কম্পিউটার

পাইথন হ্যালো ওয়ার্ল্ড:একটি কিভাবে-টু গাইড

পাইথন "হ্যালো ওয়ার্ল্ড" প্রোগ্রামটি সাধারণত প্রথম প্রোগ্রাম যা একটি কোডার পাইথনে লিখবে। পাইথন কনসোলে একটি স্ট্রিং প্রদর্শন করতে এই প্রোগ্রামটি একটি মুদ্রণ বিবৃতি ব্যবহার করে। প্রোগ্রামটি এরকম দেখাচ্ছে:প্রিন্ট(“হ্যালো ওয়ার্ল্ড”)।

আপনার পাইথন সংস্করণ কাজ করে তা নিশ্চিত করতে আপনি লিখতে পারেন এমন প্রথম প্রোগ্রামগুলির মধ্যে একটি হল "হ্যালো ওয়ার্ল্ড"। প্রোগ্রাম তৈরি করার দুটি উপায় আছে:একটি টার্মিনালে বা আপনার পছন্দের কোড এডিটরে (যেমন ভিজ্যুয়াল স্টুডিও কোড, ভিম, ইত্যাদি)।

শুরু করতে আপনার মেশিনে পাইথন 3 ইনস্টল করা আছে তা নিশ্চিত করুন।

এই নির্দেশিকায়, আমরা পাইথন প্রোগ্রামিং ভাষায় একটি "হ্যালো ওয়ার্ল্ড" প্রোগ্রাম কীভাবে লিখতে হয় সে সম্পর্কে কথা বলতে যাচ্ছি৷

পাইথন হ্যালো ওয়ার্ল্ড:টার্মিনাল ব্যবহার করা

আপনার টার্মিনালে, পাইথন ইন্টারপ্রেটার খুলতে "python3" টাইপ করুন। বেশিরভাগ ক্ষেত্রে, এটি কাজ করে, তবে কিছু অপারেটিং সিস্টেম পাইথন ইন্টারপ্রেটার খুলতে কমান্ড হিসাবে "পাইথন" বা "py" ব্যবহার করতে পারে। যতক্ষণ না এটি 3-এর বেশি একটি পাইথন সংস্করণ শুরু করে, ততক্ষণ আপনি ঠিক আছেন!

দোভাষী সম্পর্কে আরও জানতে, পাইথন দোভাষী সম্পর্কে আমাদের গাইড পড়ুন।

পাইথন হ্যালো ওয়ার্ল্ড:একটি কিভাবে-টু গাইড

পাইথনে হ্যালো ওয়ার্ল্ড:আপনার নির্দেশাবলী

ইন্টারপ্রেটারে প্রিন্ট (“হ্যালো ওয়ার্ল্ড”) ইনপুট করুন।

এই কোড একটি লাইন. কোডের প্রতিটি লাইন কম্পিউটারের জন্য একটি নির্দেশনা যা এটি অনুসরণ করবে যখন আপনি আপনার প্রোগ্রাম চালাবেন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

আসুন কোডের এই লাইনটি ভেঙে দেই:

  • print() পাইথনকে বলে যে আপনি একটি মান প্রিন্ট করতে চান।
  • "হ্যালো ওয়ার্ল্ড" হল একটি পাইথন স্ট্রিং৷ একটি স্ট্রিং অক্ষর একটি সিরিজ. এই স্ট্রিংটি আমাদের print() স্টেটমেন্টে বন্ধনীর মধ্যে উপস্থিত হয়। আমরা এটা করি যাতে print() স্টেটমেন্ট জানতে পারে যে আমরা স্ট্রিংটি প্রিন্ট করতে চাই।

আমাদের "হ্যালো ওয়ার্ল্ড" স্ট্রিং অবশ্যই উদ্ধৃতি চিহ্নগুলিতে উপস্থিত হবে৷ আপনি একক বা ডবল উদ্ধৃতি চিহ্ন ব্যবহার করতে পারেন। উদ্ধৃতি চিহ্নগুলি প্রয়োজনীয় কারণ তারা পাইথনকে বলে যে আপনি একটি স্ট্রিং দিয়ে কাজ করছেন৷

যদি আমরা আমাদের স্ট্রিংকে উদ্ধৃতি চিহ্নে আবদ্ধ না করতাম, পাইথন আমাদের স্ট্রিং এবং আমাদের কোডের মধ্যে পার্থক্য জানত না।

"হ্যালো ওয়ার্ল্ড" পরবর্তী লাইনে দেখানো উচিত! আসুন আমাদের কোড চালাই এবং দেখুন কি হয়:

পাইথন হ্যালো ওয়ার্ল্ড:একটি কিভাবে-টু গাইড

আমাদের কোড সফলভাবে সঞ্চালিত হয়. আমরা বলতে পারি কারণ আমাদের কোডের পরপরই লাইনে "হ্যালো ওয়ার্ল্ড" উপস্থিত হয়। আপনি এইমাত্র আপনার প্রথম পাইথন প্রোগ্রাম লিখেছেন!

