কম্পিউটার

জাভা র্যান্ডম নম্বর:একটি শিক্ষানবিস গাইড

কিভাবে একটি জাভা র্যান্ডম নম্বর তৈরি করতে হয়

5. 7. 22. আমাদের মানুষের জন্য, একটি এলোমেলো সংখ্যা তৈরি করা সহজ। আমাদের যা করতে হবে তা হল একটি সংখ্যার জন্য নিজেদের জিজ্ঞাসা, এবং একটি আমাদের মনের মধ্যে পপ করে।

শুধুমাত্র এটা প্রোগ্রামিং এত সহজ ছিল, তাই না? জাভাতে, একটি র্যান্ডম নম্বর তৈরি করা সহজ, যদি আপনি জানেন কিভাবে।

এই নির্দেশিকায়, আমরা তিনটি পন্থা নিয়ে আলোচনা করতে যাচ্ছি যা আপনি একটি এলোমেলো সংখ্যা তৈরি করতে ব্যবহার করতে পারেন। সংখ্যা অনুমান করার গেমের প্রেক্ষাপটে প্রতিটি পদ্ধতি কীভাবে কাজ করে তার উদাহরণগুলি দিয়ে আমরা হাঁটব৷

একটি র্যান্ডম নম্বর তৈরি করা হচ্ছে

আমরা সকলেই সেই গেমগুলির মধ্যে একটি খেলেছি যা আপনাকে কোনও সময়ে একটি সংখ্যা অনুমান করতে বলে৷ আপনি যদি সঠিকটি অনুমান করতে পারেন তবে তাদের মধ্যে কেউ কেউ পুরস্কারও দেয়। এই গাইডের জন্য, আমরা জাভাতে একটি সংখ্যা অনুমান করার গেম তৈরি করতে যাচ্ছি।

প্রথম ধাপ হল, অবশ্যই, একটি এলোমেলো সংখ্যা তৈরি করা। একটি র্যান্ডম সংখ্যা ছাড়া, আমাদের খেলা খুব মজা হবে না. আসুন আমরা এটি করতে যে তিনটি পদ্ধতি ব্যবহার করতে পারি তার প্রতিটির মাধ্যমে চলুন।

র্যান্ডম ক্লাস ব্যবহার করা

জাভাতে "র্যান্ডম" নামে একটি সহজ ক্লাস রয়েছে যা আপনি একটি র্যান্ডম নম্বর তৈরি করতে ব্যবহার করতে পারেন। আমরা java.util.Random ব্যবহার করে আমাদের নম্বর অনুমান করার খেলা শুরু করব র্যান্ডম সংখ্যার একটি স্ট্রীম তৈরি করতে ক্লাস:

ইম্পোর্ট java.util.Random;class Main { পাবলিক static void main(String args[]) { Random random_number_generator =new Random(); int random_number =random_number_generator.nextInt(25); System.out.println(random_number); }}

যখন আমরা এই ক্লাসটি তিনবার চালাই, তখন তিনটি এলোমেলো সংখ্যা তৈরি হয়:

221519

আমরা ক্লাস ইম্পোর্ট করে শুরু করেছি, java.util.Random . তারপর, আমরা এই ক্লাসের একটি উদাহরণ তৈরি করেছি যার নাম "র্যান্ডম_নম্বার_জেনারেটর"। এই উদাহরণ ব্যবহার করে, আমরা এলোমেলো সংখ্যা তৈরি করতে পারি।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

nextInt() পদ্ধতিটি আমাদের 0 এর পরিসর এবং অন্য একটি নির্দিষ্ট সংখ্যার মধ্যে একটি এলোমেলো সংখ্যা তৈরি করতে দেয়। উপরে, আমরা 25 নম্বরটি নির্দিষ্ট করেছি। এর মানে হল যে আমাদের জেনারেটর যে সমস্ত সংখ্যা ফেরত দেবে তা 0 থেকে 25 এর মধ্যে হবে।

