কম্পিউটার

অনেক থেকে অনেক সম্পর্কের মডেল


একটি "পণ্য বিক্রয়" ডাটাবেসে, একজন গ্রাহকের অর্ডারে এক বা একাধিক পণ্য থাকতে পারে; এবং একটি পণ্য অনেক অর্ডার প্রদর্শিত হতে পারে. একটি "বইস্টোর" ডাটাবেসে, একটি বই এক বা একাধিক লেখক দ্বারা লিখিত হয়; যখন একজন লেখক শূন্য বা তার বেশি বই লিখতে পারেন। এই ধরনের সম্পর্ক বহু-থেকে-অনেক হিসাবে পরিচিত।

আসুন একটি "পণ্য বিক্রয়" ডাটাবেস দিয়ে চিত্রিত করি। আমরা দুটি টেবিল দিয়ে শুরু করি:পণ্য এবং অর্ডার। সারণী পণ্যগুলিতে পণ্যগুলির প্রাথমিক কী হিসাবে পণ্য আইডি সহ পণ্যগুলির (যেমন নাম, বিবরণ এবং পরিমাণ ইনস্টক) সম্পর্কে তথ্য রয়েছে৷ টেবিলের অর্ডারগুলিতে গ্রাহকের অর্ডার থাকে (কাস্টমারআইডি, তারিখ অর্ডার করা, তারিখ প্রয়োজনীয় এবং স্থিতি)। আবার, আমরা অর্ডার টেবিলের ভিতরে অর্ডার করা আইটেমগুলি সংরক্ষণ করতে পারি না, কারণ আমরা জানি না আইটেমগুলির জন্য কতগুলি কলাম সংরক্ষণ করতে হবে। আমরা পণ্য টেবিলে অর্ডার তথ্য সংরক্ষণ করতে পারি না।

অনেক-থেকে-অনেক সম্পর্ককে সমর্থন করার জন্য, আমাদের একটি তৃতীয় টেবিল তৈরি করতে হবে (একটি জংশন টেবিল হিসাবে পরিচিত), বলুন OrderDetails (বা OrderLines), যেখানে প্রতিটি সারি একটি নির্দিষ্ট অর্ডারের একটি আইটেম উপস্থাপন করে। অর্ডার ডিটেইলস টেবিলের জন্য, প্রাথমিক কী দুটি কলাম নিয়ে গঠিত:অর্ডারআইডি এবং প্রোডাক্টআইডি, যা প্রতিটি সারিকে স্বতন্ত্রভাবে চিহ্নিত করে। অর্ডার ডিটেইলস টেবিলের কলাম অর্ডারআইডি এবং প্রোডাক্টআইডি অর্ডার এবং প্রোডাক্ট টেবিলের রেফারেন্স করতে ব্যবহার করা হয়, তাই, অর্ডার ডিটেইলস টেবিলের বিদেশী কীও।

অনেক থেকে অনেক সম্পর্কের মডেল

বহু-থেকে-অনেক সম্পর্ক, বাস্তবে, জংশন টেবিলের প্রবর্তনের সাথে দুটি এক-থেকে-অনেক সম্পর্ক হিসাবে বাস্তবায়িত হয়৷

একটি অর্ডারের অর্ডারের বিবরণে অনেক আইটেম থাকে। একটি অর্ডার ডিটেইলস আইটেম একটি নির্দিষ্ট অর্ডারের অন্তর্গত।

একটি পণ্য অনেক অর্ডারের বিবরণে প্রদর্শিত হতে পারে৷ প্রতিটি অর্ডার ডিটেইল আইটেম একটি পণ্য নির্দিষ্ট করে।


  1. কিভাবে ডুপ্লিকেট মান দিয়ে এক্সেলে সম্পর্ক তৈরি করবেন

  2. এক্সেলের ডেটা মডেল থেকে কীভাবে টেবিল সরাতে হয় (2 দ্রুত কৌশল)

  3. কিভাবে পিভট টেবিল ডেটা মডেলে গণনা করা ক্ষেত্র তৈরি করবেন

  4. কিভাবে এক্সেলে একটি ডেটা মডেল তৈরি করবেন (3টি সহজ উপায়)