কম্পিউটার

এনভিডিয়া জেটসন ন্যানো বনাম রাস্পবেরি পাই

এনভিডিয়া জেটসন ন্যানো বনাম রাস্পবেরি পাই

2012 সালে আত্মপ্রকাশের পর থেকে, রাস্পবেরি পাই একটি একক-বোর্ড কম্পিউটিং প্ল্যাটফর্ম প্রদান করে চলেছে যা ছোট, ব্যবহারে সহজ এবং সাশ্রয়ী। ডিজাইনার, ডেভেলপার এবং নতুন যারা তাদের পণ্যের সাথে Pi সিস্টেমগুলিকে একীভূত করতে চাইছেন তাদের সুবিধার জন্য ডিভাইসটি সাশ্রয়ী মূল্যে আসে৷

যদিও Pi একটি সাধারণ সিঙ্গেল বোর্ড কম্পিউটার থেকে শক্তিশালী 3A+ এবং 3B+ মডেলে বিবর্তিত হয়েছে, কিন্তু তাদের কম্পিউটিং শক্তি আমরা সর্বশেষ এবং আরও ব্যয়বহুল বোর্ডে যেমন এনভিডিয়া জেটসন ন্যানো দেখতে পাচ্ছি তার সাথে তুলনা করে না।

এনভিডিয়া জেটসন ন্যানো – AI এর রাস্পবেরি পাই

2019 সালের প্রথম দিকে প্রবর্তিত, এনভিডিয়া জেটসন ন্যানো বেশ গুঞ্জন তৈরি করেছে এবং আমরা মনে করি আমরা জানি কেন। এনভিডিয়া বেশ কয়েক বছর ধরে এআই এবং মেশিন-লার্নিং গেমে রয়েছে। কোম্পানিটি ড্রোন, রোবট এবং স্ব-চালিত যানবাহনের সমাধান হিসাবে 2015 সালের প্রথম দিকে প্রথম এআই-ভিত্তিক মডিউল, জেটসন TX1 চালু করেছিল। এই প্রকল্পটি খুবই সফল ছিল, কিন্তু এটির মূল্য $599 এর অর্থ হল এটি ডেভেলপার এবং শৌখিনদের জন্য সমানভাবে ব্যয়বহুল।

এনভিডিয়া জেটসন ন্যানো বনাম রাস্পবেরি পাই

সেই লক্ষ্যে, এনভিডিয়াকে একটি নতুন বোর্ড নিয়ে আসতে হয়েছিল যা সমস্ত ব্যবহারকারীদের পূরণ করবে, এআই ব্যবহার করার সময় এবং মূল্য নিয়ন্ত্রণে রাখবে। আর এভাবেই জেটসন ন্যানো জন্মেছে।

জেটসন ন্যানো হল একটি একক-বোর্ড কম্পিউটার, মোটামুটি রাস্পবেরি পাই এর আকার এবং AI এবং মেশিন লার্নিং এর উপর দৃষ্টি নিবদ্ধ করে। এই $99 কম্পিউটিং ডেভেলপমেন্ট কিটটি হল একটি সত্যিকারের পাওয়ার হাউস এবং সিঙ্গেল-বোর্ড কম্পিউটিংকে সম্পূর্ণ নতুন স্তরে নিয়ে যাওয়ার জন্য এনভিডিয়ার এআই প্রযুক্তি এবং জিপিইউ দক্ষতাকে কাজে লাগায়৷

এনভিডিয়া জেটসন ন্যানো বনাম রাস্পবেরি পাই:স্পেক্স

জেটসন ন্যানো এবং পাই উভয়ই পাওয়ার ব্যবহারকারী এবং শৌখিন উভয়ের জন্য একইভাবে দুর্দান্ত বৈশিষ্ট্যগুলি অফার করে, আগেরটি এর শক্তিশালী GPU এবং AI ফাংশনের কারণে নেতৃত্ব দেয়। Raspberry Pi মডেল 3B+ একটি আপগ্রেড করা 64-বিট কোয়াড-কোর A53 (ARMV8) ব্রডকম প্রসেসরের সাথে 1.4Ghz, 1GB LPDDR2 SDRAM, 40-পিন GPIO হেডার, ডুয়াল-ব্যান্ড 2.4Ghz এবং 5Ghz, ব্লু-টু ওয়্যারলেস, HDMI 4.2 সমর্থন।

এনভিডিয়া জেটসন ন্যানো বনাম রাস্পবেরি পাই

জেটসন ন্যানো, অন্যদিকে, মেশিন লার্নিংকে গুরুত্ব সহকারে নেয়। এটি একটি এনভিডিয়া ম্যাক্সওয়েল 128 CUDA কোর GPU নিয়ে গর্ব করে যা মেশিন লার্নিংয়ের জন্য অপ্টিমাইজ করা হয়েছে। এটি AI পারফরম্যান্সের জন্য 472 GFLOPS অফার করে যা আপনি Raspberry Pi মডেল 3B+ থেকে পান 21.4 GFLOP-এর বিপরীতে৷

