কম্পিউটার

জাভা কম্পাইলার:একটি ধাপে ধাপে গাইড

পাঁচ থেকে দশ বছর আগে, জাভা শেখা এখনকার মতো অ্যাক্সেসযোগ্য ছিল না। তারপরে, আপনাকে একটি জাভা ডেভেলপমেন্ট কিট (JDK) ডাউনলোড করতে হয়েছিল যাতে আপনার মেশিনে চালানোর জন্য কম্পাইলার এবং ইন্টারপ্রেটার রয়েছে। এখন অনলাইনে আমাদের কাছে বিনামূল্যে অনেক জাভা কম্পাইলার পাওয়া যাচ্ছে। এই নিবন্ধে, আমরা জাভা ভাষার সংকলন কীভাবে কাজ করে এবং প্রজেক্ট তৈরি করতে এবং অনুশীলন করার জন্য অনলাইনে আমাদের কাছে উপলব্ধ কিছু সরঞ্জাম সম্পর্কে কিছু কথা বলি।



একটি জাভা প্রোগ্রাম কিভাবে নির্বাহ করা হয়?

জাভা কম্পাইলার:একটি ধাপে ধাপে গাইড

জাভা সম্পূর্ণরূপে একটি সংকলিত প্রোগ্রামিং ভাষা নয়; যাইহোক, এটি সম্পূর্ণরূপে একটি ব্যাখ্যা করা প্রোগ্রামিং ভাষাও নয়।

এই দৃষ্টান্তে সংকলিত হওয়ার অর্থ হল একটি নিম্ন-স্তরের ভাষায় অনুবাদ করা যা কোনো এক ধরনের প্ল্যাটফর্মের উপর নির্ভরশীল নয়। এই বৈশিষ্ট্যটি জাভা ভাষার সবচেয়ে বড় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি।

আমাদের *.java ফাইল আছে। যখন আমরা একটি প্রোগ্রাম কম্পাইল এবং এক্সিকিউট করি, তখন ফাইলটি প্রথমে একটি কম্পাইলারের মাধ্যমে বাইটকোডে অনুবাদ করা হয়। বাইটকোড *.ক্লাস ফাইলগুলি চূড়ান্ত গন্তব্য নয় - তারা ভিন্ন কিছু হওয়ার পথে একটি মধ্যস্থতাকারী পদক্ষেপ।

এখানেই দোভাষী আসে। অবশেষে, জাভা ভার্চুয়াল মেশিন এটি দেওয়া বাইটকোডটি নেয় এবং এটি অনুবাদ করে যাতে আপনার মেশিন এটি পড়তে পারে। এটি সেই মুহূর্ত যেখানে এটি কাজ করার জন্য আপনার প্ল্যাটফর্মের উপর নির্ভরশীল হয়ে ওঠে৷

জাভা আইডিই ব্যবহার করার জন্য যা নতুনদের জন্য দুর্দান্ত

নিচে জাভা ব্যবহার করে একটি প্রকল্প তৈরি করার জন্য উপলব্ধ কিছু অনলাইন পরিবেশ/স্যান্ডবক্সের একটি তালিকা রয়েছে। এটি একটি সম্পূর্ণ তালিকা নয়, তবে এটি আপনাকে শুরু করে।

Repl.it

জাভা কম্পাইলার:একটি ধাপে ধাপে গাইড

Repl.it একটি সুন্দর ব্যবহারকারী-বান্ধব IDE যা আপনাকে শুধু জাভা প্রজেক্ট তৈরি করতে সাহায্য করে না, এর সাথে কোড করার জন্য আরও অনেক ভাষা উপলব্ধ রয়েছে৷ আপনাকে যা করতে হবে তা হল আপনার ফাইল তৈরি করুন এবং এটিকে আপনার জন্য সংকলিত এবং ব্যাখ্যা করার জন্য রান করুন৷ . আপনি যখন একটি নতুন জাভা রিপ্ল তৈরি করেন, একটি নমুনা প্রোগ্রাম দেখানো হয়।

JDoodle

জাভা কম্পাইলার:একটি ধাপে ধাপে গাইড

JDoodle হল আপনার প্রোগ্রাম কম্পাইল করার জন্য একটি দুর্দান্ত IDE। এটি অন্যান্য ভাষার সাথে কাজ করে, এতে একটি API রয়েছে যা আপনি আপনার প্রোগ্রাম এবং আরও অনেক কিছু চালানোর জন্য ব্যবহার করতে পারেন। আসল অনলাইন কম্পাইলারটি একবারে শুধুমাত্র একটি ফাইলের সাথে কাজ করে, কিন্তু তাদের কাছে এখন একাধিক ফাইলের সাথে কাজ করার জন্য একটি উন্নত কম্পাইলার রয়েছে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

কোডিভা

জাভা কম্পাইলার:একটি ধাপে ধাপে গাইড

Codiva, repl এবং JDoodle এর মত, একাধিক ফোল্ডার এবং ফাইল ব্যবহার করার ক্ষমতা আছে। এটির একটি খুব সংক্ষিপ্ত বিন্যাস রয়েছে এবং এটি ব্যবহার করা সহজ। এটি আপনার নিজস্ব IDE-তে যে পরিবেশে কোড করবেন তার সাথে সাদৃশ্যপূর্ণ৷

আইডিওন

জাভা কম্পাইলার:একটি ধাপে ধাপে গাইড

Ideone.com সম্পর্কে আকর্ষণীয় বিষয় হল এটি মনে হয় যে এটিতে হ্যাকাররাঙ্ক, লিটকোড বা ভিজ্যুয়াল স্টুডিও কোডের মতো একটি কোডিং পরিবেশ রয়েছে। এটি কাজ করে কিনা তা দেখতে কোডের ছোট স্নিপেট পরীক্ষা করার জন্য এটি একটি দুর্দান্ত IDE। এই মুহুর্তে একটি সম্পূর্ণ স্কেল মাল্টি-ফাইল বা মাল্টি-ফোল্ডার প্রকল্প করার ক্ষমতা আছে বলে মনে হচ্ছে না।

এই নিবন্ধে, আমরা দেখেছি কিভাবে জাভা সংকলিত হয় এবং কয়েকটি অনলাইন সংস্থান যেখানে আমরা জাভাতে লিখতে এবং চালাতে পারি। আপনি জাভা বা Android বিকাশকারী হওয়ার জন্য আপনার যাত্রা শুরু করতে প্রস্তুত!


  1. জাভা কম্পাইলার:একটি ধাপে ধাপে গাইড

  2. ফিবোনাচি জাভা:একটি গাইড

  3. jQuery find():একটি ধাপে ধাপে গাইড

  4. গিট অ্যাড করার জন্য একটি ধাপে ধাপে গাইড