কম্পিউটার

ল্যাপটপ টাচপ্যাড কাজ করছে না? এখানে 10টি সংশোধন করা হয়েছে

ল্যাপটপ টাচপ্যাড কাজ করছে না? এখানে 10টি সংশোধন করা হয়েছে

টাচপ্যাড একটি পুরানো বৈশিষ্ট্য, অনেক আগেই ল্যাপটপে মাউস নিয়ন্ত্রণের মানসম্মত বিকল্প হিসাবে "পয়েন্টিং স্টিক" (বা আমি যাকে "স্তনবৃন্ত" বলতে পছন্দ করি) প্রতিস্থাপন করেছে। কিন্তু যদি আপনার টাচপ্যাড কাজ করা বন্ধ করে দেয় যখন আপনি চলাফেরা করছেন বা অন্য কোনো পরিস্থিতিতে যখন আপনার হাতে অতিরিক্ত মাউস না থাকে, তাহলে আপনি আটকা পড়ে যেতে পারেন।

শুধুমাত্র একটি কীবোর্ড দিয়ে উইন্ডোজ ব্যবহার করার জন্য নিজেকে প্রশিক্ষণ শুরু করবেন না। একটি ত্রুটিপূর্ণ টাচপ্যাড (সরল থেকে শুরু করে) কীভাবে ঠিক করা যায় সে সম্পর্কে আমাদের টিপসের সংগ্রহ এখানে রয়েছে।

দ্রষ্টব্য :এই টিপসগুলির মধ্যে কয়েকটির মধ্য দিয়ে যেতে আপনার একটি বাহ্যিক মাউস বা টাচস্ক্রিন প্রয়োজন। এছাড়াও, নিম্নলিখিত সমাধানগুলি Windows OS চালিত ল্যাপটপের জন্য। কিন্তু আমরা আপনাকে ম্যাকওএস এবং লিনাক্সেও ট্র্যাকপ্যাড সমস্যা সমাধান করতে সাহায্য করতে পারি।

1. সেটিংসে টাচপ্যাড চালু করুন

এটি সুস্পষ্ট বলে মনে হতে পারে, তবে আপনার টাচপ্যাডটি উইন্ডোজ সেটিংসের মধ্যে চালু না হওয়ার সম্ভাবনা রয়েছে। (উদাহরণস্বরূপ, আপনি যখন একটি বহিরাগত মাউস সংযুক্ত করেছেন তখন এটি ঘটতে পারে।) ভাগ্যক্রমে, উইন্ডোজ ল্যাপটপগুলিতে একটি ডেডিকেটেড টাচপ্যাড সেটিংস থাকে যা Windows 10 সেটিংস অ্যাপে লুকিয়ে থাকে।

ল্যাপটপ টাচপ্যাড কাজ করছে না? এখানে 10টি সংশোধন করা হয়েছে

আপনার টাচপ্যাড সক্ষম করতে, উইন টিপুন কী, তারপর টাচপ্যাড টাইপ করুন এবং "টাচপ্যাড সেটিংস" এ যান। এখানে একবার, নিশ্চিত করুন যে টাচপ্যাড বোতামটি "চালু" এ সেট করা আছে। এছাড়াও, কিছু অদ্ভুত কারণে কার্সারের গতি "0" এ সেট করা নেই তা নিশ্চিত করুন৷

2. HP টাচপ্যাড কাজ করছে না

উইন্ডোজ 10-এর সাম্প্রতিক সংস্করণগুলিতে HP ল্যাপটপ ব্যবহারকারীদের বিশেষভাবে প্রভাবিত করছে এমন একটি সমস্যা রয়েছে৷ কিছু অদম্য ব্যবহারকারী খুঁজে পেয়েছেন যে সমস্যাটি সিরিয়াল IO ড্রাইভার (যা ল্যাপটপকে টাচপ্যাড সহ বাহ্যিক ডিভাইসগুলির সাথে যোগাযোগ করতে দেয়) থেকে উদ্ভূত হয়েছিল, যা বাইরে ছিল৷ তারিখ।

ল্যাপটপ টাচপ্যাড কাজ করছে না? এখানে 10টি সংশোধন করা হয়েছে

আপনাকে প্রথমে সর্বশেষ IO ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। শুরু করতে, HP ড্রাইভার প্যাক পৃষ্ঠাতে যান যাতে আপনি আপনার HP ল্যাপটপের মডেলের সাথে কোন ড্রাইভার প্যাকটি মেলে তা পরীক্ষা করতে পারেন৷ ড্রাইভারগুলিকে আপনার উইন্ডোজ সংস্করণ (2004, 1909, ইত্যাদি) এর সাথেও মিলতে হবে, যেটি আপনি "সেটিংস -> সিস্টেম -> সম্পর্কে" গিয়ে চেক করতে পারেন, তারপর "উইন্ডোজ স্পেসিফিকেশন"-এ স্ক্রোল করে নিচে যান৷

