কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট অ্যারে দৈর্ঘ্য:একটি সম্পূর্ণ গাইড

জাভাস্ক্রিপ্ট অ্যারে দৈর্ঘ্যের বৈশিষ্ট্য একটি অ্যারের আইটেমের সংখ্যা বলে। একটি অ্যারের দৈর্ঘ্য খুঁজে পেতে, অবজেক্ট array_name.length উল্লেখ করুন। দৈর্ঘ্যের বৈশিষ্ট্য একটি পূর্ণসংখ্যা প্রদান করে।


আপনি প্রায়শই জানতে চান অ্যারেতে কতগুলি মান রয়েছে - অন্য কথায়, অ্যারের দৈর্ঘ্য। সেখানেই জাভাস্ক্রিপ্ট অ্যারে দৈর্ঘ্য প্রপার্টি আসে। দৈর্ঘ্য প্রপার্টিটি একটি নির্দিষ্ট অ্যারেতে থাকা আইটেমের সংখ্যা পুনরুদ্ধার করতে ব্যবহৃত হয়।

উদাহরণস্বরূপ, বলুন আপনি একজন বই বিক্রেতা এবং আপনি জানতে চান আপনার তালিকায় কতগুলি বই রয়েছে। আপনি জাভাস্ক্রিপ্ট অ্যারে দৈর্ঘ্য বৈশিষ্ট্য ব্যবহার করে আপনার বই তালিকার দৈর্ঘ্য পুনরুদ্ধার করতে পারেন।

এই টিউটোরিয়ালটি কীভাবে জাভাস্ক্রিপ্টে অ্যারে দৈর্ঘ্যের পদ্ধতি ব্যবহার করতে হয় তা অন্বেষণ করবে। একটি জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামে পদ্ধতি ব্যবহার করে এমন দুটি উদাহরণ দিয়ে আমরা হেঁটে যাব।

জাভাস্ক্রিপ্ট অ্যারে দৈর্ঘ্য

JavaScript অ্যারের দৈর্ঘ্যের বৈশিষ্ট্য হল একটি পূর্ণসংখ্যা মান যা একটি অ্যারের আইটেমের সংখ্যাকে প্রতিনিধিত্ব করে। দৈর্ঘ্যের বৈশিষ্ট্য সবসময় অ্যারের সর্বোচ্চ সূচক মানের থেকে এক বেশি কারণ জাভাস্ক্রিপ্টে সূচকের মান 0 থেকে শুরু হয়।

যেহেতু দৈর্ঘ্য জাভাস্ক্রিপ্টে একটি সম্পত্তি, এটি কোনো পরামিতি গ্রহণ করে না। এটি সহজভাবে একটি অ্যারের শেষে যুক্ত করা হয়।

এখানে জাভাস্ক্রিপ্ট অ্যারে দৈর্ঘ্য বৈশিষ্ট্যের জন্য সিনট্যাক্স রয়েছে:

array_name.length;

দৈর্ঘ্য বৈশিষ্ট্যের মান অ্যাক্সেস করতে আমরা একটি অ্যারের নামের শেষে .length সিনট্যাক্স যুক্ত করি।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

অ্যারের দৈর্ঘ্য জাভাস্ক্রিপ্ট উদাহরণ

একটি জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামে এই পদ্ধতিটি ব্যাখ্যা করার জন্য একটি উদাহরণের মাধ্যমে চলুন। ধরুন আমরা একটি বইয়ের দোকানের মালিক। আমরা 2019 সালের নিউ ইয়র্ক টাইমস ফিকশন বেস্ট সেলার থেকে কতগুলি বই খুঁজে বের করতে চাই তালিকা আমরা বিক্রি করি। একজন গ্রাহক এই বইগুলির প্রাপ্যতা সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন, তাই আমরা কতগুলি বই বিক্রি করি তা যাচাই করার সিদ্ধান্ত নিয়েছি যেগুলি তালিকায় উপস্থিত হয়েছে৷

