কম্পিউটার

HTML স্প্যান:নতুনদের জন্য একটি গাইড

HTML ট্যাগ আপনাকে ওয়েব পৃষ্ঠার একটি অংশ বা একটি অনুচ্ছেদে শৈলী প্রয়োগ করতে দেয়। এটি প্রায়শই একটি অনুচ্ছেদে পাঠ্যকে স্টাইলাইজ করতে ব্যবহৃত হয়, যেমন একটি শব্দের রঙ পরিবর্তন করে। ডিফল্টরূপে ট্যাগের কোনো শৈলী নেই।

আপনি যখন HTML এ প্রোগ্রামিং করছেন, তখন আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি আপনার ওয়েব পৃষ্ঠায় নির্দিষ্ট কিছু স্টাইল করতে চান। উদাহরণস্বরূপ, আপনি একটি বাক্যে একটি নির্দিষ্ট শব্দ বা লিঙ্কগুলির একটি তালিকায় একটি নির্দিষ্ট লিঙ্কে জোর দিতে চাইতে পারেন৷

সেখানেই HTML ট্যাগ আসে৷ ৷ একটি জেনেরিক ইনলাইন কন্টেইনার যা আপনাকে ওয়েব ডকুমেন্টে বিষয়বস্তু শব্দবন্ধ করতে দেয়। ট্যাগ সাধারণত স্টাইলিং উদ্দেশ্যে ব্যবহার করা হয়-বিশেষ করে স্টাইলিং টেক্সটের জন্য।

এই টিউটোরিয়ালটি উদাহরণ সহ আলোচনা করবে কিভাবে HTML ব্যবহার করতে হয় একটি ওয়েব পৃষ্ঠায় উপাদান শৈলী করতে. এই টিউটোরিয়ালটি পড়ার শেষে, আপনি HTML ব্যবহারে একজন বিশেষজ্ঞ হয়ে উঠবেন ট্যাগ।

HTML ট্যাগ

এইচটিএমএল ট্যাগ একটি ওয়েব পৃষ্ঠার অংশকে ম্যানিপুলেট করে। এটি প্রায়শই একটি অনুচ্ছেদের একটি নির্দিষ্ট অংশে শৈলী প্রয়োগ করতে

উপাদানের ভিতরে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, আপনি একটি অনুচ্ছেদে একটি শব্দের রঙ পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন।

নিজেই, ট্যাগের কোন ডিফল্ট রেন্ডারিং বা মান নেই। এর মানে হল যে আপনি যদি কোনো অ্যাট্রিবিউট ছাড়াই ট্যাগ ব্যবহার করেন, তাহলে আপনার ওয়েব পৃষ্ঠা কীভাবে রেন্ডার করা হয় তার উপর এটির কোনো প্রভাব থাকবে না।

একটি নির্দিষ্ট উপাদান বা একটি ওয়েব পৃষ্ঠার উপাদানগুলিতে একটি নির্দিষ্ট শৈলী প্রয়োগ করতে প্রায়শই ট্যাগ CSS এর সাথে ব্যবহার করা হয়। একটি ওয়েব পৃষ্ঠার একাধিক উপাদানে একবারে একটি নির্দিষ্ট শৈলী প্রয়োগ করা আপনার জন্য সহজ করে তোলে৷

HTML সিনট্যাক্স

HTML স্প্যান ট্যাগের একটি খোলার () এবং একটি বন্ধ () উভয় উপাদান রয়েছে৷ ট্যাগ:

ব্যবহার করতে আমরা নিম্নলিখিত সিনট্যাক্স ব্যবহার করতে পারি

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

<span></span>

HTML ট্যাগের কোনো ট্যাগ-নির্দিষ্ট বৈশিষ্ট্য নেই। উদাহরণস্বরূপ, ট্যাগ-নির্দিষ্ট বৈশিষ্ট্য হিসাবে ট্যাগের "উচ্চতা" এবং "প্রস্থ" রয়েছে। -এর এই ধরনের কোনো বৈশিষ্ট্য নেই কারণ এটি স্টাইলিংয়ের জন্য CSS-এর উপর নির্ভর করে। ট্যাগ সমস্ত বিশ্বব্যাপী HTML বৈশিষ্ট্য সমর্থন করে।

