কম্পিউটার

আমার রাস্পবেরি পাই এর আইপি ঠিকানা কি?

নেটওয়ার্কের প্রতিটি ডিভাইসের একটি ইন্টারনেট প্রোটোকল বা আইপি ঠিকানা রয়েছে। IP ঠিকানা হল আপনি কীভাবে আপনার নেটওয়ার্কে একটি নির্দিষ্ট ডিভাইসকে অন্য সকলের মধ্যে সনাক্ত করেন, ঠিক রাস্তা বা ডাক ঠিকানার মতো। আপনি যদি আপনার নেটওয়ার্কে একটি ডিভাইসের সাথে সংযোগ করতে চান, তাহলে আপনাকে তার IP ঠিকানা জানতে হবে এবং কখনও কখনও এটি খুঁজে পাওয়া কঠিন হতে পারে৷

এই নিবন্ধটি আপনাকে দেখাবে যে কীভাবে আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত একটি রাস্পবেরি পাই এর আইপি ঠিকানা আবিষ্কার করবেন। কিছু ক্ষেত্রে, আপনার Pi এর IP ঠিকানা গতিশীল হতে পারে। তার মানে এটা পরিবর্তন হতে পারে। যদি আপনার রাস্পবেরি পাই এর আইপি ঠিকানা পরিবর্তিত হয়ে থাকে, তাহলে এর নতুন আইপি খুঁজে বের করার জন্য আপনার একটি উপায় প্রয়োজন। যেহেতু আপনার Pi এর সাথে একটি ডিসপ্লে সংযুক্ত থাকতে পারে বা নাও থাকতে পারে, তাই আমরা আপনাকে ডিসপ্লে সহ এবং ছাড়াই আপনার Pi এর IP ঠিকানা খুঁজে বের করার কয়েকটি উপায়ের মাধ্যমে নিয়ে যাব।

    আমার রাস্পবেরি পাই এর আইপি ঠিকানা কি?

    Pi-এর সাথে সংযুক্ত একটি মনিটর এবং কীবোর্ডের সাহায্যে আপনার রাস্পবেরি পাই-এর আইপি ঠিকানা খোঁজা

    আপনার Pi-এর আইপি ঠিকানা খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল সরাসরি Pi-এ সাইন ইন করা, আপনি একটি OS ইনস্টল করেছেন বা না করুন যাতে একটি GUI ডেস্কটপ অন্তর্ভুক্ত থাকে।

    আপনার যদি হেডলেস ইনস্টল থাকে (কোন লিনাক্স ডেস্কটপ নেই)

    আপনি আপনার Pi তে যে OS ইনস্টল করেছেন তাতে GUI ডেস্কটপ অন্তর্ভুক্ত না থাকলে, আপনি আপনার রাস্পবেরি পাই-এর আইপি ঠিকানা অনুসন্ধান করতে টার্মিনাল উইন্ডো ব্যবহার করতে পারেন।

    1. আপনার Pi সাইন ইন করুন।
    2. ip a টাইপ করুন এবং Enter টিপুন .
    আমার রাস্পবেরি পাই এর আইপি ঠিকানা কি?
    1. IP ঠিকানাটি নিম্নলিখিত আকারে প্রদর্শিত হবে:inet 192.168.x.x .
    2. উপরের উদাহরণে, রাস্পবেরি পাই ইথারনেটের মাধ্যমে নেটওয়ার্কের সাথে সংযুক্ত, তাই IP ঠিকানাটি eth0-এ প্রদর্শিত হয় অধ্যায়. যদি এটি wifi এর মাধ্যমে সংযুক্ত থাকে, তাহলে IP ঠিকানাটি wlan0-এ প্রদর্শিত হবে বিভাগ।

    আপনার যদি একটি লিনাক্স ডেস্কটপ থাকে

    আপনার Pi-এ ডেস্কটপ সহ রাস্পবেরি Pi OS ইনস্টল করা থাকলে, ঘড়ির পাশে, উপরের-ডান কোণায় নেটওয়ার্ক আইকনে (দুটি তীর) মাউস ঘোরার মাধ্যমে আপনি সহজেই আপনার Pi এর IP ঠিকানা খুঁজে পেতে পারেন। আপনার রাস্পবেরি পাই এর নেটওয়ার্ক সংযোগগুলি দেখানো একটি তথ্য প্যানেল প্রদর্শিত হবে।

    আমার রাস্পবেরি পাই এর আইপি ঠিকানা কি?

