কম্পিউটার

সেটিংস অ্যাপ Windows 10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে

সেটিংস অ্যাপ Windows 10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে

যদিও অনেক লোক নিরাশ হবে এবং চাইবে যে Microsoft ধীরে ধীরে বিশ্বস্ত কন্ট্রোল প্যানেলকে কবর দিচ্ছে না, সেটিংস অ্যাপটি Windows 10-এর একটি মূল বৈশিষ্ট্যে পরিণত হয়েছে। এটি আপনার সিস্টেমকে নিয়ন্ত্রণ করার লঞ্চপ্যাড - ডিভাইস যোগ করা থেকে ব্যবহারকারীদের নিয়ন্ত্রণ করা এবং গেমিং বৈশিষ্ট্যগুলি। সেটিংস কাজ করা বন্ধ করে দিলে, উইন্ডোজ বেশ অকার্যকর হয়ে যায়।

তাই যদি আপনার সেটিংস অ্যাপটি স্টল হয়ে যায় বা প্রথমেই খুলতে না পারে, তাহলে এখানে একগুচ্ছ সংশোধন করা হয়েছে যা এটিকে কাজের ক্রমে ফিরিয়ে আনতে হবে।

রেজিস্ট্রি এডিটরে সেটিংস অ্যাপ পুনরায় সক্ষম করুন

কেন কে জানে, তবে আপনার সেটিংস অ্যাপটি নিষ্ক্রিয় হতে পারে - সম্ভবত একটি উইন্ডোজ আপডেটের কারণে, বা একটি বাগ, অথবা সম্ভবত কোনও সময়ে আপনি রেজিস্ট্রিতে ঘুরে বেড়ানোর কারণে এবং ভুল কাজটি করেছেন৷

সেটিংস অ্যাপটি না তা নিশ্চিত করতে অক্ষম, আপনি এটির জন্য একটি রেজিস্ট্রি এডিটর এন্ট্রি তৈরি করতে পারেন৷

স্টার্ট মেনুতে, regedit টাইপ করুন এবং রেজিস্ট্রি এডিটর খুলুন। এখানে, এখানে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\

নীতিতে রাইট-ক্লিক করুন, তারপর "নতুন -> কী" এ ক্লিক করুন এবং এটিকে এক্সপ্লোরার বলুন।

সেটিংস অ্যাপ Windows 10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে

এরপর, ডানদিকের ফলকে একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন তারপর "নতুন -> DWORD (32-বিট) মান" এবং এটিকে "NoControlPanel" বলুন (উদ্ধৃতি ছাড়াই)।

সেটিংস অ্যাপ Windows 10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে

NoControlPanel-এ ডাবল-ক্লিক করুন এবং মান ডেটা "0" এ সেট করুন৷

উইন্ডোজ 10 আপডেট করুন (বা একটি আপডেট রোল ব্যাক করুন)

প্রথম (এবং সম্ভবত সবচেয়ে সহজ) সমাধান হল আপনি Windows 10 এর সর্বশেষ সংস্করণে সমস্ত প্রাসঙ্গিক সংশোধন এবং প্যাচ সহ চলমান কিনা তা নিশ্চিত করা। সহজ ক্লিক করুন, "আপডেট" টাইপ করুন, "আপডেট জন্য পরীক্ষা করুন" ক্লিক করুন এবং ইনস্টল করার জন্য কোন আপডেট আছে কিনা দেখুন। আপনার পিসি রিবুট করুন, এবং দেখুন এটি আবার কাজ করছে কিনা।

বিপরীতভাবে, আপনি যদি লক্ষ্য করেন যে আপনার সেটিংস অ্যাপটি Windows 10 আপডেটের পর থেকে কাজ করা বন্ধ করে দিয়েছে তাহলে আপনি একটি Windows আপডেট রোল ব্যাক করতে চাইতে পারেন।

প্রথমে, উইন্ডোজ আপডেট স্ক্রিনে, "আপডেট ইতিহাস দেখুন" এ ক্লিক করুন এবং দেখুন যে সাম্প্রতিক আপডেটের তারিখটি আপনার মনে হয় সেটিংস অ্যাপটি কাজ করা বন্ধ করে দিয়েছে তার সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা৷

