কম্পিউটার

জাভা অ্যারে:নতুনদের জন্য একটি গাইড

যদি একটি উপায় ছিল যে আপনি একটি পরিবর্তনশীল ঘোষণা করতে পারে যে একাধিক মান সঞ্চয়? এখানে? দারুণ. জাভাতে, একটি অ্যারে নামে একটি ধারণা রয়েছে যা আপনাকে ঠিক এটি করতে দেয়। আপনি একটি ভেরিয়েবলে একাধিক মান সঞ্চয় করতে পারেন, যা আপনার কোড পরিষ্কার এবং পরিপাটি রাখতে সাহায্য করে।

এই নির্দেশিকায়, আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে অ্যারে কাজ করে, কেন সেগুলি ব্যবহার করা হয় এবং কিভাবে আপনি একটি অ্যারের বিষয়বস্তুকে ম্যানিপুলেট করতে পারেন। তারা কীভাবে কাজ করে তা দেখানোর জন্য আমরা কয়েকটি উদাহরণ দিয়ে হেঁটে যাব।

একটি অ্যারে কি?

একটি অ্যারে, একটি তালিকা হিসাবেও পরিচিত, একটি ডেটা কাঠামো যা উপাদানগুলির একটি ক্রমানুসারে ধারণ করে। আপনি একটি অ্যারেতে শূন্য বা তার বেশি আইটেম সংরক্ষণ করতে পারেন, তবে সেগুলিকে একই ধরণের হতে হবে। উদাহরণস্বরূপ, একটি অ্যারে একশত স্ট্রিং বা বায়ান্নটি সংখ্যা সংরক্ষণ করতে পারে।

অ্যারেগুলি দরকারী কারণ তারা আপনাকে একই মানগুলি একসাথে গোষ্ঠী করতে সহায়তা করে। ধরা যাক আপনি কফি প্রকারের একটি অ্যারে সংজ্ঞায়িত করছেন। প্রতিটি ধরণের কফিকে তার নিজস্ব পরিবর্তনশীল হিসাবে ঘোষণা করার পরিবর্তে, আপনি তাদের একটি অ্যারেতে একসাথে গ্রুপ করতে পারেন।

একবার আপনি একটি অ্যারে ঘোষণা করলে, আপনি এটির মাধ্যমে পুনরাবৃত্তি করে অ্যারের প্রতিটি মানতে একই পদ্ধতি এবং ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারেন।

অ্যারে সম্পর্কে চিন্তা করার একটি উপায় হল মানগুলির একটি সংগ্রহ। আপনি আজ মাধ্যমে পেতে প্রয়োজন যে করণীয় তালিকা জানেন? এটি একটি অ্যারের অনুরূপ। আপনাকে যে কাজগুলি করতে হবে তার একটি তালিকা রয়েছে এবং প্রতিটি একটি নির্দিষ্ট ক্রমে সংরক্ষণ করা হয়৷

একটি অ্যারে ঘোষণা করা হচ্ছে

জাভাতে একটি অ্যারে ঘোষণা করা সহজ। আপনাকে যা করতে হবে তা হল আপনার অ্যারের জন্য একটি নাম চয়ন করুন এবং এর ডেটা টাইপ নির্দিষ্ট করুন। এখানে coffees নামে একটি অ্যারে ঘোষণা করার একটি উদাহরণ রয়েছে :

স্ট্রিং[] কফি;

আমাদের কোড coffees নামে একটি অ্যারে তৈরি করে . বাম দিকে, আপনার অ্যারেতে সংরক্ষিত ডেটার ধরন রয়েছে। আপনি খালি বন্ধনী একটি জোড়া আছে. এটি আপনাকে কোড বলে যে আপনি কেবল একটি স্ট্রিং ভেরিয়েবলের পরিবর্তে একটি অ্যারে সংজ্ঞায়িত করতে চান। ডানদিকে, আপনি ভেরিয়েবলের নাম পেয়েছেন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

আমরা এখনও পুরোপুরি সম্পন্ন করিনি। আপনি যখন একটি অ্যারে ঘোষণা করছেন, তখন আপনাকে আপনার প্রোগ্রামকে বলতে হবে যে আপনি কতগুলি আইটেম আপনার অ্যারে রাখতে চান। এটি জাভাকে আপনার অ্যারেতে মান সঞ্চয় করার জন্য প্রয়োজনীয় মেমরি বরাদ্দ করতে দেয়।