ল্যাপটপ টাচপ্যাড কাজ করছে না? এখানে 10টি সংশোধন করা হয়েছে

একবার আপনি আপনার প্রয়োজনীয় ড্রাইভার প্যাকটি খুঁজে পেলে, আপনি হয় উপরের লিঙ্কে এটি ডাউনলোড করতে পারেন বা HP FTP সার্ভারে যেতে পারেন (ftp://ftp.hp.com/pub/softpaq/) এবং সঠিক ড্রাইভারগুলি পেতে পারেন৷ (কখনও কখনও সাম্প্রতিক ড্রাইভারগুলি HP সমর্থন পৃষ্ঠায় যাওয়ার আগে এখানে উপস্থিত হয়৷)

3. বাহ্যিক মাউস সংযোগ বিচ্ছিন্ন করুন

এটি অতি-সাধারণ নয়, তবে সেখানে ল্যাপটপ মডেলগুলি রয়েছে যেগুলি যখন আপনি একটি বাহ্যিক মাউস সংযোগ করেন তখন স্বয়ংক্রিয়ভাবে আপনার টাচপ্যাড বন্ধ হয়ে যায়। এই ক্ষেত্রে সমাধানটি সহজ:USB মাউস আনপ্লাগ করুন এবং আপনার ব্লুটুথ মাউস থাকলে তা বন্ধ করুন।

আমার ব্লুটুথ মাউস, উদাহরণস্বরূপ, স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয় না, তাই যদি এটি রুমের কোথাও থাকে - এমনকি একটি ড্রয়ারেও - এটি আমার পিসিতে "সংযোগ" করবে। সে ব্যাপারে সতর্ক থাকুন।

4. টাচপ্যাড নিষ্ক্রিয় অঞ্চল

যদি এটি সমস্যার সমাধান না করে তবে আপনার ল্যাপটপের টাচপ্যাডের উপরের-বাম কোণে একটি ছোট বর্গাকার লোগো থাকতে পারে। যদি আপনার কাছে এই লোগোটি থাকে, তাহলে এটিকে ডবল-ট্যাপ করলে তা আপনার টাচপ্যাডকে সক্ষম এবং অক্ষম করে, তাই আপনি ভুলবশত এটি নিষ্ক্রিয় করার সম্ভাবনা রয়েছে৷

আপনার টাচপ্যাড আবার জীবিত হয় কিনা তা দেখতে সেই লোগোটিকে ডবল-ট্যাপ করার চেষ্টা করুন৷

ল্যাপটপ টাচপ্যাড কাজ করছে না? এখানে 10টি সংশোধন করা হয়েছে

আপনি যদি এইভাবে দুর্ঘটনাক্রমে আপনার টাচপ্যাড অক্ষম করতে দেখেন, তাহলে আপনি "সেটিংস -> ডিভাইস -> টাচপ্যাড -> অতিরিক্ত সেটিংস -> টাচপ্যাড এন্ট্রি -> সেটিংস -> টাচপ্যাড ডিসেবল জোন" এ গিয়ে এই বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারেন এবং "এ ডবল ট্যাপ করুন টাচপ্যাড অক্ষম করুন৷"

5. BIOS-এ ট্র্যাকপ্যাড কি নিষ্ক্রিয়?

অজানা কারণে, আপনার ল্যাপটপের মাদারবোর্ড BIOS-এ আপনার ল্যাপটপ টাচপ্যাড নিষ্ক্রিয় হওয়ার সম্ভাবনা রয়েছে। (উদাহরণস্বরূপ, ফার্মওয়্যার আপডেটের পরে এটি ঘটতে পারে।)

এটি হয় কিনা তা পরীক্ষা করার জন্য, বারবার Delete টিপে BIOS এ প্রবেশ করুন। অথবা F2 আপনার পিসি বুট করার সময় কী। (আপনাকে যে বোতাম টিপতে হবে তা পরিবর্তিত হতে পারে।)

