কম্পিউটার

Microsoft Edge কালেকশন বনাম বুকমার্কস – কোনটি আপনার জন্য সঠিক?

Microsoft Edge কালেকশন বনাম বুকমার্কস – কোনটি আপনার জন্য সঠিক?

মাইক্রোসফ্ট তার এজ ব্রাউজার এবং সমস্ত সঠিক কারণে অবিশ্বাস্য অগ্রগতি করেছে। দ্রুত, লাইটওয়েট এবং শক্তিশালী নিরাপত্তা এবং গোপনীয়তা সহ, এটি লক্ষ লক্ষ উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য যথাযথভাবে ডিফল্ট ব্রাউজার। যদিও ব্রাউজার বুকমার্কগুলি চিরকালের মতো মনে হয় তার জন্যই রয়েছে, এজ-এর সংগ্রহগুলির পরিচিতি সত্যিই অনন্য। তাই কিভাবে সংগ্রহ এবং বুকমার্ক সব একসঙ্গে মাপসই? চলুন দেখে নেওয়া যাক।

একটি সংগ্রহ কি?

আপনি যদি কখনও ওয়েব ব্রাউজ করার সময় ধারনা ট্র্যাক রাখতে চান, বুকমার্কগুলি দ্রুত লিঙ্কগুলির একটি কালো গহ্বরে পরিণত হতে পারে যা আপনি সহজেই ভুলে যেতে পারেন৷ যদিও সংগ্রহগুলি কোনওভাবে বুকমার্কগুলির মতো, একটি সংগ্রহ ওয়েবে ধারণাগুলির ট্র্যাক রাখার দিকে আরও প্রস্তুত৷ এটি বিশেষভাবে সত্য যদি আপনি কেনাকাটা করেন, গবেষণার জন্য নোট সংগ্রহ করেন, ভ্রমণের পরিকল্পনা করেন ইত্যাদি। সংগ্রহগুলি আপনার সমস্ত এজ ডিভাইসে সিঙ্ক করে যার মধ্যে রয়েছে বিভিন্ন কম্পিউটারের পাশাপাশি এজ ব্রাউজারের Android বা iOS সংস্করণ।

Microsoft Edge কালেকশন বনাম বুকমার্কস – কোনটি আপনার জন্য সঠিক?

উদাহরণস্বরূপ, ধরা যাক আপনি ডিজনিতে ভ্রমণের জন্য কেনাকাটা করছেন। সংগ্রহগুলি আপনাকে পার্ক, হোটেল, পরিবহন, খাবার ইত্যাদির জন্য বিভিন্ন সংগ্রহ সেট আপ করার অনুমতি দেবে৷ আপনি ভ্রমণের প্রতিটি বিভাগের জন্য একটি সংগ্রহ স্থাপন করতে পারেন যা আপনাকে সবকিছুতে দ্রুত অ্যাক্সেসের সাথে অতিরিক্ত সংগঠিত থাকতে সহায়তা করবে৷ প্রতিটি বিভাগের ভিতরে, আপনি পুরো সাইটের প্রয়োজন ছাড়াই ছবি, ভিডিও, ওয়েব পৃষ্ঠাগুলির লিঙ্ক বা একটি পৃষ্ঠা থেকে পাঠ্যের একটি স্নিপেট যোগ করতে পারেন।

কিভাবে সংগ্রহ অ্যাক্সেস করতে হয়

সংগ্রহগুলি অ্যাক্সেস করতে, বৈশিষ্ট্যটি মাইক্রোসফ্ট এজ অ্যাড্রেস বারে তৈরি করা হয়েছে।

Microsoft Edge কালেকশন বনাম বুকমার্কস – কোনটি আপনার জন্য সঠিক?

