কম্পিউটার

আলটিমেট কীক্যাপ গাইড:আপনার যান্ত্রিক কীবোর্ডকে কীভাবে মশলা করবেন

আলটিমেট কীক্যাপ গাইড:আপনার যান্ত্রিক কীবোর্ডকে কীভাবে মশলা করবেন

একটি সাধারণ যান্ত্রিক কীবোর্ড সাতটি প্রধান উপাদান নিয়ে গঠিত:PCB, কেস, প্লেট, সুইচ, কেবল এবং কীক্যাপস। এই সমস্ত উপাদানগুলির মধ্যে, কী-ক্যাপগুলি কীবোর্ড ডিজাইনের ভিজ্যুয়াল দিককে প্রাধান্য দেয় এবং উচ্চ-সম্পন্ন কাস্টম যান্ত্রিক কীবোর্ডগুলির বেশিরভাগ খরচের জন্যও হিসাব করে। যাইহোক, তাদের প্রভাব শুধুমাত্র নান্দনিকতা বা খরচের মধ্যেই সীমাবদ্ধ নয় – তারা যান্ত্রিক কীবোর্ডের জন্য আর্গোনোমিক্স, টাইপিং অনুভূতি এবং শব্দের সমস্ত-গুরুত্বপূর্ণ টাচস্টোনও নির্দেশ করে।

আপনি আপনার যান্ত্রিক কীবোর্ডকে সত্যিকার অর্থে কাস্টমাইজ করতে পারবেন না যতক্ষণ না আপনি উচ্চ-সম্পদ কীক্যাপের ব্যয়বহুল এবং বিভ্রান্তিকর বিশ্বের সূক্ষ্ম সূক্ষ্মতার সাথে নিজেকে পরিচিত করেন। এই নির্দেশিকাটি আপনাকে কেবল কী-ক্যাপস-এর উপর একটি লোডাউন দেবে না বরং নির্দিষ্ট ধরনের কেন অন্যদের তুলনায় স্বভাবতই ভালো, তার পিছনে বিজ্ঞানকেও ব্যাখ্যা করবে।

দ্রষ্টব্য: এই গাইডের বাকি অংশগুলি বোঝার জন্য প্রয়োজনীয় মৌলিক বিষয়গুলির সাথে নিজেকে পরিচিত করতে কাস্টম যান্ত্রিক কীবোর্ডগুলিতে আমাদের প্রাইমার পড়ার জন্য এখনই উপযুক্ত সময়।

ফর্ম ফ্যাক্টর এবং লেআউট শেপ কীসেট

কাস্টম মেকানিক্যাল কীবোর্ড স্পেসে, কীক্যাপগুলি সেট আকারে বিক্রি হয়। এই কীক্যাপ সেটগুলিতে সাধারণ রঙ এবং ডিজাইনের থিমগুলি ভাগ করে নেওয়া পৃথক কীক্যাপগুলি বৈশিষ্ট্যযুক্ত। কাস্টম কীক্যাপগুলি নির্বাচন করা মোটামুটি জটিল কারণ কীবোর্ড ফর্ম ফ্যাক্টর এবং লেআউটগুলির মধ্যে প্রচুর বৈচিত্র্য রয়েছে৷ এটি এই ধারণাগুলি বোঝা গুরুত্বপূর্ণ করে তোলে৷

আলটিমেট কীক্যাপ গাইড:আপনার যান্ত্রিক কীবোর্ডকে কীভাবে মশলা করবেন

প্রথাগত পূর্ণ-আকারের কীবোর্ডটি বিভিন্ন কীগুলির ক্লাস্টার নিয়ে গঠিত, যথা আলফানিউমেরিকস (সংক্ষেপে আলফাস), ফাংশন সারি, নেভিগেশন (নেভি) ক্লাস্টার এবং নমপ্যাড। এটি ভিত্তি গঠন করে যার উপর সমস্ত কাস্টম যান্ত্রিক ফর্ম ফ্যাক্টরগুলি উদ্ভূত হয়। শতাংশে প্রকাশ করা হয়, এই ফর্ম ফ্যাক্টরগুলি 40 থেকে 100 শতাংশের মধ্যে থাকে, যার প্রত্যেকটির নাম পূর্ণ-আকার কীবোর্ডের শতাংশের সাথে সম্পর্কিত।