Math.random() ব্যবহার করা

Math.random() পদ্ধতিটি ব্যবহার করতে একটু বেশি কাজ লাগে, তবে এটি এখনও একটি র্যান্ডম সংখ্যা তৈরি করার একটি ভাল উপায়। চলুন Math.random() ব্যবহার করে একটি র্যান্ডম নম্বর জেনারেটর সিকোয়েন্স তৈরি করি :

<প্রি>ক্লাস মেইন { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং আর্গস[]) { int ছোট =0; int large =25; int random_number =(int)(Math.random() * (বড় - ছোট + 1) + ছোট); System.out.println(random_number); }}

Math.random() জাভাতে বিল্ট আসে। এর মানে হল যে আমাদের কোডে এটি আমদানি করতে হবে না।

আমরা দুটি ভেরিয়েবল ঘোষণা করে শুরু করেছি। "ছোট" নিম্ন সীমা নির্দিষ্ট করে যার নিচে কোন সংখ্যা তৈরি করা উচিত নয়; "বড়" হল উপরের সীমানা যার উপরে কোন সংখ্যা তৈরি করা উচিত নয়।

আমরা তারপরে একটি র্যান্ডম সংখ্যা তৈরি করতে একটি সূত্র ব্যবহার করেছি। এর কারণ হল Math.random() নিজেই একটি সম্পূর্ণ র্যান্ডম সংখ্যা ফেরত দেয় না। Math.random পদ্ধতি 0.0 এবং 1.0 এর মধ্যে একটি এলোমেলো সংখ্যা প্রদান করে। আমাদের সীমার মধ্যে থাকা পূর্ণ সংখ্যায় রূপান্তর করতে উপরের সূত্রটি ব্যবহার করতে হবে।

যখন আমরা আমাদের কোড তিনবার চালাই, তখন তিনটি র্যান্ডম সংখ্যা তৈরি হয়:

219

ThreadLocalRandom ব্যবহার করা

ThreadLocalRandom হল একটি ক্লাস যা আপনি এলোমেলো সংখ্যা তৈরি করতে ব্যবহার করতে পারেন।

আপনি যখন সমান্তরালে একাধিক র্যান্ডম সংখ্যা তৈরি করতে চান তখন এই ক্লাসটি ব্যবহার করা সর্বোত্তম। এটি সাধারণত মাল্টি-থ্রেডিং পরিবেশে ঘটে।

আসুন এই পদ্ধতিটি ব্যবহার করে একটি র্যান্ডম নম্বর জেনারেটর তৈরি করি:

 import java.util.concurrent.ThreadLocalRandom;ক্লাস মেইন { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং আর্গস[]) { int ছোট =0; int large =25; ThreadLocalRandom random_number_generator =ThreadLocalRandom.current(); int random_number =random_number_generator.nextInt(ছোট, বড়); System.out.println(random_number); }}

আমরা ThreadLocalRandom লাইব্রেরি আমদানি করে শুরু করেছি যে ক্লাসটি আমরা একটি র্যান্ডম নম্বর তৈরি করতে ব্যবহার করছি। তারপরে আমরা দুটি ভেরিয়েবল নির্দিষ্ট করেছি যা আমাদের র্যান্ডম সংখ্যা জেনারেটরের জন্য নিম্ন এবং উপরের সীমানা নির্ধারণ করে।

আমরা random_number_generator নামে একটি ভেরিয়েবল ঘোষণা করেছি যা ThreadLocalRandom ক্লাসের উল্লেখ করে। তারপরে আমরা nextInt() ব্যবহার করেছি পদ্ধতি এবং একটি র্যান্ডম সংখ্যা তৈরি করার জন্য আর্গুমেন্ট হিসাবে আমাদের "ছোট" এবং "বড়" ভেরিয়েবলগুলিকে নির্দিষ্ট করে।

আমাদের প্রোগ্রামটি তিনবার চালালে তিনটি এলোমেলো সংখ্যা পাওয়া যায়:

42315

এখন আমরা আমাদের অনুমান করার বাকি খেলা তৈরি করা শুরু করতে প্রস্তুত৷

অনুমান লজিক তৈরি করা

আমরা এখন জানি কিভাবে একটি এলোমেলো সংখ্যা তৈরি করতে হয়। আমাদের গেম তৈরির পরবর্তী ধাপ হল যুক্তি তৈরি করা যা একজন ব্যবহারকারীকে একটি এলোমেলো সংখ্যা অনুমান করতে দেয়।

