কম্পিউটার

জাভা ইনিশিয়ালাইজ অ্যারে:একটি ধাপে ধাপে নির্দেশিকা

জাভাতে একটি অ্যারে শুরু করতে, নতুন বা খালি অ্যারেতে একটি অ্যারে বিন্যাসে ডেটা বরাদ্দ করুন। জাভাতে একটি অ্যারে শুরু করার জন্য একটি নতুন অ্যারেতে মান নির্ধারণ করা জড়িত। জাভা অ্যারে ঘোষণার সময় বা পরে শুরু করা যেতে পারে।


জাভাতে, অ্যারেগুলি একটি একক ধরণের ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, একটি অ্যারে একটি কোম্পানির সাথে কাজ করে এমন প্রতিটি কর্মচারীর নামের একটি তালিকা বা স্থানীয় বেকারিতে বিক্রি হওয়া ব্যাগেল স্বাদের একটি তালিকা সংরক্ষণ করতে পারে৷

আপনি জাভাতে অ্যারে ডেটা টাইপ নিয়ে কাজ শুরু করার আগে, আপনাকে প্রথমে একটি অ্যারে ঘোষণা এবং শুরু করতে হবে। অন্য কথায়, আপনাকে একটি অ্যারে তৈরি করতে প্রোগ্রামটিকে বলতে হবে এবং তারপর সেই অ্যারেতে ডেটা যোগ করতে হবে।

এই টিউটোরিয়ালে, আমরা আলোচনা করব কিভাবে জাভাতে একটি অ্যারে ডিক্লেয়ার এবং ইনিশিয়ালাইজ করা যায়। আমরা অ্যারে শুরু করার কয়েকটি উদাহরণও দেখব।

জাভা ঘোষণা অ্যারে

একটি অ্যারে ঘোষণা করা হল একটি প্রোগ্রামকে বলার প্রক্রিয়া যে একটি অ্যারে থাকা উচিত। আপনি একটি অ্যারে শুরু করতে এবং এটির মান নির্ধারণ করার আগে, আপনাকে একটি অ্যারে ঘোষণা করতে হবে।

জাভাতে একটি অ্যারে ঘোষণা করতে আপনার সিনট্যাক্সটি এখানে ব্যবহার করা উচিত:

dataType[] nameOfArray;

একটি জাভা অ্যারে ঘোষণার জন্য সিনট্যাক্স নিম্নলিখিত উপাদানগুলি নিয়ে গঠিত:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

  • ডেটা টাইপ অ্যারের মানগুলি যে ধরনের ডেটা সংরক্ষণ করবে।
  • নির্দেশ করে যে আপনি একটি অ্যারে ঘোষণা করছেন৷
  • অ্যারে নাম আপনার নতুন অ্যারের নাম৷

সুতরাং, ধরুন আমরা bagels নামে একটি অ্যারে ঘোষণা করতে চাই এটি স্থানীয় বেকারিতে বিক্রি হওয়া ব্যাগেল স্বাদের একটি তালিকা সংরক্ষণ করে। এই অ্যারে স্ট্রিং মান ধারণ করবে. আমাদের অ্যারে ঘোষণা করতে আমরা যে কোডটি ব্যবহার করব তা এখানে:

String[] bagelFlavors;

এই উদাহরণে, আমরা bagelFlavors নামে একটি অ্যারে ঘোষণা করেছি যা String ধরে রাখতে পারে মান

আপনি যখন একটি অ্যারে ঘোষণা করছেন, আপনি অ্যারেটি কতগুলি মান ধরে রাখতে পারে তা নির্ধারণ করতে চাইতে পারেন। ধরুন আমরা আমাদের bagelFlavors চাই দশটি মান ধারণ করতে অ্যারে। আমরা আমাদের প্রোগ্রামকে আমাদের bagelFlavors-এ দশটি মান রাখার জন্য নির্দেশ দিতে পারি এই কোড ব্যবহার করে অ্যারে:

String[] bagelFlavors;
bagelFlavors = new String[10];