    যদি আপনার Pi ইথারনেটের মাধ্যমে নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে, তাহলে আপনি eth0 এর পরে আপনার রাস্পবেরি পাই এর IP ঠিকানা দেখতে পাবেন . উপরের ছবিতে, IP ঠিকানা হল 192.168.1.179। স্ল্যাশ এবং এর পরে সংখ্যাগুলি উপেক্ষা করুন। (এটি আপনাকে সাবমাস্ক বলছে।) যদি আপনার Pi আপনার নেটওয়ার্কের সাথে wifi এর মাধ্যমে সংযুক্ত থাকে, তাহলে আপনি wlan0 এর পরে আপনার Pi এর ঠিকানা দেখতে পাবেন .

    একই নেটওয়ার্কে উইন্ডোজ কম্পিউটার থেকে কিভাবে আপনার Pi এর IP ঠিকানা খুঁজে পাবেন

    একই নেটওয়ার্কের অন্য কম্পিউটার থেকে আপনার Pi এর IP ঠিকানা খুঁজে পাওয়ার কয়েকটি সহজ উপায় এখানে রয়েছে।

    আমার রাস্পবেরি পাই এর আইপি ঠিকানা কি?

    হোস্টনেম কমান্ড ব্যবহার করুন

    হোস্টনাম কমান্ড ব্যবহার করা একই নেটওয়ার্কে একটি ভিন্ন কম্পিউটার থেকে আপনার রাস্পবেরি পাই এর আইপি ঠিকানা আবিষ্কার করার একটি ভাল উপায়৷

    1. আপনার Pi এর মতো একই নেটওয়ার্কে থাকা একটি Windows কম্পিউটারে, cmd টাইপ করে কমান্ড প্রম্পট চালু করুন অনুসন্ধান বাক্সে প্রবেশ করুন এবং এন্টার টিপুন .
    2. কমান্ড প্রম্পট উইন্ডোতে, nslookup raspberrypi টাইপ করুন .
    আমার রাস্পবেরি পাই এর আইপি ঠিকানা কি?
    1. যেমন আপনি উপরে দেখতে পাচ্ছেন, nslookup কমান্ড দুটি ফলাফল প্রদান করেছে। প্রথমটি হল গেটওয়ে ঠিকানা (আপনার রাউটারের ঠিকানা), এবং দ্বিতীয়টি হল আপনার রাস্পবেরি পাই এর আইপি ঠিকানা।
    2. দ্রষ্টব্য:যদি কমান্ডটি "*** [NAME_OF_YOUR_NETWORK] রাস্পবেরিপি খুঁজে পেতে পারে না:অস্তিত্বহীন ডোমেন," তার মানে হয় Pi একই নেটওয়ার্কে নেই, আপনার কমান্ডে একটি টাইপো ছিল, অথবা আপনার কম্পিউটারে DNS সার্ভারের অনুসন্ধান করার অ্যাক্সেস নেই৷

    পিং কমান্ড ব্যবহার করুন

    বেশিরভাগ নেটওয়ার্ক ডিভাইসে পিং কমান্ড সক্রিয় থাকে এবং রাস্পবেরি পাই ওএস ইমেজের বেশিরভাগ ক্ষেত্রেই ডিফল্টরূপে পিং সক্রিয় থাকে। যাইহোক, এটা সম্ভব যে আপনার Pi তে পিং কমান্ডগুলি অক্ষম করা হয়েছে, তাই আপনার Pi এর IP ঠিকানা সনাক্ত করার এই পদ্ধতিটি কাজ করার গ্যারান্টিযুক্ত নয়।

    আমার রাস্পবেরি পাই এর আইপি ঠিকানা কি?

    একটি পিং কমান্ড ব্যবহার করা মার্কো পোলো খেলার মত। আপনি চিৎকার করেন, "মার্কো" এবং আপনার নেটওয়ার্ক ডিভাইস প্রতিক্রিয়া জানায়, "পোলো", তার অবস্থান জানিয়ে দেয়।