আমরা আমাদের coffees চাই আমাদের স্থানীয় দোকানে আমাদের তিনটি প্রিয় মিশ্রণ সংরক্ষণ করার জন্য অ্যারে। এটি করার জন্য, আমরা আমাদের প্রোগ্রামকে বলব যে আমাদের অ্যারে যে উপাদানগুলি ধরে রাখতে সক্ষম হবে তার সংখ্যা তিনটি:

কফি =নতুন স্ট্রিং[3];

এটি তিনটি খালি মান তৈরি করবে যা আমাদের অ্যারেতে পূরণ করা যেতে পারে।

নিশ্চিত করুন যে আপনি আপনার অ্যারেতে কতগুলি মান সঞ্চয় করতে চান সে সম্পর্কে চিন্তা করুন। এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে একবার আপনি একটি অ্যারের ভেরিয়েবলের আকার নির্ধারণ করলে, এটি পরিবর্তন করা যাবে না।

আমরা আমাদের কোডকে একটি লাইনে সংকুচিত করতে পারি যেখানে আমরা উভয়ই একটি অ্যারে ঘোষণা করি এবং মেমরি বরাদ্দ করি:

স্ট্রিং[] কফি =নতুন স্ট্রিং[4];

এটি একটি অ্যারে ঘোষণা করার সর্বোত্তম উপায় কারণ এটি সংক্ষিপ্ত এবং সহজ। একমাত্র উপলক্ষ যেখানে এই পদ্ধতিটি কাজ করে না যখন আপনি নিশ্চিত নন যে আপনি আপনার অ্যারেতে কতগুলি মান সঞ্চয় করতে যাচ্ছেন। যদি এটি হয়, আপনি সম্ভবত প্রথমে একটি অ্যারে ঘোষণা করতে চান, তারপর আপনার প্রোগ্রাম কতগুলি মান সংরক্ষণ করবে তা জানলে মেমরি বরাদ্দ করুন।

এই ক্ষেত্রে, আমাদের অ্যারে স্ট্রিং মান ধরে রাখবে। যাইহোক, আপনি পূর্ণসংখ্যার একটি অ্যারে, অবজেক্টের অ্যারে, অ্যারের অ্যারে বা অন্য ডেটা টাইপ ধারণ করা অ্যারে ঘোষণা করতে পারেন।

একটি অ্যারে শুরু করা হচ্ছে

আমরা আমাদের অ্যারে সেট আপ করার সাথে এখনও পুরোপুরি সম্পন্ন করিনি। এখন পর্যন্ত, আমরা একটি স্ট্যান্ডার্ড অ্যারে ঘোষণা করেছি। সমস্যা হল যে এটি এখনও কোন মান রাখে না। একটি ভেরিয়েবল ঘোষণা করার সময় একটি অ্যারেতে প্রাথমিক মানের একটি সেট বরাদ্দ করার জন্য সিনট্যাক্স হল:

স্ট্রিং[] কফি ={ "রুয়ান্ডা ইজুবা", "ফ্রেঞ্চ রোস্ট", "ভিয়েতনাম দা লা আরবিকা" };

এই উদাহরণে, আমরা আমাদের অ্যারেতে তিনটি মান নির্ধারণ করেছি।

একটি অ্যারেতে উপাদানগুলি অ্যাক্সেস করা

অ্যারের সৌন্দর্য হল যে তারা অ্যাক্সেস করা সহজ। রূপকভাবে, এটি আপনার করণীয় তালিকার একটি আইটেমকে প্রদক্ষিণ করার মতো যা আপনি ফোকাস করতে চান।

একটি অ্যারের ভিতরে, প্রতিটি আইটেমের নিজস্ব বিশেষ নম্বর দেওয়া হয়। এগুলোকে বলা হয় সূচক সংখ্যা। সূচক সংখ্যা 0 থেকে শুরু হয় এবং আপনার অ্যারের প্রতিটি আইটেমের জন্য তারা 1 দ্বারা বৃদ্ধি পায়। নিম্নলিখিত তালিকা বিবেচনা করুন:

  • 0:রুয়ান্ডা ইজুবা
  • 1:ফ্রেঞ্চ রোস্ট
  • 2:ভিয়েতনাম দা লাত আরবিকা

এই তালিকায়, রুয়ান্ডা ইজুবা মিশ্রণের একটি সূচক মান হবে 0, ফ্রেঞ্চ রোস্ট মিশ্রণের একটি সূচক মান 1 হবে এবং ভিয়েতনাম দা ল্যাট অ্যারাবিকা মিশ্রণের একটি সূচক মান 2 হবে৷ আসুন নিম্নলিখিত অ্যারেটি নেওয়া যাক:

স্ট্রিং[] কফি ={ "রুয়ান্ডা ইজুবা", "ফ্রেঞ্চ রোস্ট", "ভিয়েতনাম দা লা আরবিকা" };

আপনি যদি এই অ্যারের প্রথম আইটেমটি অ্যাক্সেস করতে চান তবে আপনি এই কোডটি ব্যবহার করতে পারেন:

System.out.println(কফি[0]);

আমাদের কোড ফিরে আসে:রুয়ান্ডা ইজুবা।

সূচী মান বর্গাকার বন্ধনী মধ্যে আপনার অ্যারে মধ্যে পাস করা হয়. সূচক মান হিসাবে বিদ্যমান সংখ্যার পরিসর আপনার অ্যারের দৈর্ঘ্যের থেকে 0 থেকে এক কম। এর কারণ হল, যেমন আমরা আগে উল্লেখ করেছি, অ্যারেগুলি মান 0 থেকে ইন্ডেক্স করা হয়েছে।

যদি আপনি একটি সূচক মান অ্যাক্সেস করার চেষ্টা করেন যা বিদ্যমান নেই, একটি ত্রুটি ফিরে আসে:

ArrayIndexOutOfBoundsException:3 দৈর্ঘ্যের জন্য সীমার বাইরে সূচক 3

এই ক্ষেত্রে, আমরা আমাদের অ্যারেতে সূচক মান 3 অ্যাক্সেস করার চেষ্টা করেছি। কারণ আমাদের সূচকের মান শুধুমাত্র দুই পর্যন্ত যায়—মনে রাখবেন, অ্যারেগুলি ০ থেকে শুরু করে ইন্ডেক্স করা হয়—একটি ত্রুটি ফেরত দেওয়া হয়েছিল।

এর একটি খাঁজ এটি গ্রহণ করা যাক. ধরুন আপনি আপনার অ্যারের প্রতিটি আইটেমের মধ্য দিয়ে যেতে চান এবং তাদের উপর পৃথকভাবে একটি অপারেশন করতে চান। আমরা কনসোলে আমাদের অ্যারের প্রতিটি আইটেম মুদ্রণ করতে যাচ্ছি। আপনি এটির মতো প্রতিটি লুপ ব্যবহার করে এটি সম্পন্ন করতে পারেন:

<প্রি>ক্লাস কফিঅ্যারে { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং[] আর্গস) {স্ট্রিং[] কফি ={ "রুয়ান্ডা ইজুবা", "ফ্রেঞ্চ রোস্ট", "ভিয়েতনাম দা লা আরবিকা" };এর জন্য (স্ট্রিং কফি:কফি) { সিস্টেম .out.println(coffee);} }}

আমাদের কোড ফিরে আসে:

রুয়ান্ডা ইজুবা ফ্রেঞ্চ রোস্ট ভিয়েতনাম দা লা আরবিকা

এই উদাহরণে, আমাদের কোড আমাদের coffees-এর প্রতিটি আইটেমের মাধ্যমে পুনরাবৃত্তি করে অ্যারে এবং কনসোলে প্রতিটি আইটেম প্রিন্ট করে। আমরা একটি "ফর" লুপের পরিবর্তে একটি লুপ ব্যবহার করেছি কারণ এটির জন্য একটি কাউন্টারের প্রয়োজন নেই, যার মানে এটি আরও সংক্ষিপ্ত এবং পড়া সহজ৷

একটি অ্যারেতে আইটেম পরিবর্তন করা

হিউস্টন আমরা একটি সমস্যা আছে. দেখা যাচ্ছে যে আমাদের প্রিয় ফরাসি মিশ্রণটিকে আসলে ফ্রেঞ্চ রোস্ট বলা হয় না। একে ফ্রেঞ্চ ক্লাসিক বলা হয়। আমরা যদি এটি পরিবর্তন করতে চাই, আমরা সূচী ব্যবহার করতে পারি।

নিম্নলিখিত কোড বিবেচনা করুন:

শ্রেণীর কফিঅ্যারে { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং[] আরগস) {স্ট্রিং[] কফি ={ "রুয়ান্ডা ইজুবা", "ফ্রেঞ্চ রোস্ট", "ভিয়েতনাম দা লা আরবিকা" };কফি[1] ="ফরাসি ক্লাসিক";System.out.println(কফি[1]); }}

আমরা আমাদের কফির মান পরিবর্তন করতে অ্যাসাইনমেন্ট অপারেটর (=) ব্যবহার করেছি যা সূচক পজিশন 1 এ বিদ্যমান। আমরা French Roast থেকে এর মান পরিবর্তন করেছি French Classic . আমাদের কোড ফিরে আসে:ফ্রেঞ্চ ক্লাসিক।

