কম্পিউটার

উবুন্টু বনাম উইন্ডোজ 10:কোন ওএস আপনার জন্য ভাল?

কেনার জন্য উপলব্ধ প্রায় প্রতিটি পিসি বা ল্যাপটপ একটি Windows 10 ইনস্টলেশন সহ আসে। ম্যাকগুলি বাদ দিলে, আপনি মনে করবেন না যে ডেস্কটপ কম্পিউটার বাজারে বিভিন্ন অপারেটিং সিস্টেমের জন্য অনেক পছন্দ আছে, তবে এটি এমন নয়।

লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম, যেমন উবুন্টু, কিছু নির্দিষ্ট পিসিতে Windows 10-এর জন্য দুর্দান্ত প্রতিস্থাপন - যতক্ষণ না আপনি সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন হন। উবুন্টু একমাত্র উইন্ডোজ চ্যালেঞ্জার নয়, তবে এটি অন্যতম সেরা। উবুন্টু বনাম উইন্ডোজ 10 এর মধ্যে সিদ্ধান্ত নিতে আপনাকে সাহায্য করতে, আসুন উভয় প্ল্যাটফর্মের সুবিধা এবং অসুবিধাগুলি জেনে নেই।

    উবুন্টু বনাম উইন্ডোজ 10:কোন ওএস আপনার জন্য ভাল?

    কার্যকারিতা, ব্যক্তিগতকরণ এবং ব্যবহারের সহজতা

    উইন্ডোজ এখনও ডেস্কটপ এবং ল্যাপটপ কম্পিউটিংয়ের জন্য বাজারের নেতা, একটি পরিচিত ইন্টারফেস যা কয়েক দশক ধরে বিকশিত হয়েছে। ওয়াক-ইউ-থ্রু-ইট ইনস্টলেশন থেকে শুরু করে ইউজার ইন্টারফেসের পরিচিতি (স্টার্ট মেনু সহ), এমনকি নতুনদেরও উইন্ডোজ কম্পিউটারে তাদের পথ খুঁজে বের করা উচিত।

    উবুন্টু বনাম উইন্ডোজ 10:কোন ওএস আপনার জন্য ভাল?

    অনেক উপায়ে, উবুন্টু নতুনদের ক্ষেত্রেও একই কথা সত্য। সেটআপ প্রক্রিয়াটি সবকিছুকে সহজ করে তোলে, যদিও এতে Windows 10 ইনস্টলারের চেয়ে আরও কয়েকটি ধাপ জড়িত। উবুন্টু ইন্সটল হয়ে গেলে, OS আপনার অ্যাপ ও ফাইল লঞ্চ ও দেখার জন্য সাইডবার এবং স্টার্ট মেনু-স্টাইল ড্রয়ার সহ একটি পরিচিত পদ্ধতি ব্যবহার করে।

    যাইহোক, উইন্ডোজ দৈনন্দিন ব্যবহারের জন্য কম চমক অফার করে। আরও হার্ডওয়্যার সমর্থন সহ কার্যকারিতা আরও ভাল (যেমন আমরা নীচে আরও ব্যাখ্যা করব) এবং একটি পরিষ্কার, সহজ ইন্টারফেস।

    উবুন্টু বনাম উইন্ডোজ 10:কোন ওএস আপনার জন্য ভাল?

    উবুন্টুর শক্তি, তবে, ব্যক্তিগতকরণ এবং কাস্টমাইজেশনের মধ্যে রয়েছে। ইন্টারফেস পছন্দ করেন না? আপনি যেকোন সংখ্যক বিকল্প ডেস্কটপ ম্যানেজারের সাথে স্যুইচ করতে পারেন, অফিসিয়াল উবুন্টু "স্বাদ" (বা সংস্করণ) কে ধন্যবাদ যা উবুন্টু ইন্টারফেসকে সম্পূর্ণরূপে পরিবর্তন করে। এর মধ্যে কিছু, যেমন xfce, এমন একটি ইন্টারফেস ব্যবহার করে যা উইন্ডোজ বা ম্যাকের সাথে সামঞ্জস্যপূর্ণ।

