কম্পিউটার

এসকিউএল উপনাম:একটি সম্পূর্ণ গাইড

একটি SQL উপনাম হল একটি টেবিল বা একটি কলামের জন্য একটি রেফারেন্স নাম। আপনার যদি লম্বা টেবিলের নাম থাকে তবে সেগুলি আপনার প্রশ্নের সংক্ষিপ্ত করতে ব্যবহৃত হয়। টেবিল এবং কলাম উপনাম উভয়ই AS কীওয়ার্ড ব্যবহার করে সংজ্ঞায়িত করা হয়। একটি ক্যোয়ারী কার্যকর না হওয়া পর্যন্ত একটি উপনাম স্থায়ী হয়। উপনাম স্থায়ী নয়।

আপনি কি কখনও একটি জটিল প্রশ্নে দীর্ঘ কলাম বা টেবিলের নাম লিখতে ক্লান্ত হয়ে পড়েছেন? আপনি এসকিউএল সম্পর্কে আরও জানলে এটি ঘটে। এখানেই উপনাম উদ্ধারে আসে। একটি উপনাম আপনাকে আপনার প্রশ্নের সংক্ষিপ্ত করতে সাহায্য করবে৷

এই নির্দেশিকাতে, আমরা SQL উপনামগুলি কী এবং কেন সেগুলি ব্যবহার করা হয় সে সম্পর্কে কথা বলি। এসকিউএল উপনামগুলি কীভাবে ব্যবহার করতে হয় তা বুঝতে আপনাকে সাহায্য করার জন্য আমরা একটি উপনামের দুটি দৃশ্যের মধ্য দিয়ে চলেছি। আর কিছু না করে, চলুন শুরু করা যাক!

দ্রষ্টব্য:এই টিউটোরিয়ালটি PostgreSQL ব্যবহার করে লেখা হয়েছে।

এসকিউএল উপনাম কি?

একটি এসকিউএল উপনাম মানুষের একটি মানুষের উপনাম মত হয়. এসকিউএল উপনাম একটি টেবিল বা টেবিলের একটি কলামে একটি স্থানধারক নাম নির্ধারণ করে। উপনামগুলি দরকারী কারণ তারা প্রশ্নগুলি এবং তাদের ফলাফলগুলিকে আরও পাঠযোগ্য এবং ব্যাখ্যা করা সহজ করতে সহায়তা করে৷

একটি ভাল উপনাম হল একটি যা যত তাড়াতাড়ি সম্ভব বোঝা যায়৷

উপনাম n নাম নামে একটি কলাম বর্ণনা করা বিভ্রান্তিকর হবে যদি number_of_products নামে একটি কলামও থাকত উভয়ই n অক্ষর দিয়ে শুরু হয় .

fn আরও উপযুক্ত হতে পারে কারণ এটি সম্পূর্ণ নামে প্রতিটি শব্দের প্রথম অক্ষর নেয় . এই উপনাম বিভ্রান্তি সৃষ্টি করার সম্ভাবনা কম।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

মনে রাখবেন যে আপনার এসকিউএল কোয়েরি অন্য কেউ ব্যবহার করতে পারে, শুধু আপনার নয়। সমস্ত পাঠকদের জন্য আপনার প্রশ্নগুলি যতটা সম্ভব স্বজ্ঞাত করার জন্য আপনার সর্বাত্মক প্রচেষ্টা করা উচিত।

SQL উপনাম:কলাম

আপনি কলাম নামের উপনাম ব্যবহার করুন. কলাম নামের উপনাম আপনাকে একটি প্রশ্নের আউটপুটে একটি কলামের নাম পরিবর্তন করতে দেয়৷

আমাদের উদাহরণ ডাটাবেসের দুটি টেবিলের দিকে নজর দেওয়া যাক। এই ডেটাবেসগুলিকে কর্মচারী বলা হয়৷ এবং শাখা .