জাভা অ্যারে:একটি উদাহরণ

আসুন আমরা একটি উদাহরণে আলোচনা করেছি এমন সমস্ত ধারণাকে একত্রিত করি। ধরা যাক যে গত সপ্তাহে আমরা মোট কতটা কফি খরচ করেছি তা হিসাব করতে চাই।

প্রথমত, আমরা আমাদের প্রোগ্রামের জন্য ক্লাস এবং ভেরিয়েবল সেট আপ করতে যাচ্ছি:

শ্রেণির কফির দাম { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং[] আর্গস) { ডাবল[] ক্রয় ={2.55, 2.75, 2.99, 3.05}; দ্বিগুণ যোগফল =0; }}

আমরা দুটি ভেরিয়েবল ঘোষণা করেছি। একটি পরিবর্তনশীল আমাদের ক্রয়ের তালিকা সংরক্ষণ করে। পরবর্তী ভেরিয়েবলে আমরা কফিতে কত খরচ করেছি তার একটি কাউন্টার সংরক্ষণ করে। আমাদের পরবর্তী ধাপ হল প্রতিটি জন্য একটি লুপ তৈরি করা যা প্রতিটি কফি কেনার মাধ্যমে লুপ করে এবং আমাদের "সমষ্টি" ভেরিয়েবলে যোগ করে:

এর জন্য (ডবল ক্রয় :ক্রয়) {সমষ্টি +=ক্রয়;

যদি আমরা আমাদের কোডটি চালাই, আমাদের প্রোগ্রামটি আমরা গত সপ্তাহে কফিতে খরচ করেছি মোট পরিমাণ গণনা করবে। শুধুমাত্র একটি সমস্যা আছে:আমাদের প্রোগ্রাম আমাদের বলে না যে মান কি! আমরা কনসোলে এটি প্রিন্ট করে মানটি পুনরুদ্ধার করতে পারি:

যখন আমরা এই সমস্ত কোড একসাথে চালাই, তখন নিম্নলিখিতটি ফিরে আসে:

আপনি গত সপ্তাহে কফির জন্য $11.34 খরচ করেছেন৷ কফিতে $11.34৷ খারাপ না! কি একটি দরকারী প্রোগ্রাম.



উপসংহার (এবং চ্যালেঞ্জ)

অ্যারে হল এক ধরনের ডেটা যা একই ডেটা টাইপের একাধিক মান সঞ্চয় করতে পারে। আপনি যেকোনো কিছুর জন্য একটি অ্যারে ঘোষণা করতে পারেন, যেমন আপনার প্রিয় বইয়ের তালিকা, একটি গেমের খেলোয়াড়দের একটি তালিকা, অথবা আপনি যে সংখ্যার গড় গণনা করতে চান তার একটি তালিকা।

আপনি একটি চ্যালেঞ্জ খুঁজছেন? পড়তে.

এমন একটি প্রোগ্রাম লিখুন যা একজন ব্যবহারকারীকে ভ্রমণের গন্তব্য নির্বাচন করতে বলে যা সম্পর্কে আরও জানতে। আপনি একটি অ্যারে মধ্যে ভ্রমণ গন্তব্য সংরক্ষণ করা উচিত. আপনি একটি পৃথক অ্যারে প্রতিটি গন্তব্যের একটি এক-বাক্য বিবরণ সংরক্ষণ করা উচিত.

যখন একজন ব্যবহারকারী একটি ভ্রমণ গন্তব্য চয়ন করেন, তখন এটিকে আপনার ভ্রমণ গন্তব্যের অ্যারেতে খুঁজুন এবং এর সূচক নম্বর গণনা করুন। তারপরে, কনসোলের সাথে সংশ্লিষ্ট গন্তব্যের এক-বাক্যের বিবরণ প্রিন্ট করতে সেই সূচক নম্বরটি ব্যবহার করুন।

এখন আপনি একজন পেশাদারের মতো জাভাতে অ্যারে ব্যবহার শুরু করতে প্রস্তুত!


  1. অ্যারে রোটেশনের জন্য জাভা প্রোগ্রাম

  2. দীর্ঘতম ক্রমবর্ধমান পরবর্তী সিকোয়েন্সের জন্য জাভা প্রোগ্রাম

  3. চিরুনি সাজানোর জন্য জাভা প্রোগ্রাম

  4. জাভাতে ডিফল্ট অ্যারে মান