একটি পূর্ণ আকারের কীবোর্ড থেকে নমপ্যাডটি সরান, এবং আপনি টেনকিলেস (TKL) বা 80 শতাংশ ফর্ম ফ্যাক্টর পাবেন। 60 শতাংশ কীবোর্ড আরও এনএভি ক্লাস্টার এবং ফাংশন সারিকে ড্রপ করে, 40 শতাংশ ভেরিয়েন্ট সংখ্যা সারিটিও দূরে সরিয়ে দেয়। এটি যথেষ্ট বিভ্রান্তিকর না হলে, একই ফর্ম ফ্যাক্টরের মধ্যে একাধিক লেআউট রয়েছে।

আলটিমেট কীক্যাপ গাইড:আপনার যান্ত্রিক কীবোর্ডকে কীভাবে মশলা করবেন

সহজ কথায়, যদি ফর্ম ফ্যাক্টরগুলি কীবোর্ডের শারীরিক আকারের সাথে মোটামুটিভাবে মিলে যায়, লেআউট একই ফর্ম ফ্যাক্টরের মধ্যে কীগুলির অবস্থানকে প্রভাবিত করে। একটি 60 শতাংশ কীবোর্ড তীর কীগুলির সাথে বা ছাড়াই আসতে পারে, মূল বিন্যাসকে আমূল পরিবর্তন করে এবং সামঞ্জস্যের সমস্যা সৃষ্টি করে। তারপরে রয়েছে উইনকিলেস (WKL) লেআউট এবং স্টেপড ক্যাপস লক এবং স্প্লিট স্পেস বার সহ।

কিক্যাপ সেটগুলিকে কিটগুলিতে ভাগ করা

যে সব শুধু হিমশৈল ডগা. লেআউট এবং ফর্ম ফ্যাক্টরগুলির মধ্যে বৈচিত্র্যের নিখুঁত সংখ্যা এটি যেকোনো একক কীক্যাপ সেটের জন্য এমনকি সবচেয়ে জনপ্রিয় কাস্টম কীবোর্ডের জাতগুলিকে কভার করার জন্য একটি দুঃস্বপ্ন করে তোলে। সৌভাগ্যক্রমে, কীবোর্ড লেআউট এবং ফর্ম ফ্যাক্টরগুলির একটি আশ্চর্যজনকভাবে বড় অ্যারে কভার করার জন্য কীক্যাপ সেটগুলির একটি চতুর উপায় রয়েছে৷

আলটিমেট কীক্যাপ গাইড:আপনার যান্ত্রিক কীবোর্ডকে কীভাবে মশলা করবেন

সমাধানটিতে প্রতিটি কীক্যাপ সেটকে পৃথক কিটের সংগ্রহে ভাগ করা জড়িত যা বেস কিটের উপর তৈরি। বেশিরভাগ বেস কিট সাধারণ কীবোর্ড ফর্ম ফ্যাক্টর সমর্থন করে, যেমন 60 শতাংশ এবং TKL স্ট্যান্ডার্ড ANSI (আমেরিকান) লেআউটে। আধুনিক বেস কিটগুলি ক্রমবর্ধমান জনপ্রিয় 65 শতাংশ কীবোর্ডগুলির জন্যও সমর্থন অন্তর্ভুক্ত করে৷

অতিরিক্ত কিটগুলি একটি পৃথক নমপ্যাড কিট অন্তর্ভুক্ত করে পূর্ণ আকারের কীবোর্ডগুলির জন্য কভারেজ যোগ করে। পুকুর জুড়ে বাস? আপনি ISO কিট কিনতে চাইতে পারেন। এক্সটেনশন কিট আকারে অতিরিক্ত একগুচ্ছ কীক্যাপ অফার করার এই ধারণাটি প্রত্যেককে অনুমতি দেয় - যারা তাদের 60 শতাংশ কীবোর্ডে তীর কী খুঁজছেন থেকে শুরু করে ডভোরাক অ্যাফিসিওনাডোস এবং 40 শতাংশ পর্যন্ত - সমস্ত কীবোর্ড ভেরিয়েন্টে একই কীক্যাপ সেট ব্যবহার করতে পারবেন।