    উইন্ডোজ ব্যক্তিগতকরণ আরও সীমিত, তবে আপনি থিম, ব্যাকগ্রাউন্ড এবং রঙের সাথে ইন্টারফেসের কিছু অংশ পরিবর্তন করতে পারেন। তবে, আপনি মূল বিষয়গুলি পরিবর্তন করতে পারবেন না—স্টার্ট মেনুটি এখানে থাকার জন্য রয়েছে৷ এমনকি Microsoft এর থেকে পরিত্রাণ পেতে পারেনি!

    সফ্টওয়্যার উপলব্ধতা

    একটি উইন্ডোজ সিস্টেমের সবচেয়ে বড় শক্তি হল সফ্টওয়্যার প্রাপ্যতা। অ্যাডোব ফটোশপ থেকে মাইক্রোসফ্ট অফিস পর্যন্ত সব বড় সফ্টওয়্যারগুলি উইন্ডোজ এবং ম্যাক কম্পিউটারগুলিতে ফোকাস করে৷ লিনাক্সের জন্য অনুরূপ সমর্থন, দুর্ভাগ্যবশত, প্রায়ই অভাব বা অস্তিত্বহীন।

    আপনি যখন লিনাক্সে উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালাতে পারেন, এটি প্রতিটি অ্যাপ্লিকেশনের জন্য কাজ করে না। কিছু অ্যাপ্লিকেশান মোটেও চলবে না, অন্যগুলি বগি এবং অব্যবহারযোগ্য৷ দুর্ভাগ্যবশত, লিনাক্স ব্যবহারকারীদের জন্য সর্বোত্তম পন্থা হল উইন্ডোজ অ্যাপের প্রতিস্থাপন করা।

    উবুন্টু বনাম উইন্ডোজ 10:কোন ওএস আপনার জন্য ভাল?

    এগুলি অনেকগুলি ওপেন সোর্স বিকল্প, যা সম্প্রদায়ের সহায়তায় তৈরি করা হয়েছে এবং ক্রস-প্ল্যাটফর্ম কার্যকারিতার উপর ফোকাস করা হয়েছে (বা কিছু ক্ষেত্রে শুধুমাত্র লিনাক্স-ই)। আপনি যদি LibreOffice এর জন্য Microsoft Office ট্রেড করতে খুশি হন (কিছু ব্যবহারযোগ্যতা এবং কার্যকারিতা ট্রেড-অফ সহ), তাহলে উবুন্টু একটি দুর্দান্ত বিকল্প।

    যাইহোক, আপনি যদি আপনার প্রিয় অ্যাপস বা গেমস ছাড়া করতে না পারেন তবে আপনি উইন্ডোজ থেকে দূরে সরে যেতে পারবেন না। মাইক্রোসফ্ট সফ্টওয়্যারের জন্য সর্বোত্তম সমর্থন প্রদান করে চলেছে, এবং এটি আপনার হার্ডওয়্যার সমর্থনকে বিবেচনায় নেওয়ার আগে।

    হার্ডওয়্যার সমর্থন

    হার্ডওয়্যারের জন্য লিনাক্স সমর্থন আগের চেয়ে ভাল, ডেস্কটপ বাজারে উবুন্টুর সাফল্যের জন্য (সেইসাথে কর্পোরেট সমর্থকদের কাছ থেকে অর্থায়ন) ধন্যবাদ (আংশিকভাবে)। যাইহোক, এটা বলার অপেক্ষা রাখে না যে লিনাক্স হার্ডওয়্যার সমর্থন নিখুঁত, কারণ এটি কিছু ক্ষেত্রে উইন্ডোজের থেকে পিছিয়ে রয়েছে।

