কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট টারনারি অপারেটর:একটি ধাপে ধাপে নির্দেশিকা

জাভাস্ক্রিপ্ট টারনারি অপারেটর একটি বিবৃতি মূল্যায়ন করে এবং দুটি মানের একটি প্রদান করে। যদি বিবৃতিটি সত্য বা মিথ্যা হয় মূল্যায়ন করে তবে একটি টারনারি অপারেটরকে একটি মান ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া যেতে পারে। টারনারি অপারেটরের সিনট্যাক্স হল:স্টেটমেন্ট? if_true :if_false;.


এমন কিছু সময় হতে পারে যখন আপনি কিছু নির্দিষ্ট শর্ত পূরণ হলেই নির্দিষ্ট কোড চালাতে চান।

উদাহরণস্বরূপ, ধরা যাক আপনার ই-কমার্স ওয়েবসাইটে আপনার জন্ম তারিখের ক্ষেত্র রয়েছে। আরও বলি যে আপনি শুধুমাত্র 18 বছরের বেশি বয়সী গ্রাহকদের আপনার ওয়েবসাইটে পণ্য কেনার অনুমতি দেন। আপনি তাদের সাইট ব্যবহার করার আগে একজন ব্যবহারকারী সঠিক বয়সের কিনা তা পরীক্ষা করতে চাইবেন।

সম্ভাব্য ফলাফলটি সত্য বা মিথ্যা, তাই আমরা একজন ব্যবহারকারীর বয়স সঠিক কিনা তা পরীক্ষা করার জন্য আমরা একটি টারনারি অপারেটর ব্যবহার করতে পারি৷

এই টিউটোরিয়ালে, আমরা আলোচনা করব কিভাবে টারনারি অপারেটর ব্যবহার করতে হয়। আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য আমরা একটি উদাহরণ উল্লেখ করব৷

একটি জাভাস্ক্রিপ্ট টারনারি অপারেটর কি?

জাভাস্ক্রিপ্ট টারনারি অপারেটর, যা কন্ডিশনাল টারনারি অপারেটর হিসাবে পরিচিত, জাভাস্ক্রিপ্টের অনুরূপ যদি…অন্য বিবৃতি। একটি টারনারি অপারেটর একটি শর্ত পূরণ হয়েছে কিনা তা পরীক্ষা করে এবং সেই শর্তটি পূরণ হয়েছে কি না তার উপর নির্ভর করে কিছু করে।

টার্নারি এক্সপ্রেশনের নিম্নলিখিত সিনট্যাক্স রয়েছে:

<পূর্ব>(শর্ত)? যদি সত্য হয়, তাহলে চালান :যদি মিথ্যা হয়, তাহলে চালান

একটি শর্ত প্রথমে আসে, তারপর একটি প্রশ্ন চিহ্ন। শর্ত পূরণ হলে প্রথম অভিব্যক্তি কার্যকর হবে। শর্ত পূরণ না হলে দ্বিতীয় শর্ত দ্বিতীয়টি কার্যকর হবে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

বেসিকগুলিতে ফিরে যান:যদি বিবৃতি

সবচেয়ে মৌলিক জাভাস্ক্রিপ্ট শর্তসাপেক্ষ অপারেটর হল একটি "if" বিবৃতি। এই বিবৃতিটি কোডের একটি ব্লক কার্যকর করার অনুমতি দেয় একটি শর্ত পূরণ করা হয়। অন্যথায়, প্রোগ্রামটি একটি ঐচ্ছিক "অন্য" বিবৃতির বিষয়বস্তু সম্পাদন করে।

এখানে একটি if স্টেটমেন্টের উদাহরণ। আমরা একটি ই-কমার্স সাইটের দৃশ্যকল্প ব্যবহার করি যা তার ব্যবহারকারীদের বয়স যাচাই করে যা আমরা আগে আলোচনা করেছি৷

// আমাদের গ্রাহক অবজেক্টলেট গ্রাহক ঘোষণা করুন ={ নাম:"জো", বয়স:15} যদি (customer.age>=18) { user_is_right_age =true;} অন্যথা { user_is_right_age =false;}

আমাদের if স্টেটমেন্ট চলবে, এবং user_is_right_age false এ সেট করা হবে . প্রোগ্রামটি প্রথমে গ্রাহকের বয়স 18 বা তার বেশি কিনা তা পরীক্ষা করে। যেহেতু ব্যবহারকারীর বয়স 18 এর বেশি নয়, অন্য ধারাটি কার্যকর করে এবং user_is_right_age সেট করে মিথ্যা .

যদিও এই কোড কাজ করে, এটা অনেক কোড! আমাদের গ্রাহকের বয়স যাচাই করতে আমাদের পাঁচ লাইন লাগে।

যদি আমি আপনাকে বলি যে কোডের শুধুমাত্র এক লাইনে এই একই ফাংশনটি সম্পাদন করার একটি উপায় ছিল? সেখানেই টারনারি অপারেটর আসে।

জাভাস্ক্রিপ্ট টারনারি অপারেটর উদাহরণ

আমরা একটি টারনারি অপারেটর ব্যবহার করে আমাদের পূর্ববর্তী if স্টেটমেন্টকে সরল করতে পারি:

user_is_right_age =customer.age>=18? সত্য:মিথ্যা;

এই কোডটি কার্যকর করা হলে, আমাদের উপরের কোডের মতো একই ফলাফল দেয় (false ), কিন্তু কম লাইনে। যদি শর্তযুক্ত সত্য হয়-যদি ব্যবহারকারীর বয়স 18 বা তার বেশি হয়-তাহলে আমাদের প্রোগ্রামটি সত্য ফিরে আসবে .

