কম্পিউটার

PCI বনাম USB ওয়াইফাই অ্যাডাপ্টার:আপনার জন্য কোনটি সঠিক?

PCI বনাম USB ওয়াইফাই অ্যাডাপ্টার:আপনার জন্য কোনটি সঠিক?

ওয়াইফাই ইন্টারনেটের সাথে সংযোগের একটি কেন্দ্রীয় অংশ হয়ে উঠেছে। আপনি যদি ইথারনেটের মাধ্যমে সংযোগ করতে সক্ষম হওয়ার মতো সৌভাগ্যবান না হন, তবে দ্রুত সংযোগের জন্য WiFi এখনও একটি কঠিন পছন্দ৷ যাইহোক, একটি কম্পিউটার অনলাইনে পাওয়ার সময়, আপনি সবচেয়ে জনপ্রিয় দুটি বিকল্পের মুখোমুখি হবেন – একটি PCI অ্যাডাপ্টার এবং একটি USB অ্যাডাপ্টার৷ তারা উভয়েই আপনাকে অনলাইনে আনার জন্য একই কাজ করে, কিন্তু পার্থক্যগুলি কী তা খুব স্পষ্ট নয়!

তাই আপনি যদি একটি ওয়াইফাই নেটওয়ার্কে একটি কম্পিউটার নেওয়ার পরিকল্পনা করছেন, তাহলে আপনার কাছে কোন পছন্দগুলি আছে এবং কোনটি আপনার জন্য সেরা?

PCI অ্যাডাপ্টার

PCI বনাম USB ওয়াইফাই অ্যাডাপ্টার:আপনার জন্য কোনটি সঠিক?

পিসিআই অ্যাডাপ্টারগুলি শুরু থেকেই ওয়াইফাই সংযোগের মূল ভিত্তি। আপনার পিসিতে একটি পিসিআই স্লটে প্লাগ ইন করলে, সেগুলি একটি অ্যান্টেনার সাথে আসে যা সিগন্যাল সর্বাধিক করার জন্য আপনার পিসির পিছনে আটকে থাকে।

কি তাদের ভালো করে?

পিসিআই কার্ডগুলি অ্যান্টেনার সাথে আসার কারণে, এটি ইউএসবি অ্যাডাপ্টারের চেয়ে শক্তিশালী সিগন্যাল বাছাই করতে তাদের স্বাভাবিকভাবেই আরও ভাল করে তোলে। আপনি যখন এক বা দুটি অ্যান্টেনার সাথে সংযুক্ত ইউএসবি অ্যাডাপ্টারগুলি খুঁজে পেতে পারেন, তখন আপনি দুটি বা তিনটি ইনস্টল সহ একটি পিসিআই কার্ড খুঁজে পেতে পারেন! আরও ভাল, যদি আপনি একটি PCI কার্ডের মাধ্যমে একটি শালীন সংকেত নিতে সংগ্রাম করে থাকেন, তাহলে আপনি সহজেই অ্যান্টেনাটি আলাদা করতে পারেন এবং এটিকে আরও শক্তিশালী দিয়ে প্রতিস্থাপন করতে পারেন যা কিছু USB মডেলের বিকল্প নাও হতে পারে।

একটি PCI স্লট ব্যবহার করা আপনার USB পোর্টগুলিকে খালি করতেও সহায়তা করে৷ একটি USB পোর্টে অ্যাডাপ্টার থাকা একটি বাস্তব ব্যথা হতে পারে যদি আপনার USB স্লটগুলি পূর্ণ থাকে এবং আপনাকে অন্য কিছু প্লাগ ইন করতে হবে৷ USB-এর উপর নির্ভরতা দূর করে PCI-এ স্থানান্তরিত করার অর্থ হল আপনি ফলাফল হিসাবে আপনার ইন্টারনেট সরানোর বিষয়ে চিন্তা না করে যত খুশি তত কীবোর্ড, মাউস, ট্যাবলেট, ফোন বা অন্যান্য ডিভাইস প্লাগ ইন করতে পারেন।