সেটিংস অ্যাপ Windows 10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে

যদি এটি হয়ে থাকে, আপডেট উইন্ডোর শীর্ষে "আপডেট আনইনস্টল করুন" এ ক্লিক করুন, তারপর নতুন উইন্ডোতে সেই আপডেটটি সন্ধান করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল ক্লিক করুন৷

সেটিংস অ্যাপ Windows 10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে

আপনার পিসি রিবুট করুন। যদি সমস্যা ঠিক করা হয়, তাহলে দারুণ! যদি তা না হয়, আপনি সেই আপডেটটি আবার ইনস্টল করতে পারেন যেমন আপনি যেকোন উইন্ডোজ আপডেট ইন্সটল করেন।

একটি সহজ সমাধান

কখনও কখনও, সর্বোত্তম সমাধানগুলি সেইগুলি যা সত্য হতে খুব সহজ বলে মনে হয়। কিন্তু প্রযুক্তিতে, এটি প্রায়শই হয়। এখানে একটি সহজ সমাধান:

1. স্টার্ট বোতামে ক্লিক করুন, কগ আইকনে ডান-ক্লিক করুন যা সাধারণত সেটিংস অ্যাপে নিয়ে যায়, তারপর আরও এবং "অ্যাপ সেটিংস" এ ক্লিক করুন৷

সেটিংস অ্যাপ Windows 10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে

2. অবশেষে, নতুন উইন্ডোতে নীচে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি রিসেট বোতামটি দেখতে পাচ্ছেন, তারপরে রিসেট ক্লিক করুন৷

সেটিংস রিসেট, কাজ শেষ (আশা করি)।

সেটিংস খোলার বিকল্প উপায়

আপনি যদি শুধুমাত্র একটি খারাপ আচরণকারী সেটিংস অ্যাপের দ্রুত সমাধান খুঁজছেন, তাহলে আপনার সেরা বাজি হতে পারে এটি অন্য উপায়ে খোলার চেষ্টা করা।

একটি পদ্ধতি হল উইন টিপুন + আমি সেটিংস অ্যাপটি খুলতে চেষ্টা করুন।

বিকল্পভাবে, আপনি টাস্কবারে অ্যাকশন সেন্টার আইকনে ক্লিক করতে পারেন (নীচে-ডানদিকে স্পিচ বুদবুদ), এবং তারপরে "সমস্ত সেটিংস" ক্লিক করুন৷

সেটিংস অ্যাপ Windows 10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে

যদি এই পদ্ধতিগুলি কাজ না করে, অথবা যদি আপনার সেটিংস অ্যাপটি এখনও আপনার স্টার্ট মেনুর মাধ্যমে স্বাভাবিক উপায়ে অ্যাক্সেস করা না যায়, তাহলে আরও কিছু জড়িত করার চেষ্টা করার সময় এসেছে...

Windows অ্যাপগুলি পুনরায় ইনস্টল করুন এবং পুনরায় নিবন্ধন করুন

Windows 10-এর সেটিংস অ্যাপটিকে অফিসিয়াল বিল্ট-ইন উইন্ডোজ অ্যাপের মধ্যে গণনা করা হয়, তাই এটিকে (অন্য প্রতিটি Windows 10 অ্যাপের সাথে) পুনরায় ইনস্টল করলে এটির সাথে আপনার যে কোন সমস্যা হতে পারে তা সমাধান করা উচিত।

সেটিংস অ্যাপ Windows 10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে

এটি করার জন্য, PowerShell খুলুন (শুধু স্টার্ট মেনু অনুসন্ধানে "পাওয়ারশেল" টাইপ করুন, তারপরে ডান ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান") এবং নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

Get-AppXPackage | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register "$($_.InstallLocation)\AppXManifest.xml"}

এটি সমস্ত উইন্ডোজ অ্যাপ পুনরায় নিবন্ধন এবং পুনরায় ইনস্টল করবে, আশা করি সেটিংস অ্যাপ (এবং অন্যান্য) সম্পূর্ণ কার্যকারিতায় ফিরে আসবে।