দৈর্ঘ্য সম্পত্তি দরকারী হতে পারে যেখানে. ধরা যাক আমরা যে বই বিক্রি করি তার একটি তালিকা আছে যা নিউ ইয়র্ক টাইমস ফিকশন 2019 সালের সেরা বিক্রেতাদের-এ প্রকাশিত হয়েছে তালিকা আমরা দৈর্ঘ্যের বৈশিষ্ট্য ব্যবহার করে সেই তালিকায় কতগুলি বই বিক্রি করি তা খুঁজে বের করতে পারি:

const nyt_fiction_best_sellers_2019 = ['Redemption', 'A Better Man', 'The Institute', 'The Guardians', 'The Night Fire', 'Turning Point'];

console.log(nyt_fiction_best_sellers_2019.length);

যখন আমরা আমাদের কোড নির্বাহ করি, তখন প্রোগ্রাম রিটার্ন করে:6.

প্রথমে, আমরা nyt_fiction_best_sellers_2019 নামে একটি ধ্রুবক ঘোষণা করি। এই ধ্রুবকটি আমাদের ইনভেন্টরির বইগুলির একটি তালিকা সঞ্চয় করে যা নিউ ইয়র্ক টাইমস ফিকশন 2019 এর সেরা বিক্রেতাদের-এ প্রদর্শিত হয়েছিল তালিকা তারপর, আমরা সেই তালিকার দৈর্ঘ্য খুঁজে বের করতে দৈর্ঘ্যের বৈশিষ্ট্য ব্যবহার করি। এই ক্ষেত্রে, আমাদের তালিকায় ছয়টি মান রয়েছে, তাই দৈর্ঘ্যের বৈশিষ্ট্য ফেরত দেয়:6.

জাভাস্ক্রিপ্ট অ্যারে দৈর্ঘ্যের সাথে গড় গণনা করা হচ্ছে

জাভাস্ক্রিপ্টে দৈর্ঘ্যের বৈশিষ্ট্যের অনেকগুলি ব্যবহার রয়েছে এবং এর মধ্যে সবচেয়ে সাধারণ হল গড় গণনা করা৷

ধরুন আমরা একটি নাচের ক্লাসে সদস্যদের গড় বয়স খুঁজতে চেয়েছিলাম। আমাদের কাছে একটি তালিকা রয়েছে যা নর্তকদের বয়স সংরক্ষণ করে। পরে, আমরা সিদ্ধান্ত নিই যে আমরা গড়কে নিকটতম পূর্ণসংখ্যাতে পরিণত করতে চাই। তালিকায় আইটেমের সংখ্যা পুনরুদ্ধার করতে আমাদের দৈর্ঘ্য সম্পত্তি ব্যবহার করতে হবে। এই মান আমাদের একটি গড় গণনা করতে সাহায্য করবে৷

উদাহরণ প্রোগ্রাম

এখানে একটি প্রোগ্রামের একটি উদাহরণ যা আমাদের নাচের ক্লাসে সদস্যদের গড় বয়স গণনা করতে দেয়:

var dancer_ages = [9, 10, 9, 11, 12, 8, 10, 10, 10];

var sum = 0;

for (var i = 0; i < dancer_ages.length; i++) {
	sum += dancer_ages[i]
}

var average = Math.round(sum/dancer_ages.length);

console.log("The average age members in the dance class is: " + average + ".")

আমাদের কোড ফিরে আসে:

The average age of members in the dance class is: 10.

