কম্পিউটার

জাভা ভেরিয়েবল:নতুনদের জন্য একটি গাইড

কিভাবে জাভা ভেরিয়েবল ব্যবহার করবেন

একটি পরিবর্তনশীল কি, আপনি জিজ্ঞাসা? এটি প্রোগ্রামিংয়ের একটি অপরিহার্য ধারণা, এবং এটি ছাড়া অ্যাপ্লিকেশন বিকাশ করা উল্লেখযোগ্যভাবে আরও কঠিন হবে।

একটি ভেরিয়েবল হল মান লেবেল করার একটি উপায় যা আপনি আপনার কোডে ব্যবহার করছেন। ভেরিয়েবলগুলি দরকারী কারণ একবার একটি ভেরিয়েবল ঘোষণা করা হলে, এটি আপনার প্রোগ্রামে যতবার চান ততবার পুনরায় ব্যবহার করা যেতে পারে। আপনি যখন ভেরিয়েবল ব্যবহার করছেন তখন আপনার কোডে মান পুনরাবৃত্তি করার দরকার নেই।

এই গাইডে, আমরা ভেরিয়েবলগুলি কী, তারা কীভাবে কাজ করে এবং আপনার জাভা প্রোগ্রামগুলিতে ভেরিয়েবলগুলির সাথে কীভাবে কাজ করতে হয় সে সম্পর্কে কথা বলতে যাচ্ছি। শুরু করা যাক!

জাভা ভেরিয়েবল কি?

একটি পরিবর্তনশীল একটি মান যা একটি নাম বা লেবেলের সাথে যুক্ত। এই নামটি একটি ভেরিয়েবল সঞ্চয় করা মান উল্লেখ করতে ব্যবহার করা যেতে পারে।

একটি জ্যাম জার উপর একটি লেবেল হিসাবে একটি পরিবর্তনশীল সম্পর্কে চিন্তা করুন. লেবেলটি আপনাকে বলে যে জ্যামের বয়ামে কী আছে, এটি স্ট্রবেরি জ্যাম, রাস্পবেরি জ্যাম বা সম্পূর্ণরূপে অন্য স্বাদ।

নিম্নলিখিত কোড বিবেচনা করুন:

স্ট্রিং জ্যাম ="রাস্পবেরি";

আমরা "জ্যাম" নামে একটি জাভা ভেরিয়েবল তৈরি করেছি। প্রতিবার যখন আমরা আমাদের কোডে "জ্যাম" ভেরিয়েবলটি উল্লেখ করি, আমরা এটি সংরক্ষণ করা মান অ্যাক্সেস করতে সক্ষম হব। এর মানে হল যে আমাদের কোডে "রাস্পবেরি" শব্দটি একাধিকবার পুনরাবৃত্তি করতে হবে না।

জাভা ভেরিয়েবল নিম্নলিখিত সিনট্যাক্স ব্যবহার করে:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

টাইপ নাম =মান;

টাইপ হল সেই ধরনের ডেটা যা ভেরিয়েবলে সংরক্ষিত থাকে। এটি একবার সেট হয়ে গেলে, এটি পরিবর্তন করা যাবে না। Name ভেরিয়েবলের নাম এবং Value সেই নামের পাশে সংরক্ষিত মান।

এখন যেহেতু আমরা আমাদের পরিবর্তনশীল ঘোষণা করেছি, আমরা এর মান অ্যাক্সেস করতে পারি। আসুন "জ্যাম" ভেরিয়েবলের মান প্রিন্ট আউট করি:

System.out.println(jam);

যখন আমরা আমাদের কোড চালাই, Raspberry ফেরত দেওয়া হয়।

ভেরিয়েবলের স্ট্রিং সংরক্ষণ করতে হবে না; তারা যেকোন তথ্য সংরক্ষণ করতে পারে। উদাহরণস্বরূপ, ধরা যাক যে আমরা একটি ভেরিয়েবলে মান 10 সংরক্ষণ করতে চাই। আমরা এভাবে করতে পারি:

int a =10;System.out.println(a);

