কম্পিউটার

এসকিউএল ক্রিয়েট টেবিল:কিভাবে-টু গাইড

SQL CREATE TABLE স্টেটমেন্ট একটি ডাটাবেসে একটি টেবিল যোগ করে। এই বিবৃতিটি ব্যবহার করে, আপনি নতুন সারণিতে কলামের নাম এবং প্রতিটি কলাম যে ধরনের ডেটা সংরক্ষণ করতে পারে তা নির্দিষ্ট করতে পারেন। আপনি টেবিলে ডেটা কীভাবে উপস্থাপন করা হয় তার সাথে সম্পর্কিত যে কোনও সীমাবদ্ধতাও বলতে পারেন।

আপনি একটি ডাটাবেসে প্রশ্নগুলি চালানো এবং ডেটা সংরক্ষণ করার আগে, আপনাকে একটি টেবিল তৈরি করতে হবে যেখানে আপনার ডেটা সংরক্ষণ করা হবে। একটি টেবিল যেখানে একটি ডাটাবেসের সমস্ত তথ্য সংরক্ষণ করা হয়। প্রতিটি টেবিলে থাকতে পারে, যা টেবিলের মধ্যে একটি একক রেকর্ড সম্পর্কে ডেটা ধারণ করে।

একটি ডাটাবেসে একটি নতুন টেবিল তৈরি করতে আমরা "CREATE TABLE" স্টেটমেন্ট ব্যবহার করি (একটি ডাটাবেস তৈরি করতে ডেটাবেস তৈরির বিবৃতির অনুরূপ)। এই টিউটোরিয়ালে, আমরা SQL সার্ভারে টেবিলের মূল বিষয়গুলি নিয়ে আলোচনা করব এবং কীভাবে সেগুলিকে ডাটাবেসে তৈরি করতে হয় তা অন্বেষণ করব৷

SQL টেবিল তৈরি করুন

SQL CREATE TABLE স্টেটমেন্ট আপনার সংজ্ঞায়িত কাঠামোর উপর ভিত্তি করে একটি ডাটাবেসে একটি নতুন টেবিল যোগ করে। আপনাকে অবশ্যই ডাটাবেসের প্রতিটি কলামের নাম, প্রাসঙ্গিক সীমাবদ্ধতা এবং প্রতিটি কলামের জন্য ডেটা টাইপ উল্লেখ করতে হবে। টেবিল তৈরি হওয়ার পর আপনি টেবিলের গঠন পরিবর্তন করতে পারেন।

আসুন সারণী তৈরির বিবৃতিটির জন্য সিনট্যাক্সটি একবার দেখে নেওয়া যাক:

CREATE TABLE table_name (
	column_name data_type constraints,
	column_name1 data_type1 constraints1
);

আপনি একটি টেবিলে যতগুলি চান ততগুলি কলাম যুক্ত করতে পারেন। একাধিক কলাম নির্দিষ্ট করতে, আপনাকে কমা দিয়ে একটি কলাম সংজ্ঞায়িত করে এমন প্রতিটি লাইন শেষ করতে হবে। উপরের সিনট্যাক্সে, আমরা দুটি কলাম তৈরি করেছি।

আপনাকে অবশ্যই ডাটাবেসের প্রতিটি কলামের জন্য অন্তত নাম উল্লেখ করতে হবে এবং কলামটি যে ধরনের ডেটা সংরক্ষণ করতে পারে। টেবিলের নামও প্রয়োজন। স্থায়িত্ব ঐচ্ছিক। এসকিউএল সীমাবদ্ধতাগুলি কোনও পূর্বশর্তকে বোঝায় যা একটি টেবিলে ডেটা যোগ করার আগে অবশ্যই পূরণ করতে হবে।

টেবিল এসকিউএল উদাহরণ তৈরি করুন

আমাদের এইচআর ডিপার্টমেন্টের দ্বারা কর্মীদের সম্পর্কে তথ্য সঞ্চয় করে এমন একটি ডাটাবেস টেবিল একসাথে রাখতে বলা হয়েছে। টেবিলে প্রতিটি কর্মচারী সম্পর্কে নিম্নলিখিত তথ্য সংরক্ষণ করা উচিত:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

  • নাম
  • ইমেল
  • শাখা
  • ঠিকানা
  • চাকরির শিরোনাম
  • কতজন কর্মচারী মাসের পুরষ্কার কর্মচারী জিতেছে

এই টেবিলটি তৈরি করতে, আমাদের একটি CREATE TABLE স্টেটমেন্ট ব্যবহার করতে হবে:

CREATE TABLE employees (
	name varchar(20),
	email varchar(50),
	branch varchar(30),
	address varchar(75),
	title varchar(75),
	employee_month_awards integer
);

আমরা ছয়টি কলাম সহ একটি টেবিল তৈরি করেছি। প্রথম পাঁচটি কলামের সবকটিতেই ডেটাটাইপ “varchar” থাকে যা একটি পরিবর্তনশীল-দৈর্ঘ্যের স্ট্রিং। এর মানে হল যে আমাদের স্ট্রিং যতটা চাই ততক্ষণ পর্যন্ত হতে পারে, সর্বোচ্চ স্ট্রিং দৈর্ঘ্য পর্যন্ত যা আমরা বলেছি।

