কম্পিউটার

Samsung Galaxy Tab S8 বনাম Tab S7 FE:আপনার জন্য কোনটি সঠিক?

একটি অ্যান্ড্রয়েড ট্যাবলেট কেনার কথা ভাবছেন? Samsung Galaxy Tab S8 এবং S7 FE হল কিছু সেরা বিকল্প যা আপনার মূল্যের কারণে বিবেচনা করা উচিত। ট্যাব S7 FE 2021 সালের মাঝামাঝি সময়ে আত্মপ্রকাশ করেছিল, কিন্তু S8 একটি 2022 ডিভাইস।

এখানে স্যামসাং গ্যালাক্সি ট্যাব S8 এবং S7 FE এর মধ্যে একটি মাথা-টু-হেড তুলনা। আমরা বিভিন্ন মূল বৈশিষ্ট্যের মধ্যে ডুব দিই এবং শেষ অবধি, আপনাকে একটি জ্ঞাত সিদ্ধান্ত নিতে সাহায্য করার জন্য আপনাকে কিছু পরামর্শ দিই। আসুন ডুব দেওয়া যাক।

1. ডিজাইন

ডিজাইন ফ্রন্টে, ট্যাব S8 এবং S7 FE একই রকম দেখতে। প্রথমত, উভয়েরই তুলনামূলকভাবে ছোট বেজেল আছে, কিন্তু সেগুলি খুব বেশি পাতলা নয়। ট্যাবলেটটি ধরে রাখার জন্য এটি সুবিধাজনক কারণ এটি দুর্ঘটনাজনিত স্পর্শ এড়াতে সহায়তা করে, যা আপনার খালি হাতে এত বড় স্ক্রীন ডিভাইসের সাথে ডিল করার সময় বিশেষভাবে সাধারণ।

তাদের উভয়েরই পাশে ফ্ল্যাট ডিসপ্লে এবং বর্গাকার-বন্ধ প্রান্ত রয়েছে। চার্জিং পোর্টের পাশে নিচের দিকে স্পিকার লাগানো থাকে। S8 এছাড়াও শীর্ষে অতিরিক্ত স্পিকার রয়েছে, মোট চারটি।

একটি ফিঙ্গারপ্রিন্ট রিডার S8 এর পাশে থাকে, যদিও S7 FE একটি অন্তর্ভুক্ত করে না (এর পরিবর্তে এটিতে ফেস আনলক রয়েছে)। কিন্তু S7 FE-এর মতো, S8-এ রয়েছে একটি পাওয়ার বোতাম এবং শীর্ষে ভলিউম রকার।

S8 গ্রাফাইট, সিলভার বা পিঙ্ক গোল্ডে পাওয়া যায়, যখন S7 FE চারটি রঙে পাঠানো হয়, হয় মিস্টিক ব্ল্যাক, মিস্টিক সিলভার, মিস্টিক গ্রিন বা মিস্টিক পিঙ্ক৷

2. প্রদর্শন

S8 এ 120Hz এ 11-ইঞ্চি LCD প্যানেল রিফ্রেশ করে। ডিসপ্লেটিতে 1600x2560 পিক্সেল রেজোলিউশন এবং একটি লম্বা 16:10 অ্যাসপেক্ট রেশিও রয়েছে৷

আপনি যদি একটু বড় ডিসপ্লে চান, তাহলে S7 FE আপনার পছন্দ কারণ এতে একটি 12.4-ইঞ্চি এলসিডি প্যানেল রয়েছে যার রেজোলিউশন এবং আকৃতির অনুপাত রয়েছে৷ যাইহোক, S7 FE এমনকি 90Hz রিফ্রেশ রেটকে সমর্থন করে না, S8-এ উপলব্ধ 120Hz-কে ছেড়ে দিন।

অধিকন্তু, S8 এর কর্নিং গরিলা গ্লাস 5 সুরক্ষা এটিকে S7 FE এর উপরে একটি প্রান্ত দেয়। এবং প্রত্যাশিত হিসাবে, দুটির কাছে এস পেন সমর্থন রয়েছে, এবং তারা একটি বাক্সের বাইরে দিয়ে প্রেরণ করে৷

