কম্পিউটার

এসকিউএল অর্ডার বাই:একটি সম্পূর্ণ গাইড

এসকিউএল ORDER BY স্টেটমেন্ট কোন ক্রমানুসারে রেকর্ডগুলি একটি প্রশ্নের দ্বারা ফেরত দেওয়া হয় তা নির্ধারণ করে৷ আপনি টেবিলের যেকোনো কলামের মান দ্বারা ঊর্ধ্বগতি বা অবরোহ ক্রমে রেকর্ড ফেরত দিতে পারেন।

ক্যোয়ারী ফলাফলগুলি অর্ডার করার ফলে আপনি যে সঠিক রেকর্ডগুলি খুঁজছেন তা খুঁজে পাওয়া সহজ করে তোলে৷

উদাহরণস্বরূপ, বলুন আপনি জানতে চান কোন কর্মচারীরা সবচেয়ে বেশি মাসের কর্মচারী জিতেছে পুরস্কার আপনি হয়ত সেই ডাটা পয়েন্টের মাধ্যমে আপনার ক্যোয়ারী অর্ডার করতে চাইতে পারেন যে কর্মচারীটি প্রথম সর্বাধিক পুরস্কার জিতেছে তাকে প্রদর্শন করতে।

SQL অর্ডার বাই বিবৃতি আপনার শর্তের উপর নির্ভর করে একটি প্রশ্নের ফলাফলের আদেশ দেয়। এই টিউটোরিয়ালে, আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে ORDER BY ব্যবহার করতে হয় বিবৃতি এই কীওয়ার্ডটি আয়ত্ত করতে আপনাকে সাহায্য করার জন্য আমরা একটি উদাহরণের মাধ্যমে কথা বলব।

এসকিউএল অর্ডার বাই

এসকিউএল অর্ডার বাই কীওয়ার্ড একটি প্রশ্নের ফলাফলের আদেশ দেয়। আপনি একটি নির্দিষ্ট কলাম বা কলামের সেট দ্বারা ক্রমবর্ধমান বা অবরোহ ক্রমে ফলাফল অর্ডার করতে পারেন।

এখানে একটি ORDER BY এর সিনট্যাক্স রয়েছে৷ প্রশ্ন:

SELECT name
FROM employees
ORDER BY name, joined ASC;

SQL SELECT স্টেটমেন্টের পরে, আমরা যে কলামটি পুনরুদ্ধার করতে চাই তার নাম উল্লেখ করি। তারপরে আমরা বলি যে আমরা কর্মচারীদের থেকে ডেটা পুনরুদ্ধার করতে চাই৷ টেবিল।

অর্ডার বাই বিবৃতি নাম দ্বারা আমাদের প্রশ্নের আদেশ দেয় এবং যোগ দিয়েছেন নিচের ক্রমে কলাম। আমাদের ডাটাবেস প্রথমে নাম অনুসারে সাজানো হবে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

একই নামের একাধিক ব্যক্তি থাকলে, যে ব্যক্তি সর্বশেষে যোগদান করেছেন তিনি সেই নামের নীচে উপস্থিত হবেন৷

এসকিউএল ডিফল্টভাবে আরোহী ক্রমে একটি কলাম অর্ডার করে। আপনি SQL ORDER BY ব্যবহার করে ক্রমানুসারে বা নিচের ক্রমে একটি কলাম অর্ডার করতে পারেন ধারা।

দুটি সম্ভাব্য সাজানোর আদেশ হল:

  • ASC:আরোহী।
  • DESC:অবরোহণ।

আপনি বিভিন্ন ক্রম অনুসারে একাধিক কলাম অর্ডার করতে একটি কলাম তালিকা ব্যবহার করতে পারেন:

SELECT name
FROM employees
ORDER BY name ASC, joined DESC;

এই ক্যোয়ারীটি নাম দ্বারা আমাদের টেবিল অর্ডার করে আরোহী ক্রমে তারপরে, আমাদের টেবিলটি joined দ্বারা অর্ডার করা হয়েছে ক্রমানুসারে।

অর্ডার বাই এসকিউএল উদাহরণ

চলুন অর্ডার বাই দেখানোর জন্য একটি উদাহরণ কোয়েরি চালাই কর্মে অপারেটর। আমরা সমস্ত কর্মচারীর নামের তালিকা এবং প্রতিটি কর্মচারীর জন্য শিরোনাম পুনরুদ্ধার করতে চাই। আমাদের লক্ষ্য হল এই তালিকাটিকে কর্মচারীর নাম অনুসারে বর্ণানুক্রমিকভাবে সাজানো।

