কম্পিউটার

ডেস্কটপ কম্পিউটার হিসাবে রাস্পবেরি পাই 4:এটি কি সত্যিই কার্যকর?

ডেস্কটপ কম্পিউটার হিসাবে রাস্পবেরি পাই 4:এটি কি সত্যিই কার্যকর?

রাস্পবেরি পাই 4 এর পূর্বসূরীদের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি শক্তিশালী এতে সন্দেহ নেই। এটি দ্রুততর ARM Cortex-A72 মাইক্রোআর্কিটেকচারের উপর ভিত্তি করে এবং এতে চারটি কোর রয়েছে যা প্রান্তিক-উচ্চ ঘড়ির গতিতে পেগ করা হয়েছে। গ্রাফিক্স সাবসিস্টেমটিও উল্লেখযোগ্যভাবে উন্নত করা হয়েছে, বহির্গামী মডেলের তুলনায় সর্বোচ্চ স্টক ঘড়ির দ্বিগুণ গতিতে চলছে। এটি সম্পর্কে সবকিছুই এটিকে একটি কার্যকর ডেস্কটপ প্রতিস্থাপন করে তোলে। কিন্তু আপনার বিশ্বস্ত পুরানো ডেস্কটপ প্রতিস্থাপন করার জন্য এটি কি সত্যিই যথেষ্ট? সেই মিলিয়ন ডলারের প্রশ্নের উত্তর দিতে আমি Pi 4 এর 8GB সংস্করণের সাথে তিন সপ্তাহ কাটিয়েছি।

ডেস্কটপ ব্যবহারের জন্য এটি সেট করা হচ্ছে

এটিকে একটি ডেস্কটপ হিসাবে ব্যবহার করার জন্য, আপনার মনিটর, কীবোর্ড, মাউস ইত্যাদির মতো বাহ্যিক যন্ত্রাংশের প্রয়োজন হবে৷ একটি অফিসিয়াল ডেস্কটপ কিট রয়েছে যা আপনি পেতে পারেন, তবে যে কোনও মূল্যে এটি এড়িয়ে চলুন৷ এটি যে আকারের প্রিমিয়াম নির্দেশ করে তা কিটের সাথে বান্ডিল করা অরগনোমিক কীবোর্ড এবং দুর্বল মাউসকে ন্যায্যতা দেয় না। 15.3-ওয়াট অফিসিয়াল পাওয়ার সাপ্লাই বাদে, অন্তর্ভুক্ত আনুষাঙ্গিকগুলির কোনওটিই ভাল নয়।

অফিসিয়াল কেস এবং মাইক্রোএসডি স্টোরেজ ডিচ করুন

অফিসিয়াল Pi 4 কেসে শূন্যের কাছাকাছি বায়ুচলাচল রয়েছে এবং মাঝারি ডেস্কটপ ব্যবহারের অধীনে SoC-কে তাপীয় থ্রোটলে পরিণত করে। আমাদের কাছে একটি চমৎকার নির্দেশিকা রয়েছে যা দেখায় যে কীভাবে এটিকে প্রতিরোধ করতে এটিকে সংশোধন করতে হয়, তবে আপনি পরিবর্তে এই সক্রিয়ভাবে ঠান্ডা অ্যালুমিনিয়াম কেসটি কেনার চেয়ে ভাল। এই সময়ের মধ্যে আমি যে অর্ধ ডজন বিভিন্ন ক্ষেত্রে পরীক্ষা করেছি তার মধ্যে এটি সেরা ছিল। নীচের থার্মাল গ্রাফটি দেখায় যে এই বিশেষ কেসটি একটি Pi 4 8GBm ওভারক্লকড 2.0 GHz পর্যন্ত কতটা ভালোভাবে ঠান্ডা করে, এমনকি যখন এটি সম্পূর্ণ কাত অবস্থায় চলছে।

ডেস্কটপ কম্পিউটার হিসাবে রাস্পবেরি পাই 4:এটি কি সত্যিই কার্যকর?