কোডের প্রথম লাইনে, আমরা একটি জাভাস্ক্রিপ্ট তালিকা ঘোষণা করি যাকে বলা হয় নর্তকী_এজ যা নাচের ক্লাসে প্রতিটি সদস্যের বয়স সংরক্ষণ করে। তারপর, আমরা sum নামে একটি ভেরিয়েবল ঘোষণা করি যা ক্লাসে সদস্যদের মোট বয়স সংরক্ষণ করে। পরবর্তীতে গড় গণনা করার জন্য আমাদের এই মানটির প্রয়োজন হবে।

প্রাথমিকভাবে, আমরা sum এর মান সেট করি 0 থেকে কারণ এটি ব্যবহার করার আগে আমাদের একটি ভেরিয়েবল ঘোষণা করতে হবে। তারপর, আমরা প্রতিটি নর্তকের বয়স সমষ্টি যোগ করি আমাদের এর জন্য মান লুপ।

তারপরে, আমরা লুপের জন্য একটি জাভাস্ক্রিপ্ট তৈরি করি যা ডান্সার_এজ তালিকার প্রতিটি আইটেমের মাধ্যমে পুনরাবৃত্তি করে এবং এটিকে সমষ্টি-এ যোগ করে। পরিবর্তনশীল লক্ষ্য করুন যে আমরা dancer_ages.length ব্যবহার করি আমাদের প্রোগ্রামটি কতবার কার্যকর করা উচিত তা বলার জন্য সম্পত্তি৷

এর জন্য কার্যকর করার পরে৷ লুপ, আমাদের প্রোগ্রাম ক্লাসে সদস্যদের গড় বয়স গণনা করে। আমাদের প্রোগ্রাম সমষ্টি ভাগ করে এটি করে (সমস্ত নর্তকীর বয়সের যোগফল) dancer_ages.length দ্বারা (নৃত্য শ্রেণীর লোকের সংখ্যা)। তারপর, আমরা Math.round() ব্যবহার করি আমাদের মানকে নিকটতম পূর্ণসংখ্যায় পূর্ণ করার পদ্ধতি।

অবশেষে, আমরা কনসোলে একটি বার্তা প্রিন্ট আউট করি যেখানে বলা হয়েছে:“নৃত্য শ্রেণীর একজন সদস্যের গড় বয়স হল:”। এই বিবৃতিটি গড়-এ সংরক্ষিত মান দ্বারা অনুসরণ করা হয় জাভাস্ক্রিপ্ট পরিবর্তনশীল, এবং একটি সময়কাল (. )।

উপসংহার

জাভাস্ক্রিপ্ট অ্যারে দৈর্ঘ্যের বৈশিষ্ট্যটি একটি তালিকায় সংরক্ষিত আইটেমগুলির সংখ্যা পুনরুদ্ধার করতে ব্যবহৃত হয়। এই পদ্ধতিটি বিশেষ করে গড় এবং অন্যান্য রাশি গণনা করার জন্য যার জন্য একটি তালিকার দৈর্ঘ্য জানা প্রয়োজন৷

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে একটি জাভাস্ক্রিপ্ট অ্যারেতে আইটেমের সংখ্যা পুনরুদ্ধার করতে দৈর্ঘ্যের বৈশিষ্ট্য ব্যবহার করতে হয়। আমরা দৈর্ঘ্য সম্পত্তির দুটি উদাহরণ দিয়ে হেঁটেছি। এই টিউটোরিয়ালটি পড়ার পরে, আপনি একজন বিশেষজ্ঞের মতো দৈর্ঘ্যের বৈশিষ্ট্য ব্যবহার শুরু করতে প্রস্তুত!

আপনি জাভাস্ক্রিপ্ট কোডিং সম্পর্কে আরো জানতে চান? আমাদের কিভাবে জাভাস্ক্রিপ্ট শিখতে হয় গাইড পড়ুন। আপনি কোন কোর্স এবং শেখার সংস্থানগুলি আপনাকে জাভাস্ক্রিপ্ট সম্পর্কে আপনার জ্ঞানকে এগিয়ে নিতে সাহায্য করতে পারে সে সম্পর্কে পরামর্শ পাবেন৷


  1. JavaScript array.values()

  2. জাভাস্ক্রিপ্ট অ্যারে দৈর্ঘ্য সম্পত্তি

  3. জাভাস্ক্রিপ্টে array.flatMap()

  4. জাভাস্ক্রিপ্ট - অ্যারে অবজেক্টের দৈর্ঘ্য