কম্পিউটার

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

নতুন রাস্পবেরি পাই 4 এর পূর্বসূরীদের একই ক্ষুদ্র ফর্ম ফ্যাক্টর ভাগ করা সত্ত্বেও উল্লেখযোগ্যভাবে আরও শক্তিশালী। দুর্দান্ত পারফরম্যান্সের সাথে, উচ্চ শক্তি খরচ আসে। রাস্পবেরি পাই 4, তাই, পুরানো Pi মডেলের তুলনায় অনেক বেশি তাপ উৎপন্ন করে। সক্রিয় কুলিং ছাড়া, রাস্পবেরি পাই 4 মাঝারি লোডের সময়ও তাপীয় থ্রোটল করবে। সৌভাগ্যবশত, অফিসিয়াল রাস্পবেরি পাই 4 কেসে একটি ফ্যান তৈরি বা যোগ করে এটি ঠিক করা যেতে পারে।

দ্রষ্টব্য :বাজারে ফ্যান সহ প্রচুর তৃতীয় পক্ষের রাস্পবেরি পাই 4 কেস রয়েছে৷ এই টিউটোরিয়ালটি সেই DIY উত্সাহীদের জন্য যারা ইতিমধ্যেই অফিসিয়াল রাস্পবেরি পাই 4 কেসের মালিক৷

সরঞ্জাম প্রয়োজন

এটি একটি মোটামুটি সহজ মোড যার জন্য কোনও ব্যয়বহুল সরঞ্জামের প্রয়োজন নেই যা আপনি ইতিমধ্যে একটি গড় পরিবারে খুঁজে পাবেন না। কিছু ঐচ্ছিক অতিরিক্ত তালিকাভুক্ত করা হয়েছে এবং সেই অনুযায়ী চিহ্নিত করা হয়েছে। এগুলি একেবারেই প্রয়োজনীয় নয়, তবে এগুলি থাকা ভাল। অতিরিক্ত কিছুর দাম একটু বেশি হতে পারে, কিন্তু নান্দনিকতার পাশাপাশি আপনার রাস্পবেরি পাই 4-এর কর্মক্ষমতা উন্নত করার সময় তারা আপনার কাজকে আরও সহজ করে তুলবে।

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

অ্যামাজন স্টোরে প্রস্তাবিত পণ্যগুলির লিঙ্কগুলি খুঁজতে প্রতিটি আইটেমে ক্লিক করুন৷ এই নির্দেশিকা চলাকালীন এই সরঞ্জাম এবং সরবরাহগুলির প্রতিটির বিভিন্ন রূপ এবং সূক্ষ্ম সূক্ষ্মতাগুলি বিস্তারিতভাবে ব্যাখ্যা করা হবে৷

  1. রাস্পবেরি পাই 4 মডেল বি
  2. অফিসিয়াল রাস্পবেরি পাই 4 কেস
  3. ইলেকট্রিক ড্রিল
  4. হোল স কিট বা ব্র্যাড পয়েন্ট ড্রিল বিট
  5. রোটারি টুল
  6. হয় একটি 30mm বা 40mm কেস ফ্যান (5 ভোল্ট, 2-পিন সংস্করণ)
  7. কেস ফ্যানদের জন্য পিভিসি ডাস্ট ফিল্টার (ঐচ্ছিক)
  8. ডাবল-পার্শ্বযুক্ত টেপ (পাতলা)(ঐচ্ছিক)
  9. হোল পাঞ্চ সেট (ঐচ্ছিক)
  10. রাস্পবেরি পাই 4 কপার হিটসিঙ্ক কিট (ঐচ্ছিক)
  11. স্যান্ডপেপার (ঐচ্ছিক)
  12. শাসক এবং চিহ্নিতকারী
  13. নিরাপত্তা চশমা
  14. আইসোপ্রোপাইল অ্যালকোহল
ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

