কম্পিউটার

এক থেকে বহু সম্পর্কের মডেল


একটি "ক্লাস রোস্টার" ডাটাবেসে, একজন শিক্ষক শূন্য বা তার বেশি ক্লাস পড়াতে পারেন, যখন একটি ক্লাস একজন (এবং শুধুমাত্র একজন) শিক্ষক দ্বারা শেখানো হয়। একটি "কোম্পানী" ডাটাবেসে, একজন ম্যানেজার শূন্য বা তার বেশি কর্মচারী পরিচালনা করেন, যখন একজন কর্মচারী একজন (এবং শুধুমাত্র একজন) ব্যবস্থাপক দ্বারা পরিচালিত হয়। একটি "পণ্য বিক্রয়" ডাটাবেসে, একজন গ্রাহক অনেক অর্ডার দিতে পারে; যখন একটি নির্দিষ্ট গ্রাহক দ্বারা একটি অর্ডার স্থাপন করা হয়. এই ধরনের সম্পর্ক এক-থেকে-অনেক হিসাবে পরিচিত।

এক-থেকে-অনেক সম্পর্ককে একক টেবিলে উপস্থাপন করা যায় না। উদাহরণস্বরূপ, একটি "ক্লাস রোস্টার" ডাটাবেসে, আমরা শিক্ষক নামক একটি টেবিল দিয়ে শুরু করতে পারি, যা শিক্ষকদের সম্পর্কে তথ্য সংরক্ষণ করে (যেমন নাম, অফিস, ফোন এবং ইমেল)। প্রতিটি শিক্ষকের শেখানো ক্লাসগুলি সংরক্ষণ করার জন্য, আমরা ক্লাস 1, ক্লাস 2, ক্লাস 3 কলাম তৈরি করতে পারি, কিন্তু কতগুলি কলাম তৈরি করতে হবে তা নিয়ে অবিলম্বে একটি সমস্যার সম্মুখীন হয়। অন্যদিকে, যদি আমরা ক্লাস নামক একটি টেবিল দিয়ে শুরু করি, যা একটি ক্লাস সম্পর্কে তথ্য সঞ্চয় করে, আমরা (এক) শিক্ষক (যেমন নাম, অফিস, ফোন এবং ইমেল) সম্পর্কে তথ্য সংরক্ষণ করার জন্য অতিরিক্ত কলাম তৈরি করতে পারি। যাইহোক, যেহেতু একজন শিক্ষক অনেক ক্লাস পড়াতে পারেন, তাই এর ডেটা টেবিল ক্লাসে অনেক সারিতে ডুপ্লিকেট করা হবে।

এক থেকে একাধিক সম্পর্ককে সমর্থন করার জন্য, আমাদের দুটি টেবিল ডিজাইন করতে হবে:যেমন প্রাথমিক কী হিসাবে classID সহ ক্লাস সম্পর্কে তথ্য সংরক্ষণ করার জন্য একটি টেবিল ক্লাস; এবং একটি টেবিল শিক্ষক প্রাথমিক কী হিসাবে শিক্ষক আইডি সহ শিক্ষকদের সম্পর্কে তথ্য সংরক্ষণ করতে। তারপরে আমরা টেবিলের ক্লাসে ("অনেক"-এন্ড বা চাইল্ড টেবিল), নীচের চিত্রিত হিসাবে।

এক থেকে বহু সম্পর্কের মডেল

চাইল্ড টেবিল ক্লাসের কলাম টিচার আইডি বিদেশী কী নামে পরিচিত। একটি চাইল্ড টেবিলের একটি বিদেশী কী একটি প্যারেন্ট টেবিলের একটি প্রাথমিক কী, যা প্যারেন্ট টেবিলের উল্লেখ করতে ব্যবহৃত হয়।


  1. কিভাবে ডুপ্লিকেট মান দিয়ে এক্সেলে সম্পর্ক তৈরি করবেন

  2. এক্সেলের ডেটা মডেল থেকে কীভাবে টেবিল সরাতে হয় (2 দ্রুত কৌশল)

  3. কিভাবে পিভট টেবিল ডেটা মডেলে গণনা করা ক্ষেত্র তৈরি করবেন

  4. কিভাবে এক্সেলে একটি ডেটা মডেল তৈরি করবেন (3টি সহজ উপায়)