Pi 4 এর দ্রুত USB 3.0 ইন্টারফেস আপনাকে উল্লেখযোগ্যভাবে দ্রুত SSD (একটি USB 3.0 এনক্লোসারের মাধ্যমে) বা USB 3.0 ফ্ল্যাশ ড্রাইভের জন্য ধীরগতির মাইক্রোএসডি স্টোরেজকে খাদ করতে দেয়৷

দ্রুত সঞ্চয়স্থান শুধুমাত্র বুট-আপ এবং অ্যাপ্লিকেশন লোডের সময়কে উন্নত করে না, তবে এটি সমগ্র ডেস্কটপ অভিজ্ঞতাকে তুলনামূলকভাবে চমত্কার এবং আরও প্রতিক্রিয়াশীল করে তোলে। একমাত্র সমস্যা হল রাস্পবেরি পাই 4 এর সাথে সামঞ্জস্যপূর্ণ একটি UASP (USB সংযুক্ত SCSI প্রোটোকল) সক্ষম SSD এনক্লোসার খুঁজে পাওয়া, কারণ কিছু ঘেরের OS বুট করতে সমস্যা হয়। ইউএসএপি এনক্লোজার সম্পর্কে আরও জানতে এবং ইউএসবি ড্রাইভ থেকে পাই 4 কীভাবে বুট করবেন তা জানতে আমাদের সহজ গাইড পড়ুন।

আপনি যদি কোনো অতিরিক্ত USB পেরিফেরাল সংযোগ করার পরিকল্পনা করেন তবে শুধুমাত্র একটি চালিত USB হাব কিনতে ভুলবেন না। চালিত বিট গুরুত্বপূর্ণ হয়ে ওঠে কারণ রাস্পবেরি পাই 4 স্পেক শুধুমাত্র ইউএসবি পোর্টের সমগ্রতাকে সর্বাধিক 600mA কারেন্ট আঁকার অনুমতি দেয়।

ডেস্কটপ কম্পিউটার হিসাবে রাস্পবেরি পাই 4:এটি কি সত্যিই কার্যকর?

মাল্টিটাস্কিংয়ের জন্য অপ্টিমাইজ করা হার্ডওয়্যার

দুটি মাইক্রো HDMI আউটপুট আপনাকে একটি ডুয়াল ডিসপ্লে কনফিগারেশন চালানোর অনুমতি দেয়, যা উত্পাদনশীলতার জন্য একটি গডসেন্ড। আপগ্রেড করা GPU একটি 4K ডিসপ্লে পরিচালনা করতে পারে, তবে আমি তাদের দুটির সুপারিশ করব না। সীমিত ডিসপ্লে ব্যান্ডউইথ উভয় মনিটরকে 30Hz এ চলতে বাধ্য করে। যে বেশ disorienting হতে পারে. আমি 60Hz এ দুটি 1080p মনিটরের পাশাপাশি একটি 1080p এবং 768p মনিটর সফলভাবে চেষ্টা করেছি। কোন সমস্যা ছিল না. বিল্ট-ইন ডুয়াল-ডিসপ্লে ম্যানেজমেন্ট ইউটিলিটি আপনাকে ডিসপ্লে এবং ডেস্কটপ বিকল্পগুলিকে একটি দুর্দান্ত মাত্রার গ্রানুলিটি সহ সেট আপ এবং কনফিগার করতে দেওয়ার জন্য একটি ভাল কাজ করে৷

এটি বলার অপেক্ষা রাখে না যে আপনি এই অনুশীলনের জন্য Pi 4 এর অন্তত একটি 4GB সংস্করণ বেছে নেওয়া ভাল। অতিরিক্ত RAM আপনাকে একসাথে একাধিক অ্যাপ্লিকেশন এবং ব্রাউজার ট্যাব চালানোর অনুমতি দেওয়ার দিকে অনেক দূর এগিয়ে যায় – যা একটি সাধারণ কাজের সেটআপে ঘটতে বাধ্য।

ওয়ার্ড প্রসেসর (গুগল ডক্স), স্প্রেডশিট (লিব্রেঅফিস), এবং ইমেজ-এডিটিং সফ্টওয়্যার (জিআইএমপি) এর মতো টার্মিনাল মনিটরিং সিস্টেমের গুরুত্বপূর্ণ এবং উত্পাদনশীলতা অ্যাপ্লিকেশনগুলির একটি উদাহরণ চালানোর সময় একটি YouTube ভিডিও চালানোর সময় আমার কোনও সমস্যা হয়নি৷