3. হার্ডওয়্যার স্পেসিফিকেশন

আরেকটি জিনিস যা S8 কে আলাদা করে তোলে তা হল এর প্রসেসর। Qualcomm-এর ফ্ল্যাগশিপ 4nm Snapdragon 8 Gen 1 চিপ S8 কে একটি Adreno 730 GPU এর সাথে যুক্ত করে। এই ফ্ল্যাগশিপ চিপটি 8GB বা 12GB RAM এর সাথে টানে চলে। এটি সেই একই চিপ যা 2022 সালের জন্য কোম্পানির ফ্ল্যাগশিপ ফোন Samsung-এর Galaxy S22 সিরিজের ডিভাইসগুলি চালায়৷

Samsung Galaxy Tab S8 বনাম Tab S7 FE:আপনার জন্য কোনটি সঠিক?

অন্যদিকে, S7 FE নির্ভর করে কোয়ালকমের মিডরেঞ্জ স্ন্যাপড্রাগন চিপসের উপর। 5G-চালিত S7 FE 8nm Snapdragon 750G 5G চিপ ব্যবহার করে, যখন Wi-Fi-শুধুমাত্র সংস্করণটি 6nm Snapdragon 778G 5G-তে চলে। SoC গুলি 4GB, 6GB বা 8GB মেমরির সাথে যুক্ত।

আপনি Galaxy Tab S8 এবং S7 FE মেমরি এবং স্টোরেজের বিভিন্ন কনফিগারেশনে পেতে পারেন। S8 8/128GB, 8/256GB, এবং 12/256GB তে পাওয়া যায়, যখন S7 FE 4/64GB, 6/128GB, এবং 8/256GB অফার করে। স্টোরেজ সম্প্রসারণযোগ্য, কারণ উভয়েই 1TB পর্যন্ত সমর্থন সহ ডেডিকেটেড মাইক্রোএসডি কার্ড স্লট রয়েছে।

উভয় ডিভাইসই ইউএসবি টাইপ সি পোর্ট ব্যবহার করে, যা 2022 এবং তার পরে থাকা আবশ্যক৷

4. ব্যাটারি

ট্যাবলেটের জন্য ব্যাটারি লাইফ যতটা গুরুত্বপূর্ণ ততটাই স্মার্টফোনের জন্য। তাদের ডিসপ্লের কারণে, S8 এবং S7 FE অর্থপূর্ণ স্ক্রিন টাইম প্রদানের জন্য বড় ব্যাটারির ক্ষমতা অন্তর্ভুক্ত করতে হবে। S7 FE এর 10090mAh ব্যাটারির জন্য কাঁচা ব্যাটারি ধারণক্ষমতার জন্য S8 কে হার মানায়—S8-এর একটি 8000mAh ব্যাটারি রয়েছে। যাইহোক, মনে রাখবেন যে বড় ব্যাটারি মানে অতিরিক্ত ওজন।

Samsung Galaxy Tab S8 বনাম Tab S7 FE:আপনার জন্য কোনটি সঠিক?

উভয়ই অপসারণযোগ্য ব্যাটারি, যা আজকাল আদর্শ হয়ে উঠেছে। আপনি যদি ভাবছেন, এখানে কেন অনেক স্মার্টফোন অপসারণযোগ্য ব্যাটারি ফেলে দেয়। দ্রুত চার্জিংও উপলব্ধ, এবং উভয় ডিভাইসই 45W এ শীর্ষে। Samsung এর মতে, এটি প্রায় 190 মিনিটের মধ্যে S7 FE এবং 80 মিনিটের মধ্যে S8 পূরণ করবে৷

5. Android এবং One UI

বাক্সের বাইরে, Samsung Galaxy Tab S8 Android 12 এর উপর ভিত্তি করে One UI 4.1 চালায়। অন্যদিকে, S7 FE, Android 11-এর উপর ভিত্তি করে One UI 3.1 দিয়ে আত্মপ্রকাশ করেছে। যদিও S7 FE এর সর্বশেষ সংস্করণটি চালায় না লেখার সময় Android, এটি Android 12 পাওয়ার জন্য নির্ধারিত ডিভাইসগুলির মধ্যে একটি।

Samsung-এর আপডেট নীতির জন্য ধন্যবাদ, S8 চারটি বড় অ্যান্ড্রয়েড আপডেট পাবে এবং পাঁচ বছরের জন্য নিরাপত্তা আপডেট পাবে।

6. ক্যামেরা

Samsung Galaxy Tab S8 বনাম Tab S7 FE:আপনার জন্য কোনটি সঠিক?

