কম্পিউটার

এসকিউএল লাইক:একটি হাউ-টু গাইড

এসকিউএল লাইক অপারেটর একটি নির্দিষ্ট প্যাটার্নের মতো ডেটা খুঁজে পেতে ওয়াইল্ডকার্ড ব্যবহার করে। আপনি একটি অক্ষর প্রতিস্থাপন করতে একটি আন্ডারস্কোর ব্যবহার করতে পারেন বা শূন্য, এক বা একাধিক অক্ষর প্রতিস্থাপন করতে শতাংশ চিহ্ন ব্যবহার করতে পারেন৷

আপনি কি কখনো এমন কলাম থেকে তথ্য পুনরুদ্ধার করতে চেয়েছেন যেখানে অন্যটির মতো একটি মান রয়েছে? উদাহরণস্বরূপ, বলুন আপনার কর্মচারী নামে একটি টেবিল আছে। হয়ত আপনি কর্মচারীদের একটি তালিকা পুনরুদ্ধার করতে চান যাদের শিরোনামে "বিক্রয়" রয়েছে।

সেখানেই SQL লাইক অপারেটর খেলার মধ্যে আসে. এই নিবন্ধে, আমরা কীভাবে লাইক ব্যবহার করতে হয় তা বিচ্ছিন্ন করব একটি SQL-এ অপারেটর সার্ভার আরো সুনির্দিষ্ট প্রশ্ন সম্পাদন করতে।

SQL লাইক

SQL লাইক অপারেটর একটি ডাটাবেসে রেকর্ড খুঁজে পায় যার কলামের মান একটি নির্দিষ্ট প্যাটার্নের সাথে মেলে। প্যাটার্নগুলি শতাংশ চিহ্ন, আন্ডারস্কোর এবং আপনি যে পাঠ্যের জন্য অনুসন্ধান করছেন তা ব্যবহার করে প্রকাশ করা হয়৷

উদাহরণস্বরূপ, আমরা LIKE ব্যবহার করতে পারি S-এ শেষ হওয়া সমস্ত কর্মচারীদের পেতে , অথবা যার শিরোনাম অ্যাসোসিয়েট অন্তর্ভুক্ত .

লাইক অপারেটর একটি নির্দিষ্ট প্যাটার্নের সাথে মেলে এমন ডেটা পেতে ওয়াইল্ডকার্ড অক্ষর ব্যবহার করে। দুটি ওয়াইল্ডকার্ড প্রায়ই LIKE এর সাথে ব্যবহৃত হয় অপারেটর নিম্নরূপ:

_ - আন্ডারস্কোর অক্ষর একটি একক অক্ষরকে প্রতিনিধিত্ব করে৷

% – শতাংশ চিহ্ন শূন্য, এক বা একাধিক অক্ষরকে উপস্থাপন করে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

এখানে LIKE ব্যবহার করে একটি কোয়েরির গঠন রয়েছে অপারেটর:

SELECT column_name FROM table_name
WHERE column_name LIKE pattern;

এই সিনট্যাক্সে, আমরা একটি SQL SELECT স্টেটমেন্টে LIKE অপারেটর ব্যবহার করি। আপনি এই অপারেটরটি INSERT, UPDATE, এবং DELETE বিবৃতিতে ব্যবহার করতে পারেন৷

কিভাবে SQL লাইক তা বোঝাতে একটি উদাহরণ ব্যবহার করা যাক কাজ করে

SQL লাইক উদাহরণ

বলুন যে ব্যবসার জন্য কাজ করে এমন কর্মচারীদের তথ্য সহ আমাদের কাছে একটি টেবিল রয়েছে। আমরা প্রতিটি কর্মচারীর নাম এবং শাখা পুনরুদ্ধার করতে চাই যারা একটি শাখায় কাজ করে যার নাম S অক্ষর দিয়ে শুরু হয় .

এটি করার জন্য, আমরা নিম্নলিখিত প্রশ্নটি ব্যবহার করতে পারি:

SELECT name, branch FROM employees
WHERE branch LIKE 'S%';

SQL সার্ভার ডাটাবেস রিটার্ন করে:

নাম শাখা
মাইক স্টামফোর্ড
জিওফ সান ফ্রান্সিসকো
হানা সান ফ্রান্সিসকো

(3 সারি)

S অক্ষরের পরে শতাংশ চিহ্ন আমাদের কোড বলে যে আমরা প্রতিটি শাখা পেতে চাই যার নাম S অক্ষর দিয়ে শুরু হয় . আমাদের ক্যোয়ারী প্রতিটি অক্ষর স্ট্রিং ম্যাচ ফেরত দেয়।

