কম্পিউটার

জাভা হ্যালো ওয়ার্ল্ড:নতুনদের জন্য একটি গাইড

জাভা প্রোগ্রামিং ভাষায় স্বাগতম। যে কোনো শিক্ষানবিসকে প্রথম যে কাজটি করা উচিত তা হল "হ্যালো, ওয়ার্ল্ড!" লিপি. এই টাস্কে, আপনাকে কনসোলে একটি বার্তা প্রিন্ট করতে হবে। এটি বলার আরেকটি উপায় হল পাঠ্যের একটি লাইন পর্দায় উপস্থিত করুন।

এই নির্দেশিকা আপনাকে "হ্যালো, ওয়ার্ল্ড!" প্রোগ্রাম এবং ব্যাখ্যা করুন কিভাবে এটি কাজ করে। পথে, আপনি একটি জাভা প্রোগ্রাম তৈরি করে এমন বিল্ডিং ব্লকগুলি শিখবেন।

পূর্বশর্ত

আমরা শুরু করার আগে, নিশ্চিত হয়ে নিন যে আপনি আপনার কম্পিউটারে জাভা ইনস্টল করেছেন। আপনার একটি টেক্সট এডিটর থাকা উচিত, যেমন অ্যাটম বা সাবলাইম টেক্সট, পাশাপাশি। জাভা প্রজেক্টে প্রোগ্রাম দেখতে ও সম্পাদনা করতে টেক্সট এডিটিং টুল ব্যবহার করা হয়।

জাভা হ্যালো ওয়ার্ল্ড

আসুন "হ্যালো, ওয়ার্ল্ড!" দেখায় এমন একটি প্রোগ্রাম লিখে বিশ্বের সাথে আপনার প্রোগ্রামের পরিচয় করিয়ে দিই। কনসোলে সাধারণ HelloWorld প্রোগ্রামটি এইরকম দেখায়:

class HelloWorld {
	// Show a message to the screen
	public static void main(String[] args) {
		System.out.println("Hello, World!");
	}
}

HelloWorld.java নামে একটি ফাইল তৈরি করুন আপনার কম্পিউটারে. তারপরে, আপনি সেই ফাইলটিতে উপরে যে পাঠ্যটি দেখতে পাচ্ছেন তা অনুলিপি করুন। জাভাতে, একটি ক্লাসের নাম অবশ্যই ফাইলের নামের সাথে মিলবে। আপনার ফাইলকে অবশ্যই HelloWorld বলা হবে কারণ আমাদের ক্লাসকে HelloWorld বলা হয়।

এটি জাভার একটি বৈশিষ্ট্য যা প্রোগ্রামগুলিকে সামঞ্জস্যপূর্ণ রাখতে সাহায্য করে। আপনি যখন আরও উন্নত কোড লেখেন, একই নামের ফাইলগুলিতে ক্লাস থাকলে সেই ক্লাসগুলির মাধ্যমে নেভিগেট করা এবং আপনি যে কোডটি খুঁজছেন তা খুঁজে পাওয়া সহজ করে তোলে।

আমাদের কোড প্রিন্ট করে "হ্যালো, ওয়ার্ল্ড!" কমান্ড লাইন কনসোলে:

Hello, World!

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

জাভা হ্যালো ওয়ার্ল্ড:একটি গভীর ডুব

কনসোলে আপনাকে একটি বার্তা দেখানোর জন্য এটিই দরকার। মোট, আমাদের প্রোগ্রাম কোড ছয় লাইন. একজন শিক্ষানবিশ হিসাবে, আপনি সম্ভবত ভাবছেন তারা কী বোঝায়।

আমরা প্রথম লাইন দিয়ে শুরু করব। প্রথম লাইনে, আমরা একটি ক্লাস সংজ্ঞায়িত করি:

class HelloWorld { }

একটি প্রোগ্রাম জাভাতে কাজ করার জন্য, এটি অবশ্যই একটি ক্লাসের মধ্যে আবদ্ধ থাকতে হবে। আমরা আমাদের ক্লাসকে HelloWorld বলেছি। কোঁকড়া ধনুর্বন্ধনীর মধ্যে থাকা সমস্ত কোড ক্লাসের অংশ। যেখানে পাইথনের মতো ভাষাগুলি স্পেস ব্যবহার করে নির্দেশ করে যে কোন কোডটি ক্লাসের অংশ, সেখানে জাভা কোঁকড়া ধনুর্বন্ধনী ব্যবহার করে।

পরের লাইনে, আমরা একটি মন্তব্য লিখি:

// Show a message to the screen

মন্তব্যগুলি এমন পাঠ্য যা একটি প্রোগ্রামার দ্বারা পাঠযোগ্য যেটি একটি ফাইল দেখছেন বা সম্পাদনা করছেন৷ জাভা কম্পাইলার, যা আপনার কোড চালায়, কোন মন্তব্য চালাবে না। কম্পাইলার জানে যে মন্তব্যগুলি মানুষের ব্যবহারের জন্য, এবং একটি মেশিনের জন্য নির্দেশাবলী নয়।

