কম্পিউটার

নেটওয়ার্ক মডেল


নেটওয়ার্ক মডেল হল শ্রেণিবদ্ধ কাঠামোর সম্প্রসারণ কারণ এটি বহু-থেকে-অনেক সম্পর্ককে একটি গাছের মতো কাঠামোতে পরিচালনা করার অনুমতি দেয় যা একাধিক পিতামাতার অনুমতি দেয়৷

একটি নেটওয়ার্ক মডেলের দুটি মৌলিক ধারণা রয়েছে −

  • রেকর্ডগুলিতে এমন ক্ষেত্র রয়েছে যেগুলির জন্য শ্রেণিবদ্ধ সংস্থার প্রয়োজন৷
  • সেটগুলি এমন রেকর্ডগুলির মধ্যে এক-থেকে-অনেক সম্পর্কগুলিকে সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয় যাতে একজন মালিক, অনেক সদস্য থাকে৷

একটি রেকর্ড যেকোন সংখ্যক সেটে মালিক এবং যেকোন সংখ্যক সেটে সদস্য হিসাবে কাজ করতে পারে।

P.S. সেটকে গাণিতিক সেটের সাথে বিভ্রান্ত করা উচিত নয়।

একটি সেট বৃত্তাকার লিঙ্কযুক্ত তালিকার সাহায্যে ডিজাইন করা হয়েছে যেখানে একটি রেকর্ডের ধরন, সেটের মালিক যাকে অভিভাবক হিসাবেও ডাকা হয়, প্রতিটি বৃত্তে একবার উপস্থিত হয়, এবং একটি দ্বিতীয় রেকর্ডের ধরন, যা এই নামেও পরিচিত। অধস্তন বা শিশু, প্রতিটি বৃত্তে একাধিকবার উপস্থিত হতে পারে৷

যেকোন দুটি রেকর্ড প্রকারের মধ্যে একটি শ্রেণিবিন্যাস প্রতিষ্ঠিত হয় যেখানে একটি প্রকার (A) অন্য প্রকারের (B) মালিক। একই সময়ে, আরেকটি সেট তৈরি করা যেতে পারে যেখানে পরবর্তী সেটটি (B) পূর্ববর্তী সেটের (A) মালিক। এই মডেলে, মালিকানা দিক দ্বারা সংজ্ঞায়িত করা হয়, এইভাবে সমস্ত সেট একটি সাধারণ নির্দেশিত গ্রাফ নিয়ে গঠিত। বৃত্তাকার লিঙ্কযুক্ত তালিকার ইন্ডেক্সিং কাঠামোর মাধ্যমে রেকর্ডগুলিতে অ্যাক্সেস তৈরি করা হয়।

নেটওয়ার্ক মডেলের নিম্নলিখিত প্রধান বৈশিষ্ট্য রয়েছে -

  • এটি হায়ারার্কিক্যাল মডেলের তুলনায় ডেটার অপ্রয়োজনীয়তাকে আরও দক্ষতার সাথে উপস্থাপন করতে পারে৷
  • একটি পূর্ববর্তী নোড থেকে উত্তরাধিকারী নোডের একাধিক পথ থাকতে পারে৷
  • নেটওয়ার্ক মডেলের ক্রিয়াকলাপগুলি লিঙ্কযুক্ত তালিকার (বৃত্তাকার) কাঠামোর সূচীকরণের মাধ্যমে রক্ষণাবেক্ষণ করা হয় যেখানে একটি প্রোগ্রাম একটি বর্তমান অবস্থান বজায় রাখে এবং রেকর্ডটি যে সম্পর্কগুলিতে অংশ নেয় সেগুলি অনুসরণ করে একটি রেকর্ড থেকে অন্য রেকর্ডে নেভিগেট করে।
  • কী মান সরবরাহ করেও রেকর্ডগুলি সনাক্ত করা যেতে পারে।

নিম্নলিখিত চিত্রটি একটি নেটওয়ার্ক মডেলকে চিত্রিত করে৷ একজন এজেন্ট বেশ কয়েকটি ক্লায়েন্টকে প্রতিনিধিত্ব করে এবং বেশ কয়েকটি বিনোদনকে পরিচালনা করে। প্রতিটি ক্লায়েন্ট যেকোনো সংখ্যক ব্যস্ততার সময়সূচী করে এবং তার পরিষেবার জন্য এজেন্টকে অর্থ প্রদান করে। প্রতিটি বিনোদনকারী বেশ কয়েকটি ব্যস্ততা সঞ্চালন করে এবং বিভিন্ন ধরনের সঙ্গীত শৈলী খেলতে পারে।