একটি SFC স্ক্যান চালান

সেটিংস অ্যাপ ঠিক করার আরও বিস্তৃত পদ্ধতি চেষ্টা করার আগে, এখানে কয়েকটি দ্রুত সমাধান দেওয়া হল যা কাজটি করতে পারে:

  • ত্রুটির জন্য আপনার হার্ড ড্রাইভ স্ক্যান করুন – স্টার্ট মেনুতে যান, cmd টাইপ করুন , কমান্ড প্রম্পট খুলুন, তারপর sfc /scannow টাইপ করুন
  • এটি ব্যর্থ হলে, আপনার উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ডাউনলোড করার চেষ্টা করা উচিত এবং এটি সাহায্য করে কিনা তা দেখুন৷
সেটিংস অ্যাপ Windows 10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে

একটি নতুন উইন্ডোজ ব্যবহারকারী তৈরি করুন

আপনি যদি এখনও সেটিংস অ্যাপ খুলতে না পারেন, তাহলে একটি নতুন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট তৈরি করার এবং আপনার ফাইলগুলিকে এতে স্থানান্তর করার আরও আমূল সমাধানের সময় এসেছে। আপনি একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে সেটিংস অ্যাপ ব্যবহার করতে পারবেন না বলে দেখে, আপনার যদি Windows 10 প্রো থাকে তাহলে আপনি Microsoft কমন কনসোল ডকুমেন্ট ব্যবহার করতে পারেন।

1. শুরু ক্লিক করুন এবং lusrmgr.msc টাইপ করুন . কমন কনসোল ডকুমেন্টে, ব্যবহারকারীতে ক্লিক করুন, ব্যবহারকারীদের ডান-ক্লিক করুন, তারপর "নতুন ব্যবহারকারী যোগ করুন।" আপনার তথ্য লিখুন, তারপর স্টার্ট মেনু বা Ctrl এর মাধ্যমে আপনার বর্তমান অ্যাকাউন্ট থেকে সাইন আউট করুন এবং আপনার নতুন অ্যাকাউন্টে প্রবেশ করুন + Alt + ডেল .

আপনার যদি Windows 10 হোম সংস্করণ থাকে, তাহলে আপনাকে পরিবর্তে কমান্ড প্রম্পটের মাধ্যমে একজন নতুন ব্যবহারকারী তৈরি করতে হবে।

স্টার্ট মেনুতে ক্লিক করুন, cmd টাইপ করুন , কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং তারপরে "প্রশাসক হিসাবে চালান" এ ক্লিক করুন।

কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন তবে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে যা আপনি নতুন প্রশাসক অ্যাকাউন্টের জন্য তৈরি করতে চান:

net user newusername newpassword /add
সেটিংস অ্যাপ Windows 10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে

অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে তা জানানোর জন্য আপনাকে "কমান্ড সফলভাবে সম্পন্ন হয়েছে" বার্তাটি দেখতে হবে।

2. এরপর, "কন্ট্রোল প্যানেল -> ব্যবহারকারী অ্যাকাউন্ট -> ব্যবহারকারী অ্যাকাউন্ট -> অন্য অ্যাকাউন্ট পরিচালনা করুন" এ যান৷

3. আপনার তৈরি করা নতুন অ্যাকাউন্টটি নির্বাচন করুন, "অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন," তারপরে নতুন উইন্ডোতে "প্রশাসক" এ ক্লিক করুন, তারপরে "অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন।"

সেটিংস অ্যাপ Windows 10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে

নতুন ব্যবহারকারী এখন প্রশাসক৷

4. আপনার বর্তমান অ্যাকাউন্ট থেকে সাইন আউট করুন এবং নতুন ব্যবহারকারী অ্যাকাউন্টে প্রবেশ করুন৷ সেটিংস অ্যাপ অ্যাক্সেস করার চেষ্টা করুন, এবং এটি এখন কাজ করা উচিত।

