ে একটি একক মেইনফ্রেম কম্পিউটার অ্যাক্সেস করতে দেয়৷

    এইচডিজি ব্যাখ্যা করে:ইউনিক্স কী?

    1970 সালে বিকশিত এবং প্রোগ্রামারদের দ্বারা একচেটিয়াভাবে ব্যবহৃত একটি ছোট, নমনীয় সিস্টেম হিসাবে ডিজাইন করা হয়েছিল, ইউনিক্স দ্রুত ওয়ার্কস্টেশনগুলির জন্য একটি নেতৃস্থানীয় অপারেটিং সিস্টেমে পরিণত হয়েছিল। কিন্তু কতটা তুমি কর সত্যিই ইউনিক্স সম্পর্কে জানেন?

    HDG ব্যাখ্যা করে:UNIX কি?

    UNIX এবং UNIX-এর মতো অপারেটিং সিস্টেম হল বাজারে সবচেয়ে শক্তিশালী এবং জনপ্রিয় মাল্টি-ইউজার এবং মাল্টি-টাস্কিং অপারেটিং সিস্টেম। লিনাক্সের মতো আধুনিক POSIX সিস্টেম, এর বিভিন্ন রূপ এবং Mac OS সহ বিভিন্ন মেশিনের জন্য UNIX-এর একাধিক প্রজন্ম তৈরি করা হয়েছে। এত শক্তিশালী কিছুর এমন নম্র সূচনা হতে পারে বিশ্বাস করা কঠিন।

    এইচডিজি ব্যাখ্যা করে:ইউনিক্স কী?

    মুষ্টিমেয় কিছু প্রোগ্রামার দ্বারা বেল টেলিফোন ল্যাবরেটরিজ বা বেল ল্যাবসে বিকশিত, ইউনিক্স সি প্রোগ্রামিং ভাষায় লেখা হয়েছিল। এটি একটি সি কম্পাইলার আছে এমন যেকোনো কম্পিউটারে এটি ইনস্টল করার অনুমতি দেয়। এটি একাই UNIX প্রাকৃতিক বহনযোগ্যতা, নমনীয়তা প্রদান করে এবং একটি অপারেটিং সিস্টেম হিসাবে একটি শক্তিশালী বিকল্প হিসাবে নিজেকে ধার দেয়।

    সস্তা হওয়ার উপরে, বেল ল্যাবগুলি অপারেটিং সিস্টেমটিকে তার উত্স ভাষা আকারে বিতরণ করেছে, যে কেউ এটির উপর হাত দিয়েছিল তাদের নিজস্ব উদ্দেশ্যে এটিকে সংশোধন এবং কাস্টমাইজ করার অনুমতি দেয়। এটি এক দশকের ব্যবধানে ইউনিক্সের কয়েক ডজন বিভিন্ন সংস্করণের জন্ম দিয়েছে, বিভিন্ন সাইটে চলছে।

    এইচডিজি ব্যাখ্যা করে:ইউনিক্স কী?

    বেল ল্যাবগুলি অবশেষে 1984 সালে ভেঙে যেতে শুরু করে। তবুও, তারা সিস্টেমের একটি আদর্শ সংস্করণ সংজ্ঞায়িত করার প্রয়াসে ইউনিক্সের বিপণন শুরু করে। তারা এমন কিছু বিকশিত করেছিল যেটিকে অনেকে খুব সীমাবদ্ধ হিসাবে দেখেছিল, তাদের মধ্যে একজন হলেন রিচার্ড স্টলম্যান, GNU প্রকল্পের জন্য দায়ী। GNU প্রোজেক্ট হল লিনাক্সের ভিত্তি যা আমরা আজ জানি কারণ এটি লিনাক্স কার্নেল দিয়ে তৈরি এবং ইউনিক্স কার্নেল নয়।

    যাইহোক, লিনাক্স MINIX দ্বারা অনুপ্রাণিত হয়েছিল, যা ছিল একটি UNIX-এর মতো অপারেটিং সিস্টেম যা শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল। এটি আজ উপলব্ধ বেশিরভাগ অপারেটিং সিস্টেমের জন্য এক ধরণের ডমিনো প্রভাবের দিকে পরিচালিত করেছে। GNU/Linux UNIX-এর ডিজাইন থেকে এসেছে এবং ফলস্বরূপ, আজ অনেক অপারেটিং সিস্টেম, যার মধ্যে রয়েছে Android, Chrome OS, Steam OS, এবং ডিভাইসগুলির জন্য প্রচুর পরিমাণে এমবেডেড অপারেটিং সিস্টেম, Linux-এর উপর ভিত্তি করে৷

    ইউনিক্স স্ট্যান্ডার্ড

    এইচডিজি ব্যাখ্যা করে:ইউনিক্স কী?