আমরা যদি প্রত্যেক কর্মচারীর নাম এবং পদবী পেতে চাই যারা একজন সহযোগী, সিনিয়র সহযোগী সহ, আমরা এই প্রশ্নটি ব্যবহার করতে পারি:

SELECT name, title FROM employees
WHERE title LIKE '%Associate%';

আমাদের ক্যোয়ারী সেই সমস্ত কর্মচারীদের খুঁজে পায় যাদের নাম প্যাটার্নের সাথে মেলে '%Associate%'। ক্যোয়ারী নিম্নলিখিতগুলি প্রদান করে:

নাম শিরোনাম
লুক সেলস অ্যাসোসিয়েট
মাইক সেলস অ্যাসোসিয়েট
অ্যালেক্সিস সেলস অ্যাসোসিয়েট
হানা সেলস অ্যাসোসিয়েট
জিওফ সিনিয়র সেলস অ্যাসোসিয়েট

এসকিউএল উদাহরণের মতো নয়

আমরা ভালো লাগে না ব্যবহার করতে পারি একটি নির্দিষ্ট শর্ত পূরণ করে না এমন সমস্ত রেকর্ড নির্বাচন করতে অপারেটর। ভালো লাগে না৷ বিবৃতি হল SQL NOT এর সংমিশ্রণ এবং লাইক বিবৃতি না বিবৃতি এমন রেকর্ড খুঁজে পায় যা কোনো শর্ত পূরণ করে না।

উদাহরণ স্বরূপ, আমরা NOT LIKE ব্যবহার করতে পারি প্রত্যেক কর্মচারীর নাম পেতে যাদের নাম চারটি অক্ষর দীর্ঘ নয়। এখানে একটি এসকিউএল কোয়েরি রয়েছে যা আমরা এই উদ্দেশ্যে ব্যবহার করতে পারি:

SELECT name FROM employees
WHERE name NOT LIKE '____';

আমাদের ক্যোয়ারী প্রত্যেক কর্মচারীকে এড়িয়ে যাবে যাদের নাম চারটি অক্ষর নয় এবং বাকিগুলো ফেরত দেবে।

প্রতিটি ওয়াইল্ডকার্ড আন্ডারস্কোর একটি অক্ষর প্রতিনিধিত্ব করে। যদি একটি নাম চারটি অক্ষরের বেশি বা কম লম্বা হয়, তাহলে সেটি আমাদের ফলাফল সেটে প্রদর্শিত হবে না৷

আমাদের ডেটাবেস আমাদের অনুসন্ধান প্যাটার্নের সাথে মেলে এমন সমস্ত রেকর্ড ফেরত দেয়:

নাম
আলেক্সিস
হান্না
জোনাহ
জিওফ

(4 সারি)

উপসংহার

এসকিউএল লাইক অপারেটর আপনাকে একটি ডাটাবেসে রেকর্ড খুঁজতে নিদর্শন ব্যবহার করতে দেয়। আপনি একটি সঠিক মিল উল্লেখ না করেই অনুরূপ রেকর্ড খুঁজে পেতে এই রেকর্ডটি ব্যবহার করতে পারেন যা অবশ্যই পূরণ করতে হবে। LIKE অপারেটর একটি SQL স্টেটমেন্টের WHERE বিভাগে উপস্থিত হয়।

এই নিবন্ধে, আমরা আলোচনা করেছি কিভাবে আপনি Like SQL ব্যবহার করতে পারেন আপনার প্রশ্ন আরো নির্দিষ্ট করতে বিবৃতি. আপনি কিভাবে ভালো লাগে না ব্যবহার করতে পারেন তাও আমরা আলোচনা করেছি নির্দিষ্ট নিয়ম পূরণ করে না এমন তথ্য পেতে বিবৃতি৷

একজন পেশাদার ডাটাবেস ডেভেলপার হতে আপনার প্রয়োজনীয় জ্ঞান অর্জনে সহায়তা করার জন্য আমরা SQL শিক্ষার্থীদের জন্য একটি চূড়ান্ত নির্দেশিকা লিখেছি। আমাদের কিভাবে SQL পৃষ্ঠা শিখবেন তা দেখুন।


  1. এসকিউএল অল্টার টেবিল:একটি গাইড

  2. এসকিউএল কোথায় বিবৃতি:একটি কিভাবে-টু গাইড

  3. এসকিউএল ডিলিট রো:একটি গাইড

  4. এসকিউএল শিখুন:ডেটা ম্যানেজমেন্টের জন্য একটি শিক্ষানবিস গাইড