ক্যামেরা বিভাগে চলে গেলে, S8 এর পিছনে একটি ডুয়াল ক্যামেরা রয়েছে, যখন S7 FE এর পিছনে শুধুমাত্র একটি একক শ্যুটার রয়েছে। S8-এ অটোফোকাস সহ একটি 13 MP, f/2.0 চওড়া ক্যামেরা রয়েছে। সেকেন্ডারি ক্যামেরা হল একটি 6MP, f/2.2 আল্ট্রাওয়াইড শুটার৷

S7 FE একটি একক 8MP স্ন্যাপার আছে। সেলফির জন্য, S8-এ 12 MP, f/2.4 আল্ট্রাওয়াইড একটি 120-ডিগ্রি ফিল্ড অফ ভিউ, এবং S7 FE একটি 5MP সেলফি ক্যামেরা খেলা করে। ভিডিওর জন্য, Samsung Galaxy Tab S8 4K পর্যন্ত ভিডিও শুট করতে পারে যখন S7 FE 1080p-এ শীর্ষে আছে।

7. অডিও

অডিওর জন্য, Galaxy Tab S8-এ চারটি স্টেরিও স্পিকার রয়েছে। অন্যদিকে, S7 FE-তে ডুয়াল স্টেরিও স্পিকার সেটআপ রয়েছে। উভয় সিস্টেমই AKG দ্বারা টিউন করা হয়েছে, যেমনটি মধ্য-পরিসর থেকে উচ্চ-সম্পূর্ণ স্যামসাং গ্যালাক্সি ডিভাইসগুলির জন্য আদর্শ হয়ে উঠেছে। এটি মাথায় রেখে, শব্দের ক্ষেত্রে S8 S7 FE-এর উপরে রয়েছে।

আপনার কোনটি বাছাই করা উচিত?

বেশিরভাগ ক্ষেত্রে, Galaxy Tab S8-এর প্রান্ত S7 FE-এর উপরে রয়েছে। ক্যামেরা, অডিও, হার্ডওয়্যার এবং ডিসপ্লে সবই S8 এর পক্ষে। এবং যদিও S7 FE এর একটি বড় ব্যাটারি রয়েছে, তবে স্ক্রিন টাইমটি আলাদা হওয়া উচিত নয়। S8 একটি ছোট ডিসপ্লে এবং আরও শক্তি-দক্ষ চিপ ব্যবহার করে এটিকে কাউন্টার করে।

যাইহোক, S8 এর প্রারম্ভিক মূল্য বেশিরভাগের জন্য এটিকে কঠিন করে তুলতে পারে। এটি 128GB সহ শুধুমাত্র Wi-Fi-এর মডেলের জন্য $699.99 থেকে শুরু হয়৷ কিছুটা পুরানো S7 FE কিছু খুব প্রতিযোগিতামূলক দামে অফারে পাওয়া যাবে।

যাইহোক, আপনি যদি ট্যাবলেটটি দীর্ঘ সময়ের জন্য ধরে রাখতে চলেছেন এবং আপনি গেমিং বা অন্যান্য সংস্থান-নিবিড় কাজগুলি পছন্দ করেন তবে S8 আপনার একমাত্র বিকল্প হওয়া উচিত৷

এটির সামগ্রিক অর্থের জন্য আরও ভাল মূল্য রয়েছে এবং এতে বিভিন্ন আধুনিক বৈশিষ্ট্য রয়েছে যা আপনি অবশ্যই প্রশংসা করবেন, যেমন 120Hz ডিসপ্লে এবং একটি ফিঙ্গারপ্রিন্ট রিডার। এছাড়াও, S7 FE এর তুলনায় এটির সাপোর্ট লাইফ বেশি।


  1. PCI বনাম USB ওয়াইফাই অ্যাডাপ্টার:আপনার জন্য কোনটি সঠিক?

  2. Microsoft Edge কালেকশন বনাম বুকমার্কস – কোনটি আপনার জন্য সঠিক?

  3. iPhone 8 বনাম Samsung Galaxy S8:আপনার কোনটি কেনা উচিত?

  4. Samsung Galaxy Tab S3 বনাম Microsoft Surface Go