ল্যাপটপ টাচপ্যাড কাজ করছে না? এখানে 10টি সংশোধন করা হয়েছে

একইভাবে, বিভিন্ন মাদারবোর্ডের জন্য BIOS-এর একটি ভিন্ন লেআউট রয়েছে, কিন্তু আপনার লক্ষ্য হল "ইন্টারনাল পয়েন্টিং ডিভাইস" বা অনুরূপ একটি বিকল্প খুঁজে বের করা, তারপর নিশ্চিত করুন যে এটি সক্ষম হয়েছে। আপনার কাছে থাকলে এটি "উন্নত" শিরোনামের অধীনে থাকতে পারে। একবার আপনি এটি সম্পন্ন করার পরে, "পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন" বিকল্পটি নির্বাচন করুন৷

6. "Fn" কী

ব্যবহার করে আপনার টাচপ্যাড পুনরায় সক্ষম করুন৷

এটি আমার সাথে কয়েক বছর আগে ঘটেছিল। সম্ভবত একটি Fn ব্যবহার করার চেষ্টা করার সময় আমার ল্যাপটপে ভলিউম পরিবর্তন করার কী, আমি ভুল বোতাম টিপে আমার টাচপ্যাড অক্ষম করেছি। কয়েক সপ্তাহ ধরে আমি জানতাম না সমস্যাটি কী, যা আমার কীবোর্ডের টাচপ্যাড ফাংশন আইকনটি মনিটরের আইকনের মতো দেখতে সাহায্য করেনি। এটা বুঝতে আমার একটু সময় লেগেছে যে হয়তো এটা আসলে একটা টাচপ্যাড আইকন।

Fn ধরে রাখার সময় কী, প্রতিটি ফাংশন বোতাম টিপুন (“F” কী) এর উপরে একটি চিহ্ন সহ যা দেখে মনে হচ্ছে এটি আপনার টাচপ্যাড হতে পারে কিনা তা দেখতে। (মনে রাখবেন, আপনি এইভাবে আপনার স্ক্রিনটি বন্ধ করতে পারেন, তাই যদি এটি ঘটে তবে সেই বোতামটি আবার টিপুন।)

7. অন্যান্য মাউস ড্রাইভার সরান

ল্যাপটপ টাচপ্যাড কাজ করছে না? এখানে 10টি সংশোধন করা হয়েছে

আপনি অতীতে আপনার ল্যাপটপে ইঁদুরের একটি পুরো গুচ্ছ প্লাগ করেছেন এবং তাদের ড্রাইভারগুলিকে কখনও সরিয়ে দেননি? যদি তাই হয়, তাদের ড্রাইভার আপনার টাচপ্যাডে হস্তক্ষেপ করছে এমন একটি সুযোগ আছে। (কিছু মাউস ড্রাইভার এমনকি আপনার টাচপ্যাড স্বয়ংক্রিয়ভাবে নিষ্ক্রিয় করে!)

ডিভাইস ম্যানেজারে যান, "মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইস" এর পাশের তীরটিতে ক্লিক করুন, তারপরে আপনার টাচপ্যাড আবার কাজ করা শুরু না হওয়া পর্যন্ত একের পর এক মাউসকে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন।

8. টাচপ্যাড ড্রাইভার আপডেট করুন বা রোল ব্যাক করুন

আপনি যখন ডিভাইস ম্যানেজারে থাকবেন, তালিকায় আপনার টাচপ্যাডটিতে ডান-ক্লিক করুন (এটি আপনার পিসির ব্র্যান্ডের উপর নির্ভর করে ডেল টাচপ্যাড, লেনোভো টাচপ্যাড, সিনাপটিকস বা অনুরূপ বলা যেতে পারে), এবং নিশ্চিত করুন যে এটি অবশ্যই সক্ষম। যদি এটি হয়, তাহলে "আপডেট ড্রাইভার" এ ক্লিক করুন যাতে এটির জন্য কোন আপডেট আছে যা সাহায্য করতে পারে।

ল্যাপটপ টাচপ্যাড কাজ করছে না? এখানে 10টি সংশোধন করা হয়েছে

অবশেষে, অনেক লোক জানিয়েছে যে তাদের টাচপ্যাডগুলি উইন্ডোজ 10 পাওয়ার পরে সঠিকভাবে কাজ করা বন্ধ করে দিয়েছে, যার অর্থ হল আপনার টাচপ্যাডের জন্য W10 ড্রাইভার খারাপ আচরণ করছে। ডিভাইস ম্যানেজারে, আপনার টাচপ্যাডে ডান-ক্লিক করুন, তারপরে ড্রাইভারের পূর্ববর্তী সংস্করণ সমস্যাটি সমাধান করে কিনা তা দেখতে "প্রপার্টি" এবং "রোল ব্যাক ড্রাইভার" এ ক্লিক করুন৷