আমরা উপরে ব্যবহার করা উদাহরণে, আমাদের প্রোগ্রাম ব্যবহারকারীর সঠিক বয়স কিনা তা পরীক্ষা করে। আমাদের কোড মিথ্যা প্রদান করে কারণ ব্যবহারকারীর বয়স 18-এর কম—আমাদের শর্ত পূরণ করা হয়নি।

অন্য উদাহরণে যাওয়া যাক। বলুন আমরা আমাদের সাইটে একজন গ্রাহক এক্সপ্রেস ডেলিভারির জন্য যোগ্য কিনা তা পরীক্ষা করতে চাই। আমরা এটি একটি জাভাস্ক্রিপ্ট টারনারি অপারেটর দিয়ে করতে পারি:

 userIsExpressCustomer =true; let shippingTimeForCustomer =userIsExpressCustomer? 48 :72;

আমাদের টারনারি অপারেটর ব্যবহারকারী একটি এক্সপ্রেস গ্রাহক কিনা তা পরীক্ষা করবে, তারপর এটি ব্যবহারকারীর জন্য শিপিংয়ের সময় নির্ধারণ করবে। উপরে দেখা গেছে, আমাদের ব্যবহারকারী একটি এক্সপ্রেস গ্রাহক, তাই শর্তটি সত্য হিসাবে মূল্যায়ন করে, তারা 48-ঘন্টা ডেলিভারি পায়। যদি আমাদের গ্রাহক একটি এক্সপ্রেস গ্রাহক না হয়, আমাদের কোড মিথ্যা মূল্যায়ন করা হবে. সুতরাং, গ্রাহক 72-ঘন্টা ডেলিভারি পাবেন।

নেস্টেড জাভাস্ক্রিপ্ট টারনারি অপারেটর

একটি নেস্টেড জাভাস্ক্রিপ্ট টারনারি অপারেটর হল অন্য টারনারির মধ্যে একটি টারনারি। আপনি যদি একাধিক ক্রিয়াকলাপ মূল্যায়ন করতে চান তবে এই বিবৃতিগুলি কার্যকর। কিন্তু, আপনি যদি সতর্ক না হন তবে এগুলি দ্রুত পড়া কঠিন হয়ে উঠতে পারে।

ধরা যাক আমরা একটি ই-কমার্স কোম্পানি যা তিনটি ডেলিভারি সময় অফার করে:স্ট্যান্ডার্ড (72), এক্সপ্রেস (48 ঘন্টা); এবং একদিনের (24 ঘন্টা)। এই ক্ষেত্রে আমরা কিভাবে একটি টারনারি অপারেটর ব্যবহার করব, তিনটি বিকল্প রয়েছে? আমাদের কি শুধু একটি if…else ব্যবহার করা উচিত পরিবর্তে বিবৃতি?

চিন্তা করবেন না, আপনি তিনটি এক্সপ্রেশন সহ একটি JS টারনারি অপারেটরও ব্যবহার করতে পারেন। এখানে কর্মে উপরের উদাহরণের একটি উদাহরণ:

 userIsExpressCustomer =false; let userIs24HourCustomer =true; let shippingTimeForCustomer =userIsExpressCustomer? 48 :userIs24HourCustomer? 24 :72;

এই ক্ষেত্রে, আমাদের গ্রাহকের জন্য শিপিং সময় 24 ঘন্টা হবে। এই প্রোগ্রামটি প্রথমে চেক করে যে ব্যবহারকারী একটি এক্সপ্রেস গ্রাহক, যা তারা নয়। তারপর, তারা 24-ঘন্টার গ্রাহক কিনা তা পরীক্ষা করে, যা সত্য। সুতরাং, shippingTimeForCustomer ভেরিয়েবলকে 24 মান নির্ধারণ করা হয়।

ব্যবহারকারী যদি এক্সপ্রেস বা 24-ঘন্টা গ্রাহক না হন, তবে তাদের ডেলিভারি সময় 72 ঘন্টা হবে।

উপসংহার

জাভাস্ক্রিপ্ট টারনারি অপারেটর হল if স্টেটমেন্টের একটি বিকল্প যখন আপনি একটি শর্ত সত্য বা মিথ্যা কিনা তা মূল্যায়ন করতে চান। আপনি অন্য অপারেটরের মধ্যে একাধিক টারনারি অপারেটরকে আবদ্ধ করতে পারেন।

শর্তসাপেক্ষ বিবৃতি যেমন টারনারি অপারেটর নির্দিষ্ট শর্তগুলি পূরণ হলেই নির্দিষ্ট কোড চালায়। এগুলি প্রায় প্রতিটি প্রোগ্রামিং ভাষার মূল উপাদানগুলির মধ্যে একটি এবং আপনার লেখা প্রায় প্রতিটি জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামে উপস্থিত হবে৷

আপনি কি জাভাস্ক্রিপ্ট সম্পর্কে আরও জানতে আগ্রহী? আমরা আপনাকে কভার করেছি। কিভাবে জাভাস্ক্রিপ্ট শিখতে হয় সে সম্পর্কে আমাদের কাছে একটি সম্পূর্ণ গাইড রয়েছে। এই নির্দেশিকাটিতে, আপনি জাভাস্ক্রিপ্ট সম্পর্কে আপনার জ্ঞানকে আরও উন্নত করতে আপনার প্রয়োজনীয় সমস্ত সংস্থান পাবেন৷


  1. কিভাবে জাভাস্ক্রিপ্ট ফাংশন ব্যবহার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  2. জাভাস্ক্রিপ্ট অনক্লিক:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. জাভাস্ক্রিপ্ট স্প্রেড অপারেটর

  4. জাভাস্ক্রিপ্টে বিশ্রাম এবং স্প্রেড অপারেটর