অফিসিয়াল পাই 4 কেসকে সক্রিয় ঠাণ্ডা করা

আমাদের ব্যবসার প্রথম অর্ডার হল প্রসেসরের ঠিক উপরে ফ্যানের গর্ত ড্রিল করা।

1. কেসের ভিতরে Pi 4 ফিট করে কেসের সাথে নিজেকে পরিচিত করুন৷ সাধারণ ক্ষেত্রটি নির্ধারণ করুন যেখানে কুলিংয়ের জন্য খোলাটি কেসের উপরের অর্ধেক (সাদা) মধ্যে ড্রিল করা যেতে পারে। GPIO পিনগুলি পরিষ্কার থাকার জন্য অতিরিক্ত যত্ন নিন, নতুবা ফ্যান ইনস্টল করার সাথে সাথে কেসটি বন্ধ হবে না। নীচের চিত্রটি একটি সাধারণ নির্দেশিকা হিসাবে ব্যবহার করা যেতে পারে, তবে আপনাকে দুবার পরিমাপ করা এবং একবার কাটলে ভাল পরিবেশন করা যায়।

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

2. এখানে আপনাকে ফ্যানের মাত্রা নির্ধারণ করতে হবে। আপনি একটি 30 মিমি বা 40 মিমি ফ্যানের মধ্যে বেছে নিতে পারেন। একটি বৃহত্তর 40 মিমি ফ্যান কম গতিতে বেশি বাতাস ঠেলে দেয়, যা এটিকে শান্ত এবং আরও দক্ষ করে তোলে। ছোট 30 মিমি বিকল্প দ্রুত ঘোরে এবং শোরগোল করে, তবে এটি অন্যান্য প্রিমিয়াম অ্যালুমিনিয়াম রাস্পবেরি পাই কেসের সাথে আরও সামঞ্জস্যপূর্ণ। এটি ভবিষ্যতের আপগ্রেডের জন্য বিবেচনা করার মতো কিছু।

এই মোডের সুযোগের জন্য ফ্যানের গভীরতা 6 মিমি এবং 20 মিমি এর মধ্যে পরিবর্তিত হতে পারে। একটি পাতলা পাখার ব্লেডের মোটা বিকল্পের তুলনায় তুলনামূলকভাবে ছোট পৃষ্ঠের ক্ষেত্রফল থাকে, যা ঠান্ডা করার কার্যক্ষমতা হ্রাস করে। একটি মোটা পাখা আরও শক্তিশালী মোটর রাখতে পারে। শুধুমাত্র একটি হিটসিঙ্ক ব্যবহার করা এড়াতে ভুলবেন না (প্রস্তাবিত নয়) অথবা মোটা ফ্যানকে মিটমাট করার জন্য যথেষ্ট কম প্রোফাইল সহ ইনস্টল করা।

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

3. একটি গর্ত করাত সেট ফ্যানের গর্ত তৈরি করার সবচেয়ে পরিষ্কার উপায়। 30 মিমি ফ্যান বা 40 মিমি ফ্যানের জন্য 1-1/2-ইঞ্চি একটি খোলার জন্য আপনার 1-1/4-ইঞ্চি ড্রিল সংযুক্তি প্রয়োজন। যদি আপনার ডান-আকারের গর্ত করাত সংযুক্তিতে অ্যাক্সেস না থাকে তবে আপনি একই প্রভাব অর্জন করতে একটি বড় ব্র্যাড পয়েন্ট ড্রিল বিট ব্যবহার করে একাধিক গর্ত ড্রিল করতে পারেন। যাইহোক, এটি ছিদ্র করাতের সাহায্যে একটি সঠিক ফ্যান-আকারের গর্ত কাটার মতো বায়ুপ্রবাহের প্রায় একই হারের অনুমতি দেবে না।

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

4. নীচের চিত্রের মতো কেসের ভিতরে ফিট করার জন্য কার্ডবোর্ড বা ফোমের টুকরো কেটে নিন। এটি আপনাকে অসাবধানতাবশত চ্যাসিসের নীচের অর্ধেকের (লাল) উপরের অর্ধেক দিয়ে পাঞ্চ করার পরে একটি গর্ত ড্রিল করা থেকে বাধা দেবে। কেসের নীচের অর্ধেকটি সরিয়ে ফ্যানের খোলার ড্রিল করা সম্ভব নয় কারণ এটি ড্রিলিংয়ের সময় কেসটিকে সুরক্ষিত করা কঠিন করে তোলে।

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

5. আপনি ডাক্ট টেপ থেকে বেঞ্চ ভাইস পর্যন্ত যেকোনো কিছু ব্যবহার করে কেসটি সুরক্ষিত করতে পারেন। এটি একেবারে অপরিহার্য যে আপনি কেসটিকে স্থির রাখতে বা এটিকে অনিরাপদ রাখতে আপনার হাত ব্যবহার করবেন না। উৎপন্ন টর্ক ড্রিল বা কেস স্লিপ করতে পারে এবং গুরুতর আঘাতের কারণ হতে পারে। নীচের চিত্রগুলিতে আপনি কিছু কাঠ এবং ক্ল্যাম্প দিয়ে কেসটিকে শক্তভাবে সুরক্ষিত করার জন্য আমার উন্নত পদ্ধতিটি দেখতে পারেন।