কর্মচারী
শাখা
নাম শিরোনাম শাখা_আইডি বেতন
শাখা_আইডি শাখা_নাম
জিওফ সিনিয়র সেলস অ্যাসোসিয়েট 1 38000
1 সান ফ্রান্সিসকো
আদম সিনিয়র সেলস অ্যাসোসিয়েট 2 38000
2 কেমব্রিজ
এমা মার্কেটিং এক্সিকিউটিভ 2 50000
3 লস এঞ্জেলেস
লুক মার্কেটিং সহকারী 3 32000


কর্মচারী টেবিলে চারটি কলাম এবং চারটি সারি রয়েছে। শাখা টেবিলে দুটি কলাম এবং তিনটি সারি রয়েছে৷

আসুন একটি এসকিউএল সিলেক্ট স্টেটমেন্ট লিখি যা আমাদের প্রতিটি শাখায় অর্জিত সর্বোচ্চ বেতন জানায়:

sbranch_name নির্বাচন করুন, MAX(employees.salary) কর্মচারীদের থেকে বাম শাখায় যোগ দিন. 

"কর্মচারী" টেবিলের "বেতন" কলামে সর্বোচ্চ মান নির্বাচন করতে আমরা MAX() SQL সমষ্টি ফাংশন ব্যবহার করি। আমরা "শাখা" এবং "কর্মচারী" টেবিলগুলিকে একসাথে সংযুক্ত করতে একটি SQLLEFT যোগদান বিবৃতি ব্যবহার করি। এটি আমাদের প্রতিটি শাখার রিটার্ন দেখতে দেয়।

দেখা যাক আমাদের কোয়েরি কি রিটার্ন করে:

শাখা_নাম সর্বোচ্চ
সান ফ্রান্সিসকো 38000
লস এঞ্জেলেস 32000
কেমব্রিজ 50000

আমাদের প্রশ্ন কাজ করে. আমাদের প্রশ্নের শিরোনাম নামগুলি খুব স্বজ্ঞাত নয়। যে কেউ এটি লেখেন না, তার জন্য "সর্বোচ্চ" প্রশ্ন বিভ্রান্তিকর হতে পারে।

আমরা কলাম উপনাম নাম উল্লেখ করে এটি সমাধান করি:

"শাখার নাম" হিসাবে MAX(employees.salary) "সর্বোচ্চ বেতন" হিসাবে বেছে নিন 

আমরা দুটি উপনাম নির্দিষ্ট করি। "শাখা_নাম" উপনাম "শাখার নাম" পায়। আমাদের MAX() এগ্রিগেট ফাংশনটি "সর্বোচ্চ বেতন" নামে পরিচিত। আসুন আমাদের প্রশ্নটি আবার চালাই:

শাখার নাম সর্বোচ্চ বেতন
সান ফ্রান্সিসকো 38000
লস এঞ্জেলেস 32000
কেমব্রিজ 50000

আমাদের প্রশ্নের দ্বারা ফিরে আসা সারি একই. টেবিল শিরোনাম পরিবর্তন. এখন, "শাখা_নাম" হল "শাখার নাম" এবং "সর্বোচ্চ" হল "সর্বোচ্চ বেতন"।

SQL উপনাম:টেবিল

আপনি একটি টেবিলে একটি SQL উপনাম সংজ্ঞায়িত করতে পারেন। এটি দরকারী যদি আপনি একটি প্রশ্নে অনেকবার একটি টেবিল উল্লেখ করতে যাচ্ছেন। এই ধরনের ঘটনা প্রায়ই আরও জটিল প্রশ্নে ঘটে।

আপনি যখন একাধিক টেবিলের জন্য প্রশ্ন করেন, তখন আপনাকে কলামের নামের আগে প্রতিটি টেবিলের নাম উল্লেখ করতে হবে। টেবিল এবং কলামের নাম একটি পিরিয়ড (.) দিয়ে আলাদা করা হয়েছে। এটি নিশ্চিত করে যে SQL সঠিকভাবে জানে যে প্রতিটি বিবৃতি আপনার ক্যোয়ারীতে কোন টেবিলটি উল্লেখ করে।