পরবর্তী ধাপ হল আপনার পুরানো Windows অ্যাকাউন্ট থেকে আপনার ফাইলগুলিকে আপনার নতুন অ্যাকাউন্টে স্থানান্তর করা৷

ফাইল এক্সপ্লোরারে সিস্টেম হার্ড ড্রাইভে (যেখানে উইন্ডোজ ইনস্টল করা আছে) যান, উপরের ট্যাবে দেখুন ক্লিক করুন, তারপর "লুকানো আইটেম" বাক্সে টিক দিন।

সেটিংস অ্যাপ Windows 10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে

ফাইল এক্সপ্লোরারে আপনার পুরানো ব্যবহারকারীর অ্যাকাউন্টে নেভিগেট করুন (সি:/ব্যবহারকারী/ডিফল্টরূপে পুরানো অ্যাকাউন্টের নাম) এবং এটিতে ডাবল ক্লিক করুন। আপনি নিম্নলিখিত প্রম্পট দেখতে পাবেন।

সেটিংস অ্যাপ Windows 10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে

অবিরত ক্লিক করুন, অনুরোধ করা হলে আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড লিখুন, তারপর সেই অ্যাকাউন্ট থেকে সমস্ত ফাইল আপনার নতুনটিতে কপি করে পেস্ট করুন (ডিফল্টরূপে C:/Users/newusername এ অবস্থিত)।

সেটিংস অ্যাপ Windows 10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে

আপনি আপনার পুরানো অ্যাকাউন্ট থেকে আপনার নতুন অ্যাকাউন্টে ফোল্ডারগুলিকে মার্জ করতে চান কিনা তা জিজ্ঞাসা করার একটি বার্তা দেখতে পাবেন৷ হ্যাঁ ক্লিক করুন৷

ক্ল্যাশিং অ্যাপ আনইনস্টল করুন

বিশ্বাস করুন বা না করুন, এমন কিছু অ্যাপ রয়েছে যা উইন্ডোজ 10 সেটিংস অ্যাপকে কাজ করা থেকে আটকাতে পরিচিত। এরকম একটি অ্যাপ হল Lenovo Onekey Theatre অ্যাপ। এই অ্যাপটি লেনোভো ডিভাইসে অডিওভিজ্যুয়াল অভিজ্ঞতাকে সহজ করার উদ্দেশ্যে। যাইহোক, মনে হচ্ছে এটি কিছু ব্যবহারকারীর জন্য সমস্যা সৃষ্টি করেছে এবং তাদের সেটিংস অ্যাপটি কাজ করছে না। দুর্ভাগ্যবশত, এইরকম আরও কিছু অ্যাপ থাকতে পারে, তাই আপনার সাম্প্রতিক ইনস্টল করা অ্যাপগুলির মধ্যে কোনও সমস্যা হয়েছে কিনা তা দেখার জন্য আপনার গবেষণা করা উচিত।

র্যাপিং আপ

সেটিংস অ্যাপটি উইন্ডোজে বেশ গুরুত্বপূর্ণ এবং যখন এটি কাজ করে না, এটি আপনার কাজ এবং উত্পাদনশীলতাকে প্রভাবিত করতে পারে। সমস্যাটি সমাধান করতে উপরের পদ্ধতিগুলি ব্যবহার করুন। যাইহোক, আপনি যদি দেখেন যে কিছুই কাজ করছে না, তাহলে আপনি উইন্ডোজ রিসেট বা একটি পরিষ্কার ইনস্টল করার কথা বিবেচনা করতে পারেন। আপনার সমস্যা হল উইন্ডোজ শুরু না হওয়া নিয়ে, এখানে সমাধান করা হল।


  1. ম্যাকবুক সাউন্ড কাজ করছে না? এখানে সমাধান আছে!

  2. আইফোন টাচস্ক্রিন কাজ করছে না? এখানে সমাধান আছে!

  3. টাস্ক ম্যানেজার উইন্ডোজ 11 এ কাজ করছে না? এখানে ঠিক আছে!

  4. ফটো ইম্পোর্ট উইন্ডোজ 11/10 এ কাজ করছে না? এখানে সংশোধন করা হয়েছে