রাস্পবেরি পাই ওএসের সর্বশেষ স্থিতিশীল সংস্করণটি এখনও 32-বিট, এবং এটি প্রতিটি সিস্টেম প্রক্রিয়াকে সর্বাধিক 3GB RAM-এ সীমাবদ্ধ করে। তাত্ত্বিকভাবে, একটি একক অ্যাপ্লিকেশন উচ্চতর শেষ ভেরিয়েন্টের সমস্ত 4GB বা 8GB মেমরি ব্যবহার করতে পারে না তবে সাধারণ ব্যবহারের ক্ষেত্রে এর কোনও ব্যবহারিক ফলাফল নেই। অধিকন্তু, প্রতিটি ক্রোমিয়াম ব্রাউজার ট্যাবকে একটি পৃথক প্রক্রিয়া হিসাবে বিবেচনা করা হয়, তাই 3GB সীমা কার্যক্ষমতা বা সিস্টেম মেমরি অ্যাক্সেসের উপর বাস্তব-বিশ্বের কোনো প্রভাব ফেলে না৷

ডেস্কটপ কম্পিউটার হিসাবে রাস্পবেরি পাই 4:এটি কি সত্যিই কার্যকর?

আপনার ডেস্কটপ প্রতিস্থাপন করার আশা করবেন না

এখন যেহেতু আমরা Raspberry Pi 4 কে ডেস্কটপ হিসাবে ব্যবহার করার সর্বোত্তম উপায় বের করেছি, এটি সেরা শট দেওয়ার জন্য সজ্জিত হওয়ার পরে এই ভূমিকায় এটি কীভাবে ভাড়া নেয় তা অনুসন্ধান করার সময় এসেছে। এটি সম্পূর্ণরূপে নির্ভর করে আপনি কোথা থেকে আসছেন এবং এই ক্ষুদ্র একক বোর্ড কম্পিউটার থেকে আপনি কী আশা করেন৷

আপনি যদি হঠাৎ করে একটি শক্তিশালী গেমিং পিসি ব্যবহার করা থেকে সরে যান, যেমন আমার আছে, আপনি তুলনামূলকভাবে দুর্বল মোবাইল SoC এর সাথে যুক্ত সাধারণ অলসতা অনুভব করতে যাচ্ছেন, যেমন এটি। অ্যাপ্লিকেশন চালু করার সময় এবং ব্রাউজার পৃষ্ঠাগুলির মধ্যে স্যুইচিং একটি SSD-তে দ্রুততর হয়, এটি Pi 4 এর দুর্বল মোবাইল প্রসেসিং হার্ডওয়্যারের জন্য ক্ষতিপূরণ দিতে পারে না। উপরে উল্লিখিত কাজগুলির মধ্যে অপেক্ষা করা কয়েক সেকেন্ড দ্রুত যোগ হয়ে যায় এবং কেউ একটি শালীন ল্যাপটপ বা ডেস্কটপ পিসি থেকে বেরিয়ে আসার জন্য বেশ বিরক্তিকর৷

ইউটিউব ভিডিও, সেই বিষয়ে, শুধুমাত্র 1080p রেজোলিউশন পর্যন্ত যথেষ্ট গ্রহণযোগ্য। গ্রহণযোগ্য কারণ ভিডিও প্লেব্যাক এখনও লক্ষণীয়ভাবে ফ্রেম ফেলে দেয় এবং মাঝে মাঝে স্ক্রীন ছিঁড়ে যায়। OS-এ সঠিক OpenGL ভিডিও হার্ডওয়্যার ত্বরণ বাস্তবায়নের অভাব আংশিকভাবে দায়ী। যাইহোক, এটি রাস্পবেরি পাই ফাউন্ডেশনের সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের আরও একটি ঘাটতি, তাই OS পরিপক্ক হওয়ার পরে ভবিষ্যতে কিছু উন্নতি হতে পারে। শুধু আপনার শ্বাস ধরে রাখবেন না।