প্রথম লাইনে, আমরা আমাদের অ্যারে ঘোষণা করি। তারপর আমরা new String[10] ব্যবহার করি সিনট্যাক্স আমাদের প্রোগ্রাম বলতে যে আমাদের অ্যারে দশ উপাদান রাখা উচিত. এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে একবার অ্যারের দৈর্ঘ্য সংজ্ঞায়িত করা হয়েছে, এটি পরিবর্তন করা যাবে না।

জাভা ইনিশিয়ালাইজ অ্যারে

একটি অ্যারে শুরু করা একটি অ্যারের মান নির্ধারণের প্রক্রিয়া বোঝায়। উদাহরণস্বরূপ, বইগুলির একটি অ্যারে শুরু করার জন্য আপনার অ্যারেতে বই যুক্ত করা জড়িত। অন্যদিকে, একটি অ্যারে ঘোষণা করা হচ্ছে যেখানে আপনি একটি প্রোগ্রামকে বলবেন যে একটি অ্যারে থাকা উচিত।

জাভাতে একটি অ্যারে শুরু করার দুটি উপায় রয়েছে:ঘোষণার সময় বা ঘোষণার পরে।

ঘোষণার সময় শুরু করুন

আগের উদাহরণে, আমরা দেখিয়েছি কিভাবে জাভাতে একটি অ্যারের মান শুরু না করেই ঘোষণা করা যায়। যাইহোক, আমরা এটি ঘোষণা করার সময় আমাদের অ্যারে তৈরি এবং শুরু করতে পারি। অ্যারে ঘোষণা করার সময় আপনি আপনার অ্যারেতে যে মানগুলি সংরক্ষণ করতে চান তা যদি আপনি ইতিমধ্যেই জানেন তবে এটি সাধারণ।

ধরুন আমরা bagelFlavors নামে একটি অ্যারে ঘোষণা করতে চাই এবং পাঁচটি মান দিয়ে শুরু করুন। এই কাজটি সম্পন্ন করতে আমরা যে কোডটি ব্যবহার করব তা এখানে:

String[] bagelFlavors = {“Plain”, “Pumpernickel”, “Cinnamon-Raisin”, “Sesame”, “Egg”};

এই উদাহরণে, আমরা bagelFlavors নামে একটি অ্যারে ঘোষণা করেছি এবং পাঁচটি মান সহ অ্যারে শুরু করুন।

ঘোষণার পরে শুরু করুন

বিকল্পভাবে, আপনি ঘোষণার পরে একটি অ্যারে শুরু করতে পারেন। এটি এমন প্রোগ্রামগুলিতে সাধারণ যেখানে আপনি জানেন যে আপনি মানগুলির একটি নির্দিষ্ট সেট সংরক্ষণ করতে একটি অ্যারে ব্যবহার করতে চান কিন্তু যেখানে আপনি এখনও নির্ধারণ করেননি যে সেই মানগুলি কী হওয়া উচিত।

আপনি এই পদ্ধতি ব্যবহার করার আগে, আপনাকে প্রথমে একটি অ্যারে ঘোষণা করতে হবে। সুতরাং, যদি আমরা bagelFlavors নামে একটি খালি অ্যারে ঘোষণা করতে চাই , আমরা উপরের মতো কোডটি ব্যবহার করব:

String[] bagelFlavors;

এখন আমরা আমাদের অ্যারে ঘোষণা করেছি, আমরা এর মান শুরু করতে পারি। আমরা আমাদের অ্যারে bagelFlavors-এ যে মানগুলি রাখতে চাই তা নির্ধারণ করে আমরা তা করতে পারি ভেরিয়েবল, ঠিক যেমন আমরা একটি ভেরিয়েবলের কোন মান নির্ধারণ করার সময় চাই। আমরা যে কোডটি ব্যবহার করব তা এখানে:

bagelFlavors = new String[] {“Plain”, “Pumpernickel”, “Cinnamon-Raisin”, “Sesame”, “Egg”};