যদিও এই বৈশিষ্ট্যটি আপনাকে আপনার প্রশ্নগুলিকে অস্পষ্ট করা থেকে রক্ষা করে, এটি সেগুলিকে কম পাঠযোগ্য করে তোলে৷ এইভাবে, আপনার নিশ্চিত হওয়া উচিত যে আপনার উপনামগুলি বোঝা খুব কঠিন নয়৷

আসুন একটি ক্যোয়ারী লিখি যা প্রত্যেক কর্মচারীর নামের সাথে সাথে তারা যে শাখায় কাজ করে তার নাম দেয়:

কর্মচারিদের নাম, শাখা.শাখা_নাম নির্বাচন করুন 

আমাদের প্রশ্ন ফিরে আসে:

নাম শাখা_নাম
জিওফ সান ফ্রান্সিসকো
আদম কেমব্রিজ
এমা কেমব্রিজ
লুক লস এঞ্জেলেস

আমরা দুটি টেবিল জিজ্ঞাসা করি:কর্মচারী এবং শাখা। উভয় টেবিলে "branch_id" এর মান সংযোগ করতে আমরা একটি বাম যোগদান ব্যবহার করি। এটি আমাদের প্রতিটি শাখার নাম দেখতে দেয় যার সাথে একজন কর্মচারী জড়িত।

আমাদের প্রশ্নটি বেশ দীর্ঘ। আমরা "কর্মচারী" এবং "শাখা" শব্দ দুটি দুবার পুনরাবৃত্তি করি। একটি দীর্ঘ প্রশ্নে, আমাদের এই শব্দগুলি আরও বেশি ব্যবহার করতে হবে৷

আমরা আমাদের ক্যোয়ারী ছোট করতে উপনাম ব্যবহার করি। একটি এসকিউএল কোয়েরিতে একটি উপনাম হিসাবে একটি টেবিলের নাম তৈরি করতে আমাদের AS কীওয়ার্ড ব্যবহার করতে হবে:

নির্বাচন করুন e.name, b.branch_name কর্মচারীদের থেকে e.Branch_id =b.branch_id হিসেবে শাখায় যোগ দিন;

এই ক্যোয়ারীটি আমাদের প্রথম ক্যোয়ারী হিসাবে একই আউটপুট প্রদান করে।

আমরা দুটি উপনাম বরাদ্দ করি:

  • “কর্মচারী” হল “em”
  • “শাখা” হল “br”

যে কোনো সময় আমরা em উল্লেখ করি অথবা br আমাদের ক্যোয়ারীতে, এসকিউএল এটিকে এমনভাবে ব্যবহার করে যেন আমরা যথাক্রমে "কর্মচারী" এবং "শাখা" উল্লেখ করছি। আমাদের টেবিল উপনামগুলি আমাদের এসকিউএল বিবৃতিতে পুনরাবৃত্তির পরিমাণ কমাতে দেয়৷

উপসংহার

একটি এসকিউএল উপনাম হল একটি কলাম বা টেবিলের বিকল্প নাম। উপনামগুলি কোয়েরি-নির্দিষ্ট। এর মানে হল যে একটি ক্যোয়ারীতে একটি উপনাম অন্য ক্যোয়ারীতে উপনাম পুনরায় সংজ্ঞায়িত না করে ব্যবহার করা যাবে না। AS কীওয়ার্ড ব্যবহার করে একটি উপনাম সেট করা হয়েছে।

আপনি কি এসকিউএল সম্পর্কে আরও জানতে আগ্রহী? আমাদের কিভাবে শিখবেন SQL গাইড দেখুন। এই বিস্তৃত নির্দেশিকাটি সহায়ক অনলাইন এসকিউএল সংস্থানগুলির জন্য আপনার কোন কোর্সগুলি বিবেচনা করা উচিত থেকে শুরু করে সবকিছুই কভার করে৷


  1. রিদমবক্সের সম্পূর্ণ নির্দেশিকা

  2. Windows 10 এ মাউস সেটিংসের একটি সম্পূর্ণ নির্দেশিকা

  3. Fortnite সিস্টেমের প্রয়োজনীয়তার জন্য একটি সম্পূর্ণ গাইড

  4. একটি সম্পূর্ণ নির্দেশিকা:Fitbit Pay