এই ডেটা পুনরুদ্ধার করতে, আমরা নিম্নলিখিত ক্যোয়ারী ব্যবহার করতে পারি:

SELECT name, title FROM employees ORDER BY name ASC;

আমাদের ক্যোয়ারী ফলাফল সেট সাজান. এখানে আমাদের ফলাফল আরোহী ক্রমে সেট করা হয়েছে:

নাম শিরোনাম
অ্যালেক্সিস সেলস অ্যাসোসিয়েট
জিওফ সিনিয়র সেলস অ্যাসোসিয়েট
হানা সেলস অ্যাসোসিয়েট
জোনা সেলসের ভাইস প্রেসিডেন্ট
লুক সেলস অ্যাসোসিয়েট
মাইক সেলস অ্যাসোসিয়েট

আপনি যদি বিপরীত বর্ণানুক্রমিক ক্রমে সাজাতে চান, তাহলে আপনি ASC প্রতিস্থাপন করবেন DESC-এর জন্য বিবৃতি .

আপনি একাধিক কলাম দ্বারা বাছাই করতে পারেন। আপনার টেবিলে ডুপ্লিকেট মান থাকলে এটি কার্যকর হতে পারে যা আপনি সাজাতে চান।

উদাহরণ স্বরূপ, বলুন আপনি খুঁজে বের করতে চান কারা আপনার জন্য সবচেয়ে কম সময়ের জন্য কাজ করছে, তাদের শিরোনামের ক্রম অনুসারে। আপনি নিম্নলিখিত ক্যোয়ারী ব্যবহার করে এটি করতে পারেন:

SELECT name, title, hired_date FROM employees ORDER BY title, hired_date DESC;

আমাদের অর্ডার করুন বিবৃতি ক্যোয়ারী ফলাফল সাজান. এখানে আমাদের প্রশ্নের ফলাফল:

নাম শিরোনাম ভাড়ার_তারিখ
এমা মার্কেটিং ডিরেক্টর 2010-03-19
অ্যালেক্সিস সেলস অ্যাসোসিয়েট 2014-04-01
হানা সেলস অ্যাসোসিয়েট 2011-09-30
মাইক সেলস অ্যাসোসিয়েট 2010-03-19
লুক সেলস অ্যাসোসিয়েট 2009-12-03
জিওফ সিনিয়র সেলস অ্যাসোসিয়েট 2012-03-17
জোনা সেলসের ভাইস প্রেসিডেন্ট 2010-07-23

(৭ সারি)

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের টেবিলটি কর্মচারীর শিরোনাম এবং যে তারিখে তাদের নিয়োগ করা হয়েছিল উভয়ের ভিত্তিতে সাজানো হয়েছে। আমাদের অর্ডার করুন বিবৃতি সফলভাবে রেকর্ড বাছাই.

সম্প্রতি নিয়োগ করা বিক্রয় সহযোগী ছিলেন অ্যালেক্সিস। আমাদের বিক্রয় সহযোগী কোম্পানির জন্য দীর্ঘতম কাজ করছেন লুক। আমরা তাদের শিরোনামের ক্রম অনুসারে প্রতিটি অন্য কর্মচারীকে নিয়োগের তারিখটিও দেখতে পারি।



উপসংহার

SQL ORDER BY স্টেটমেন্ট সেই ক্রমটিকে পরিবর্তন করে যেখানে একটি অনুসন্ধানের মাধ্যমে রেকর্ড ফেরত দেওয়া হয়। আপনি ক্রমবর্ধমান বা অবরোহ ক্রমে একটি প্রশ্ন অর্ডার করতে পারেন। ক্রমবর্ধমান ক্রমে ডেটা ফেরত দেওয়ার জন্য একটি প্রশ্নের জন্য ডিফল্ট হয়৷

আপনি কি এসকিউএল সম্পর্কে আরও জানতে চান? আমাদের কিভাবে শিখবেন SQL গাইড পড়ুন। আপনি কিভাবে SQL শিখতে হবে তার শীর্ষ টিপস পাবেন। আমরা আমাদের গাইডে শেখার সংস্থানগুলির একটি তালিকা তৈরি করেছি যা আপনাকে আপনার প্রয়োজনীয় দক্ষতা তৈরি করতে সহায়তা করবে৷


  1. রিদমবক্সের সম্পূর্ণ নির্দেশিকা

  2. Windows 10 এ মাউস সেটিংসের একটি সম্পূর্ণ নির্দেশিকা

  3. WordPress SQL ইনজেকশন:সম্পূর্ণ সুরক্ষা নির্দেশিকা

  4. একটি সম্পূর্ণ নির্দেশিকা:Fitbit Pay