এমনও রিপোর্ট পাওয়া গেছে যে USB অ্যাডাপ্টারগুলিকে নেটওয়ার্ক-নিবিড় ক্রিয়াকলাপের জন্য ব্যবহার করলে অতিরিক্ত উত্তাপের প্রবণতা হতে পারে। যদিও প্রতিটি ইউএসবি অ্যাডাপ্টার একটি বিশাল স্ট্রেনের মধ্যে থাকলে ভেঙে যাবে না, আপনি পরিবর্তে একটি পিসিআই কার্ড বেছে নেওয়ার মাধ্যমে এই সমস্যাটিকে সম্পূর্ণরূপে অস্বীকার করতে সহায়তা করতে পারেন। এইভাবে আপনি চিন্তা না করে যত খুশি তত ডেটা স্থানান্তর করতে পারবেন।

আপনার কখন একটি পাওয়া উচিত?

আপনি যদি একটি ডেস্কটপ কম্পিউটারের মালিক হন, PCI স্লট বিনামূল্যে রাখেন, USB স্লট বিনামূল্যে রাখার বিষয়ে যত্নবান হন, উচ্চ-মানের স্ট্রিমিং এবং বড় ডাউনলোডের মতো ডেটা-ইনটেনসিভ কাজগুলি করেন এবং আপনি আপনার সংকেত শক্তি সম্পর্কে অনেক যত্নবান হন তাহলে PCI অ্যাডাপ্টারগুলি একটি কঠিন পছন্দ। আপনি যদি আপনার অ্যাডাপ্টারের সবচেয়ে বেশি কিছু পেতে চান, তাহলে PCI হল আরও ভাল পছন্দ৷

ইউএসবি অ্যাডাপ্টার

PCI বনাম USB ওয়াইফাই অ্যাডাপ্টার:আপনার জন্য কোনটি সঠিক?

বাজারে নতুন এন্ট্রি, ইউএসবি অ্যাডাপ্টারগুলি তাদের পিসিআই প্রতিরূপ বনাম একটি নড়বড়ে শুরু করেছিল। যাইহোক, বছরের পর বছর ধরে, তারা পিসিআই কার্ডের প্রতিদ্বন্দ্বী হওয়ার জন্য নিজেদের তৈরি করেছে যা দুটির মধ্যে নির্বাচন করাকে একটি আসল সমস্যা করে তোলে।

কি তাদের ভালো করে তোলে

ইউএসবি অ্যাডাপ্টারগুলি ইনস্টল করা খুব সহজ। এটা ঠিক যে, একটি PCI অ্যাডাপ্টার ইনস্টল করা অবশ্যই সবচেয়ে জটিল হার্ডওয়্যার ইনস্টলেশন নয়, তবে চির-পরিচিত USB পোর্টে কোনো কিছু প্লাগ করার মতো কোনো কিছুই নেই। আপনি যদি হার্ডওয়্যার ইনস্টল করার জন্য আপনার পিসি খোলার বিষয়ে ভয় পান, তাহলে একটি USB অ্যাডাপ্টার আপনার পিসিতে যাওয়ার প্রয়োজনীয়তা দূর করবে এবং আপনার মাদারবোর্ডের স্লটগুলির সাথে টিঙ্কার করবে।

PCI বনাম USB ওয়াইফাই অ্যাডাপ্টার:আপনার জন্য কোনটি সঠিক?

এছাড়াও আপনি “ক্র্যাডল”-এ আসা অ্যাডাপ্টারগুলি কিনতে পারেন, যেগুলি মূলত USB পোর্ট এক্সটেন্ডার। এগুলি হল লম্বা ইউএসবি ক্যাবল যার একেবারে শেষ প্রান্তে একটি স্ট্যান্ড রয়েছে যা অ্যাডাপ্টারটিকে যথাস্থানে ধরে রাখে। আপনার কম্পিউটারে কেবলটি প্লাগ করুন, অ্যাডাপ্টারটিকে ক্র্যাডলে প্লাগ করুন, তারপর ক্র্যাডলটিকে এমন একটি অবস্থানে রাখুন যেখানে অ্যাডাপ্টারটি সবচেয়ে শক্তিশালী সংকেত পেতে পারে। এটি আপনাকে মৃত দাগগুলিকে মারতে এবং অ্যাডাপ্টারটি সরানোর মাধ্যমে ওয়াইফাই-হত্যার বাধাগুলি এড়াতে দেয়৷ PCI অ্যাডাপ্টারগুলিতে অ্যান্টেনা এক্সটেনশন ইনস্টল থাকতে পারে যা একই ভূমিকা পালন করে, কিন্তু ডিফল্টভাবে অনেকগুলি USB অ্যাডাপ্টার তাদের নিজস্ব ক্র্যাডেলে আসে, একটি USB অ্যাডাপ্টার কেনা একটিতে দুটি সমস্যার সমাধান করে!