আমাদের কোড 10 রিটার্ন করে। যখন আপনি একটি ভেরিয়েবলে মান সংরক্ষণ করেন, তখন আপনি তাদের ম্যানিপুলেট করতে পারেন। আমরা কিছু গণিত করতে উপরে থেকে আমাদের ভেরিয়েবল ব্যবহার করতে পারি:

int a =10;int b =a - 5;System.out.println(b);

আমাদের প্রোগ্রাম মান 5 প্রদান করে; জাভা সব গণিত করে। একটি ভেরিয়েবলে একটি গণিত যোগফলের মান নির্ধারণ করা দরকারী কারণ এর মানে আমরা উত্তরটি একাধিকবার উল্লেখ করতে পারি।

আপনাকে শুধুমাত্র একবার সেই যোগফলটি সম্পাদন করতে হবে-যখন আপনি ভেরিয়েবল ঘোষণা করেন-এবং আপনি আপনার প্রোগ্রাম জুড়ে এর উত্তর ব্যবহার করতে পারেন।

ভেরিয়েবল অন্যান্য ডেটা প্রকার ব্যবহার করতে পারে। উদাহরণস্বরূপ, একটি ভেরিয়েবল একটি ক্লাসের একটি বস্তুর জন্য বরাদ্দ করা যেতে পারে। এখানে ফ্লোটিং-পয়েন্ট সংখ্যা, একটি অক্ষর এবং একটি বুলিয়ান ব্যবহার করে ভেরিয়েবলের কয়েকটি উদাহরণ রয়েছে:

ফ্লোট মূল্য =2.99;চার গ্রেড ="F";বুলিয়ান লাইটঅন =সত্য;

ভেরিয়েবলগুলি লেবেলের মতো যা আপনাকে আপনার কোডে মান সংরক্ষণ করতে দেয়৷

ভেরিয়েবল রিসাইনমেন্ট

ক্লু নামের মধ্যে রয়েছে:ভেরিয়েবলের পরিবর্তনশীল মান থাকতে পারে। জাভাতে এমন কোন নিয়ম নেই যা বলে যে একবার একটি ভেরিয়েবল ঘোষণা করা হলে তার মান পরিবর্তন করা যাবে না। ফলস্বরূপ, আপনার ভেরিয়েবলকে আপনার প্রোগ্রাম জুড়ে একই থাকতে হবে না।

একটি ভেরিয়েবল পুনরায় বরাদ্দ করতে, আপনাকে একটি ভেরিয়েবলের নাম উল্লেখ করতে হবে, তারপরে একটি সমান চিহ্ন এবং তারপরে আপনি সেই ভেরিয়েবলের জন্য যে নতুন মান নির্ধারণ করতে চান তা উল্লেখ করতে হবে:

স্ট্রিং জ্যাম ="রাস্পবেরি"'System.out.println(jam);jam ="স্ট্রবেরি";System.out.println(jam);

আমাদের কোড ফিরে আসে:

রাস্পবেরি স্ট্রবেরি

একটি ভেরিয়েবলের ডেটা টাইপ বলার প্রয়োজন নেই যখন আপনি এটি পুনরায় বরাদ্দ করেন। কারণ জাভা আপনার একটি ভেরিয়েবলের জন্য নির্ধারিত ডেটা টাইপ ট্র্যাক করে।

ভেরিয়েবলগুলিকে পুনরায় বরাদ্দ করা গুরুত্বপূর্ণ কারণ এর অর্থ হল আপনার প্রোগ্রাম চলার সাথে সাথে এটি মান পরিবর্তন করতে পারে।

উদাহরণস্বরূপ, একটি অনুমান করা গেমের জন্য একটি কাউন্টারের মান পরিবর্তন করতে হতে পারে যাতে আপনি শুধুমাত্র তিনবার একটি সংখ্যা অনুমান করতে পারেন। প্রতিবার আপনি অনুমান করেন, কাউন্টারটি এক দ্বারা বৃদ্ধি করা উচিত।

এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে ভেরিয়েবলগুলিকে শুধুমাত্র সেই ভেরিয়েবলের জন্য বরাদ্দ করা একই ধরণের মান পুনরায় বরাদ্দ করা যেতে পারে। উপরের থেকে আমাদের "জ্যাম" ভেরিয়েবলটিকে একটি অ্যারে বরাদ্দ করা যায়নি, উদাহরণস্বরূপ, কারণ এটি প্রাথমিকভাবে একটি স্ট্রিং হিসাবে ঘোষণা করা হয়েছিল। আমরা যদি জ্যামের একটি তালিকা সংরক্ষণ করতে চাই, তাহলে আমাদের একটি নতুন ভেরিয়েবল ঘোষণা করতে হবে এবং এটি একটি অ্যারে বরাদ্দ করতে হবে৷

জাভা ভেরিয়েবল টাইপস

তিন ধরনের ভেরিয়েবল আছে:স্থানীয়, স্ট্যাটিক এবং ইনস্ট্যান্স ভেরিয়েবল।

স্থানীয় ভেরিয়েবলগুলি একটি পদ্ধতির শরীরের ভিতরে ঘোষণা করা হয়। এই পদ্ধতিগুলি শুধুমাত্র একটি প্রদত্ত পদ্ধতির মধ্যে অ্যাক্সেস করা যেতে পারে। এখন পর্যন্ত আমাদের উদাহরণগুলিতে, আমরা স্থানীয় ভেরিয়েবল ঘোষণা করেছি, কারণ সেগুলি আমাদের প্রোগ্রামের একটি পদ্ধতির ভিতরে ঘোষণা করা হয়েছে।

ইনস্ট্যান্স ভেরিয়েবল একটি ক্লাসের ভিতরে ঘোষণা করা হয় কিন্তু একটি পদ্ধতির বাইরে। এখানে একটি উদাহরণ ভেরিয়েবলের একটি উদাহরণ:

<প্রি>ক্লাস প্রধান { স্ট্রিং জ্যাম ="রাস্পবেরি"; পাবলিক স্ট্যাটিক ভ্যায়েড মেইন(স্ট্রিং আর্গস[]) {// আমাদের কোড }}

আমরা আমাদের প্রধান শ্রেণীর ভিতরে পরিবর্তনশীল "জ্যাম" ঘোষণা করেছি কিন্তু আমাদের "প্রধান" পদ্ধতির বাইরে। এই এটি একটি উদাহরণ পরিবর্তনশীল করে তোলে.

স্ট্যাটিক ভেরিয়েবল হল যে কোন ভেরিয়েবল যা স্ট্যাটিক হিসাবে ঘোষিত হয়। একটি ভেরিয়েবলকে স্ট্যাটিক করার জন্য, আমাদের "স্ট্যাটিক" কীওয়ার্ড ব্যবহার করে এটিকে স্ট্যাটিক হিসাবে ঘোষণা করতে হবে। স্ট্যাটিক ভেরিয়েবল স্থানীয় হতে পারে না। এখানে জাভাতে একটি স্ট্যাটিক ভেরিয়েবলের উদাহরণ দেওয়া হল:

<প্রি>ক্লাস প্রধান { স্ট্যাটিক স্ট্রিং জ্যাম ="রাস্পবেরি"; পাবলিক স্ট্যাটিক ভ্যায়েড মেইন(স্ট্রিং আর্গস[]) {System.out.println(জ্যাম); }}

আমরা আমাদের ক্লাসের ভিতরে "জ্যাম" নামক একটি ভেরিয়েবল ঘোষণা করেছি যার মান "রাস্পবেরি"।

একাধিক ভেরিয়েবল ঘোষণা করা

জাভাতে, কোডের একই লাইনে একাধিক ভেরিয়েবল ঘোষণা করা সম্ভব। এটি দরকারী কারণ এটি আপনার পরিবর্তনশীল ঘোষণাকে আরও সংক্ষিপ্ত করতে সাহায্য করে এবং সেইজন্য আরও পাঠযোগ্য।