কীক্যাপ সাইজিং এবং লেআউটগুলিতে এর প্রভাব

কীক্যাপগুলি একটি আপেক্ষিক স্কেলে পরিমাপ করা হয় যেখানে আলফানিউমেরিক কীগুলি পরিমাপের মৌলিক একক গঠন করে। এইগুলি কীবোর্ডের ক্ষুদ্রতম কী, যেমন সংখ্যা, অক্ষর এবং তীর কী, এবং 1u কীগুলি কীক্যাপ পরিমাপের একটি ইউনিটকে প্রতিনিধিত্ব করে বলে বিবেচিত হয়। প্রতিটি অন্যান্য কীক্যাপের আকার কতগুলি 1u কী তাদের পদচিহ্নে ফিট করতে পারে তার পরিপ্রেক্ষিতে উপস্থাপন করা হয়৷

আলটিমেট কীক্যাপ গাইড:আপনার যান্ত্রিক কীবোর্ডকে কীভাবে মশলা করবেন

ব্যাকস্পেস, উদাহরণস্বরূপ, দুটি 1u কীক্যাপ একত্রিত করা ঠিক ততটাই পরিমাপ করে। এটি একটি 2u কীক্যাপ করে তোলে। ট্যাব কী 1u কীক্যাপের চেয়ে দেড়গুণ প্রশস্ত, যার ফলে এটি একটি 1.5u কী। Enter keycap হয় 2.25u এবং স্পেস বার সাধারণত 6.25u হয়। মূল শব্দটি হল "সাধারণত," কারণ বিভিন্ন কীবোর্ড ফর্ম ফ্যাক্টর এবং লেআউটে একই কী থাকতে পারে, যেমন স্পেস বার আকারে 2.25u থেকে 7u পর্যন্ত।

কিছু কীক্যাপ বিভিন্ন আকারে বিভিন্ন লেআউটে আসে যার কারণে এরগনোমিক্স থেকে কী ঘনত্বের অপ্টিমাইজেশন পর্যন্ত হয়। একই 60 শতাংশ কীবোর্ডের তিনটি ভিন্ন লেআউট তুলনা করা এই ধারণাটি বোঝার সর্বোত্তম উপায়। এখানে চিত্রিত তিনটি লেআউটের প্রথম তিনটি সারি অভিন্ন, কিন্তু নীচের দুটি সারি সম্পূর্ণ আলাদা৷

একদিকে, আপনার স্ট্যান্ডার্ড 60 শতাংশ ANSI লেআউটে তীর কীগুলি নেই, যেখানে অন্য দুটি লেআউটে ডেডিকেটেড অ্যারো কী রয়েছে৷ তীর কী সহ লেআউটগুলি চতুর্থ সারিতে বাম এবং ডান শিফট কীগুলির আকার উল্লেখযোগ্যভাবে হ্রাস করে এবং পঞ্চম/নীচের সারিতে সংশোধকগুলিকে সঙ্কুচিত এবং সম্পূর্ণরূপে নির্মূল করার মাধ্যমে সেই কৃতিত্ব অর্জন করে৷

কিভাবে গণিত লেআউট পছন্দগুলি নির্দেশ করে

এটা সব সহজ গণিত নিচে. একটি 60 শতাংশ কীবোর্ডের প্রতিটি সারি কী 15 ইউনিট জুড়ে। 60 শতাংশ ANSI লেআউটে (ছবির নীচে) সাতটি 1.25u মডিফায়ার এবং নীচের সারিতে একটি 6.25u স্পেস বার রয়েছে৷ এটি মোট আটটি কী। ডেডিকেটেড অ্যারো কী সহ অন্য দুটি লেআউটের পরিবর্তে মোট নয়টি রয়েছে। তারা স্পেস বারের ডান দিকের চারটি 1.25u মডিফায়ার থেকে একটি ইউনিটের এক চতুর্থাংশ ধার করে একটি অতিরিক্ত কীর জন্য জায়গা তৈরি করে এটি অর্জন করে।

আলটিমেট কীক্যাপ গাইড:আপনার যান্ত্রিক কীবোর্ডকে কীভাবে মশলা করবেন

উত্সর্গীকৃত তীর সহ দুটি লেআউটের তৃতীয় সারিটি যেখানে জিনিসগুলি জটিল হয়ে যায়৷ একটি বড় বাম (2.25u) এবং ডান (1.75u) শিফট কীগুলি খেলার সময় নীচের সবচেয়ে লেআউটটিতে [?] কী অনুপস্থিত থাকে৷ নীচের চিত্রের বিন্যাস (স্প্লিট শিফট), অন্যদিকে, বাম এবং ডান শিফটের আকার যথাক্রমে 2u এবং 1u-তে হ্রাস করার সময় [?] কী ধরে রাখে।