1. আপনি উপরের ডানদিকে “+” আইকনটি খুঁজে বের করে লোগোটি খুঁজে পেতে পারেন।

2. আইকনে ক্লিক করুন বা আলতো চাপুন, এবং এটি ব্রাউজারের ডান দিকে একটি সাইডবার খুলবে৷

3. যখন আপনি সংগ্রহের উইন্ডো ফলকটি খুলবেন, তখন আপনি যা চান সেটির নাম পরিবর্তন করতে পারেন৷

Microsoft Edge কালেকশন বনাম বুকমার্কস – কোনটি আপনার জন্য সঠিক?

4. প্যান খোলার সাথে, আপনি করতে পারেন:

  • একটি সংগ্রহে একটি সম্পূর্ণ ওয়েবপৃষ্ঠা সংরক্ষণ করতে বর্তমান পৃষ্ঠা যোগ করুন
  • সংগ্রহে একটি ছবি নির্বাচন করুন বা টেনে আনুন
  • আপনার ঠিকানা বার থেকে একটি লিঙ্ক নির্বাচন করুন এবং টেনে আনুন পাশাপাশি একটি পৃষ্ঠা থেকে সংগ্রহে হাইলাইট করা পাঠ্য।
Microsoft Edge কালেকশন বনাম বুকমার্কস – কোনটি আপনার জন্য সঠিক?

একটি iPhone বা Android ডিভাইসের মতো মোবাইল ডিভাইসে, আপনি শুধুমাত্র একটি সংগ্রহে একটি ওয়েবপৃষ্ঠা যোগ করতে পারবেন৷

বুকমার্ক কি?

Microsoft Edge কালেকশন বনাম বুকমার্কস – কোনটি আপনার জন্য সঠিক?

একটি বুকমার্ক, বা আরও উপযুক্তভাবে Microsoft Edge-এ একটি "প্রিয়" হিসাবে পরিচিত, সংরক্ষিত ওয়েবসাইটগুলির একটি সংগ্রহ যা আপনি পরে অ্যাক্সেস করতে চান৷ মূলত, পছন্দগুলি হল একটি দ্রুত এবং সহজ পদ্ধতি যা ভবিষ্যতে দ্রুত একটি ওয়েবসাইট অ্যাক্সেস করার জন্য একটি শর্টকাট তৈরি করে৷ ঠিকানা বারে একটি সম্পূর্ণ URL টাইপ করার পরিবর্তে, আপনি আপনার পছন্দগুলিতে যান, আপনি যে ওয়েবসাইটটি দেখতে চান সেটিতে ক্লিক করুন এবং সরাসরি সেই পৃষ্ঠায় যান৷ সংগ্রহগুলিকে যেমন পৃথক বিভাগে সংগঠিত করা যেতে পারে, তেমনি, পছন্দগুলিও করা যেতে পারে। এজ এর সাথে, পছন্দগুলিকে বিভিন্ন উপায়ে সংগঠিত করা যেতে পারে, যার মধ্যে সেগুলিকে আপনার "পছন্দের বারে" যোগ করা সহ, যা ঠিকানা বারের নীচে থাকতে পারে৷ এটি আপনার সর্বাধিক ব্যবহৃত সাইটগুলিতে দ্রুত অ্যাক্সেস করার একটি দুর্দান্ত উপায়৷

Microsoft Edge কালেকশন বনাম বুকমার্কস – কোনটি আপনার জন্য সঠিক?

আপনার ফেভারিটে একটি সাইট যোগ করা অ্যাড্রেস বারের খুব ডানদিকে থাকা স্টার আইকনে ক্লিক (বা মোবাইলে থাকা অবস্থায় ট্যাপ) করার মতোই সহজ। এটি একটি ছোট "+" চিহ্ন সহ একটি তারকা৷ যখন আপনি তারকা আইকনে ক্লিক করবেন, তখন এজ আপনাকে এই নতুন যুক্ত করা প্রিয় কোথায় থাকতে পারে তার বিকল্প দেবে। এখানে আপনি নতুন ফোল্ডার তৈরি করতে পারেন, আপনার পছন্দের বারে যোগ করতে পারেন, একটি বিদ্যমান ফোল্ডারে যোগ করতে পারেন, ইত্যাদি।

Microsoft Edge কালেকশন বনাম বুকমার্কস – কোনটি আপনার জন্য সঠিক?