নাম 20 অক্ষরের বেশি হতে পারে না এবং ঠিকানা 75 অক্ষরের বেশি হতে পারে না। আমাদের শেষ কলাম — কর্মচারী_মাসের_পুরস্কার — একটি পূর্ণসংখ্যা এবং প্রতিটি কর্মচারী প্রাপ্ত পুরস্কারের সংখ্যা সংরক্ষণ করবে। আপনি আপনার টেবিলে যে কোনো স্বীকৃত ডেটা টাইপ অন্তর্ভুক্ত করতে পারেন, সেটা প্রাথমিক কী, বিদেশী কী, ভারচার বা বুলিয়ানই হোক না কেন।

এখন যেহেতু আমরা একটি টেবিল তৈরি করেছি, আমরা এটি ব্যবহার করে কোয়েরি চালানো শুরু করতে পারি এবং ডেটা সন্নিবেশ করতে পারি। মনে রাখবেন, আপনি একটি টেবিল তৈরি করার পরে, এটি খালি থাকবে এবং আপনাকে SQL INSERT স্টেটমেন্ট ব্যবহার করে আপনার টেবিলে ডেটা ফিড করতে হবে৷

SQL অন্য টেবিল ব্যবহার করে টেবিল তৈরি করুন

আপনি যদি অন্য টেবিলের কাঠামো ব্যবহার করে একটি টেবিল তৈরি করতে চান? CREATE TABLE স্টেটমেন্ট ব্যবহার করে আপনি SQL এও তা করতে পারেন। নতুন টেবিলে একই কলামের সংজ্ঞা থাকবে। আপনি নির্দিষ্ট করতে পারেন যে আপনি অন্য টেবিল থেকে আপনার নতুন একটিতে কিছু বা সমস্ত কলাম অনুলিপি করতে চান৷

আমরা একটি টেবিল তৈরি করতে চাই যাতে একটি কোম্পানিতে কাজ করা সমস্ত নির্বাহীদের সম্পর্কে তথ্য থাকে। কার্যনির্বাহী রেকর্ডগুলি ইতিমধ্যেই কর্মচারী ডাটাবেসে রয়েছে৷

একটি নতুন টেবিল তৈরি করতে যাতে কর্মচারী ডাটাবেস থেকে এক্সিকিউটিভদের সমস্ত ডেটা থাকে, আমরা এই কমান্ডটি ব্যবহার করতে পারি:

CREATE TABLE executives AS
SELECT name, email, address
WHERE title = 'Executive*'
FROM employees;

আমাদের ডাটাবেস "এক্সিকিউটিভস" নামে একটি টেবিল তৈরি করেছে যা আমাদের বিদ্যমান টেবিলের একটি অনুলিপি। এই নতুন সারণীতে আমাদের "কর্মচারী" টেবিলের "নাম," "ইমেল" এবং "ঠিকানা" কলামগুলি অন্তর্ভুক্ত রয়েছে এবং শুধুমাত্র একজন নির্বাহী কর্মচারীদের ডেটা অন্তর্ভুক্ত করে৷

যদি কর্মচারী টেবিলটি খালি থাকে তবে শুধুমাত্র কাঠামোটি অনুলিপি করা হবে — নাম, ইমেল এবং ঠিকানা কলাম। কিন্তু যদি কর্মচারী টেবিলে ডেটা থাকে তবে তা আমাদের নতুন ডাটাবেসে কপি করা হবে। শুধুমাত্র সেই রেকর্ডগুলি যেখানে কর্মচারী একজন এক্সিকিউটিভ তা কপি করা হবে৷

সুতরাং, আমাদের নতুন টেবিলে প্রত্যেকের নাম, ইমেল এবং ঠিকানার একটি তালিকা রয়েছে যাদের শিরোনাম "এক্সিকিউটিভ" দিয়ে শুরু হয়।



উপসংহার

SQL CREATE TABLE স্টেটমেন্ট একটি বিদ্যমান ডাটাবেসে একটি নতুন টেবিল তৈরি করে। এই বিবৃতিটি ব্যবহার করার জন্য, আপনাকে প্রতিটি কলামের কাঠামো নির্ধারণ করতে হবে যা আপনার নতুন টেবিলে প্রদর্শিত হবে৷

আপনি কি এসকিউএল ব্যবহার করার বিষয়ে আরও জানতে চান? আমাদের কিভাবে শিখবেন এসকিউএল গাইড দেখুন। এই নির্দেশিকাটিতে সেরা বই, অনলাইন সংস্থান এবং কোর্সের একটি তালিকা রয়েছে যা আপনাকে SQL সম্পর্কে আপনার জ্ঞান গড়ে তুলতে সাহায্য করবে।


  1. HTML এ একটি টেবিল তৈরি করুন

  2. কোন PHP ফাংশন একটি MySQL টেবিল তৈরি করতে ব্যবহৃত হয়?

  3. এসকিউএল ডাটাবেসে "নির্বাচন" নামে একটি টেবিল তৈরি করবেন?

  4. এসকিউএল সার্ভারে টেবিল কমান্ড তৈরি করুন