কম্পিউটার

এসকিউএল এর মধ্যে:একটি সম্পূর্ণ গাইড

SQL BETWEEN কীওয়ার্ড সেই মানগুলি পুনরুদ্ধার করে যা একটি নির্দিষ্ট মানের সেটের মধ্যে পড়ে। এটি প্রায়শই দুটি তারিখ বা সংখ্যার মধ্যে মান পুনরুদ্ধার করতে ব্যবহৃত হয়। এই কীওয়ার্ডটি WHERE ক্লজগুলিতে ব্যবহৃত হয়। এই কীওয়ার্ডের সিনট্যাক্স হল:“BETWEEN MIN AND max;”।

প্রায়শই, আপনি দুটি মানের মধ্যে বিদ্যমান একটি ডাটাবেস থেকে তথ্য সংগ্রহ করতে চাইবেন। আপনি এর মধ্যে ব্যবহার করতে পারেন৷ এটি করার জন্য অপারেটর।

SQL BETWEEN কীওয়ার্ড আপনাকে একটি প্রশ্নের জন্য একটি পরিসীমা নির্ধারণ করতে এবং সেই পরিসরের মধ্যে সমস্ত মান পুনরুদ্ধার করতে দেয়। উদাহরণস্বরূপ, বলুন আপনার কর্মচারী বেতনের একটি ডাটাবেস আছে। আপনি BETWEEN ব্যবহার করতে পারেন৷ $50,000 থেকে $60,000 এর মধ্যে আয় করে এমন সমস্ত কর্মচারীদের একটি তালিকা তৈরি করতে।

এই টিউটোরিয়ালে, আমরা দেখি কিভাবে BETWEEN ব্যবহার করতে হয় SQL-এ এবং এর কিছু ব্যবহারিক প্রয়োগ নিয়ে আলোচনা করুন।

কিওয়ার্ডের মধ্যে এসকিউএল

SQL এর মধ্যে কীওয়ার্ড আপনাকে একটি নির্দিষ্ট পরিসরে মান নির্বাচন করতে দেয়। এর মধ্যে একটি SQL স্টেটমেন্টের WHERE বিভাগে কীওয়ার্ড নির্দিষ্ট করা আছে। আপনার পরিসরে দুটি মান নির্দিষ্ট করতে আপনাকে AND কীওয়ার্ড ব্যবহার করতে হবে।

এখানে একটি SQL BETWEEN এর সিনট্যাক্স রয়েছে শর্ত:

SELECT column_name FROM table_name
WHERE column_name
BETWEEN minimum_value AND maximum_value;

আপনি দেখতে পাচ্ছেন, এর মধ্যে WHERE স্টেটমেন্টের পরে কীওয়ার্ড আসে। আমরা সর্বনিম্ন এবং সর্বোচ্চ মান আলাদা করতে একটি AND কীওয়ার্ড ব্যবহার করি।

আপনি BETWEEN দিয়ে দুটি তারিখ বা সংখ্যার মধ্যে মান পুনরুদ্ধার করতে পারেন কীওয়ার্ড উদাহরণস্বরূপ, বলুন যে আপনি দুই তারিখের মধ্যে কাকে নিয়োগ করা হয়েছে তা খুঁজে বের করতে চান। আপনি এর মধ্যে দিয়ে এটি করতে পারেন৷ কীওয়ার্ড।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

এর মধ্যে স্ট্রিংগুলিতেও কাজ করে। এই ক্ষেত্রে, BETWEEN স্ট্রিং খুঁজে পায় যা আপনার তুলনার মধ্যে পড়ে। উদাহরণস্বরূপ, আপনি একটি ডাটাবেসে A এবং C এর মধ্যে থাকা সমস্ত ছাত্রদের খুঁজে পেতে পারেন।

এই কীওয়ার্ডটি SELECT, INSERT, UPDATE, এবং DELETE স্টেটমেন্টে কাজ করে।

উদাহরণের মধ্যে এসকিউএল

কর্মচারীদের নিম্নলিখিত সারণীটি বিবেচনা করুন:

নাম বেতন
জিওফ 38000
মাইক 32000
এমা 50000
জোনা 50000
লুক 32000
অ্যালেক্সিস 33000
হানা 30000