তার উপরে, পছন্দের কীবোর্ড শর্টকাটগুলিও রয়েছে যা একটি ডেস্কটপে ব্যবহার করা যেতে পারে:

  • Ctrl + D আপনার বর্তমান সাইটটিকে প্রিয় হিসেবে যোগ করতে
  • Ctrl + Shift + B পছন্দের বার দেখাতে বা লুকিয়ে রাখতে

যেহেতু বুকমার্কগুলি (প্রিয়) চিরকালই ছিল, সম্ভবত বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের সাথে অন্তত কিছু পরিচিতি আছে, যখন সংগ্রহগুলি নতুন কিছু।

আপনার কোনটি ব্যবহার করা উচিত?

আপনি যদি নিজেকে জিজ্ঞাসা করেন আপনার সংগ্রহ বা বুকমার্ক ব্যবহার করা উচিত কিনা, উত্তর উভয়ই। প্রতিটি একটি ভিন্ন উদ্দেশ্য পরিবেশন করে, এবং তারা সুরেলাভাবে একসাথে বসবাস করতে পারে। একটি ভাল সুযোগ রয়েছে যে, বেশিরভাগ লোকের জন্য, প্রিয়গুলি পরিচিত হতে চলেছে, তাই তারা এই ফাংশনটি আরও ঘন ঘন ব্যবহার করার দিকে ঝুঁকবে। নিঃসন্দেহে সংগ্রহগুলি এজ-এর একটি দুর্দান্ত সংযোজন এবং Chrome, Safari, Firefox, ইত্যাদির থেকে একটি পার্থক্যকারী৷ এটি ট্রিপ বা প্রকল্পগুলি সংগঠিত করার একটি দুর্দান্ত উপায়, তবে এটি থাকা আবশ্যক নয়৷ আপনি পছন্দের সাথে একই জিনিস সহজেই করতে পারেন। যদিও, একটি কম দৃশ্যত উত্তেজনাপূর্ণ উপায়ে.

পছন্দসই/বুকমার্কের সাথে চ্যালেঞ্জ হল যে আপনি যত বেশি যোগ করবেন জিনিসগুলি দ্রুত নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। সংগ্রহের চাক্ষুষ প্রকৃতির কারণে, এটিকে বিশৃঙ্খল মনে হওয়ার সম্ভাবনা কম। তাতে বলা হয়েছে, যদি সংগঠনটি আপনার জন্য একটি বড় উদ্বেগের বিষয় না হয়, তবে পছন্দেরগুলি আপনার ডিফল্ট হওয়া উচিত লিঙ্ক/ওয়েবসাইটগুলিকে পরে ফিরে আসার জন্য সংরক্ষণ করার জন্য৷

চূড়ান্ত চিন্তা

এজ ইতিমধ্যেই তার সম্ভাব্যতা দেখিয়েছে, এবং নতুন ব্যবহারকারীদের উত্সাহিত করার জন্য সংগ্রহের মতো নতুন এবং উত্তেজনাপূর্ণ ফাংশন যোগ করা একটি দুর্দান্ত উপায়। এর সমস্ত জনপ্রিয়তার জন্য, ক্রোম নতুন বৈশিষ্ট্য যোগ করতে ধীর গতিতে কাজ করছে, যখন মাইক্রোসফ্ট এজ তার বাজারের অংশীদারিত্ব বাড়াতে এবং ক্রোমের পছন্দগুলিকে আর এক ইঞ্চি না দিতে দ্রুত এগিয়ে চলেছে৷


  1. মাইনিং বনাম ট্রেডিং ক্রিপ্টোকারেন্সি - কোনটি আপনার জন্য সেরা?

  2. সেরা মাইক্রোসফ্ট এজ এক্সটেনশন যা আপনি এখনই চেক আউট করতে পারেন

  3. Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল

  4. Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বনাম Microsoft অ্যাকাউন্ট, কোনটি আপনার জন্য সেরা?