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

6. বেশিরভাগ আধুনিক ড্রিলের পরিবর্তনশীল গতি সমন্বয় এবং একটি এনালগ ট্রিগার রয়েছে। উচ্চ গতিতে ঘূর্ণন থেকে ড্রিল প্রতিরোধ করতে এই ব্যবহার করুন. গর্ত করা শুরু করুন ধীরে ধীরে এবং ট্রিগারটি আলতো করে চেপে ধরুন যতক্ষণ না ড্রিল বিটটি কেসটিতে কামড় দেয়। একবার ড্রিল বিট হয়ে গেলে, নিশ্চিত করুন যে আগের গর্তটি কেসের মধ্যে মসৃণভাবে কামড় দিয়েছে এবং সোজা হয়ে গেছে। খুব দ্রুত ড্রিল করবেন না, নতুবা উত্পন্ন অতিরিক্ত তাপ কেসটিকে বিকৃত করবে। চিহ্নিত করতে একটি টেমপ্লেট হিসাবে ফ্যান ব্যবহার করুন এবং তারপর চারটি গর্ত ড্রিল করুন। এই মাউন্টিং গর্তগুলি ফ্যানটিকে কেসের সাথে সংযুক্ত করতে ব্যবহার করা হবে৷

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

7. অডিও/ভিডিও এবং পাওয়ার পোর্টের ঠিক জুড়ে আমাদের কেসের দীর্ঘ দিকে আরও একটি ওপেনিং তৈরি করতে হবে। অন্যথায় বায়ুরোধী ক্ষেত্রে সঠিক বায়ুপ্রবাহ নিশ্চিত করে এই খোলার ফলে শীতল করার দক্ষতা বৃদ্ধি পাবে। খোলার দৈর্ঘ্য অভ্যন্তরে সংলগ্ন মাউন্টিং পয়েন্টগুলির মধ্যে দূরত্বের চেয়ে ছোট রাখতে ভুলবেন না।

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

আপনি এটি একটি ঘূর্ণমান সরঞ্জাম যেমন একটি Dremel বা একটি বড় ব্র্যাড পয়েন্ট ড্রিল বিট ব্যবহার করে গর্ত একটি স্ট্রিং ড্রিলিং দ্বারা করতে পারেন। খোলা অংশ পরিষ্কার করতে 320-গ্রিট স্যান্ডপেপার ব্যবহার করুন। আপনি যদি প্রান্তগুলিকে মসৃণ করার চেষ্টা করতে আগ্রহী না হন তবে আপনি এই পদক্ষেপটি এড়িয়ে যেতে পারেন। কেসের উভয় অংশ পরিষ্কার করুন।

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

8. (ঐচ্ছিক) রাস্পবেরি পাই 4 কে ধূলিকণা থেকে রক্ষা করার পরামর্শ দেওয়া হয়। পিভিসি ডাস্ট ফিল্টার জাল থেকে ফ্যানের আকারের শীট কাটুন। ফ্যান মাউন্টিং গর্ত করতে একটি উপযুক্ত আকারের গর্ত পাঞ্চ ব্যবহার করুন। সরবরাহকৃত মাউন্টিং হার্ডওয়্যার (বাদাম এবং বোল্ট) ব্যবহার করুন ফ্যানটিকে কেসের উপরের অর্ধেকের সাথে সংযুক্ত করতে, উভয়ের মধ্যে ডাস্ট ফিল্টার স্যান্ডউইচ করে।

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

9. GPIO পিনের সংলগ্ন চ্যাসিসের পাশে অন্য খোলার পদ্ধতিটি পুনরাবৃত্তি করুন। কেসে ডাস্ট ফিল্টার জাল লাগানোর জন্য একটি পাতলা দ্বি-পার্শ্বযুক্ত টেপ ব্যবহার করা ভাল।

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

10. আমরা এখন কেসের নীচের অর্ধেক রাস্পবেরি পাই 4 ইনস্টল করার বিষয়ে স্পষ্ট। তারপর ঐচ্ছিক হিটসিঙ্ক ইনস্টলেশন আসে। গুরুত্বপূর্ণ উপাদানগুলিতে তামার হিটসিঙ্কগুলি ইনস্টল করা কেবল শীতল করার কার্যকারিতা উন্নত করে না, তবে যোগ করা তাপীয় ভর উচ্চতর টেকসই ওভারক্লকগুলিকেও সম্ভব করে তোলে। আপনি যদি এটিকে ওভারক্লক করতে না যান তবে এই ধরনের সমস্যায় যাওয়ার অর্থ কী?