    নির্দিষ্ট হার্ডওয়্যারের জন্য লিনাক্স সমর্থন, যেমন গ্রাফিক্স কার্ড এবং ওয়্যারলেস চিপসেট, বিশেষত নতুন হার্ডওয়্যার রিলিজের জন্য সবচেয়ে ভাল। অন্যান্য ক্ষেত্রে, যেমন সিপিইউ সমর্থন, সমর্থনটি আরও ভাল, কারণ এটি প্রায়শই লিনাক্স কার্নেল থেকে প্রবাহিত হয় যেখানে বিকাশ সর্বোত্তম অর্থায়ন এবং সমর্থিত।

    উবুন্টু একটি "প্রত্যয়িত হার্ডওয়্যার" প্রোগ্রাম অফার করে যা সর্বোত্তম সমর্থন সহ পূর্ব-নির্মিত পিসিগুলির তালিকা করে। আপনি যদি লিনাক্স চালায় এমন হার্ডওয়্যার খুঁজে পেতে লড়াই করে থাকেন তবে আপনি এটি সামঞ্জস্যের জন্য পরীক্ষা করতে পারেন।

    উবুন্টু বনাম উইন্ডোজ 10:কোন ওএস আপনার জন্য ভাল?

    দুর্ভাগ্যবশত, কিছু হার্ডওয়্যার নির্মাতারা লিনাক্স ডেভেলপারদের জন্য লিনাক্সের জন্য প্রয়োজনীয় ড্রাইভার তৈরি করা কঠিন করে তোলে বা তাদের নিজস্ব সরবরাহ করে না। অন্যান্য নির্মাতারা আরও সহায়ক, সম্প্রদায়কে সমর্থন এবং বিকাশের সময় প্রদান করে।

    যাইহোক, আপনি যদি শুধুমাত্র ওপেন সোর্স সফ্টওয়্যার চালাতে চান তবে আপনি নিম্ন মানের হার্ডওয়্যার ড্রাইভারগুলিতে অ্যাক্সেস সীমিত করছেন। উবুন্টু আপনাকে মালিকানাধীন ড্রাইভার ইনস্টল করার অনুমতি দেয়, তবে এটি অপ্ট-আউট সমাধানের পরিবর্তে একটি অপ্ট-ইন থেকে যায়৷

    উবুন্টু বনাম উইন্ডোজ 10:কোন ওএস আপনার জন্য ভাল?

    সর্বোত্তম (এবং সর্বজনীন) হার্ডওয়্যার সমর্থনের জন্য, বিশেষ করে নতুন হার্ডওয়্যারের জন্য, শুধুমাত্র একটি বিকল্প রয়েছে:Windows 10। প্রায় সমস্ত PC হার্ডওয়্যার Windowsকে মাথায় রেখে ডিজাইন করা হয়েছে, সফ্টওয়্যার এবং ড্রাইভারগুলি OS-এর জন্য তৈরি করা হয়েছে৷

    হার্ডওয়্যার চালানোর জন্য আপনাকে ড্রাইভারগুলি খুঁজে পেতে এবং ইনস্টল করতে হতে পারে, কিন্তু অনেক ক্ষেত্রে, Windows আপনার জন্য সেগুলি খুঁজে পাবে এবং ইনস্টল করবে৷

    নিরাপত্তা এবং গোপনীয়তা

    ম্যালওয়্যার এবং ভাইরাস ব্যাপকভাবে চলমান থাকার কারণে, নিরাপত্তার জন্য উইন্ডোজের সর্বদা একটি খারাপ খ্যাতি ছিল। Windows 10-এ পরিস্থিতির উন্নতি হয়েছে, বিল্ট-ইন ম্যালওয়্যার স্ক্যানিং এবং একটি অন-বাই-ডিফল্ট ফায়ারওয়ালের জন্য ধন্যবাদ যা আপনার সিস্টেমকে রক্ষা করবে।

    উবুন্টু বনাম উইন্ডোজ 10:কোন ওএস আপনার জন্য ভাল?

    উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য ভাইরাস এবং ম্যালওয়্যার একটি সমস্যা থেকে যায়। দুর্ভাগ্যবশত, উইন্ডোজের মার্কেট শেয়ার এটিকে হ্যাকারদের জন্য একটি সুস্পষ্ট টার্গেট করে তোলে, যেখানে সাপ্তাহিক আবিষ্কৃত প্রচুর শোষণ এবং নিরাপত্তা গর্ত রয়েছে। উবুন্টু অবশ্যই আরও ভাল, একটি আরও নিরাপদ সিস্টেম এবং অনেক কম (পাওয়া গেছে) শোষণ বা ম্যালওয়্যার অফার করে৷

    আপনি যদি উদ্বিগ্ন হন তবে আপনি ম্যালওয়্যারের জন্য আপনার পিসি স্ক্যান করতে একটি লিনাক্স অ্যান্টিভাইরাস ইনস্টল করতে পারেন। যদিও লিনাক্স ভাইরাসগুলি বিরল, সেগুলি বিদ্যমান এবং অন্ততপক্ষে, একটি লিনাক্স অ্যান্টিভাইরাস এমন ভাইরাসগুলি খুঁজে পেতে পারে যা আপনার নেটওয়ার্কে অন্যান্য হার্ডওয়্যারে ছড়িয়ে পড়তে পারে৷

    গোপনীয়তাও, এমন একটি ক্ষেত্র যেখানে উবুন্টু উইন্ডোজের চেয়ে অনেক বেশি সুরক্ষা প্রদান করে। Windows 10 টেলিমেট্রি পরিষেবা আপনার পিসি এবং ব্যবহারকারীর তথ্য সম্পর্কে অনেক বিস্তারিত তথ্য Microsoft-কে পাঠায়, এমন তথ্য সহ যা বিজ্ঞাপনগুলিকে গাইড করতে পারে৷ আপনি যখন এই তথ্যগুলির কিছু বন্ধ করতে পারেন, আপনি এটি সম্পূর্ণরূপে বন্ধ করতে পারবেন না৷

    উবুন্টু বনাম উইন্ডোজ 10:কোন ওএস আপনার জন্য ভাল?

    উবুন্টু আপনার সিস্টেম সম্পর্কে কিছু তথ্য রেকর্ড করে, কিন্তু এটি বেশিরভাগই অপ্ট-ইন, ইনস্টলেশনের সময় সেটিংস পরিবর্তন করার ক্ষমতা সহ (আপনি এটি পরে পরিবর্তন করতে পারেন)। এটি যে ডেটা রেকর্ড করে তা উইন্ডোজের তুলনায় কম বিস্তৃত এবং, যদি আপনি এটি বন্ধ করে দেন, তবে সমস্ত ডেটা রেকর্ডিং সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায়, এটি উইন্ডোজের উপর উবুন্টুর জন্য একটি বড় গোপনীয়তা জয় করে তোলে৷

    গ্রাহক সমর্থন

    আপনি যদি আপনার উবুন্টু বা উইন্ডোজ ইনস্টলেশনের সাথে সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করছেন, বা আপনি যদি অতিরিক্ত সমর্থন খুঁজছেন তবে আপনার কাছে বিকল্প রয়েছে। যাইহোক, এই সমর্থন ব্যয়বহুল প্রমাণিত হতে পারে।

    উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য, আপনি মাইক্রোসফ্টের এআই সমর্থন টুল ব্যবহার করে সরাসরি সহায়তা পেতে পারেন, ব্যক্তিগত (বাস্তব) সহায়তা আপনার অর্থ ব্যয় করে। এছাড়াও আপনি Microsoft-এর সহায়তা ফোরামে, আমাদের মতো অনলাইন সহায়তা গাইডের মাধ্যমে বা আপনার স্থানীয় এলাকার তৃতীয়-পক্ষ সমর্থন দল এবং প্রযুক্তিবিদদের কাছ থেকে সহায়তা পেতে সক্ষম হতে পারেন৷

    উবুন্টু বনাম উইন্ডোজ 10:কোন ওএস আপনার জন্য ভাল?