উপরের কোডে, আমরা আমাদের পরিবর্তনশীল bagelFlavors শুরু করি পাঁচটি মান সহ।

অ্যারে উপাদান অ্যাক্সেস করা

এখন পর্যন্ত, আমরা ব্যাগেল স্বাদের একটি অ্যারে ঘোষণা করেছি এবং এটিকে কিছু মান দিয়ে শুরু করেছি। এখন যেহেতু আমাদের অ্যারে প্রস্তুত, আমরা আমাদের অ্যারের উপাদানগুলি অ্যাক্সেস করা শুরু করতে পারি।

জাভাতে, একটি অ্যারের আইটেমগুলিকে সূচক মান নির্ধারণ করা হয় 0 থেকে শুরু করে এবং আমাদের অ্যারের দৈর্ঘ্য বা আমাদের অ্যারের উপাদানগুলির সংখ্যার মধ্য দিয়ে যায়। এই সূচক সংখ্যাগুলি একটি অ্যারেতে একটি পৃথক আইটেম অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়। এখানে আমাদের bagelFlavors-এ বরাদ্দ করা সূচক নম্বর রয়েছে আগের থেকে অ্যারে:

প্লেইন পাম্পারনিকেল দারুচিনি-কিশমিশ তিল ডিম
1 2 3 4

ধরুন আমরা আমাদের অ্যারের সূচক মান 1 এ আইটেমটি পুনরুদ্ধার করতে চেয়েছিলাম। আমরা এই কোড ব্যবহার করে তা করতে পারি:

class RetrieveBagel {
	public static void main(String[] args) {
		String[] bagelFlavors = {"Plain", "Pumpernickel", "Cinnamon-Raisin", "Sesame", "Egg"};

		System.out.println(bagelFlavors[1]);
	}
}

আমাদের কোডে, আমরা RetrieveBagel নামে একটি ক্লাস সংজ্ঞায়িত করি , যা প্রোগ্রামের জন্য আমাদের কোড সংরক্ষণ করে। তারপরে আমরা bagelFlavors নামে একটি অ্যারে ঘোষণা করি এবং শুরু করি যা আমাদের স্থানীয় বেকারিতে বিক্রি হওয়া ব্যাগেল স্বাদের তালিকা সঞ্চয় করে। তারপর আমরা bagelFlavors-এ সূচক নম্বর 1 সহ মানটি প্রিন্ট আউট করি অ্যারে

আমাদের কোড সূচক মান 1 এ আইটেমটি ফেরত দেয়, যা নিম্নরূপ:

Pumpernickel

একইভাবে, আমরা সূচক 0-এ উপাদানটি ‘Plain’ পেতে বা সূচক 3-এ উপাদানটি পেতে এবং ‘Sesame’ পেতে পারি।

উপসংহার

জাভাতে, অ্যারে শুরু করার দুটি উপায় রয়েছে:ঘোষণার সময় এবং ঘোষণার পরে। সাধারণত, আপনি ঘোষণা করার সময় আপনার অ্যারে ধারণ করতে চান এমন মানগুলি যদি আপনি জানেন তবে আপনি একই সময়ে একটি অ্যারে ঘোষণা করেন এবং শুরু করেন; অন্যথায়, আপনি ঘোষণার পরে একটি অ্যারে শুরু করবেন।

এই টিউটোরিয়ালটি উদাহরণের রেফারেন্স সহ জাভাতে একটি অ্যারে কীভাবে ঘোষণা এবং শুরু করতে হয় তা নিয়ে আলোচনা করা হয়েছে। উপরন্তু, এই টিউটোরিয়ালটি একটি জাভা অ্যারে থেকে পৃথক আইটেমগুলি কীভাবে অ্যাক্সেস করতে হয় তা অন্বেষণ করেছে।

এখন আপনার কাছে একটি বিশেষজ্ঞের মতো জাভা অ্যারে শুরু করার জন্য প্রয়োজনীয় দক্ষতা রয়েছে!


  1. জাভা কম্পাইলার:একটি ধাপে ধাপে গাইড

  2. কিভাবে আমরা জাভাতে একটি বুলিয়ান অ্যারে শুরু করতে পারি?

  3. জাভাতে ডিফল্ট অ্যারে মান

  4. জাভাতে তালিকাকে অ্যারেতে রূপান্তর করুন