কম্পিউটার

HDG ব্যাখ্যা করে:পার্ক করা ডোমেন কী এবং এর সুবিধাগুলি কী কী?

আপনি যদি একটি পার্ক করা ডোমেন কী এবং এটি যে সুবিধাগুলি আনতে পারে তার ব্যাখ্যা খুঁজছেন, তাহলে আপনার যা জানা দরকার তা এক জায়গায় খুঁজে পেতে আপনার অসুবিধা হতে পারে। পার্ক করা ডোমেনের ধারণাটি বোঝা সহজ, কিন্তু এটি জটিল হতে পারে। পার্ক করা ডোমেনগুলিকে ঘিরে একটি সম্পূর্ণ শিল্প রয়েছে৷

যেখানে এই নিবন্ধটি অন্যদের থেকে আলাদা তা ছোট বিবরণে রয়েছে। আপনি পড়া শেষ করার সময়, আপনি পার্ক করা ডোমেনগুলি সম্পর্কে সমস্ত কিছু জানতে পারবেন, তবে আপনি একটি সেট আপ করার সুবিধাগুলি এবং কেন পার্ক করা ডোমেনের জন্য এত বড় বাজার রয়েছে তাও জানতে পারবেন৷

    HDG ব্যাখ্যা করে:পার্ক করা ডোমেন কী এবং এর সুবিধাগুলি কী কী?

    ডোমেন কি?

    প্রথমে বেসিক দিয়ে শুরু করা যাক। একটি ডোমেন হল একটি ওয়েবসাইট, অ্যাপ বা ইমেল প্রতিনিধিত্ব করতে ব্যবহৃত শনাক্তকরণ। উদাহরণস্বরূপ, YouTube হল এমন একটি ওয়েবসাইট যা আমরা সবাই চিনি, কিন্তু YouTube-এর ডোমেন হল www.youtube.com৷ মূলত, ডোমেইন হল ওয়েব ঠিকানা।

    HDG ব্যাখ্যা করে:পার্ক করা ডোমেন কী এবং এর সুবিধাগুলি কী কী?

    একটি পার্ক করা ডোমেন কি?

    একটি স্ট্যান্ডার্ড ডোমেইন একটি ওয়েবসাইটে সেই ডোমেন নাম বরাদ্দ করার লক্ষ্যে নিবন্ধিত হয়। উদাহরণস্বরূপ, www.youtube.com আপনাকে সরাসরি YouTube ওয়েবসাইটে পাঠাবে।

    যাইহোক, একটি পার্ক করা ডোমেন সেই ডোমেনটিকে ধরে রাখার লক্ষ্যে নিবন্ধিত হয় যাতে অন্য কেউ এটির মালিক হতে না পারে। ডোমেন নিজেই কোনো বিষয়বস্তুর সাথে লিঙ্ক নাও করতে পারে, কিন্তু একটি ডোমেনের মালিক হয়ে আপনি নিশ্চিত করতে পারেন যে অন্য কেউ এটি আপনার কাছ থেকে নেবে না।

    HDG ব্যাখ্যা করে:পার্ক করা ডোমেন কী এবং এর সুবিধাগুলি কী কী?

    যে কেউ বিভিন্ন ডোমেইন রেজিস্ট্রারের মাধ্যমে একটি ডোমেইন কিনতে পারে। এটি GoDaddy-এর মতো একটি ওয়েবসাইটে একটি ডোমেন অনুসন্ধান করা এবং এটি উপলব্ধ থাকলে এটি কেনার মতোই সহজ। এই কারণে, একটি ডোমেন পার্কিং খুব গুরুত্বপূর্ণ হতে পারে।

    HDG ব্যাখ্যা করে:পার্ক করা ডোমেন কী এবং এর সুবিধাগুলি কী কী?

    একটি কোম্পানীর জন্য একটি ডোমেন পার্ক করার অনেক কারণ রয়েছে এবং ভাল ডোমেন নামগুলির জন্য যারা গভীর দৃষ্টি রাখেন তাদের জন্য উপলব্ধ অন্যান্য সুযোগগুলিও রয়েছে৷ পরবর্তী বিভাগে এই বিষয়ে আরও কথা বলা যাক।

    একটি পার্ক করা ডোমেনের সুবিধাগুলি

    পার্ক করা ডোমেনের সুবিধাগুলি সম্পূর্ণরূপে বোঝার জন্য, আপনাকে দুটি ভিন্ন পরিস্থিতি কল্পনা করতে হবে। একটি কোম্পানি থেকে এবং একটি ডোমেন রিসেলার থেকে। প্রথমে একটি কোম্পানির মানসিকতা দিয়ে শুরু করা যাক।

    ধরা যাক আপনি YouTube এর মালিক, এবং আপনি জানেন যে আপনার ব্যবহারকারীদের একটি অংশ যুক্তরাজ্য থেকে এসেছে। অনেক ইউকে ওয়েবসাইট অনন্য .co.uk ডোমেন ব্যবহার করে, এবং কিছু ওয়েবসাইটে তাদের ওয়েবসাইটের আঞ্চলিক নির্দিষ্ট সংস্করণ রয়েছে যা .com এর পরিবর্তে .co.uk ব্যবহার করে।

    HDG ব্যাখ্যা করে:পার্ক করা ডোমেন কী এবং এর সুবিধাগুলি কী কী?

