কম্পিউটার

রাস্পবেরি পাইতে ক্যালিবার সামগ্রী সার্ভার কীভাবে ইনস্টল করবেন

রাস্পবেরি পাইতে ক্যালিবার সামগ্রী সার্ভার কীভাবে ইনস্টল করবেন

ক্যালিবার আপনার ইবুক সংগ্রহ পরিচালনার জন্য একটি চমৎকার সফ্টওয়্যার। একটি ডেস্কটপ অ্যাপ হওয়া ছাড়াও, আপনি কি জানেন যে আপনি এটিকে একটি সার্ভার হিসাবেও ইনস্টল করতে পারেন যাতে আপনি আপনার বইগুলি একটি কেন্দ্রীয় অবস্থানে সংরক্ষণ করতে পারেন এবং তারপরে বিভিন্ন ডিভাইস থেকে সেগুলি অ্যাক্সেস করতে পারেন? এখানে আমরা আপনাকে দেখাব কিভাবে একটি রাস্পবেরি পাইতে ক্যালিবার কন্টেন্ট সার্ভার ইনস্টল করতে হয়।

দ্রষ্টব্য: আমরা এই নিবন্ধটির জন্য একটি রাস্পবেরি পাই 3B+ চলমান রাস্পবিয়ান 10 (বাস্টার) ব্যবহার করেছি। যাইহোক, এই পদ্ধতিটি বেশিরভাগ অপারেটিং সিস্টেমের সাথে কাজ করা উচিত যা রাস্পবেরি পাই এর সাথে সামঞ্জস্যপূর্ণ।

কিভাবে ক্যালিবার কন্টেন্ট সার্ভার ইনস্টল করবেন

শুরু করতে, ক্যালিবার ইনস্টল করতে নীচের কমান্ডটি চালান৷

sudo apt install calibre

এর বাইরে, আপনার অ্যাপ্লিকেশনগুলিতে যান এবং ক্যালিবার খুলুন। যদি এটি আপনার ডিভাইসে প্রথমবার ক্যালিবার চালান, তাহলে আপনাকে একটি প্রাথমিক সেটআপ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে যেখানে আপনাকে আপনার ক্যালিবার লাইব্রেরির অবস্থান এবং আপনার ইবুক ডিভাইস(গুলি) চয়ন করতে হবে৷ এটি বরং সোজা, তাই আমরা এখানে খুব বেশি ফোকাস করব না।

সেটআপ প্রক্রিয়াটি সম্পূর্ণ করার পরে, ক্যালিব্রের মেনু থেকে কেবল "সংযোগ/ভাগ করুন" নির্বাচন করুন।

রাস্পবেরি পাইতে ক্যালিবার সামগ্রী সার্ভার কীভাবে ইনস্টল করবেন

এরপরে, "স্টার্ট কন্টেন্ট সার্ভার" নির্বাচন করুন।

রাস্পবেরি পাইতে ক্যালিবার সামগ্রী সার্ভার কীভাবে ইনস্টল করবেন

কন্টেন্ট সার্ভার শুরু হওয়ার সাথে সাথে, আপনি এখন আপনার হোম নেটওয়ার্কের ডিভাইসগুলি থেকে আপনার সামগ্রী অ্যাক্সেস করতে পারবেন। আপনার অভ্যন্তরীণ/হোম লাইব্রেরিতে আপনার সামগ্রী লাইব্রেরি অ্যাক্সেস করতে, আপনাকে আপনার রাস্পবেরি পাই এর অভ্যন্তরীণ আইপি ঠিকানা জানতে হবে।

আপনি আবার আপনার মেনু থেকে "সংযোগ/ভাগ করুন" নির্বাচন করে সহজেই এটি খুঁজে পেতে পারেন। আপনি আপনার রাস্পবেরি পাই এর অভ্যন্তরীণ ঠিকানা প্রদর্শিত দেখতে পাবেন। আপনার সামগ্রী সার্ভার অ্যাক্সেস করার জন্য আপনার হোম নেটওয়ার্কের সাথে সংযুক্ত যেকোনো ডিভাইসের ওয়েব ব্রাউজারে এটি প্রবেশ করান। আপনার পোর্ট নম্বর যোগ করতে মনে রাখবেন. এটি করার জন্য সাধারণ বিন্যাস হল:

IPAdress:8080
রাস্পবেরি পাইতে ক্যালিবার সামগ্রী সার্ভার কীভাবে ইনস্টল করবেন

আপনাকে পোর্ট নম্বরের পরে আইপি ঠিকানা লিখতে হবে, যেটি আইপি ঠিকানার মতো একই এলাকায় প্রদর্শিত হয় যখন আপনি "সংযোগ/ভাগ করুন" নির্বাচন করেন৷

রাস্পবেরি পাইতে ক্যালিবার সামগ্রী সার্ভার কীভাবে ইনস্টল করবেন

আপনি যদি আপনার হোম নেটওয়ার্কের বাইরে থেকে আপনার সামগ্রী সার্ভার অ্যাক্সেস করতে চান তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি ক্যালিবারের সাথে যে পোর্টটি ব্যবহার করছেন তা আপনার রাউটার দ্বারা ফরোয়ার্ড করা হয়েছে। এছাড়াও, আপনাকে আপনার রাস্পবেরি পাই এর বাহ্যিক আইপি ঠিকানা খুঁজে বের করতে হবে। আপনি সহজেই https://whatismyipaddress.com এ গিয়ে এটি করতে পারেন। যখন আপনি বাহ্যিক আইপি ঠিকানা জানেন, আপনি নিম্নলিখিতগুলি প্রবেশ করে যেকোনো নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকাকালীন যেকোনো জায়গা থেকে আপনার সামগ্রী সার্ভার অ্যাক্সেস করতে পারেন:

externalipaddress:8080

র্যাপিং আপ

উপরের পদ্ধতি অনুসরণ করে, আপনি সহজেই আপনার রাস্পবেরি পাইতে একটি ক্যালিবার সামগ্রী সার্ভার সেট আপ করতে পারেন। এর পরে, আপনাকে আপনার ইবুক লাইব্রেরি পূরণ করতে হবে, যা আপনি এই Amazon Kindle Unlimited বিকল্পগুলির সাথে করতে পারেন৷


  1. রাস্পবেরি পাইতে মাইক্রফট এআই সহকারী কীভাবে ইনস্টল করবেন

  2. কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?

  3. কিভাবে উইন্ডোজে vCenter সার্ভার 6.7 ইনস্টল করবেন।

  4. কীভাবে একটি রাস্পবেরি পাইতে একটি OS ইনস্টল করবেন