আপনি ট্যাগটিকে

-এর মতো মনে করতে পারেন যে -এর নিজস্ব কোনো নির্দিষ্ট শৈলী নেই। কিন্তু,
ট্যাগগুলি একটি পাঠ্যের বিভাগ এবং ব্লকগুলিকে সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয় কারণ
একটি ব্লক উপাদান। একটি নথির নির্দিষ্ট অংশে শৈলী প্রয়োগ করতে ব্যবহৃত হয়, যেমন একটি অনুচ্ছেদ।

নিম্নলিখিত বিভাগে, আমরা কয়েকটি উদাহরণের মধ্য দিয়ে হেঁটে যাবো যা ব্যাখ্যা করে কিভাবে ট্যাগ HTML এ কাজ করে।

ট্যাগ HTML উদাহরণ

ব্যবহার করে এমন কোডের কয়েকটি উদাহরণের মাধ্যমে চলুন HTML এ স্টাইল ইনলাইন উপাদান ট্যাগ. আমাদের প্রথম উদাহরণ ব্যবহার করবে একটি অনুচ্ছেদে ট্যাগ; আমাদের দ্বিতীয় উদাহরণ এটি একটি তালিকায় ব্যবহার করবে।

একটি অনুচ্ছেদে HTML

ধরুন আমরা একটি স্থানীয় বেকারি-প্রিঙ্গল অ্যান্ড সন্স বেকারির জন্য একটি ওয়েব পেজ ডিজাইন করছি। এই ওয়েব পৃষ্ঠাটি বেকারির ইতিহাসের রূপরেখা দেবে। বেকারির মালিক, মিঃ প্রিঙ্গল, লাল টেক্সটের সাথে কিছু মূল তথ্যের উপর জোর দিতে বলেছেন।

আমরা এই কাজটি সম্পন্ন করতে নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

index.html

<p>Pringle and Sons Bakery is a staple of the Oakbridge, Indiana community. The Bakery, founded by James Pringle in 1975, serves <span class="redText">delicious baked goods</span> and coffee to the Oakbridge area. It has served <span class="redText">thousands</span> of customers since its foundation.</p>

styles.css

.redText {
color: red;
}

আমাদের কোড ফিরে আসে:

HTML স্প্যান:নতুনদের জন্য একটি গাইড

আমাদের উদাহরণে, আমরা "সুস্বাদু বেকড পণ্য" এবং "হাজার" শব্দগুলির উপর জোর দিয়েছি। মিঃ প্রিংল আমাদের বলেছিলেন যে এই পদগুলি গুরুত্বপূর্ণ, তাই আমরা প্রোগ্রামটিকে সেগুলিকে লাল রঙে প্রদর্শন করার নির্দেশ দিয়েছি৷

আমরা

এর মধ্যে আবদ্ধ পাঠ্যের একটি স্ট্রিং সংজ্ঞায়িত করেছি এইচটিএমএল ট্যাগ। এই লেখাটি প্রিঙ্গল অ্যান্ড সন্স বেকারির ইতিহাস তুলে ধরেছে। তারপর, আমরা -এ লাল রঙে দেখাতে চাই এমন পদগুলিকে সংযুক্ত করেছি ট্যাগ।

আমাদের CSS ফাইলে, আমরা উল্লেখ করেছি যে redText ক্লাসে নির্ধারিত যেকোনো উপাদানের রঙ লাল হওয়া উচিত। যখন আমরা ব্যবহার করি তখন এটি আমাদের পাঠ্যের রঙকে লালে পরিবর্তন করতে দেয়। ট্যাগ।

ট্যাগ এই ক্ষেত্রে দরকারী কারণ আমরা আমাদের পাঠ্যে শুধুমাত্র নির্দিষ্ট শব্দের উপর জোর দিতে চেয়েছিলাম। আমরা

-এ লাল টেক্সট স্টাইলিং প্রয়োগ করতে পারতাম নিজেকে ট্যাগ করুন। কিন্তু, এর ফলে লাল টেক্সটের একটি সম্পূর্ণ অনুচ্ছেদ হবে।

একটি তালিকায় HTML

ধরুন প্রিঙ্গল অ্যান্ড সন্স বেকারি আমাদেরকে তাদের সোশ্যাল মিডিয়া পৃষ্ঠাগুলির লিঙ্ক সহ তাদের ওয়েবসাইটে একটি তালিকা যোগ করতে বলেছে৷