নেটওয়ার্ক মডেল

রেকর্ডের একটি সংগ্রহ একটি নোড দ্বারা প্রতিনিধিত্ব করা হয়, এবং একটি সেট কাঠামো একটি নেটওয়ার্কে একটি সম্পর্ক স্থাপন করতে সহায়তা করে এই বিকাশটি একটি নোডকে মালিক হিসাবে এবং অন্য নোডকে সদস্য হিসাবে ব্যবহার করে একজোড়া নোডকে একসাথে সম্পর্ক করতে সহায়তা করে। একটি এক থেকে বহু সম্পর্ক সেট কাঠামোর দ্বারা পরিচালিত হয়, যার মানে হল মালিক নোডের একটি রেকর্ড সদস্য নোডে এক বা একাধিক রেকর্ডের সাথে সম্পর্কিত হতে পারে, কিন্তু সদস্য নোডে একটি একক রেকর্ড শুধুমাত্র একটি রেকর্ডের সাথে সম্পর্কিত মালিক নোড।

অতিরিক্তভাবে, সদস্য নোডে একটি রেকর্ড মালিক নোডে বিদ্যমান রেকর্ডের সাথে সম্পর্কিত না হয়ে থাকতে পারে না। উদাহরণস্বরূপ, একজন ক্লায়েন্টকে অবশ্যই একজন এজেন্টকে বরাদ্দ করতে হবে, কিন্তু কোনো ক্লায়েন্ট ছাড়া এজেন্টকে এখনও ডাটাবেসে তালিকাভুক্ত করা যাবে।

নেটওয়ার্ক মডেল

উপরের চিত্রটি একটি মৌলিক সেট কাঠামোর একটি চিত্র দেখায়। এক বা একাধিক সেট (সংযোগ) একটি নির্দিষ্ট জোড়া নোডের মধ্যে সংজ্ঞায়িত করা যেতে পারে, এবং একটি একক নোড ডাটাবেসের অন্যান্য নোডের সাথে অন্যান্য সেটেও জড়িত হতে পারে।

একটি উপযুক্ত সেট কাঠামোর সাহায্যে একটি নেটওয়ার্ক মডেলের মধ্যে ডেটা সহজেই অ্যাক্সেস করা যেতে পারে। রুট নোড বেছে নেওয়ার ক্ষেত্রে কোনও বিধিনিষেধ নেই, ডেটা যে কোনও নোডের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে এবং সম্পর্কিত সেটগুলির সাহায্যে পিছনে বা সামনে চালানো যেতে পারে।

উদাহরণস্বরূপ, যখন একজন ব্যবহারকারী এজেন্টকে খুঁজে পেতে চান যিনি একটি নির্দিষ্ট ব্যস্ততা বুক করেছেন। তিনি/তিনি এনগেজমেন্টস নোডে উপযুক্ত এনগেজমেন্ট রেকর্ড খুঁজে বের করার মাধ্যমে শুরু করেন এবং তারপর নির্ধারণ করেন কোন ক্লায়েন্ট সেই এনগেজমেন্ট রেকর্ডের "মালিকানাধীন" সময়সূচী সেট কাঠামোর মাধ্যমে। অবশেষে, তিনি প্রতিনিধি সেট কাঠামোর মাধ্যমে ক্লায়েন্ট রেকর্ডের "মালিকানাধীন" এজেন্টকে শনাক্ত করেন।

সুবিধা

  • দ্রুত ডেটা অ্যাক্সেস।
  • এছাড়াও এটি ব্যবহারকারীদের এমন প্রশ্ন তৈরি করার অনুমতি দেয় যা তারা একটি শ্রেণিবদ্ধ ডাটাবেস ব্যবহার করে তৈরি করা প্রশ্নের চেয়ে জটিল। সুতরাং, এই মডেলের উপর বিভিন্ন ধরনের প্রশ্ন করা যেতে পারে।

অসুবিধা

  • সেট স্ট্রাকচারের মাধ্যমে কাজ করার জন্য একজন ব্যবহারকারীকে অবশ্যই ডাটাবেসের কাঠামোর সাথে খুব পরিচিত হতে হবে।
  • এই ডাটাবেসের ভিতরে আপডেট করা একটি ক্লান্তিকর কাজ। ডেটার মাধ্যমে নেভিগেট করার জন্য এই কাঠামো ব্যবহার করে এমন অ্যাপ্লিকেশন প্রোগ্রামগুলিকে প্রভাবিত না করে কেউ একটি সেট কাঠামো পরিবর্তন করতে পারে না। আপনি যদি একটি সেট কাঠামো পরিবর্তন করেন তবে আপনাকে অবশ্যই অ্যাপ্লিকেশন প্রোগ্রামের মধ্যে থেকে সেই কাঠামোতে তৈরি সমস্ত রেফারেন্স পরিবর্তন করতে হবে৷

  1. কিভাবে একটি AiMesh নেটওয়ার্ক সেট আপ করবেন

  2. উইন্ডোজ নেটওয়ার্কে মাল্টিপ্লেয়ার গেমিং কিভাবে সেট আপ করবেন

  3. উইন্ডোজ পিসিতে ওয়্যারলেস নেটওয়ার্ক সংযোগ কীভাবে সেট আপ করবেন

  4. কিভাবে একটি হোম ওয়াই-ফাই নেটওয়ার্ক সেট আপ করবেন