আলটিমেট কীক্যাপ গাইড:আপনার যান্ত্রিক কীবোর্ডকে কীভাবে মশলা করবেন

কেউ কেউ স্প্লিট শিফট লেআউট বেছে নেয় কারণ তারা সরাসরি অ্যাক্সেস পছন্দ করে? মূল. অন্যরা এখনও নিয়মিত শিফট লেআউটের উপর জোর দেয় কারণ স্ট্যান্ডার্ড 2.25u বাম শিফটের কীক্যাপ সেট জুড়ে আরও ভাল সামঞ্জস্য রয়েছে লেআউট A-তে পাওয়া অ-মানক 2u শিফটের তুলনায়।

আলটিমেট কীক্যাপ গাইড:আপনার যান্ত্রিক কীবোর্ডকে কীভাবে মশলা করবেন

এটি একটি গুরুত্বপূর্ণ বিবেচনা, কারণ বেশিরভাগ বেস কিটগুলিতে 2u Shift কীক্যাপ নেই, যার জন্য সাধারণত সেই নির্দিষ্ট কীক্যাপ ধারণকারী সামঞ্জস্যপূর্ণ কিটের জন্য আরও $30 থেকে $50 খরচ করতে হয়।

কীক্যাপ প্রোফাইল বোঝা

উপরে থেকে দেখা হলে, বিভিন্ন সেট জুড়ে কীক্যাপগুলি একই আকৃতি ধারণ করে। এর কারণ হল তারা সমস্ত সেট জুড়ে একই মাত্রা (দৈর্ঘ্য এবং প্রস্থ) ভাগ করে। কীক্যাপ সেটগুলির মধ্যে প্রধান মাত্রিক বৈচিত্র্য কেবল তখনই স্পষ্ট হয় যখন পার্শ্ব বরাবর দেখা হয়। তাই কীক্যাপ প্রোফাইল শব্দটি কীক্যাপের আকৃতি বোঝাতে ব্যবহৃত হয়।

আলটিমেট কীক্যাপ গাইড:আপনার যান্ত্রিক কীবোর্ডকে কীভাবে মশলা করবেন

কীক্যাপ প্রোফাইলের ধারণাটি মূলত সেই রূপরেখাকে বোঝায় যেমনটি প্রোফাইল ভিউতে প্রদর্শিত হয় – অর্থাৎ, যখন কীবোর্ডটি সারিগুলির পাশাপাশি পর্যবেক্ষণ করা হয়। এই কোণ থেকে বিভিন্ন কীক্যাপ সেটগুলি দেখুন, এবং এটি স্পষ্ট যে কিছু লম্বা এবং অবতল, যেখানে অন্যগুলি ছোট এবং সমতল। কিছু কীক্যাপ সেট সমস্ত সারি জুড়ে একই আকৃতি ভাগ করে, যেখানে অন্যরা প্রতিটি সারির জন্য একটি স্বতন্ত্র আকৃতি প্রদর্শন করে।

কীক্যাপ সেটগুলিকে প্রোফাইলে শ্রেণীবদ্ধ করা হয় যা এই পরামিতিগুলি নির্ধারণ করে, যার মধ্যে উচ্চতা, ভাস্কর্য এবং পৃষ্ঠের জ্যামিতি অন্তর্ভুক্ত থাকে। কিক্যাপ প্রোফাইল যেমন DSA এবং Cherry ছোট, যেখানে SA এবং MT3 প্রোফাইল উল্লেখযোগ্যভাবে লম্বা। এটি 40 শতাংশ কীবোর্ডের মতো ছোট আকারের কারণগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ বিবেচ্য, যেখানে বহনযোগ্যতা সর্বাগ্রে। অন্যথায়, লম্বা কীগুলি সাধারণত টাইপ করার জন্য আরও মনোরম এবং এর্গোনমিক হতে থাকে।