    উবুন্টু ব্যবহারকারীদেরও নির্ভর করার জন্য একটি বিশাল সমর্থন সম্প্রদায় রয়েছে, যেখানে ফোরাম এবং একটি উইকি রয়েছে যা আপনাকে সহায়তা সংক্রান্ত সমস্যার উত্তর দিতে সহায়তা করবে। ব্যবসার জন্য, ক্যানোনিকাল (উবুন্টুর সমর্থক) উবুন্টু অ্যাডভান্টেজ প্রোগ্রামের সাথে সমর্থন এবং অতিরিক্ত নিরাপত্তা প্রদান করে, যার খরচ বছরে $150 থেকে $750।

    এটি গ্রাহকদের সমস্যা এবং সমস্যার জন্য ফোন এবং ইমেল সমর্থনে অ্যাক্সেস দেয়। আপনি যদি Microsoft থেকে অনুরূপ সমর্থন চান, আপনি Microsoft পেশাদার সহায়তার মাধ্যমে প্রতি-ইস্যু অর্থ প্রদান করতে পারেন বা ইউনিফাইড সাপোর্টের জন্য অর্থ প্রদান করতে পারেন, যার জন্য মধ্য থেকে বড় প্রতিষ্ঠানের জন্য কয়েক হাজার ডলার (বা তার বেশি) খরচ হতে পারে।

    উবুন্টু বনাম উইন্ডোজ 10:বিভিন্ন যুদ্ধের লড়াই

    উবুন্টু বনাম উইন্ডোজ 10-এর মধ্যে যুদ্ধে এটি একটি স্পষ্ট বিজয়ী বলে মনে করতে পারেন, তবে এটি একেবারেই নয়। যদিও Windows এর বিভিন্ন হার্ডওয়্যার এবং উপলব্ধ সফ্টওয়্যারের সর্বোত্তম পরিসরের জন্য অনেক বেশি সমর্থন রয়েছে, এটি সাম্প্রতিক উন্নতির সাথেও নিরাপত্তা এবং গোপনীয়তার উপর কঠিন পড়ে৷

    শেষ পর্যন্ত, উইন্ডোজ এবং উবুন্টু বিভিন্ন যুদ্ধে লড়ছে। উবুন্টু একটি দুর্দান্ত, সুরক্ষিত, বিনামূল্যে এবং শিক্ষানবিস-বান্ধব লিনাক্স বিতরণ, কিন্তু আপনি যদি সহজ পরিচিতি এবং একটি প্লাগ-ইন-এন্ড-গো সিস্টেম খুঁজছেন, তাহলে উইন্ডোজ সবচেয়ে ভালো-যদিও উইন্ডোজকে বাদ দেওয়ার অনেক কারণ থাকে। (খরচ সহ)।

    যদি আপনি তাদের মধ্যে নির্বাচন করতে না পারেন, আপনি সবসময় উভয় চয়ন করতে পারেন। আপনি উবুন্টু এবং উইন্ডোজ ডুয়াল-বুট করতে পারেন বা উইন্ডোজ নিজেই উবুন্টু চালানোর জন্য লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করতে পারেন। আপনি ভার্চুয়ালবক্সে উবুন্টু ইনস্টল করতে পারেন, উইন্ডোজের উপরে ভার্চুয়াল মেশিন হিসাবে লিনাক্স চালাতে পারেন।


    1. ফেডোরা বনাম উবুন্টু:কোনটি আপনার জন্য?

    2. অ্যালো বনাম হোয়াটসঅ্যাপ:আপনার জন্য কোনটি ভালো?

    3. Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল

    4. Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বনাম Microsoft অ্যাকাউন্ট, কোনটি আপনার জন্য সেরা?