আপনি যদি এই সিনট্যাক্স ব্যবহার করার সিদ্ধান্ত নেন তবে আপনাকে একই লাইনে কয়েকটি ভেরিয়েবল ঘোষণা করা উচিত। এটি নিশ্চিত করবে যে আপনি একসাথে অনেকগুলি ভেরিয়েবল বরাদ্দ করবেন না, যা আপনার কোডে জটিলতা প্রবর্তন করতে পারে। আপনি শুধুমাত্র একই ধরনের একাধিক ভেরিয়েবল একবারে ঘোষণা করতে পারেন।

একই লাইনে একাধিক ভেরিয়েবল ঘোষণা করতে, আপনাকে প্রথমে সেই ভেরিয়েবলের ডেটার ধরন নির্দিষ্ট করতে হবে। তারপর, আপনি যে সমস্ত ভেরিয়েবল ঘোষণা করতে চান তার একটি তালিকা তৈরি করতে পারেন।

এই উদাহরণটি বিবেচনা করুন:

int a =1, b =2, c =3;System.out.println(a + b - c);

আমাদের কোড রিটার্ন করে:0. আমরা তিনটি ভেরিয়েবল ঘোষণা করেছি:a, b, এবং c। এই ভেরিয়েবলগুলির প্রত্যেকটির নিজস্ব মান রয়েছে:a সমান 1, b সমান 2 এবং c সমান 3।

কিভাবে একটি জাভা ভেরিয়েবলের নাম রাখবেন

প্রতিটি বিকাশকারীর ভেরিয়েবলের নামকরণের নিজস্ব উপায় রয়েছে; এটি এমন কিছু যা আপনি প্রোগ্রামিং সম্পর্কে আরও শিখার সাথে সাথে গ্রহণ করেন। এটি বলার সাথে সাথে, একটি পরিবর্তনশীলকে কী বলা উচিত তা নির্ধারণ করার সময় আপনাকে কিছু নিয়ম ভাবতে হবে।

পরিবর্তনশীল নামগুলিকে প্রায়ই শনাক্তকারী বলা হয়।

জাভাতে, ভেরিয়েবল কোন স্পেস অন্তর্ভুক্ত করতে পারে না। ভেরিয়েবলগুলিতে অক্ষর, অঙ্ক এবং আন্ডারস্কোর এবং ডলার চিহ্নের অক্ষর অন্তর্ভুক্ত থাকতে পারে। যাইহোক, একটি পরিবর্তনশীল একটি অক্ষর দিয়ে শুরু করা আবশ্যক।

এখানে বৈধ পরিবর্তনশীল নামের কয়েকটি উদাহরণ রয়েছে:

  • রাস্পবেরি
  • চিনাবাদাম মাখন
  • বই

নিম্নলিখিত পরিবর্তনশীল নামগুলি অবৈধ:

  • 1 রাস্পবেরি:এই ভেরিয়েবলটি একটি সংখ্যা দিয়ে শুরু হয়, যা অনুমোদিত নয়৷
  • _peanutButter:এই ভেরিয়েবলটি একটি বিশেষ চিহ্ন দিয়ে শুরু হয়।
  • বই।:এই পরিবর্তনশীলটি একটি বিশেষ অক্ষর দিয়ে শেষ হয় যা একটি আন্ডারস্কোর বা ডলার চিহ্ন নয়।

আপনি যখন একটি ভেরিয়েবলের নামকরণ করছেন, তখন আপনাকে নিশ্চিত করতে হবে যে সেই ভেরিয়েবলের উদ্দেশ্য স্পষ্ট। একটি প্রোগ্রাম যা একজন ব্যবহারকারীকে তাদের বয়স জিজ্ঞাসা করে সেই মানটিকে "বয়স" নামক একটি পরিবর্তনে সংরক্ষণ করতে পারে; যদি সেই মানটিকে "a" বা "সংখ্যা" এর মত একটি ভেরিয়েবলের মধ্যে সংরক্ষণ করা হয় তবে এটির কোনো মানে হবে না।