সারফেস জ্যামিতি এবং টাইপিং নির্ভুলতা

পৃথক কীক্যাপের পৃষ্ঠের জ্যামিতিও বিভিন্ন প্রোফাইলের মধ্যে পরিবর্তিত হয়। ল্যাপটপ কীবোর্ডগুলি সামগ্রিক পুরুত্ব কমাতে পুরোপুরি সমতল পৃষ্ঠ প্রদর্শন করে কীক্যাপ দিয়ে সজ্জিত। যাইহোক, এটি টাইপিং গতির পাশাপাশি নির্ভুলতার উপর নেতিবাচক প্রভাব ফেলে। আপনি চেরি প্রোফাইল কীক্যাপগুলিতে যাওয়ার সাথে সাথে এটি স্পষ্ট হয় যা উপরের পৃষ্ঠ বরাবর একটি নলাকার বিষণ্নতা দেখায়।

আলটিমেট কীক্যাপ গাইড:আপনার যান্ত্রিক কীবোর্ডকে কীভাবে মশলা করবেন

মানুষের আঙ্গুলের অবিশ্বাস্য ক্ষমতা আছে সঠিক অবস্থানগত তথ্য মস্তিষ্কে ফেরত পাঠানোর। নলাকার শীর্ষ সহ এই কী-ক্যাপগুলির পার্শ্বগুলি কেন্দ্রের তুলনায় উচ্চতর, যা সর্বনিম্ন বিন্দুতে অবস্থিত। আপনার আঙ্গুলগুলি অবচেতনভাবে এই গভীরতার তথ্য মস্তিষ্কে রিলে করে। এর ফলে, আঙুলটি কী-ক্যাপে আঘাত করে ঠিক কোন বিন্দুতে আঙুলটি আঘাত করে তা নির্ধারণ করতে দেয় এবং স্পর্শের গুণে ফ্লাইতে সংশোধন করতে দেয়।

আলটিমেট কীক্যাপ গাইড:আপনার যান্ত্রিক কীবোর্ডকে কীভাবে মশলা করবেন

এটি MT3 এবং SA প্রোফাইলগুলিকে সহজাতভাবে উচ্চতর করে তোলে, কারণ তাদের গোলাকার/অবতল শীর্ষগুলি আঙ্গুলগুলিকে X এবং Y উভয় অক্ষ বরাবর স্থানিক প্রতিক্রিয়া রিলে করতে সক্ষম করে। সন্নিহিত কীগুলির মধ্যে একটি বৃহত্তর ব্যবধানের সাথে এটিকে একত্রিত করুন, এবং আপনি কীক্যাপ আকারগুলি পাবেন যা টাইপিং নির্ভুলতা বাড়ায়। এ কারণেই বেশিরভাগ টাচ টাইপিস্ট ল্যাপটপ কীবোর্ডে তাদের যান্ত্রিক সমকক্ষের তুলনায় আরও ভালো কীক্যাপ প্রোফাইলের তুলনায় ধীরগতির হয়।

ইউনিফর্ম বনাম ভাস্কর্য প্রোফাইল

অভিন্ন প্রোফাইল সহ কীক্যাপ সেটগুলি সমস্ত সারি জুড়ে একই আকার এবং উচ্চতা প্রদর্শন করে। যাদের ভাস্কর্য প্রোফাইল রয়েছে তাদের প্রতিটি সারির জন্য বিভিন্ন আকার এবং উচ্চতা রয়েছে। অভিন্ন প্রোফাইল সহ কীক্যাপ সেটগুলির দুটি প্রাথমিক সুবিধা রয়েছে। তাদের উচ্চতার অভিন্নতা তাদের সমানভাবে ছোট হতে দেয়, যা কম্প্যাক্টনেস এবং বহনযোগ্যতার জন্য দুর্দান্ত।

সারিগুলির মধ্যে বৈচিত্র্যের অভাবের অর্থ হল মডিফায়ার কীগুলিকে বিভিন্ন সারি জুড়ে ঘুরিয়ে দেওয়া যেতে পারে, যার ফলে বিন্যাস সামঞ্জস্যতা সহজতর হয়৷ কোলেমাক এবং ডভোরাকের মতো গুপ্ত লেআউটগুলি অর্জন করতে আপনি অভিন্ন প্রোফাইলের সাথে কীক্যাপ সেটগুলিকে পুনরায় সাজাতে পারেন৷

