কম্পিউটার

রিলেশনাল ডেটা মডেল


রিলেশনাল ডেটা মডেল হল সবচেয়ে বিখ্যাত ডেটা মডেল এবং সারা বিশ্বে সংখ্যাগরিষ্ঠদের দ্বারা ব্যবহৃত হয়৷ এটি একটি সহজ কিন্তু দক্ষ ডেটা মডেল এবং এটির সর্বোত্তমভাবে ডেটা পরিচালনা করার ক্ষমতা রয়েছে৷ পদ্ধতি।

টেবিলগুলি রিলেশনাল ডেটা মডেলে ডেটা পরিচালনা করতে ব্যবহৃত হয়। একটি কোম্পানীর কর্মচারীদের সম্পর্কে ডেটা সম্বলিত একটি টেবিলের উদাহরণ নিম্নরূপ −

কর্মচারী>

Emp_Number
Emp_Name
Emp_Designation
Emp_Age
Emp_Salary
1
জ্যাক
ম্যানেজার৷
35
50000৷
2
টম
টেকনিশিয়ান
25
25000
3
হেনরি
সচিব
50
30000৷


টেবিল কর্মচারীর নিম্নলিখিত বৈশিষ্ট্য রয়েছে -

  • টিপল- টেবিলের সারিকে টিপল বলে। এটি টেবিল স্কিমা অনুযায়ী ডেটা বিশদ সংরক্ষণ করে।

  • কলাম- ডাটাবেসের একটি কলাম ডেটার একই ফর্ম উপস্থাপন করে। উদাহরণ - উপরের ডাটাবেসে, নাম সমস্ত কর্মচারীদের নাম উপস্থাপন করে।

  • রিলেশনাল স্কিমা - একটি রিলেশনাল স্কিমা টেবিলের নাম এবং এর বৈশিষ্ট্যগুলিকে সংজ্ঞায়িত করে। উপরের টেবিলের স্কিমা হবে কর্মচারী (এমপি নম্বর, নাম, পদবী, বয়স, বেতন)

  • কী- একটি টেবিলের কী হল এমন বৈশিষ্ট্য যা অনন্যভাবে সমস্ত টিপল সনাক্ত করতে পারে। কর্মচারী টেবিলে, চাবিটি হল Emp নম্বর কারণ এটি প্রতিটি একক কর্মচারীর জন্য অনন্য।

সীমাবদ্ধতা

প্রতিটি সম্পর্কের কিছু সীমাবদ্ধতা থাকে যা এটিকে একটি রিলেশনাল মডেল বলা উচিত। এইগুলি অনুসরণ করা হয় -

  • মূল সীমাবদ্ধতা - এমন বৈশিষ্ট্যগুলির অন্তত একটি সেট থাকতে হবে যা একটি অনন্য পদ্ধতিতে একটি টিপল সনাক্ত করতে পারে৷ এই সেটটি একটি কী হিসাবে পরিচিত।
  • ডোমেন সীমাবদ্ধতা - কিছু ডোমেন নির্দিষ্ট সীমাবদ্ধতা আছে যা একটি ডাটাবেসে অবশ্যই অনুসরণ করতে হবে। উদাহরণ - একজন কর্মচারীর বেতন ঋণাত্মক হতে পারে না তাই বেতন ক্ষেত্রের শুধুমাত্র ইতিবাচক মান রয়েছে।
  • রেফারেন্সিয়াল ইন্টিগ্রিটি সীমাবদ্ধতা - এই সীমাবদ্ধতাগুলি বিদেশী কীগুলির আচরণ বর্ণনা করতে ব্যবহৃত হয়। একটি বিদেশী কী একটি সম্পর্কের একটি কী যা অন্য সম্পর্কে উল্লেখ করা যেতে পারে।

  1. এক্সেলে ডেটা মডেল কীভাবে ব্যবহার করবেন (3টি উদাহরণ)

  2. এক্সেলের ডেটা মডেল থেকে কীভাবে টেবিল সরাতে হয় (2 দ্রুত কৌশল)

  3. কিভাবে পিভট টেবিল ডেটা মডেলে গণনা করা ক্ষেত্র তৈরি করবেন

  4. কিভাবে এক্সেলে একটি ডেটা মডেল তৈরি করবেন (3টি সহজ উপায়)