ভেরিয়েবলের নামকরণের সময় বেশিরভাগ জাভা ডেভেলপাররা ক্যামেল কেস পছন্দ করে। এখানেই একটি ভেরিয়েবলের মধ্যে প্রথম শব্দটি একটি ছোট হাতের অক্ষর দিয়ে শুরু হবে এবং প্রতিটি পরবর্তী শব্দ একটি বড় হাতের অক্ষর দিয়ে শুরু হবে। এই পরিবর্তনশীল বিবেচনা করুন:

বুলিয়ান javaIsCool =সত্য;

এই পরিবর্তনশীল "javaIsCool" এ তিনটি শব্দ রয়েছে এবং তাই এটি উটের কেস ব্যবহার করে। "Is" এবং "Cool" উভয়ই ক্যাপিটালাইজড।

জাভা ভেরিয়েবলের নামগুলি কেস সংবেদনশীল। এর মানে হল "javaIsCool" এবং "javaiscool" দুটি পৃথক ভেরিয়েবল। তারা একই মৌলিক অক্ষর থাকতে পারে কিন্তু তারা বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করে।

একটি চূড়ান্ত পরিবর্তনশীল ঘোষণা করা

এর আগে এই নির্দেশিকাতে, আমরা উল্লেখ করেছি যে ভেরিয়েবলগুলি পুনরায় বরাদ্দ করা যেতে পারে। এটি শুধুমাত্র তখনই সত্য যখন একটি পরিবর্তনশীলকে final দিয়ে ঘোষণা করা না হয় কীওয়ার্ড এটি একটি ভেরিয়েবলের মান চূড়ান্ত হিসাবে সেট করে, যার মানে হল এটি শুধুমাত্র একটি প্রোগ্রাম দ্বারা পঠনযোগ্য।

একটি চূড়ান্ত পরিবর্তনশীল ঘোষণা করতে, আপনাকে অবশ্যই একটি পরিবর্তনশীল ঘোষণা শুরু করতে হবে কীওয়ার্ড final দিয়ে :

ফাইনাল বুলিয়ান javaIsCool =সত্য;

যদি আমরা এই ভেরিয়েবলটি পুনরায় বরাদ্দ করার চেষ্টা করি, তাহলে একটি ত্রুটি ফিরে আসবে:

ফাইনাল বুলিয়ান javaIsCool =true; javaIsCool =মিথ্যা;

এই কোড ব্যর্থ হয় এবং নিম্নলিখিত ত্রুটি প্রদান করে:

ত্রুটি:একটি চূড়ান্ত ভেরিয়েবলকে একটি ভেরিয়েবল বরাদ্দ করতে পারে না



উপসংহার

ভেরিয়েবল আপনাকে আপনার কোডের একটি লেবেলের পাশাপাশি মান সঞ্চয় করার অনুমতি দেয়। একবার আপনি একটি পরিবর্তনশীল ঘোষণা করলে, আপনি আপনার প্রোগ্রাম জুড়ে এটি উল্লেখ করতে পারেন। এর মানে হল যে আপনি একাধিকবার ব্যবহার করতে চান এমন মানগুলির পুনরাবৃত্তি করতে হবে না।

ভেরিয়েবলগুলিকে পুনরায় বরাদ্দ করা যেতে পারে যতক্ষণ না সেগুলি final ব্যবহার করে ঘোষণা করা হয় কীওয়ার্ড

এখন আপনি একজন পেশাদারের মতো আপনার জাভা কোডে ভেরিয়েবল নিয়ে কাজ শুরু করতে প্রস্তুত!


  1. জাভাতে স্ট্যাটিক এবং নন-স্ট্যাটিক ভেরিয়েবলের মধ্যে পার্থক্য

  2. জাভাতে ভেরিয়েবলের সুযোগ এবং জীবনকাল?

  3. জাভাতে চূড়ান্ত পরিবর্তনশীল

  4. শিশুদের জন্য চিট ইঞ্জিন (সম্পূর্ণ নির্দেশিকা)