GPU-কে পাওয়ারিং হল একটি উচ্চতর পারফরম্যান্স 64-বিট কোয়াড-কোর Cortex A57 CPU এবং একটি সম্পূর্ণ 4GB RAM। রাসবেরি পাই 3+ একই আর্কিটেকচারে নির্মিত হলেও এটি শুধুমাত্র 1GB RAM অফার করে। এটি পাইকে মৌলিক কাজের জন্য আদর্শ করে তোলে তবে এটি ডেস্কটপ পরিবেশে ব্যবহার করা বেদনাদায়ক হতে পারে। জেটসন ন্যানোতে 4GB র‍্যাম এবং আরও শক্তিশালী CPU এটিকে ভারী কাজ সম্পাদন করতে এবং ডেস্কটপ পরিবেশ চালানোর জন্য আরও ভাল পছন্দ করে তোলে৷

যখন ভিডিও প্রসেসিংয়ের কথা আসে, জেটসন ন্যানো এর AI ফাংশনগুলি প্রকাশ্যে আসে। জেটসন ন্যানো এনকোড, ডিকোড এবং প্রদর্শনের জন্য অনবোর্ড হার্ডওয়্যার ব্যবহার করে 4K ভিডিও প্রক্রিয়া করতে পারে। এই বোর্ড একই সাথে একাধিক ভিডিও এবং সেন্সর প্রক্রিয়া করার জন্য সমান্তরাল নিউরাল নেটওয়ার্ক চালাতে পারে। এটি একাধিক ভিডিও স্ট্রিম প্রক্রিয়া করতে পারে, এক সময়ে আটটি 1080p ভিডিও ফিড পর্যন্ত (একাধিক লেন্স সহ ছবি ড্রোন), এবং ছবিগুলি সনাক্ত করতে এবং ট্র্যাক করতে মেশিন-লার্নিং অ্যালগরিদম ব্যবহার করে৷ এই চার্টটি ব্যাখ্যা করে যে কীভাবে এনভিডিয়া জেটসন ন্যানো রাস্পবেরি পাই মডেল 3A+ এবং 3B+ এর বিরুদ্ধে স্ট্যাক করে।

এনভিডিয়া জেটসন ন্যানো বনাম রাস্পবেরি পাই

রায়

উপরের চার্টের দিকে তাকালে, এআই পারফরম্যান্সের ক্ষেত্রে সত্যিই কোনও তুলনা নেই। 472 জিএফএলওপিতে জেটসন ন্যানো উভয় পাই মডেলের তুলনায় প্রায় 22 গুণ বেশি শক্তিশালী যা 21.5 জিএফএলওপি পর্যন্ত অফার করে। আপনি যদি একটি AI-ভিত্তিক একক-বোর্ড কম্পিউটার খুঁজছেন, জেটসন ন্যানো আপনার সেরা পছন্দ৷

যাইহোক, রাস্পবেরি পাই এর শক্তিশালী পয়েন্ট রয়েছে যা এটিকে অনেক পরিস্থিতিতে একটি কঠিন পছন্দ করতে পারে। উদাহরণস্বরূপ, এর শক্তি এবং এআই ক্ষমতা থাকা সত্ত্বেও, জেটসন ন্যানোতে ওয়্যারলেস ল্যানের অভাব রয়েছে। বিপরীতে, উভয় রাস্পবেরি পাই বৈশিষ্ট্য অন্তর্নির্মিত Wi-Fi।

যাইহোক, রাস্পবেরি পাই এর জন্য নতুন ইথারনেট কন্ট্রোলার সর্বাধিক 300Mb/s এর থ্রুপুটে গিগাবিট সংযোগ প্রদান করে, যা জেটসন ন্যানো থেকে উল্লেখযোগ্যভাবে ধীর যা 1000Mb/s পর্যন্ত সমর্থন করে।

যতদূর সংযোগের ক্ষেত্রে, জেটসন ন্যানো 4x ইউএসবি 3.0 পোর্ট অফার করে যা রাস্পবেরি পাইয়ের তুলনায় একটি সুবিধা যা চারটি ইউএসবি 2.0 পোর্ট অফার করে। সুতরাং কোনটি একটি ভাল বিকল্প? এটা সব আপনার ব্যক্তিগত পছন্দ উপর নির্ভর করে.


  1. কিভাবে রাস্পবেরি পাইতে উবুন্টু 18.04 বা 18.10 চালাবেন

  2. আপনার রাস্পবেরি পাইতে কোডি কীভাবে ইনস্টল করবেন

  3. রাস্পবেরি পাইতে মাইক্রফট এআই সহকারী কীভাবে ইনস্টল করবেন

  4. কীভাবে একটি রাস্পবেরি পাইতে একটি OS ইনস্টল করবেন