    1. আপনার Pi এর মতো একই নেটওয়ার্কে থাকা একটি Windows কম্পিউটারে, cmd টাইপ করে কমান্ড প্রম্পট চালু করুন অনুসন্ধান বাক্সে প্রবেশ করুন এবং এন্টার টিপুন .
    2. কমান্ড প্রম্পট উইন্ডোতে, পিং রাস্পবেরিপি টাইপ করুন এবং Enter টিপুন .
    আমার রাস্পবেরি পাই এর আইপি ঠিকানা কি?
    1. উপরের স্ক্রিনক্যাপে, আপনি দেখতে পাচ্ছেন যে IP ঠিকানাটি একাধিকবার দেখানো হয়েছে। পিং কমান্ড ব্যর্থ হলে, এটি যে আইপি ঠিকানাটি দেয় তা এখনও সঠিক হতে পারে, তাই এটি কাজ করে কিনা তা দেখুন৷
    2. দ্রষ্টব্য:যদি পিং আপনার নেটওয়ার্কে রাস্পবেরি পাই খুঁজে না পায়, তাহলে আপনি একটি ত্রুটি বার্তা পাবেন যা বলে, "পিং অনুরোধ হোস্ট রাস্পবেরিপি খুঁজে পায়নি৷ নাম পরীক্ষা করে আবার চেষ্টা করুন." এই ক্ষেত্রে, নীচের পদ্ধতিগুলির মধ্যে একটি চেষ্টা করুন৷

    তৃতীয় পক্ষের সরঞ্জামগুলির সাথে কীভাবে আপনার Pi এর IP ঠিকানা খুঁজে পাবেন

    নেটওয়ার্ক স্ক্যানার সরঞ্জামগুলি আপনার নেটওয়ার্কের প্রতিটি সম্ভাব্য আইপি ঠিকানার মাধ্যমে লুপ করে এবং আপনার রাস্পবেরি পাই এর মতো যে কোনও উপলব্ধ হোস্ট সনাক্ত করার চেষ্টা করে। মনে রাখবেন, এই টুলগুলি তখনই কাজ করবে যদি আপনার কম্পিউটার বা ফোন একই নেটওয়ার্কে থাকে (অর্থাৎ, একই রাউটারের সাথে সংযুক্ত) আপনার রাস্পবেরি পাই।

    অ্যাংরি আইপি স্ক্যানার ব্যবহার করুন

    অ্যাংরি আইপি স্ক্যানার হল অ্যান্টন কেকসের একটি ওপেন সোর্স প্রোগ্রাম এবং অনেক রাস্পবেরি পাই ব্যবহারকারীদের কাছে এটি প্রিয়৷ এটির গিটহাব পৃষ্ঠা থেকে অ্যাংরি আইপি স্ক্যানার ডাউনলোড করা ভাল। এইভাবে আপনি সর্বশেষ রিলিজ পেতে নিশ্চিত হবেন। এই টুলটি উইন্ডোজ, ম্যাক ওএস এবং লিনাক্সের জন্য উপলব্ধ৷

    আমার রাস্পবেরি পাই এর আইপি ঠিকানা কি?

    আপনার Pi হিসাবে একই নেটওয়ার্কে অন্য কম্পিউটারে অ্যাংরি আইপি স্ক্যানার ইনস্টল করুন এবং চালান৷ এই পদ্ধতিতে প্রতিটি খোঁজার সুবিধা রয়েছে আপনার নেটওয়ার্কে ডিভাইস। রাস্পবেরিপি দিয়ে শুরু হওয়া একটি হোস্টনামের সাথে ফলাফলটি সন্ধান করুন৷ . সতর্কতা:আপনি যদি নেটওয়ার্কের মালিক হন তবেই এই টুলটি চালান!

    আপনার স্মার্টফোনে Fing অ্যাপ ব্যবহার করুন

    Fing হল Android এবং iPhone এর জন্য উপলব্ধ একটি অ্যাপ যা আপনার স্থানীয় নেটওয়ার্ক স্ক্যান করে এবং সেই নেটওয়ার্কের সমস্ত ডিভাইসের IP ঠিকানা প্রদর্শন করে।

    আমার রাস্পবেরি পাই এর আইপি ঠিকানা কি?

    Fing অ্যাপটি চালানোর ফলে আপনার নেটওয়ার্কের সমস্ত ডিভাইসের একটি তালিকা পাওয়া যাবে। রাস্পবেরিপি দিয়ে শুরু করে ফলাফলটি দেখুন , এবং আপনার Pi এর IP ঠিকানা তালিকাভুক্ত করা হবে।


    1. একটি সর্বজনীন IP ঠিকানা কি?

    2. 192.168.1.5 আইপি ঠিকানা কিসের জন্য ব্যবহৃত হয়?

    3. যখন আপনি 0.0.0.0 IP ঠিকানা দেখেন তখন এর অর্থ কী

    4. HDG ব্যাখ্যা করে:একটি ডেডিকেটেড IP ঠিকানা কী এবং আমার কি এটি পাওয়া উচিত?