আলটিমেট কীক্যাপ গাইড:আপনার যান্ত্রিক কীবোর্ডকে কীভাবে মশলা করবেন

ভাস্কর্যযুক্ত প্রোফাইল সহ কীক্যাপ সেটগুলি লেআউট সামঞ্জস্যের সাথে নমনীয় নয়। যেহেতু প্রতিটি সারির নিজস্ব আকৃতি এবং উচ্চতা রয়েছে, তাই মডিফায়ারগুলির চারপাশে সরানো এবং বিভিন্ন লেআউটগুলি অর্জন করতে আলফাগুলি পুনর্বিন্যাস করা অসম্ভব৷ এটি বিভিন্ন লেআউট ব্যবহার করার জন্য অতিরিক্ত সামঞ্জস্যপূর্ণ কিট কেনা বাধ্যতামূলক করে তোলে৷

ভাস্কর্য প্রোফাইল, তবে, টাইপিং নির্ভুলতার পাশাপাশি এরগোনোমিক্সের উপর একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলে। যেহেতু আমাদের আঙ্গুলগুলি কীবোর্ডের মাঝখানে হোম সারিতে বিশ্রাম নেয়, তাই উপরের এবং নীচের সারিগুলি অ্যাক্সেস করা কঠিন, কারণ সেগুলি অনেক দূরে অবস্থিত। ভাস্কর্য করা প্রোফাইলগুলি সারি বরাবর কীক্যাপগুলির কোণ এবং উচ্চতা পরিবর্তন করে এই সারির মধ্যে দূরত্ব কমিয়ে দেয়৷

ঠিক যেমন পৃষ্ঠের জ্যামিতি টাইপিং নির্ভুলতায় সাহায্য করে, ভাস্কর্য করা সারিগুলি কীবোর্ডের দিকে না তাকিয়ে তারা কোন সারিতে রয়েছে তা সহজেই বলতে স্পর্শ টাইপিস্টদের সক্ষম করে৷

PBT বনাম ABS কীক্যাপস

POM (পলিঅক্সিমিথিলিন), পিএলএ (পলিল্যাকটিক অ্যাসিড), রাবার এবং অ্যালুমিনিয়ামের মতো বহিরাগত এবং অস্বাভাবিক উপকরণগুলি বাদ দিয়ে, কীক্যাপগুলি প্রাথমিকভাবে ABS (Acrylonitrile Butadiene Styrene) বা PBT (পলিবিউটিলিন টেরেফথালেট) থেকে তৈরি। ABS সাধারণ কারণ এটি PBT-এর তুলনায় তৈরি করা সস্তা। এটি প্রাথমিকভাবে কারণ, ABS-এর তুলনায়, PBT উচ্চ তাপমাত্রায় গলে যায় এবং ঠাণ্ডা হলে আরও বেশি ডিগ্রীতে সঙ্কুচিত হয়।

যদিও এটি PBT কীক্যাপগুলি তৈরি করা কঠিন করে তোলে, এর মানে এটি একটি ঘন উপাদান যা ABS এর তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি টেকসই। এটি বরং গুরুত্বপূর্ণ কারণ মানুষের আঙ্গুলগুলি কী-ক্যাপগুলিতে উল্লেখযোগ্য পরিমাণে ঘর্ষণ প্রয়োগ করতে সক্ষম হয় কারণ সময়ের সাথে সাথে নিছক সংখ্যক কীস্ট্রোকের হাতুড়ি৷

আলটিমেট কীক্যাপ গাইড:আপনার যান্ত্রিক কীবোর্ডকে কীভাবে মশলা করবেন

ABS দ্রুত জ্বলে: এই ক্রমশ ঘর্ষণটি কী-ক্যাপগুলিতে নরম ABS প্লাস্টিককে এমনভাবে পালিশ করে যে পৃষ্ঠটি একটি কুৎসিত চকমক অর্জন করে। যেহেতু PBT এবিএসের চেয়ে ঘন এবং শক্ত, আগেরটি জীর্ণ কীক্যাপগুলির সাথে যুক্ত চকচকে পৃষ্ঠের বিকাশের জন্য উল্লেখযোগ্যভাবে বেশি সময় নেয়। এটা বলার পর, নির্মাতারা কি-ক্যাপের সারফেস টেক্সচার করে এই সমস্যার সমাধান করার প্রবণতা দেখায় যাতে শেষ পর্যন্ত উজ্জ্বলতা বিলম্বিত হয়।