>>> একটি লাইন নির্দেশ করে যেখানে আপনি কোড লিখেছেন। প্রতিবার টার্মিনালে একটি প্রোগ্রাম চালানো শেষ হলে,>>> প্রদর্শিত হবে। যখন এই তীরগুলি উপস্থিত হয়, আপনি জানেন যে টার্মিনাল কোডের অন্য লাইন গ্রহণ করার জন্য প্রস্তুত৷

এই লাইনগুলি "হ্যালো ওয়ার্ল্ড" লাইনে প্রদর্শিত হয় না। কারণ এই লাইনটি আমাদের কোডার না করে প্রোগ্রাম নিজেই তৈরি করেছে।

হ্যালো ওয়ার্ল্ড পাইথন:কোড এডিটর (যেমন ভিজ্যুয়াল স্টুডিও কোড)

আপনার পছন্দের সম্পাদক খুলুন এবং একটি নতুন ফাইল তৈরি করুন এবং এটি hello.py হিসাবে সংরক্ষণ করুন। আপনার ফাইলে, ফাইলে প্রিন্ট (“হ্যালো ওয়ার্ল্ড”) ইনপুট করুন এবং এটি সংরক্ষণ করুন।

এটি সেই একই কোড যা আমরা আগে ব্যবহার করেছি৷

আপনার টার্মিনালে, আপনার ফাইল সংরক্ষণ করা ডিরেক্টরি/ফোল্ডারে নেভিগেট করুন। ডিরেক্টরি থেকে ডিরেক্টরিতে নেভিগেট করতে cd এবং ls ব্যবহার করুন। ফাইলটি চালানোর জন্য python3 hello.py ব্যবহার করুন। হ্যালো ওয়ার্ল্ড পরবর্তী লাইনে দেখানো উচিত।

VS কোডের উপরের ডানদিকের কোণায় "প্লে" বোতামটি বর্তমান ফাইলটি চালায়। আমরা স্ক্রিনের নিচের অর্ধেক আমাদের কোডের আউটপুট দেখতে পাচ্ছি। ভিএস কোড হল সেই পরিবেশ যেখানে আমাদের কোড লেখা হয়। কিন্তু আপনি অ্যাটম বা সাবলাইম টেক্সট বা অন্য প্রোগ্রামিং পরিবেশের মতো একটি টুল ব্যবহার করতে পারেন।

পাইথন হ্যালো ওয়ার্ল্ড:একটি কিভাবে-টু গাইড

এটাই! আপনি পাইথনে সফলভাবে একটি সহজ প্রোগ্রাম তৈরি করেছেন যা দেখায় যে আপনার পরিবেশ কাজ করে৷

এরপর কি?

আপনি এখন বলতে পারেন যে আপনি পাইথন প্রোগ্রামিং ভাষায় একটি প্রোগ্রাম লিখেছেন। অভিনন্দন!

এই প্রোগ্রাম সহজ মনে হতে পারে, এবং এটা. কিন্তু সাধারণ প্রোগ্রামগুলিতে কাজ না করে আপনি কখনই কোড শিখতে পারবেন না। "হ্যালো ওয়ার্ল্ড"-এর মতো প্রোগ্রামগুলি কোডিংয়ের প্রাথমিক বিষয়গুলি শেখায় যাতে আপনি আরও উন্নত প্রোগ্রাম তৈরি করতে আপনার প্রয়োজনীয় জ্ঞান তৈরি করতে পারেন৷

আপনি হয়তো ভাবছেন এর পরে কি হবে। পাইথন ভেরিয়েবলের দিকে নজর দিন। এই লেবেলগুলি আপনি আপনার কোডে স্ট্রিং এবং সংখ্যার মতো মান সংরক্ষণ করতে ব্যবহার করতে পারেন৷

একটি চ্যালেঞ্জের জন্য, কনসোলে "হ্যালো কেভিন" প্রিন্ট করার চেষ্টা করুন। আপনাকে যা করতে হবে তা হল স্ট্রিংয়ের পাঠ্য পরিবর্তন করুন। এটি আপনাকে দেখাবে যে পাইথন স্ট্রিং-এ যা প্রদর্শিত হবে তা মুদ্রণ করবে।

পাইথন শেখার শীর্ষস্থানীয় সংস্থান, অনলাইন কোর্স এবং বইগুলির বিষয়ে নির্দেশনার জন্য, আমাদের পাইথন কীভাবে শিখবেন নির্দেশিকা দেখুন৷


  1. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

  2. হ্যালো ওয়ার্ল্ড প্রিন্ট করার জন্য পাইথন প্রোগ্রাম

  3. exec() পাইথনে

  4. হ্যালো ওয়ার্ল্ড প্রিন্ট কিভাবে! পাইথন ব্যবহার করে?