Linux + ARM =সামঞ্জস্যের সমস্যা

রাস্পবেরি পাই 4 বেশিরভাগ জিনিসই করে যা একটি নিয়মিত ডেস্কটপ করতে পারে। এমনকি ভিডিও এডিটিং-এর মতো আপাতদৃষ্টিতে সম্পদ-ক্ষুধার্ত কাজগুলি কেডেনলাইভ-এর মতো বিনামূল্যের অ্যাপ্লিকেশনগুলির সাহায্যে এক চিমটে করা যেতে পারে। যদিও জনপ্রিয় সফ্টওয়্যারগুলির একটি Linux সংস্করণ খুঁজে পাওয়া তুলনামূলকভাবে সহজ, আপনি এমন কিছুতে ছুটে যেতে বাধ্য যা Linux-এ উপলব্ধ কিন্তু রাস্পবেরি পাই ওএস-এর জন্য যে এআরএম সংস্করণটি প্রয়োজন তার সাথে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ নয়। এর মানে হল আপনার ড্রপবক্স বা টুইটার ক্লায়েন্ট ইনস্টল করার চেষ্টা করা কঠিন সময় হবে এবং এর পরিবর্তে ব্রাউজার সংস্করণগুলির সাথে শান্তি স্থাপন করতে শিখতে হবে৷

ডেস্কটপ কম্পিউটার হিসাবে রাস্পবেরি পাই 4:এটি কি সত্যিই কার্যকর?

আপনি যখন হার্ডওয়্যার সমস্যায় পড়তে শুরু করেন তখন জিনিসগুলি অনেক খারাপ হয়ে যায়। আমার পুরানো লজিটেক ওয়েবক্যামের ভিডিও ফিডটি বাক্সের বাইরে পুরোপুরি কাজ করেছে, তবে জুম একেবারে অডিও ফিড ব্যবহার করতে পারেনি। আমাকে একটি জুম ভিডিও কল করা ছেড়ে দিতে হয়েছিল।

বেশিরভাগ সাধারণ হার্ডওয়্যার সামঞ্জস্যপূর্ণ হলেও, কিছু না হলে আপনি একটি ইটের দেয়ালে আঘাত করতে পারেন। এবং তারপরে আপনি কাজটি করার জন্য আপনার কাছে একটি পিসি বা ম্যাক থাকতে চান।

ডেস্কটপ কম্পিউটার হিসাবে রাস্পবেরি পাই 4:এটি কি সত্যিই কার্যকর?

আপনার প্রত্যাশা মেটান

রাস্পবেরি পাই 4 যুক্তিসঙ্গত দক্ষতার সাথে মৌলিক কম্পিউটিং কাজগুলি সম্পাদন করতে পারে, তবে আপনি সত্যই একটি সঠিক ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটারের সাথে সম্পর্কিত চটকদারতা এবং গতির আশা করতে পারবেন না। রাস্পবেরি পাই 4 এর এখনও কিছু উপায় আছে যতক্ষণ না এটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার সমর্থনের ক্ষেত্রে সেই ডিভাইসগুলির সাথে মেলে। এই SBC তবুও যারা বেসিক ওয়েব ব্রাউজিং এবং প্রোডাক্টিভিটি টাস্কে নিজেদের সীমাবদ্ধ রাখতে আপত্তি করেন না তাদের জন্য একটি কার্যকর কম খরচের, কম-পাওয়ার কম্পিউটিং বিকল্প। আপনার পছন্দের অ্যাপ্লিকেশনগুলির জন্য এআরএম লিনাক্স বিকল্পগুলি খুঁজে বের করার (বা এমনকি সংকলন) করার প্রচেষ্টায় আপনি আপত্তি না করলেই এটি সত্য।

আমি এখনও রাস্পবেরি পাই 4 এর পক্ষে আপনার প্রাথমিক ডেস্কটপ/ল্যাপটপ থেকে মুক্তি পাওয়ার পরামর্শ দেব না। তবে আপনি রাস্পবেরি পাইকে NAS, সঙ্গীত সার্ভার বা ব্যক্তিগত ওয়েব সার্ভার হিসাবে ব্যবহার করতে পারেন।


  1. Chrome রিমোট ডেস্কটপ ব্যবহার করে দূর থেকে আপনার কম্পিউটার অ্যাক্সেস করুন

  2. কিভাবে আপনার কম্পিউটার থেকে desktop.ini ফাইল সরাতে হয়

  3. দূরবর্তী ডেস্কটপ দূরবর্তী কম্পিউটারের সাথে সংযোগ করতে পারে না ঠিক করুন

  4. রাস্পবেরি পাই 4 - একটি কার্যকর মিনি ডেস্কটপ?