কম্পিউটার

ডাটাবেসে সত্তা সম্পর্কের অংশগ্রহণ


একটি সম্পর্কের ক্ষেত্রে, অংশগ্রহণের সীমাবদ্ধতা একটি সত্তার অস্তিত্বকে নির্দিষ্ট করে যখন এটি একটি সম্পর্কের প্রকারের অন্য সত্তার সাথে সম্পর্কিত হয়৷ একে ন্যূনতম কার্ডিনালিটি সীমাবদ্ধতাও বলা হয়।

এই সীমাবদ্ধতা এমন একটি সত্তার দৃষ্টান্তের সংখ্যা নির্দিষ্ট করে যা একটি সম্পর্কের ধরনে অংশগ্রহণ করতে পারে৷

অংশগ্রহণের সীমাবদ্ধতার দুটি প্রকার রয়েছে -

মোট অংশগ্রহণ

সত্তা সেটের প্রতিটি সত্তা একটি সম্পর্কের সেটে অন্তত একটি সম্পর্কে জড়িত থাকে অর্থাৎ প্রতিটি সত্তায় জড়িত সম্পর্কের সংখ্যা 0-এর বেশি৷

ডাটাবেসে সত্তা সম্পর্কের অংশগ্রহণ

Works_For সম্পর্কের মাধ্যমে কর্মচারী এবং বিভাগ সম্পর্কিত দুটি সত্তা বিবেচনা করুন। এখন, প্রতিটি কর্মচারী কমপক্ষে একটি বিভাগে কাজ করে তাই একটি কর্মচারী সত্তা বিদ্যমান থাকে যদি ডিপার্টমেন্ট সত্তার সাথে কমপক্ষে একটি Works_For সম্পর্ক থাকে। সুতরাং Works_For-এ কর্মচারীর অংশগ্রহণ সম্পূর্ণ সম্পর্ক।

মোট অংশগ্রহণ ইআর ডায়াগ্রামে ডবল লাইন দ্বারা উপস্থাপিত হয়।

আংশিক অংশগ্রহণ

সত্তা সেটের প্রতিটি সত্তা একটি সম্পর্কের সেটে অন্তত একটি সম্পর্কে ঘটতে পারে বা নাও হতে পারে৷

উদাহরণস্বরূপ:কর্মচারী এবং বিভাগ দুটি সত্তা বিবেচনা করুন এবং তারা সম্পর্ক পরিচালনার মাধ্যমে একে অপরের সাথে সম্পর্কিত। একজন কর্মচারীকে অবশ্যই একটি বিভাগ পরিচালনা করতে হবে, তিনি বিভাগের প্রধান হতে পারেন। কিন্তু কোম্পানির প্রত্যেক কর্মচারী বিভাগ পরিচালনা করেন না। তাই, ম্যানেজ রিলেশনশিপ টাইপ এ কর্মচারীর অংশগ্রহণ আংশিক অর্থাৎ শুধুমাত্র একটি নির্দিষ্ট সেট কর্মচারী বিভাগ পরিচালনা করবে কিন্তু সবাই নয়।

ডাটাবেসে সত্তা সম্পর্কের অংশগ্রহণ


  1. অপারেশনাল ডাটাবেস

  2. DBMS-এ ডেটা স্বাধীনতা

  3. Unary or recursive Relationship

  4. ডাটাবেসে N-ary সম্পর্ক