আপনি যদি ল্যাপটপের সাথে ওয়াইফাই সমস্যা সমাধান করতে চান তবে তারাও দুর্দান্ত। ল্যাপটপগুলি ইউনিটে তৈরি একটি ওয়াইফাই অ্যাডাপ্টারের সাথে আসে, এটির কমপ্যাক্ট হার্ডওয়্যারের মধ্যে আটকে থাকে। যদি এই অ্যাডাপ্টারটি কোনওভাবে ভেঙে যায়, ত্রুটিপূর্ণ হয়ে যায় বা খুব দুর্বল সংকেত শক্তি প্রমাণিত হয়, পেশাদার সাহায্য ছাড়া এটি ঠিক করা খুব কঠিন। PCI স্লট সহ ল্যাপটপগুলি আজকাল একটি বিরল জাত হয়ে উঠছে, তবে তারা একটি USB পোর্ট সহ প্রায় নিশ্চিত, যা USB অ্যাডাপ্টারগুলিকে একটি দুর্ব্যবহারকারী ল্যাপটপ অ্যাডাপ্টারের জন্য একটি সহজ প্রতিস্থাপন করে৷

আপনার কখন একটি পাওয়া উচিত?

আপনি যদি এমন একটি অ্যাডাপ্টারের সুবিধা পছন্দ করেন যা সহজে ইনস্টল করা যায়, বা এটির নিজস্ব ক্রেডল নিয়ে আসে যাতে আপনি আপনার রুমের চারপাশে অ্যাডাপ্টারটি স্থাপন করতে পারেন, তাহলে USB হল ভাল পছন্দ৷ আপনি যদি শারীরিকভাবে একটি PCI কার্ড ইনস্টল করতে না পারেন, যেমন একটি ল্যাপটপের সাথে এটিও সেরা পছন্দ। ইউএসবি অ্যাডাপ্টার খুব সস্তা আসতে পারে; এটি তাদের বাজেটের জন্য একটি ভাল বিকল্প বা একটি ত্রুটিপূর্ণ বিল্ট-ইন অ্যাডাপ্টারের জন্য একটি সস্তা সমাধান করে তোলে৷

পছন্দ আপনারই

যদিও PCI এবং USB অ্যাডাপ্টার উভয়ই কাজ করবে, বিভিন্ন ব্যবহারকারীরা তাদের অ্যাডাপ্টার থেকে বিভিন্ন জিনিস চাইবে। এখন আপনি উভয়ের সুবিধা জানেন এবং যেখানে তারা উভয়ই জ্বলজ্বল করে। সব সময় ভালোভাবে পর্যালোচনা করা এবং বিশ্বস্ত পণ্য কেনার কথা মনে রাখবেন, অন্যথায় অ্যাডাপ্টারে আপনার পছন্দের কোনো মানে হবে না!

আপনি কি PCI বা USB পছন্দ করেন? অথবা আপনি একটি ভিন্ন প্রিয় ওয়াইফাই সমাধান আছে? নিচে আমাদের জানান!


  1. 2021 iMac আপনার জন্য সঠিক কিনা তা কীভাবে জানবেন

  2. ইঙ্কজেট বনাম লেজার:কোন প্রিন্টার আমার জন্য সঠিক?

  3. Microsoft Edge কালেকশন বনাম বুকমার্কস – কোনটি আপনার জন্য সঠিক?

  4. কোন ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা? ইন্টেল কোর i5, i7 বা i9 ব্যাখ্যা করা হয়েছে