কম্পিউটার

এসকিউএল এগ্রিগেট ফাংশন:একটি সম্পূর্ণ গাইড

SQL সমষ্টিগত ফাংশন একটি ডাটাবেসের তথ্য সম্পর্কে তথ্য পুনরুদ্ধার করে। উদাহরণস্বরূপ, একটি ডাটাবেসে কতগুলি রেকর্ড রয়েছে তা খুঁজে বের করতে আপনি COUNT ব্যবহার করতে পারেন৷ গৃহীত সমষ্টিগত ফাংশনগুলি হল:COUNT, MIN, MAX, AVG, এবং SUM৷

এমন কিছু ঘটনা আছে যেখানে আপনি ডেটা সম্পর্কে তথ্য পেতে চাইতে পারেন, কিন্তু ডেটা নিজেই নয়। সম্ভবত আপনি জানতে চান যে প্রতিটি অফিসে কতজন কর্মচারী রয়েছে বা কারা আপনার ব্যবসার জন্য সবচেয়ে বেশি সময় কাজ করেছে। এখানেই SQL এগ্রিগেট ফাংশন ভিতরে আসুন।

এই নির্দেশিকায়, আমরা SQL সমষ্টিগত ফাংশন এর মূল বিষয় নিয়ে আলোচনা করব , তারা কিভাবে কাজ করে, এবং কিভাবে আপনি আপনার প্রশ্নগুলিতে তাদের ব্যবহার করতে পারেন।

দ্রষ্টব্য:আমরা এই নিবন্ধটির উদ্দেশ্যে PostgreSQL ব্যবহার করছি।

SQL এগ্রিগেট ফাংশন

এসকিউএল এগ্রিগেট ফাংশন একটি ডাটাবেসে কি আছে সে সম্পর্কে তথ্য সংগ্রহ করে। উদাহরণস্বরূপ, আপনি একটি কলামের সমস্ত মানগুলির মোট খুঁজে পেতে SUM ব্যবহার করতে পারেন। সমষ্টিগত ফাংশনগুলি আপনার সময় সাশ্রয় করে যখন আপনাকে এমন তথ্য খুঁজে বের করতে হবে যাতে একত্রিত রেকর্ড জড়িত থাকে।,

এখানে SQL এ সমষ্টিগত ফাংশনগুলির একটি তালিকা রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন:

  • COUNT
  • সমষ্টি
  • AVG
  • MIN
  • MAX

আসুন পৃথকভাবে এই প্রতিটি মাধ্যমে হাঁটা. আমরা এই টিউটোরিয়াল জুড়ে কর্মীদের একটি ডাটাবেস উল্লেখ করতে যাচ্ছি।

এসকিউএল সিলেক্ট স্টেটমেন্টের শুরুতে অ্যাগ্রিগেট ফাংশন ব্যবহার করা হয়।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

আপনি যদি একই SELECT স্টেটমেন্টে একটি কলাম এবং একটি সমষ্টিগত ফাংশন উভয়কেই জিজ্ঞাসা করেন, তাহলে আপনাকে অবশ্যই একটি SQL GROUP BY ক্লজ ব্যবহার করতে হবে। এই ধারাটি এসকিউএলকে বলে যে কীভাবে আপনার ক্যোয়ারীতে ডেটা উপস্থাপন করতে হয়।

SQL কাউন্ট

SQL COUNT ফাংশন একটি প্রশ্নের দ্বারা প্রত্যাবর্তিত সারির মোট সংখ্যা প্রদান করে। একটি WHERE বিবৃতি ব্যবহার করে, COUNT ফাংশনটি আপনার শর্ত পূরণ করে এমন সারিগুলির সংখ্যা প্রদান করে৷

উদাহরণ স্বরূপ, বলুন আপনি জানতে চান আপনার ব্যবসার স্ট্যামফোর্ড শাখায় কতজন কর্মচারী কাজ করে। আপনি নিম্নলিখিত ক্যোয়ারী ব্যবহার করে এই তথ্য খুঁজে পেতে পারেন:

SELECT COUNT(name) FROM employees WHERE branch = "Stamford";

আমাদের প্রশ্ন স্ট্যামফোর্ড শাখায় কর্মরত কর্মচারীর সংখ্যা প্রদান করে:

গণনা
1

(1 সারি)

SQL MIN এবং MAX

SQL MIN ফাংশন একটি কলামের মধ্যে ক্ষুদ্রতম মান প্রদান করে। একটি SQL MAX বিবৃতি একটি কলামের সবচেয়ে বড় মান প্রদান করে। এই উভয় বিবৃতি SQL সমষ্টিগত ফাংশন।

