কম্পিউটার

এসকিউএল অভ্যন্তরীণ যোগদান:একটি সম্পূর্ণ গাইড

এসকিউএল অভ্যন্তরীণ যোগদান বিবৃতি দুটি টেবিল জুড়ে দুটি কলামে সঠিক মান সহ সারি প্রদান করে। আপনি এক বা একাধিক কলাম জুড়ে একটি টেবিলে যোগ দিতে পারেন। যোগদানের বিবৃতি দুটি ডাটাবেস টেবিলকে সংযুক্ত করে এবং তাদের বিষয়বস্তুর তুলনা করে।

এমন সময় হতে পারে যখন আপনি একই সময়ে দুই বা ততোধিক টেবিল থেকে ডেটা পেতে এবং ফলাফল একত্রিত করতে চান।

উদাহরণস্বরূপ, আপনি পণ্যগুলির একটি তালিকা এবং সেই পণ্যগুলি সরবরাহকারী সরবরাহকারীদের নাম পেতে চাইতে পারেন। পণ্যের নাম এবং সরবরাহকারীর নামের তথ্য দুটি টেবিলে রয়েছে।

এখানেই SQL যোগদান আসে। যোগদান ব্যবহার করে শর্ত, আপনি একাধিক টেবিল থেকে নিম্নলিখিত তথ্য একত্রিত করতে সক্ষম:একটি ফলাফল সেট. SQL অভ্যন্তরীণ যোগদান হল এক প্রকার যোগদান যা দুটি টেবিলে মিলিত কলামের মান আছে এমন রেকর্ড ফেরত দেয়। এই টিউটোরিয়ালে, আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে একটি ইনার জয়েন ব্যবহার করতে হয়।

SQL ভিতরের যোগদান

SQL INNER JOIN কলাম মান সহ সমস্ত রেকর্ড পুনরুদ্ধার করে যা দুটি নির্দিষ্ট টেবিলে প্রদর্শিত হয়। একটি অভ্যন্তরীণ যোগদানের বিবৃতিটি দুটি টেবিলের ডেটা মেলানোর জন্য অন কীওয়ার্ড ব্যবহার করে৷

অভ্যন্তরীণ যোগদান SQL যোগদানের সবচেয়ে সাধারণ প্রকার . অপারেটর এমন রেকর্ড ফেরত দেয় যার উভয় টেবিলে মিল রয়েছে।

চলুন Inner JoIN-এর সিনট্যাক্স দেখে নেওয়া যাক কীওয়ার্ড:

নাম নির্বাচন করুন

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

গ্রাহকদের কাছ থেকে

অভ্যন্তরীণ যোগদানের পরিকল্পনা

ON customers.plan_id =plans.id;

এই ক্যোয়ারীটি "গ্রাহক" এবং "প্ল্যান" টেবিলের সারিগুলিকে একত্রিত করে৷ এটি "প্ল্যান" টেবিলের যেকোনো আইডির সমান একটি "প্ল্যান_আইডি" সহ সমস্ত গ্রাহকদের একটি তালিকা প্রদান করে৷

আমরা আমাদের টেবিলে যোগ দিতে INNER JOIN ক্লজ ব্যবহার করি। আমরা যে টেবিলে যোগদান করি তার নামের পরে ON কীওয়ার্ড আসে। আপনি ON ​​কীওয়ার্ডের পরে কমা দিয়ে আলাদা করে একাধিক শর্ত নির্দিষ্ট করতে পারেন।

Inner Join SQL উদাহরণ

এই মুহূর্তে, আমাদের কাছে একটি কর্মচারী ডাটাবেস রয়েছে যা কর্মচারীদের মধ্যে প্রতিটি কর্মচারীর ডিপার্টমেন্ট আইডি সংরক্ষণ করে টেবিল আমরা একটি SQL CREATE TABLE স্টেটমেন্ট দিয়ে এই টেবিলটি তৈরি করেছি। বিভাগের নামগুলি company_departments নামে একটি পৃথক সারণীতে সংরক্ষণ করা হয় .

এখানে কর্মচারী টেবিল:

কর্মচারী
নাম শিরোনাম department_id
লুক
সেলস অ্যাসোসিয়েট 1
মাইক সেলস অ্যাসোসিয়েট 1
হানা সেলস অ্যাসোসিয়েট 1
জিওফ সিনিয়র সেলস অ্যাসোসিয়েট 1
আলেক্সিস সেলস অ্যাসোসিয়েট 1
জোনা ভাইস প্রেসিডেন্ট অফ সেলস 3
এমা বিপণন পরিচালক 2

(৭ সারি)

এই বিভাগ টেবিল:

কোম্পানী_বিভাগ
department_id নাম
1 বিক্রয়
2 বিপণন
3 নির্বাহী

(3 সারি)

ধরা যাক যে আমরা সমস্ত কর্মচারীদের নাম, শিরোনাম এবং বিভাগের নাম পেতে চেয়েছিলাম। এই ডেটা দুটি টেবিলের মধ্যে রয়েছে:কর্মচারীর নাম এবং শিরোনাম কর্মচারীদের মধ্যে রয়েছে টেবিল বিভাগের নামগুলি কম্পানি_বিভাগে রয়েছে৷ টেবিল।

আমরা যে তথ্য খুঁজছি তা আমরা কীভাবে পাব?