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

বেশিরভাগ হিটসিঙ্ক মাউন্ট করার জন্য আঠালো 3M টিস্যু টেপ দিয়ে আগে থেকে ইনস্টল করা হয়। আপনি যখন প্রতিরক্ষামূলক লেবেলটি খোসা ছাড়েন (নীচের চিত্র) তখন আপনি এটির জেট-ব্ল্যাক ফিনিস দ্বারা এটি সনাক্ত করতে পারেন। এই কালো টিস্যু টেপ সহ হিটসিঙ্কগুলি ইনস্টল করবেন না। বেশ হাস্যকরভাবে, কালো আঠালো টেপ একটি অন্তরক যা নেতিবাচকভাবে কুলিং কর্মক্ষমতা প্রভাবিত করবে। আইসোপ্রোপাইল অ্যালকোহল দিয়ে টিস্যু টেপটি ভালভাবে পরিষ্কার করুন এবং এর পরিবর্তে আর্কটিক বা 3M 8810 তাপীয় আঠালো প্যাড ব্যবহার করুন। আইটেম চেকলিস্টে অন্তর্ভুক্ত রাস্পবেরি পাই 4 কপার হিটসিঙ্ক কিটটি আগে থেকে 3M 8810 থার্মাল আঠালো প্যাডের সাথে ইনস্টল করা হয়েছে৷

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

11. প্রসেসর, RAM এবং নেটওয়ার্কের পাশাপাশি USB কন্ট্রোলারের জন্য ডাইসে হিটসিঙ্কগুলি ইনস্টল করুন। তাপীয় প্যাডের সঠিক ভেজা এবং আনুগত্য অর্জনের জন্য 15 থেকে 20 সেকেন্ডের জন্য হিটসিঙ্কগুলিতে মাঝারি চাপ প্রয়োগ করুন। মেরুত্বের দিকে মনোযোগ দেওয়ার সময় উপরের পিন-আউট ডায়াগ্রামে দেখানো হিসাবে GPIO পিনগুলিতে (লাল:5v এবং কালো:গ্রাউন্ড) টু-পিন ফ্যান তারের হুক আপ করুন। (লাল ইতিবাচক এবং কালো নেতিবাচক।)

ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন ফ্যান দিয়ে কীভাবে রাস্পবেরি পাই 4 কেস তৈরি করবেন

একটি সক্রিয়ভাবে-ঠান্ডা SBC দিয়ে চিলিং আউট

আপনার রাস্পবেরি পাই 4 মডেল বি পাওয়ার আপ করুন এবং আপনি লক্ষ্য করবেন যে ভিডিও প্লেব্যাক মসৃণ। চাহিদাপূর্ণ অ্যাপ্লিকেশনের সময় প্রসেসর অতিরিক্ত গরম হবে না এবং থ্রটল ডাউন হবে না, যার ফলে বাস্তব বিশ্বের কর্মক্ষমতা উন্নত হবে। স্টক সেটিংসে, আমার রাস্পবেরি পাই 4 মাঝারি লোডের মধ্যেও 50°C এর নিচে স্থির থাকে। সক্রিয় কুলিং সেটআপের সাথে, আমি এমনকি আমার Pi 4 কে একটি চিত্তাকর্ষক 2GHz-এ ওভারক্লক করতে পেরেছি।


  1. রাস্পবেরি পাই দিয়ে কীভাবে একটি NAS সার্ভার তৈরি করবেন

  2. রাস্পবেরি পাই দিয়ে কীভাবে একটি অ্যামাজন ইকো তৈরি করবেন

  3. আপনার পিসিতে ফ্যানের আওয়াজ কীভাবে কম করবেন

  4. কিভাবে একটি রাস্পবেরি পাই দিয়ে একটি 3D প্রিন্টার নিয়ন্ত্রণ করবেন