উদাহরণস্বরূপ, বলুন আপনি মাসের কর্মচারীর সর্বনিম্ন সংখ্যা পেতে চান একক ব্যক্তির দ্বারা অনুষ্ঠিত পুরস্কার। আমরা এই প্রশ্নটি ব্যবহার করে এই ডেটা পুনরুদ্ধার করতে পারি:

SELECT MIN(employee_month_awards) FROM employees;

আমাদের প্রশ্ন ফিরে আসে:

মিনিট
1

(1 সারি)

বলুন আমরা মাসের কর্মচারীর সর্বোচ্চ সংখ্যা পেতে চাই একক ব্যক্তির দ্বারা অনুষ্ঠিত পুরস্কার। এটি করতে, আমরা MAX ব্যবহার করব৷ পরিবর্তে ফাংশন:

SELECT MAX(employee_month_awards) FROM employees;

আমাদের প্রশ্নের আউটপুট নিম্নরূপ:

সর্বোচ্চ
6

(1 সারি)

উল্লেখ্য, আপনি MIN ব্যবহার করতে পারেন এবং MAX আপনার ডাটাবেসে সাংখ্যিক এবং বর্ণানুক্রমিক উভয় তথ্যেই কাজ করে।

আপনি যদি আপনার ডাটাবেস থেকে বর্ণমালায় প্রথম প্রদর্শিত নামটি পেতে চান তবে আপনি MIN ব্যবহার করতে পারেন (নাম)। একইভাবে, MAX (নাম) বর্ণমালার শেষের নাম পেতে ব্যবহার করা যেতে পারে।

SQL AVG

SQL AVG ফাংশন একটি নির্দিষ্ট কলামের গড় মান প্রদান করে।

ধরা যাক আমরা মাসের কর্মচারীর গড় সংখ্যা পেতে চাই প্রতিটি কর্মচারী দ্বারা অনুষ্ঠিত পুরস্কার. আমরা এই লক্ষ্য পূরণ করতে নিম্নলিখিত ক্যোয়ারী ব্যবহার করব:

SELECT AVG(employee_month_awards) FROM employees;

আমাদের ক্যোয়ারী মাসের কর্মচারীর গড় গণনা করে ডেটা এবং নিম্নলিখিত ফলাফল সেট প্রদান করে:

গড়
4

(1 সারি)

SQL SUM

SQL SUM ফাংশন একটি নির্দিষ্ট কলামের মোট যোগফল খুঁজে বের করে।

ধরুন আপনি কতজন মাসের কর্মচারী জানতে চান পুরস্কার কখনও জারি করা হয়েছে. আপনি যদি SQL SUM স্টেটমেন্ট ব্যবহার করেন তাহলে এই তথ্যটি সহজেই অ্যাক্সেসযোগ্য:

SELECT SUM(employee_month_awards) FROM employees;

আমাদের ক্যোয়ারী নিম্নলিখিতগুলি প্রদান করে:

সমষ্টি
20

(1 সারি)

উপসংহার

এসকিউএল এগ্রিগেট ফাংশন একটি ডাটাবেসের তথ্য সম্পর্কে তথ্য প্রদান করে। AVG, উদাহরণস্বরূপ, একটি ডাটাবেস কলামে মানের গড় প্রদান করে। পাঁচটি সমষ্টিগত ফাংশন রয়েছে, যা হল:MIN, MAX, COUNT, SUM, এবং AVG৷

আপনি কি একটি চ্যালেঞ্জের জন্য প্রস্তুত?

একটি সমষ্টিগত ফাংশন লিখুন যা "লিন্ডা" নামের কর্মচারীর সংখ্যা খুঁজে বের করে। আপনার ক্যোয়ারীটি আমাদের উপরের কোয়েরির সাথে তুলনা করে দেখুন এটি অর্থপূর্ণ কিনা।

কিভাবে SQL শিখতে হয় তার উপর আমরা একটি ব্যাপক নির্দেশিকা লিখেছি। আপনি যদি নতুন শেখার সংস্থান খুঁজছেন, তাহলে আমাদের কিভাবে শিখবেন SQL পৃষ্ঠায় নির্দেশিকা দেখুন।


  1. রিদমবক্সের সম্পূর্ণ নির্দেশিকা

  2. Windows 10 এ মাউস সেটিংসের একটি সম্পূর্ণ নির্দেশিকা

  3. Fortnite সিস্টেমের প্রয়োজনীয়তার জন্য একটি সম্পূর্ণ গাইড

  4. একটি সম্পূর্ণ নির্দেশিকা:Fitbit Pay