    একটি স্ট্যান্ডার্ড তৈরি হয়েছে, কিন্তু AT&T দ্বারা কোনো কিছুর উপর ভিত্তি করে নয়। আজ, ট্রেডমার্কযুক্ত "UNIX" ওপেন গ্রুপের মালিকানাধীন। একক ইউনিক্স স্পেসিফিকেশনের জন্যও একই কথা বলা যেতে পারে। UNIX ব্যবহার করে এমন যেকোনো অপারেটিং সিস্টেমকে দ্য ওপেন গ্রুপ দ্বারা প্রত্যয়িত হতে হবে এবং একক UNIX স্পেসিফিকেশন মেনে চলতে হবে।

    দ্য ওপেন গ্রুপ:

    দ্বারা চিত্রিত এইচডিজি ব্যাখ্যা করে:ইউনিক্স কী?

    ছবিটির লিঙ্কটি দেখতে আগ্রহী যে কেউ, এটি এখানে।

    POSIX, যেমনটি আগে উল্লিখিত হয়েছে, ইন্সটিটিউট অফ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ার্স (IEEE) দ্বারা নির্দিষ্ট করা মানগুলির একটি পরিবার। তারা ইউনিক্স-এর মতো অপারেটিং সিস্টেম দ্বারা প্রদত্ত অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসগুলিকে স্পষ্ট করতে এবং অভিন্ন করতে পরিবেশন করে৷

    এটি এমন করে তোলে যখন আপনি POSIX মানগুলির উপর নির্ভরশীল একটি প্রোগ্রাম লেখেন, লিনাক্স এবং ম্যাক ওএসের মতো UNIX-এর ডেরিভেটিভের বৃহৎ পরিবারের মধ্যে বহনযোগ্যতা এবং কার্যকারিতা সহজ হয়ে যায়। UNIX-এর মতো অপারেটিং সিস্টেমের জন্য POSIX-এর অংশ হিসাবে প্রমিত নয় এমন API বা কোড ব্যবহার করা অন্যান্য UNIX-এর মতো সিস্টেমগুলির বহনযোগ্যতাকে আরও কঠিন করে তুলবে৷

    ইউনিক্স প্রোগ্রাম, সিস্টেম এবং সাবসিস্টেম কি?

    UNIX কমান্ড একটি শেল দ্বারা প্রদত্ত একটি কমান্ড লাইন ইন্টারফেসে কার্যকর করা হয় . এই শেলটি এমন একটি প্রোগ্রাম যা প্রবেশ করা কমান্ডগুলি পড়ে এবং হয় সেগুলি নিজেই চালায়, অথবা এটিকে কার্নেল-এ প্রেরণ করে। .

    একটি "কোর কার্নেল" হল যা ইউনিক্স সিস্টেমগুলিকে ঘিরে তৈরি করা হয় যা সিস্টেম এবং অন্যান্য প্রক্রিয়াগুলি পরিচালনা করে। এটি ইউনিক্স অপারেটিং সিস্টেমের মূল এবং মানক পরিষেবাগুলির একটি সেট প্রদানের জন্য অন্তর্নিহিত হার্ডওয়্যারের সাথে সরাসরি যোগাযোগ করে। কার্নেল সাবসিস্টেমের মধ্যে প্রসেস ম্যানেজমেন্ট, ফাইল ম্যানেজমেন্ট, মেমরি ম্যানেজমেন্ট, নেটওয়ার্ক ম্যানেজমেন্ট এবং অন্যান্য অন্তর্ভুক্ত থাকতে পারে।

    এইচডিজি ব্যাখ্যা করে:ইউনিক্স কী?

    একক উদ্দেশ্য, ইন্টারঅপারেবল, এবং একটি প্রমিত পাঠ্য ইন্টারফেসের সাথে কাজ করার মতো প্রয়োজনীয়তা সহ কয়েকটি মূল দর্শন, যা ইউনিক্স প্রোগ্রামগুলিকে ঘিরে ডিজাইন করা হয়েছে।

    যখন এটি UNIX বৈশিষ্ট্যের ক্ষেত্রে আসে, এখানে কয়েকটি বিশিষ্টগুলির একটি তালিকা রয়েছে:

    • একই সিস্টেমে বিভিন্ন ব্যবহারকারীদের দ্বারা ভাগ করা একই সংস্থান ব্যবহারের অনুমতি দেয়।
    • মাল্টি-টাস্কিং প্রদান করে, যেখানে প্রতিটি ব্যবহারকারী একই সময়ে অনেকগুলি প্রক্রিয়া চালাতে পারে।
    • একটি উচ্চ-স্তরের ভাষায় লেখা প্রথম অপারেটিং সিস্টেম, ন্যূনতম অভিযোজন সহ অন্যান্য মেশিনে পোর্ট করা সহজ করে তোলে।
    • অনুক্রমিক ফাইল কাঠামো সহজে ডেটা অ্যাক্সেস এবং রক্ষণাবেক্ষণের অনুমতি দেয়।
    • ব্যবহারকারীদের মধ্যে সহজে তথ্য বিনিময় করার জন্য অন্তর্নির্মিত নেটওয়ার্কিং ফাংশন।

    ইউনিক্স কেন গুরুত্বপূর্ণ

    এইচডিজি ব্যাখ্যা করে:ইউনিক্স কী?

    উইন্ডোজ এবং উইন্ডোজ-ভিত্তিক সিস্টেমগুলি ছাড়াও, আপনি যে অপারেটিং সিস্টেমগুলি দেখতে পাবেন তার বেশিরভাগই ইউনিক্স ভিত্তিক দর্শন রয়েছে। আপনি যদি ম্যাক ওএস এক্স টার্মিনাল বা ফাইল সিস্টেমটি দেখেন তবে আপনি লিনাক্সের সাথে একটি আকর্ষণীয় মিল লক্ষ্য করবেন। উভয়ই উইন্ডোজ থেকে সম্পূর্ণ আলাদা। কারণ লিনাক্স এবং ম্যাক ওএস হল ইউনিক্স-এর মতো সিস্টেম।

    এটি বোঝার ফলে আপনি UNIX কতটা গুরুত্বপূর্ণ এবং তা বুঝতে সাহায্য করবে। বর্তমানে ব্যবহৃত প্রধান UNIX দর্শনগুলির মধ্যে একটি হল দক্ষতার ব্যতিক্রমী স্তরে একটি একক জিনিস করার জন্য ছোট, মডুলার ইউটিলিটি তৈরি করা। ম্যাক ওএস টার্মিনালের সাথে পরিচিত হওয়া আপনাকে লিনাক্স টার্মিনালের সাথে পরিচিত করে তুলবে এবং এর বিপরীতে। এটি সংক্ষেপে ইউনিক্স।

    ইউনিক্স-এর মতো সিস্টেমগুলি একে অপরের সাথে যোগাযোগের জন্য প্রোগ্রামগুলির জন্য একটি একক ফাইল সিস্টেমের উপর নির্ভর করে। উইন্ডোজের মতো সিস্টেমগুলি ডসের উপর নির্ভর করে। এই কারণেই শুধুমাত্র উইন্ডোজের মতো সিস্টেমে ড্রাইভ লেটার থাকে। অন্যান্য সমস্ত অপারেটিং সিস্টেমে এটি রয়েছে যাতে সিস্টেমের প্রতিটি ফাইল একটি একক ডিরেক্টরি অনুক্রমের অংশ। আবার, UNIX দর্শনকে ধন্যবাদ।

    এইচডিজি ব্যাখ্যা করে:ইউনিক্স কী?

    বিএসডি, লিনাক্স এবং ম্যাক ওএসের মতো অপারেটিং সিস্টেমের আর্কিটেকচারে ইউনিক্স সম্পূর্ণরূপে ডিজাইনের মাধ্যমে দেখা যায়। কেউ বলতে পারে যে UNIX ছাড়া, কোন Mac OS থাকবে না, এবং সম্ভবত একই কথা বলা যেতে পারে এর প্রতিযোগীদের সম্পর্কে, Windows অন্তর্ভুক্ত।

    আমরা স্পষ্টতই এখানে হাইপারবোলিক হচ্ছি। যদিও, আপনাকে স্বীকার করতে হবে যে আজ ব্যবহৃত প্রতিটি অপারেটিং সিস্টেমের বিকাশে ইউনিক্স একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। যদি এটি UNIX এবং এর দর্শনের গুরুত্বকে ব্যাখ্যা না করে, আমি নিশ্চিত নই কি হবে৷


    1. কন্টেইনার লিনাক্স কি এবং আপনার কি এটি ব্যবহার করা উচিত?

    2. একটি ব্লকচেইন অপারেটিং সিস্টেম কি?

    3. অপারেটিং সিস্টেম পাওয়া না গেলে/অপারেটিং সিস্টেম অনুপস্থিত হলে কী করবেন

    4. S2M ব্যাখ্যা করে:AppleCare+ কী এবং এটি কি মূল্যবান?