আপনি এই কোডের সাথে উপরের যেকোন উদাহরণ ব্যবহার করে কাজ করতে পারেন। আমাদের কোড স্নিপেটগুলিতে পরিবর্তনশীল নামগুলি সেট আপ করা হয়েছে যাতে সেগুলি নীচের উদাহরণের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়।

একজন ব্যবহারকারীকে একটি সংখ্যা অনুমান করতে বলার জন্য "স্ক্যানার" ক্লাস ব্যবহার করে শুরু করা যাক:

 import java.util.Scanner;class Main { public static void main(String[] args) {// অনুমান কোড এখানে যায় Scanner guess =new Scanner(System.in); System.out.println("1 এবং 25 এর মধ্যে একটি সংখ্যা অনুমান করুন:"); int user_guess =guess.nextInt(); }}

এই কোডটি আমাদের ব্যবহারকারীকে "1 এবং 25 এর মধ্যে একটি সংখ্যা অনুমান করতে বলে:"। ব্যবহারকারী জাভা কনসোলে যে মানটি প্রবেশ করে তা পরিবর্তনশীল "user_guess" হিসাবে সংরক্ষণ করা হবে।

তারপরে আমরা একটি if স্টেটমেন্ট লিখতে যাচ্ছি যা চেক করে যে ব্যবহারকারীর অনুমান করা সংখ্যাটি আমাদের প্রোগ্রামের তৈরি করা সংখ্যার সমান কিনা:

...if (user_guess ==random_number) { System.out.println("আপনি সঠিকভাবে নম্বরটি অনুমান করেছেন!");} অন্য { System.out.println("আপনার অনুমান ভুল!");} 

আসুন আমাদের প্রোগ্রাম চালাই এবং 1 এবং 25 এর মধ্যে একটি সংখ্যা টাইপ করি:

1 এবং 25:7 এর মধ্যে একটি সংখ্যা অনুমান করুন আপনার অনুমান ভুল!

যদি আমরা সঠিকভাবে সংখ্যাটি অনুমান করি, তাহলে আমাদের প্রোগ্রাম দ্বারা নিম্নলিখিতটি ফেরত দেওয়া হবে:

1 এবং 25:9 এর মধ্যে একটি সংখ্যা অনুমান করুন আপনি সঠিকভাবে সংখ্যাটি অনুমান করেছেন!

কোডের মাত্র কয়েকটি লাইন দিয়ে, আমরা সফলভাবে একটি গেম তৈরি করতে সক্ষম হয়েছি যা অনুমান করার জন্য একটি এলোমেলো সংখ্যা তৈরি করে৷

উপসংহার

এলোমেলো সংখ্যার প্রোগ্রামিং-এ বিস্তৃত ব্যবহার রয়েছে। এই উদাহরণে, আমরা একটি অনুমান করার গেমের সাথে একটি র্যান্ডম সংখ্যা কীভাবে ব্যবহার করা যেতে পারে তা দেখেছি।

র্যান্ডম সংখ্যা তৈরি করতে আপনি তিনটি পদ্ধতি ব্যবহার করতে পারেন:

  • র্যান্ডম ক্লাস ব্যবহার করা
  • বিল্ট-ইন Math.random() ব্যবহার করে পদ্ধতি
  • ThreadLocalRandom ক্লাস ব্যবহার করে

আপনি একটি চ্যালেঞ্জ খুঁজছেন? আমাদের অনুমান করা গেম কোড পরিবর্তন করুন যাতে আপনি একাধিক অনুমান করতে পারেন।


  1. কিভাবে Java Math.random ব্যবহার করবেন

  2. জাভা সাবস্ট্রিং:একটি কিভাবে-টু গাইড

  3. জাভা কম্পাইলার:একটি ধাপে ধাপে গাইড

  4. পাইথনে এলোমেলো সংখ্যা