আমাদের টেবিলে দুটি কলাম এবং সাতটি সারি রয়েছে। আমরা এই টেবিলটি SQL CREATE TABLE এবং SQL INSERT কমান্ড ব্যবহার করে তৈরি করেছি।

ধরা যাক যে আমরা সমস্ত কর্মচারীদের নাম এবং বেতন পুনরুদ্ধার করতে চাই যারা প্রতি বছর $35,000 থেকে $55,000 এর মধ্যে উপার্জন করে। এই ডেটা পুনরুদ্ধার করতে আমরা নিম্নলিখিত ক্যোয়ারী ব্যবহার করতে পারি:

SELECT name, salary FROM employees
WHERE salary 
BETWEEN 35000 AND 55000;

আমাদের SQL সার্ভার নিম্নলিখিত প্রদান করে:

নাম বেতন
জিওফ 38000
মাইক 32000
এমা 50000
জোনা 50000

(4 সারি)

আপনি এর মধ্যেও ব্যবহার করতে পারেন৷ নির্দিষ্ট তারিখের মধ্যে তথ্য অনুসন্ধানের জন্য অপারেটর।

বলুন আমরা জানুয়ারী 1, 2009 এবং 31 ডিসেম্বর, 2011 এর মধ্যে আনা সমস্ত কর্মচারীদের নাম এবং নিয়োগের তারিখ পুনরুদ্ধার করতে চাই৷ আমরা একটি BETWEEN বিবৃতি ব্যবহার করেও এটি করতে পারি:

SELECT name, hired_date FROM employees
WHERE hired_date
BETWEEN CAST('2009-01-01' AS DATE) AND CAST('2011-12-31' AS DATE);

এখানে আমাদের প্রশ্নের ফলাফল:

নাম ভাড়ার তারিখ
লুক 2009-12-03
এমা 2010-03-19
মাইক 2010-03-19
হানা 2011-09-30
জোনা 2010-07-23

(4 সারি)

চলুন এর মধ্যে এর একটি উদাহরণ ব্যবহার করা যাক একটি স্ট্রিং সহ অপারেটর। আমরা সেই সমস্ত কর্মচারীদের নাম খুঁজে বের করতে চাই যাদের নাম A-এর মধ্যে যেকোনো অক্ষর দিয়ে শুরু হয় এবং F বর্ণমালায় আমরা একটি BETWEEN বিবৃতি ব্যবহার করে এটি আবার করতে পারি:

SELECT name FROM employees
WHERE name
BETWEEN 'A' AND 'F';

আমাদের প্রশ্ন নিম্নলিখিত প্রদান করে:

নাম
এমা
অ্যালেক্সিস

(2 সারি)



উপসংহার

SQL এর মধ্যে অপারেটর এমন রেকর্ড পুনরুদ্ধার করে যার কলামের মানগুলি একটি নির্দিষ্ট পরিসরের মধ্যে থাকে। আপনি দুটি স্ট্রিং, তারিখ এবং সংখ্যার মধ্যে মান খুঁজে পেতে এই অপারেটরটি ব্যবহার করতে পারেন।

একটি চ্যালেঞ্জ হিসাবে, একটি ক্যোয়ারী লিখুন যা 300 এবং 400 এর মধ্যে সমস্ত কর্মচারীর আইডি পুনরুদ্ধার করবে৷ টেবিলটিকে "কর্মচারী" বলা হয় এবং প্রতিটি কর্মচারী আইডি "আইডি" কলামে সংরক্ষণ করা হয়৷

আপনি কি এসকিউএল সম্পর্কে আরও জানতে চান? আমাদের কিভাবে শিখবেন এসকিউএল গাইড দেখুন। SQL ডাটাবেস ভাষা সম্পর্কে আপনার জ্ঞান তৈরি করতে সাহায্য করার জন্য আপনি সেরা কোর্স এবং শেখার সংস্থানগুলির একটি তালিকা পাবেন৷


  1. রিদমবক্সের সম্পূর্ণ নির্দেশিকা

  2. Windows 10 এ মাউস সেটিংসের একটি সম্পূর্ণ নির্দেশিকা

  3. Fortnite সিস্টেমের প্রয়োজনীয়তার জন্য একটি সম্পূর্ণ গাইড

  4. একটি সম্পূর্ণ নির্দেশিকা:Fitbit Pay