পরবর্তী, আমরা একটি প্রধান পদ্ধতি সংজ্ঞায়িত করি :

public static void main(String[] args) { }

কোডের এই লাইনটি অন্যদের তুলনায় একটু বেশি জটিল, তবে এটি আসলে বেশ সহজ।

প্রতিটি ক্লাসের একটি প্রধান পদ্ধতি থাকতে হবে। এখানেই জাভা একটি প্রোগ্রাম চালানো শুরু করে। যদি আপনার প্রোগ্রামের একটি প্রধান পদ্ধতি না থাকে, তাহলে জাভা জানত না কোথায় আপনার কোড চালানো শুরু করতে হবে।

আমরা আপাতত "পাবলিক স্ট্যাটিক ভ্যাইড" অংশটি এড়িয়ে যেতে যাচ্ছি। এগুলি আরও উন্নত বিষয় যা আপনি পরে শিখবেন। আপাতত, আপনার জানা উচিত যে শিক্ষানবিস প্রোগ্রামগুলির বেশিরভাগ প্রধান পদ্ধতি এই কীওয়ার্ডগুলি ব্যবহার করে।

String[] args পদ্ধতি আপনাকে একটি পদ্ধতিতে আর্গুমেন্ট পাস করতে দেয়। আমরা এই ধারণাটি এড়িয়ে যেতে চলেছি কারণ আপনি প্রথম শুরু করার সময় এটি কীভাবে কাজ করে তা জানতে হবে না।

আমাদের ক্লাসের মতো, আমাদের main() পদ্ধতি কোঁকড়া ধনুর্বন্ধনী একটি সেট শেষ হয়. এই কোঁকড়া ধনুর্বন্ধনীতে, আমাদের কাছে একটি বিবৃতি রয়েছে যা কনসোলে একটি বার্তা প্রিন্ট করে:

System.out.println(“Hello, World!”);

System.out.println() পদ্ধতি কনসোলে একটি বার্তা প্রদর্শন করে। এই পদ্ধতিটি কী প্রদর্শন করা উচিত তা বলা ছাড়া আমাদের অন্য কোনও কাজ করতে হবে না।

আমাদের প্রোগ্রামে, আমরা "হ্যালো, ওয়ার্ল্ড!" বিবৃতিটি প্রিন্ট করার পদ্ধতিটি জিজ্ঞাসা করি। কনসোলে এই বিবৃতিটি কোঁকড়া বন্ধনীতে প্রদর্শিত হয় তাই আমাদের প্রোগ্রাম জানে যে আমাদের বার্তাটি পদ্ধতির অংশ।

"হ্যালো, ওয়ার্ল্ড!" থেকে এগিয়ে চলুন

আপনি সফলভাবে জাভাতে আপনার প্রথম প্রোগ্রাম লিখেছেন। আপনার নিজের পিঠে চাপ দেওয়া উচিত। এটা একটা বড় ব্যাপার যে আপনি কোডে কিছু লিখেছেন।

"হ্যালো, বিশ্ব!" প্রোগ্রাম সহজ হতে পারে কিন্তু এটি একটি সমস্যা নয়। আপনি যখন প্রথম শুরু করবেন তখন আপনার নিজের থেকে খুব বেশি আশা করার দরকার নেই। কঠিন বিষয়গুলোকে আরও নিচের দিকে আয়ত্ত করার সুযোগ সবসময় থাকবে। মৌলিক বিষয়গুলো প্রথমে আসে।

আমরা যা শিখেছি তা হল প্রতিটি প্রোগ্রামে অবশ্যই একটি ক্লাস থাকতে হবে। এই শ্রেণীর ফাইলটি যে ফাইলে দেখা যাচ্ছে সেই নামটিই শেয়ার করা উচিত। প্রতিটি প্রোগ্রামে অবশ্যই main() নামে একটি পদ্ধতি থাকতে হবে। এটি জাভাকে বলে যে কোন কোডটি চালানো উচিত।

ফাইলগুলিতে মন্তব্য থাকতে পারে। মন্তব্যগুলি পাঠ্যের টুকরো যা মানুষের দ্বারা পাঠযোগ্য কিন্তু কম্পিউটার দ্বারা কার্যকর করা হয় না।
এখন আপনি জাভা ভাষা শেখার পরবর্তী ধাপে যেতে প্রস্তুত!


  1. পাইথন হ্যালো ওয়ার্ল্ড:একটি কিভাবে-টু গাইড

  2. প্রোগ্রামিং নতুনদের জন্য 7টি সেরা অ্যান্ড্রয়েড বই

  3. উইন্ডোজে এসএসডিতে ওএস স্থানান্তর করুন:নতুনদের জন্য একটি ধাপে ধাপে নির্দেশিকা

  4. শিশুদের জন্য চিট ইঞ্জিন (সম্পূর্ণ নির্দেশিকা)