9. "মাউস বৈশিষ্ট্য"

-এ আপনার টাচপ্যাড সক্রিয় করুন

অনেক ক্ষেত্রে, ডিভাইস ম্যানেজার আপনার টাচপ্যাড সক্রিয় এবং নিষ্ক্রিয় করা পরিচালনা করে না। যদি আপনার টাচপ্যাড কোনোভাবে নিষ্ক্রিয় হয়ে থাকে, তাহলে এটিকে আবার চালু করতে, এটিকে পুনরায় সক্ষম করতে আপনাকে আপনার Windows মাউসের বৈশিষ্ট্যগুলিতে যেতে হবে।

mouse টাইপ করুন উইন্ডোজ অনুসন্ধান বারে এবং মাউস সেটিংসে যান। এখানে, "অতিরিক্ত মাউস বিকল্পগুলি" ক্লিক করুন, তারপরে নতুন উইন্ডোতে, "ডিভাইস সেটিংস," "টাচপ্যাড" বা উইন্ডোর ডানদিকে যে কোনও ট্যাবটিতে যান৷

ল্যাপটপ টাচপ্যাড কাজ করছে না? এখানে 10টি সংশোধন করা হয়েছে

তালিকায় আপনার টাচপ্যাড খুঁজুন, এটি নির্বাচন করুন, তারপর "সক্ষম করুন" এ ক্লিক করুন৷

10. ট্যাবলেট পিসি ইনপুট পরিষেবা নিষ্ক্রিয় করুন

যদি আপনার Windows 10 ল্যাপটপ একটি হাইব্রিড হয় এবং একটি টাচস্ক্রিন থাকে, তাহলে একটি সম্ভাবনা রয়েছে যে ট্যাবলেট পিসি ইনপুট পরিষেবা, যা স্টাইলাস কার্যকারিতা নিয়ন্ত্রণ করে, আপনার টাচপ্যাডে হস্তক্ষেপ করছে। আপনি যদি সত্যিই স্টাইলাসটি যাইহোক ব্যবহার না করেন তবে এটি নিষ্ক্রিয় করার জন্য এটি একটি বড় ক্ষতি হবে না। আপনি যদি এটি ব্যবহার করেন তবে, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি প্রতিবার আপনার টাচপ্যাড ব্যবহার করতে চাইলে এই পরিষেবাটি চালু এবং বন্ধ করার অসুবিধার মধ্য দিয়ে যেতে চান কিনা৷

ল্যাপটপ টাচপ্যাড কাজ করছে না? এখানে 10টি সংশোধন করা হয়েছে

ট্যাবলেট ইনপুট পরিষেবা নিষ্ক্রিয় করতে, উইন টিপুন + R, তারপর services.msc টাইপ করুন বাক্সে. পরিষেবাগুলির তালিকায়, যতক্ষণ না আপনি "TabletInputService" বা "Tablet PC Input Service" খুঁজে পান ততক্ষণ নিচে স্ক্রোল করুন। এটিতে ডান ক্লিক করুন, তারপর এটি নিষ্ক্রিয় করুন৷

মনে রাখবেন যে বিভিন্ন ল্যাপটপে তাদের টাচপ্যাডগুলির জন্য বিভিন্ন আপডেট ড্রাইভার সফ্টওয়্যার থাকতে পারে, তাই এই নির্দেশাবলী সামান্য পরিবর্তিত হতে পারে, তবে বেশিরভাগ ক্ষেত্রে, সেগুলি আপনাকে সঠিক দিকে নির্দেশ করবে৷

আপনার Windows 10 ল্যাপটপের সাথে আরও সাহায্যের প্রয়োজন? Windows 10-এ কীভাবে 100% CPU ব্যবহার কমিয়ে আনা যায় তা এখানে। এবং আপনি যখন এটিতে থাকবেন, তখন কীভাবে আপনার CPU তাপমাত্রা নিরীক্ষণ করবেন তা এখানে।


  1. ল্যাপটপ টাচপ্যাড কাজ করছে না তা ঠিক করার ৮টি উপায়

  2. ল্যাপটপ ট্র্যাকপ্যাড বোতামগুলি কাজ করা বন্ধ করেছে? এখানে কয়েকটি দ্রুত সমাধান

  3. ম্যাকবুক সাউন্ড কাজ করছে না? এখানে সমাধান আছে!

  4. আইফোন টাচস্ক্রিন কাজ করছে না? এখানে সমাধান আছে!