    যেহেতু ইউটিউব নিশ্চিত করতে চায় যে ইউকে থেকে ব্যবহারকারীরা তাদের প্রকৃত ওয়েবসাইট ভিজিট করবে, তাই YouTube Youtube.co.uk ডোমেন ক্রয় করবে এবং পার্ক করবে। পিছনের প্রান্তে, তারা এটি সেট আপ করতে পারে যাতে Youtube.co.uk স্বয়ংক্রিয়ভাবে প্রধান Youtube.com ওয়েবসাইটে পুনঃনির্দেশিত হবে।

    Youtube.co.uk ডোমেন কেনার মাধ্যমে, UK দর্শকরা এখনও YouTube খুঁজে পেতে সক্ষম হবে, এবং YouTube একজন খারাপ অভিনেতাকে YouTube.co.uk ডোমেন কেনা থেকে বাধা দেয়। যদি অন্য একজনের মালিকানাধীন YouTube.co.uk হয়, তাহলে তারা এটিকে বিজ্ঞাপন দিয়ে ব্যবহারকারীদের স্প্যাম করতে ব্যবহার করতে পারে, ফিশিং প্রচেষ্টার মাধ্যমে ব্যবহারকারীদের তাদের আসল YouTube শংসাপত্র দেওয়ার জন্য প্রতারণা করতে পারে, বা দাবি করতে পারে যে YouTube এর মালিকরা তাদের অধিকার হস্তান্তর করার জন্য একটি বড় অঙ্কের অর্থ প্রদান করে ডোমেইন।

    এটি একটি কোম্পানির জন্য একটি পার্ক করা ডোমেনের সুবিধার কয়েকটি উদাহরণ। কিন্তু আরো উদাহরণ আছে.

    ধরা যাক আপনি মার্ভেল, একটি নতুন মুভি তৈরি করার জন্য কাজ করছেন যেটিতে Quicksilver চরিত্রটি রয়েছে যা আপনি 2 বছরে মুক্তি দেওয়ার পরিকল্পনা করছেন৷ আপনি যদি quicksilvermovie.com ডোমেন ব্যবহার করে এমন একটি বিপণন প্রচারাভিযান চালানোর পরিকল্পনা করেন, তাহলে আপনাকে সেই ডোমেনটি ক্রয় করে পার্ক করতে হবে যাতে আপনি Quicksilver নামটি জনপ্রিয় হওয়ার আগে এটি ব্যবহার করতে পারেন৷

    যদি আপনার মুভি সম্পর্কে গুজব ছড়িয়ে পড়ে এবং আপনি ইতিমধ্যেই আপনার ডোমেন না কিনে থাকেন তবে অন্য কেউ এটি কিনতে পারে এবং এটি আপনার বিপণন প্রচারাভিযানের ক্ষতি করতে পারে।

    HDG ব্যাখ্যা করে:পার্ক করা ডোমেন কী এবং এর সুবিধাগুলি কী কী?

    লাভের জন্য পার্কিং ডোমেনের জন্য অন্যান্য দুর্দান্ত সুবিধাও রয়েছে। প্রকৃতপক্ষে, ডোমেন কেনা এবং পুনঃবিক্রয় করে লাভের চারপাশে একটি সম্পূর্ণ শিল্প রয়েছে। আজকাল, বিক্রি করার জন্য একটি ভাল ডোমেন ধরে রাখা কঠিন হতে পারে, কারণ বাজারটি এত প্রতিযোগিতামূলক।

    তবে ধরা যাক আপনি প্রথম দিকে ব্যবসায় প্রবেশ করতে সক্ষম হয়েছিলেন এবং আপনি chicken.com ডোমেনটি কিনেছেন। ইন্টারনেটের জীবনকাল জুড়ে, আপনি যখন ঠিকানা উইন্ডোতে chicken.com টাইপ করেন তখন কী ঘটে সে সম্পর্কে সারা বিশ্বে কৌতূহলী মানুষের সংখ্যা অনেক বেশি হতে হবে। তাহলে কেউ কীভাবে এমন একটি সুযোগ নগদীকরণের বিষয়ে যেতে পারে?