পিবিটি কীক্যাপগুলি নমস্কার প্রদর্শন করে: নেতিবাচক দিক থেকে, PBT-এর উচ্চতর গলনাঙ্ক এবং দ্রুত সঙ্কুচিত হওয়ার কারণে এটি উত্পাদন করা ব্যয়বহুল নয়, তবে স্পেস বার, এন্টার এবং শিফটের মতো দীর্ঘ কীগুলি সোজা এবং সত্য তৈরি করা কিছুটা কঠিন নয়। এই কারণেই PBT কীক্যাপগুলিতে তাদের ABS প্রতিপক্ষের তুলনায় স্টেবিলাইজারগুলির সাথে উচ্চতর প্রান্তিককরণের সমস্যা থাকে৷

ABS সাধারণত ভাল রং এবং ক্রিস্পার কিংবদন্তি আছে: ইনজেকশন মোল্ডিং এবিএস প্লাস্টিকের সহজলভ্যতা নির্মাতাদের জটিল বানোয়াট কৌশলগুলি চেষ্টা করার অনুমতি দেয়, যেমন ডাবলশট কিংবদন্তি, যার মধ্যে রংয়ের পরিবর্তে বিপরীত রঙের প্লাস্টিক ব্যবহার করে কিংবদন্তি তৈরি করা জড়িত। কিছু কীক্যাপ নির্মাতারাও PBT-এর মাধ্যমে এই কৃতিত্ব অর্জন করে, কিন্তু এটি বেশ বিরল এবং ব্যয়বহুল।

এর পরিবর্তে PBT কীক্যাপগুলি সাধারণত ডাই সাবলিমেটেড কিংবদন্তি ব্যবহার করে যা প্রায় ডাবলশটের মতো টেকসই কিন্তু প্রায় তীক্ষ্ণ বা রঙিন নয়। প্যাড/ইউভি প্রিন্টিং এবং লেজার এচিং-এর মতো অন্যান্য কিংবদন্তি কৌশল রয়েছে, তবে যে কোনও উপযুক্ত কাস্টম কীক্যাপ সেটে ব্যবহার করার জন্য এগুলো খুবই নিম্নমানের।

উপসংহারে

কীক্যাপগুলি সামগ্রিক কীবোর্ড শব্দ স্বাক্ষরকে ব্যাপকভাবে প্রভাবিত করে। যাইহোক, এই নির্দেশিকায় কভার করার জন্য এটি খুবই জটিল বিষয়।

PBT বনাম ABS আর্গুমেন্টে ধরা পড়া এড়াতে চেষ্টা করুন কারণ প্রকৃত কীক্যাপের গুণমান নির্ভর করে রঙের নির্ভুলতা, কীক্যাপের পুরুত্ব, কিংবদন্তি গুণমান এবং উত্পাদন সহনশীলতার মতো পরামিতির উপর। GMK-এর মতো দুর্দান্ত নির্মাতারা দুর্দান্ত ABS কীক্যাপ সেট তৈরি করে যা বেশিরভাগ PBT প্রতিপক্ষকে লজ্জা দিতে পারে।

আলটিমেট কীক্যাপ গাইড:আপনার যান্ত্রিক কীবোর্ডকে কীভাবে মশলা করবেন

এই শখের আসল আকর্ষণ হল আপনি কী পছন্দ করেন তা খুঁজে বের করার জন্য বিভিন্ন ধরনের কীক্যাপ সেট ব্যবহার করে অশ্লীল পরিমাণ অর্থ ব্যয় করা। বাকি সবকিছু মতামত এবং ব্যক্তিগত রুচির বিষয়।

এই বিষয়ে আরও তথ্যের জন্য, কীভাবে আপনার নিজের থেকে একটি যান্ত্রিক কীবোর্ড সুইচ প্রতিস্থাপন করবেন তা দেখুন,


  1. কিভাবে মেকানিক্যাল কীবোর্ড পরিষ্কার করবেন – কীবোর্ড FAQs

  2. মেকানিক্যাল কীবোর্ডের জন্য সম্পূর্ণ ক্রেতাদের নির্দেশিকা

  3. কিভাবে যান্ত্রিক সুইচগুলি লুব করবেন:একটি সহজ নির্দেশিকা

  4. কিভাবে একটি মেকানিক্যাল কীবোর্ডকে শান্ত করা যায়