কম্পিউটার

SQL বাম যোগদান:একটি সম্পূর্ণ নির্দেশিকা

একটি SQL বাম যোগদান হল এক প্রকার SQL যোগদান। এই যোগদানটি একটি নির্দিষ্ট "বাম" কলাম থেকে সমস্ত টেবিল এবং "ডান" কলামের একটি নির্দিষ্ট শর্তের সাথে মেলে সংশ্লিষ্ট সারিগুলি ফেরত দেয়৷

অনেক ক্ষেত্রে, যখন আপনি SQL-এ একটি প্রশ্ন লিখছেন , আপনাকে শুধুমাত্র একটি টেবিলে ফোকাস করতে হবে। যাইহোক, এমন অনেক পরিস্থিতি রয়েছে যেখানে আপনাকে একই সময়ে দুটি বা তার বেশি টেবিলের জন্য জিজ্ঞাসা করতে হবে। এই পরিস্থিতিতে, আপনি একটি ফলাফল তৈরি করতে চান যা উভয় টেবিলের তথ্য একত্রিত করে।

SQL-এ , এটি একটি যোগদান হিসাবে উল্লেখ করা হয়. যোগদানগুলি আপনাকে একাধিক টেবিল থেকে তথ্য পেতে এবং ফলাফলটিকে একটি যোগ করা টেবিলে একত্রিত করার অনুমতি দেয়। উদাহরণস্বরূপ, আপনি প্রতিটি কর্মচারীর জন্য বিভাগের নাম পেতে কর্মচারী এবং বিভাগের টেবিল একসাথে যোগ দিতে পারেন।

এই টিউটোরিয়ালে, আমরা SQL-এ যোগদানের এক প্রকার ভাঙ্গন করতে যাচ্ছি :বাম যোগদান . আমরা আলোচনা করব কোথায় বাম যোগদান দরকারী, এবং কিভাবে আপনি আপনার SQL এ ব্যবহার করতে পারেন প্রশ্ন।

SQL বাম যোগদান

SQL বাম যোগদান আপনার ক্যোয়ারীতে নির্দিষ্ট করা একটি "বাম" টেবিল থেকে সমস্ত রেকর্ড ফেরত দেয়। এটি আপনার শর্তের উপর ভিত্তি করে একটি "ডান" টেবিলের সাথে এই টেবিল থেকে মান মেলে। "বাম" টেবিল থেকে সমস্ত রেকর্ড ছাড়াও যেকোনো ম্যাচ ফেরত দেওয়া হয়। _LEFT JOIN_s হল এক প্রকার SQL বাইরের যোগদান।

উদাহরণস্বরূপ, আপনি প্রতিটি কর্মচারীর জন্য বিভাগের নামের একটি তালিকা পেতে একটি বাম যোগদান ব্যবহার করতে পারেন। এটি আপনাকে সমস্ত কর্মচারীদের দেখতে দেবে, এমনকি তাদের কোনো ডিপার্টমেন্ট বরাদ্দ না থাকলেও।

একটি বাম যোগদানের জন্য মৌলিক সিনট্যাক্স ক্রিয়াকলাপ নিম্নরূপ:

SELECT Table1.Column1, Table2.Column1
FROM Table1
LEFT JOIN Table2
ON Table1.Column2 = Table1.Column2;

আমরা একটি SQL SELECT স্টেটমেন্ট দিয়ে আমাদের যোগদান শুরু করি। FROM স্টেটমেন্টের টেবিলটি আমাদের "বাম" টেবিল। তারপর, আমরা বাম যোগদান ব্যবহার করি কীওয়ার্ড এটি আমাদের একটি "ডান" টেবিল নির্দিষ্ট করতে দেয়।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

আমাদের টেবিলগুলি যে শর্তে সংযুক্ত রয়েছে তা নির্ধারণ করতে আমরা ON বিবৃতি ব্যবহার করি। বাম যোগদান বহিরাগত যোগদান এক ধরনের. সুতরাং, আপনি এই ধরণের যোগদানকে বাম বাইরের যোগদান হিসাবে উল্লেখ করতে পারেন৷ .

বাম যোগদান ব্যাখ্যা করার জন্য একটি উদাহরণ ব্যবহার করা যাক কাজ।

বাম যোগদান SQL উদাহরণ

বলুন যে আমরা প্রতিটি কর্মচারী যেখানে কাজ করে সেই বিভাগের নামের একটি তালিকা পেতে চাই। আমরা একটি প্রশ্ন ব্যবহার করে এই তথ্য পুনরুদ্ধার করতে চাই. এখানে একটি প্রশ্ন যা আমাদের এই ডেটা পেতে অনুমতি দেবে:

SELECT employees.name, employees.title, company_departments.name AS DeptName
FROM employees
LEFT JOIN company_departments
ON employees.department_id = company_departments.department_id;

আমাদের ক্যোয়ারী সাতটি রেকর্ড প্রদান করে:

নাম শিরোনাম deptname
লুক সেলস অ্যাসোসিয়েট বিক্রয়
মাইক সেলস অ্যাসোসিয়েট বিক্রয়
হানা সেলস অ্যাসোসিয়েট বিক্রয়
জিওফ সিনিয়র সেলস অ্যাসোসিয়েট বিক্রয়
অ্যালেক্সিস সেলস অ্যাসোসিয়েট বিক্রয়
এমা মার্কেটিং ডিরেক্টর বিপণন
জোনা সেলসের ভাইস প্রেসিডেন্ট নির্বাহী

(৭ সারি)

আমাদের প্রশ্নের প্রথম লাইনে, আমরা উল্লেখ করি যে আমরা তিনটি কলাম পেতে চাই। আমরা আমাদের কর্মীদের নাম, তাদের পদবী এবং তারা যে বিভাগের জন্য কাজ করে তার নাম পুনরুদ্ধার করি। AS DeptName আমাদের ক্যোয়ারীকে বলে যে ডিপার্টমেন্টের নামের কলামটিকে DeptName বলা উচিত .