    পার্ক করা ডোমেন নগদীকরণ

    পার্ক করা ডোমেনগুলিকে নগদীকরণের প্রধান পদ্ধতিগুলির মধ্যে একটি হল এটিতে বিজ্ঞাপন দেওয়া৷ তাই যখন কেউ আপনার ওয়েবসাইট পরিদর্শন করে, তখন বিজ্ঞাপনগুলি প্রদর্শিত হবে যা ওয়েবসাইটের নামের সাথে সম্পর্কিত হতে পারে।

    এমন পরিষেবা রয়েছে যা ট্র্যাফিক নিরীক্ষণ এবং পার্ক করা ডোমেনে প্রাসঙ্গিক বিজ্ঞাপন প্রদর্শনে বিশেষজ্ঞ। উদাহরণস্বরূপ, above.com ডোমেন-সম্পর্কিত সমস্ত বিষয়ে বিশেষজ্ঞ, এবং তারা পার্ক করা ডোমেনে বিজ্ঞাপন থেকে $500 মিলিয়নের বেশি আয় এনেছে।

    HDG ব্যাখ্যা করে:পার্ক করা ডোমেন কী এবং এর সুবিধাগুলি কী কী?

    পার্ক করা ডোমেনে বিজ্ঞাপন দেওয়াই একমাত্র নগদীকরণ পদ্ধতি নয়। ডোমেন পুনঃবিক্রেতারা প্রায়শই ভাল নাম সহ ওয়েবসাইটগুলি ক্রয় করবে এবং তারপর লাভের জন্য সেগুলি পুনরায় বিক্রি করবে। কিছু ডোমেইন নাম অ্যাক্সেস পেতে কোম্পানিগুলি বড় অর্থ প্রদান করবে, তাই সম্ভব হলে ডোমেন ধরে রাখা লাভজনক হতে পারে।

    প্রকৃতপক্ষে, একটি ডোমেন ব্রোকারের মতো একটি জিনিস রয়েছে - একটি নিয়োগযোগ্য সহকারী যা আপনাকে অনন্য ডোমেনের মালিকদের সাথে ট্র্যাক করতে এবং আলোচনা করতে সহায়তা করবে। কিছু ডোমেইন অতীতে মিলিয়ন মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে। কিন্তু একটি ডোমেইনের জন্য এত টাকা কে দেবে? নিচে কিছু উদাহরণ দেওয়া হল৷

    হোটেলস ডটকম 2001 সালে বিশ্বব্যাপী হোটেল ফাইন্ডার ওয়েবসাইট বাড়াতে সাহায্য করার জন্য $11 মিলিয়নে বিক্রি হয়েছিল। সেই সময়ে, এটি একটি বড় অঙ্কের অর্থ বলে মনে হয়েছিল, কিন্তু 11 বছর পরে, হোটেলস ডটকমের সভাপতি ডেভিড রোচে বলেছিলেন "এখন আমরা পিছনে ফিরে তাকাই এবং ভাবি, কী দর কষাকষি।"

    HDG ব্যাখ্যা করে:পার্ক করা ডোমেন কী এবং এর সুবিধাগুলি কী কী?

    Tesla.com 2014 সালে টেসলা, inc-এর একটি বিপণন প্রচেষ্টা হিসাবে দুর্দান্ত প্রচেষ্টার সাথে $11 মিলিয়নে বিক্রি হয়েছিল, কারণ তারা বিশ্বাস করেছিল teslamotors.com কোম্পানির জন্য তাদের সামগ্রিক ভবিষ্যত পরিকল্পনার সাথে খাপ খায় না৷

    ইতিহাসে আরও অনেক উদাহরণ রয়েছে যা ব্যাখ্যা করে যে নির্দিষ্ট ডোমেনের মালিকানা এবং পার্ক করা কতটা মূল্যবান হতে পারে।

    সারাংশ

    আশা করি পার্ক করা ডোমেন কী এবং তারা কীভাবে কাজ করে সে সম্পর্কে আমাদের ব্যাখ্যা কার্যকর হয়েছে। পার্ক করা ডোমেন সম্পর্কে আপনার কি অন্য কোন প্রশ্ন আছে? যদি তাই হয়, নীচে একটি মন্তব্য করুন.


    1. HDG ব্যাখ্যা করে:ইথারনেট কী এবং এটি কি ওয়াইফাইয়ের চেয়ে ভাল?

    2. এইচডিজি ব্যাখ্যা করে:আরএফআইডি কী এবং এটি কীসের জন্য ব্যবহার করা যেতে পারে?

    3. একটি উইন্ডোজ ডোমেন কি এবং এর সুবিধা কি?

    4. ওয়াইফাই এসি কী এবং এটি আমাদের কী কী সুবিধা দেয়?