কর্মচারীদের টেবিলে department_id নামে একটি কলাম আছে . এই কলামে প্রতিটি কর্মচারী যে বিভাগের জন্য কাজ করে সেই বিভাগের আইডি ধারণ করে।

কোম্পানী_বিভাগে টেবিল, প্রতিটি বিভাগের একটি আইডি রয়েছে (যা টেবিলের একটি প্রাথমিক কী)। এর মানে আমরা একজন কর্মচারীর department_id এর সাথে মেলাতে পারি বিভাগের তালিকা সহ। এটি করা হলে আমরা সেই বিভাগের নাম খুঁজে বের করব যার জন্য সেই কর্মচারী কাজ করে৷

আসুন একটি প্রশ্ন লিখি যা একজন কর্মচারীর নাম, তাদের পদবী এবং তারা যে বিভাগের জন্য কাজ করে তার নাম পুনরুদ্ধার করে:

SELECT Employees.Name, Employees.Title, Company_Departments.Name
FROM Employees
INNER JOIN Company_Departments
ON Employees.Department_ID = Company_Departments.Department_ID;

আমাদের ক্যোয়ারী নিম্নলিখিত মিলে যাওয়া সারিগুলি প্রদান করে:

নাম শিরোনাম নাম
অ্যালেক্সিস সেলস অ্যাসোসিয়েট বিক্রয়
জিওফ সিনিয়র সেলস অ্যাসোসিয়েট বিক্রয়
হানা সেলস অ্যাসোসিয়েট বিক্রয়
মাইক সেলস অ্যাসোসিয়েট বিক্রয়
লুক সেলস অ্যাসোসিয়েট বিক্রয়
এমা মার্কেটিং ডিরেক্টর বিপণন
জোনা সেলসের ভাইস প্রেসিডেন্ট নির্বাহী

প্রথম লাইনে, আমরা ডাটাবেসকে বলি যে কর্মচারীদের থেকে একজন কর্মচারীর নাম এবং পদবী পেতে টেবিল আমরা কম্পানি_বিভাগ থেকে একটি কোম্পানি বিভাগের নামও পুনরুদ্ধার করি টেবিল।

দ্বিতীয় লাইনে, আমরা উল্লেখ করি যে আমরা কর্মচারীদের থেকে কর্মচারীর তথ্য পেতে চাই টেবিল এরপরে, আমরা আমাদের Inner Join ব্যবহার করি আমাদের কর্মচারীদের সাথে সংযোগ করতে কোম্পানী_বিভাগের সাথে টেবিল টেবিল, যার মধ্যে বিভাগগুলির নাম রয়েছে।

অবশেষে, আমাদের শেষ লাইন উভয় কর্মচারীদের লিঙ্ক করে এবং কম্পানি_বিভাগ তাদের সাধারণ ক্ষেত্র দ্বারা একসাথে টেবিল করুন, এই ক্ষেত্রে department_id .

উপসংহার

SQL INNER JOIN স্টেটমেন্ট দুটি টেবিল জুড়ে দুটি মিলে যাওয়া কলাম মান সহ রেকর্ড পুনরুদ্ধার করে। ON বিবৃতিটি আপনাকে সেই শর্তগুলি নির্দিষ্ট করতে দেয় যেগুলির উপর আপনার অভ্যন্তরীণ যোগদান কার্যকর হয়৷

SQL প্রশ্ন করার একটি গুরুত্বপূর্ণ অংশ হল যোগদানে দক্ষতা ডেটাবেস, এবং এই বোঝাপড়া আপনাকে SQL হওয়ার এক ধাপ কাছাকাছি নিয়ে যাবে বিশেষজ্ঞ।

আমরা আপনার মত শিক্ষার্থীদের SQL শিখতে সাহায্য করার জন্য কিভাবে SQL গাইড শিখতে হয় তা লিখেছি। এই নির্দেশিকাটিতে শীর্ষ শিক্ষার সংস্থান এবং কোর্সের তালিকার পাশাপাশি SQL কীভাবে শিখতে হয় তার পরামর্শ রয়েছে। আমাদের কিভাবে SQL পৃষ্ঠা শিখবেন তার নির্দেশিকা দেখুন।


  1. এসকিউএল সার্ভারে যোগ দিন

  2. কিভাবে এসকিউএল ইনজেকশন প্রতিরোধ করবেন? (সম্পূর্ণ নির্দেশিকা)

  3. WordPress SQL ইনজেকশন:সম্পূর্ণ সুরক্ষা নির্দেশিকা

  4. একটি সম্পূর্ণ নির্দেশিকা:Fitbit Pay