পরবর্তী লাইনে, আমরা উল্লেখ করি যে আমরা আমাদের কর্মচারীদের থেকে তথ্য পেতে চাই৷ টেবিল তারপর, আমরা একটি বাম যোগদান তৈরি করি সেই টেবিল এবং কম্পানি_বিভাগের মধ্যে . চূড়ান্ত লাইনে, আমরা আমাদের দুটি টেবিলকে তাদের সাধারণ মান ব্যবহার করে একসাথে লিঙ্ক করি:Department_id.

বাম যোগদান শুধুমাত্র বাম টেবিল থেকে সমস্ত সারি এবং ডান টেবিল থেকে সারিগুলি ফেরত দিন যার জন্য যোগদানের শর্ত পূরণ করা হয়েছে৷

আমাদের যদি 9 এর ডিপার্টমেন্ট আইডি সহ একজন কর্মচারী থাকে এবং সেই বিভাগটি বিদ্যমান নেই, তারা এখনও আমাদের প্রশ্নে উপস্থিত হবে। যদি আমাদের একটি কোম্পানি বিভাগ থাকে যা বিদ্যমান না থাকে, তাহলে এটি আমাদের যোগ দিন এ প্রদর্শিত হবে না প্রশ্ন।

আসুন আবার ক্যোয়ারী চালাই, কিন্তু এবার আমাদের ডাটাবেসে একজন নতুন কর্মচারীর সাথে। এই হল আমাদের নতুন কর্মচারীর মান:

নাম শিরোনাম department_id
আদম সিনিয়র সেলস অ্যাসোসিয়েট 9

(1 সারি)

বিভাগের আইডি 9 আমাদের সারণী কম্পানি_বিভাগের মধ্যে বিদ্যমান নেই . কিন্তু যখন আমরা উপরের মত একই বাম যোগদানের ক্যোয়ারী চালাই, তখনও অ্যাডামের রেকর্ড অন্তর্ভুক্ত থাকে, কারণ আমরা একটি বাম যোগদান ব্যবহার করছি। . এখানে একই Inner JoIN এর ফলাফল আমরা উপরে ক্যোয়ারী করেছি, কিন্তু আদমের রেকর্ডের সাথে:

নাম শিরোনাম deptname
লুক সেলস অ্যাসোসিয়েট বিক্রয়
মাইক সেলস অ্যাসোসিয়েট বিক্রয়
হানা সেলস অ্যাসোসিয়েট বিক্রয়
জিওফ সিনিয়র সেলস অ্যাসোসিয়েট বিক্রয়
অ্যালেক্সিস সেলস অ্যাসোসিয়েট বিক্রয়
এমা মার্কেটিং ডিরেক্টর বিপণন
জোনা সেলসের ভাইস প্রেসিডেন্ট নির্বাহী
আদম সিনিয়র সেলস অ্যাসোসিয়েট

উপসংহার

SQL বাম যোগদান একাধিক টেবিল জিজ্ঞাসা করুন এবং একটি নির্দিষ্ট "বাম" টেবিল থেকে সমস্ত সারি ফেরত দিন। তারা ডান টেবিল থেকে সারি ফেরত দেয় যেখানে যোগ দিন শর্ত পূরণ হয়েছে৷

উদাহরণস্বরূপ, বলুন যে আপনি গ্রাহকদের একটি তালিকা এবং সেইসাথে তারা যে লয়্যালটি প্ল্যানগুলিতে সদস্যতা নিয়েছেন তাদের নাম ফেরত দিতে চান৷ যদি লয়্যালটি প্ল্যানের নামগুলি অন্য টেবিলে থাকে, তাহলে আপনি সেগুলি পুনরুদ্ধার করতে একটি বাম যোগদান ব্যবহার করতে পারেন৷

শিক্ষার্থীদের SQL সম্বন্ধে তাদের জ্ঞানকে এগিয়ে নিতে সাহায্য করার জন্য আমরা একটি SQL কিভাবে শিখতে হয় তা লিখেছি। গাইডটিতে শীর্ষ শিক্ষার সংস্থানগুলির একটি তালিকা এবং আপনাকে আপনার পথে সাহায্য করার জন্য কিছু বিশেষজ্ঞের পরামর্শ রয়েছে। আমাদের কিভাবে SQL পৃষ্ঠা শিখবেন তার নির্দেশিকা দেখুন।


  1. রিদমবক্সের সম্পূর্ণ নির্দেশিকা

  2. এসকিউএল সার্ভারে যোগ দিন

  3. WordPress SQL ইনজেকশন:সম্পূর্ণ সুরক্ষা নির্দেশিকা

  4. একটি সম্পূর্ণ নির্দেশিকা:Fitbit Pay