বেকারি উল্লেখ করেছে যে তাদের টুইটার এবং ফেসবুক পৃষ্ঠাগুলির লিঙ্কগুলি বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ দলটি সেই প্ল্যাটফর্মগুলিতে সবচেয়ে সক্রিয়। তাই, তারা চায় যে আমরা সেই লিঙ্কগুলিকে হালকা নীল রঙের টেক্সটে হাইলাইট করি।

আমরা এই কাজটি সম্পন্ন করতে নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

index.html

<ul>
	<li><span class="blue"><a href="twitter.com">Twitter</a></span></li>
	<li><span class="blue"><a href="facebook.com">Facebook</a></span></li>
	<li><a href="instagram.com">Instagram</a></li>
</ul>

styles.css

.blue {
	background: lightblue;
}

আমাদের কোড ফিরে আসে:

HTML স্প্যান:নতুনদের জন্য একটি গাইড

আমাদের HTML কোডে, আমরা

    ব্যবহার করে একটি ক্রমবিহীন তালিকা তৈরি করেছি ট্যাগ এই তালিকায় তিনটি আইটেম রয়েছে, যার প্রতিটি
  • -এর মধ্যে রয়েছে ট্যাগ।

    টুইটার এবং Facebook-এর জন্য তালিকা আইটেমগুলি HTML স্প্যান ট্যাগের ( এবং ) মধ্যে আবদ্ধ। প্রতিটি তালিকা আইটেমের জন্য খোলার স্প্যান ট্যাগ একটি ক্লাস অ্যাট্রিবিউট নির্দিষ্ট করে। ক্লাস অ্যাট্রিবিউটের মান হল "নীল"৷

    আমরা .blue নামক একটি শৈলী সংজ্ঞায়িত করেছি যা হালকা নীল রঙে প্রয়োগ করা যেকোনো উপাদানের পটভূমির রঙ পরিবর্তন করে। এর ফলে আমাদের HTML কোডে CSS ক্লাস .blue-এর সাথে সমস্ত লিঙ্কের পটভূমির রঙ হালকা নীলে পরিবর্তিত হয়েছে।

    আমাদের Instagram লিঙ্কের সাথে যুক্ত ব্যাকগ্রাউন্ডের রঙ পরিবর্তিত হয়নি কারণ আমরা এর মধ্যে সেই লিঙ্কটির জন্য পাঠ্য আবদ্ধ করিনি ট্যাগ।

    উপসংহার

    HTML ট্যাগ হল একটি সাধারণ ধারক যা একটি HTML পৃষ্ঠায় নির্দিষ্ট উপাদানগুলিতে শৈলী প্রয়োগ করতে ব্যবহৃত হয়। ডিফল্টরূপে, ট্যাগ কিছুই করে না, তবে উপাদানগুলিতে শৈলী প্রয়োগ করতে এটি CSS-এর সাথে একত্রে ব্যবহার করা যেতে পারে।

    একটি চ্যালেঞ্জ হিসাবে, একটি ট্যাগ সংজ্ঞায়িত করুন যা একটি বাক্যে একটি শব্দকে সমস্ত বড় অক্ষরে উপস্থিত করে। আপনার ট্যাগ দিয়ে লেখাটিকে বড় হাতের অক্ষরে রূপান্তর করতে আপনাকে একটি CSS নিয়ম ব্যবহার করতে হবে।

    এই টিউটোরিয়ালে উদাহরণ সহ আলোচনা করা হয়েছে কিভাবে HTML <span> ব্যবহার করতে হয় আপনার কোডে ট্যাগ করুন। আপনি এখন ব্যবহার শুরু করতে প্রস্তুত৷ একজন পেশাদার ওয়েব ডেভেলপারের মত ট্যাগ করুন!

    এইচটিএমএল কিভাবে শিখতে হয় তার নির্দেশিকা এবং সহায়তার জন্য, আমাদের সম্পূর্ণ এইচটিএমএল গাইডটি পড়ুন।


  1. HTML <q> ট্যাগ

  2. HTML <output> ট্যাগ

  3. HTML <b> ট্যাগ

  4. HTML <dl> ট্যাগ