কম্পিউটার

জাভাস্ক্রিপ্টে স্ট্রিংগুলির একটি ভূমিকা

জাভাস্ক্রিপ্টের একটি স্ট্রিং, যেমনটি অন্যান্য অনেক প্রোগ্রামিং ভাষার ক্ষেত্রে হয়, এটি একটি ডেটা টাইপ যা পাঠ্য আকারে ডেটা ধারণ করে। একটি ওয়েব অ্যাপ্লিকেশনের প্রেক্ষাপটে স্ট্রিংগুলির একটি সাধারণ ব্যবহার হল একটি ফর্ম থেকে ব্যবহারকারীর ইনপুট ধারণ করা। একটি অনুসন্ধান ফর্মের একটি উদাহরণ গ্রহণ, অনুসন্ধান ক্যোয়ারী একটি স্ট্রিং হিসাবে সংরক্ষণ করা হয়.

একবার আমাদের অনুসন্ধান ফর্মে ব্যবহারকারীর ইনপুট জমা দেওয়া হলে, জমা দেওয়া স্ট্রিংটিতে কিছু তুলনামূলক ক্রিয়াকলাপ সঞ্চালিত হয়। এটি হল মিলে যাওয়া শংসাপত্রগুলি খুঁজে বের করা এবং ফলাফলগুলি ব্যবহারকারীকে ফেরত দেওয়া৷ তুলনামূলক ক্রিয়াকলাপগুলি হল জাভাস্ক্রিপ্ট অপারেটর, যেমন ‘=’, ‘==’, ‘===’, ‘<’, ‘>’, কয়েকটি নাম। এই অপারেটরগুলি একটি স্ট্রিং দ্বারা ধারণ করা মানগুলির তুলনা করার পরে একটি সত্য বা মিথ্যা মান প্রদান করে।

এই নিবন্ধটি স্ট্রিংগুলির জন্য সমতা অপারেটরগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে৷ এই নির্দেশিকাটি সাধারণভাবে জাভাস্ক্রিপ্ট অপারেটরদের উপর আরও গভীরে যায়।

একটি জাভাস্ক্রিপ্ট স্ট্রিং কি?

জাভাস্ক্রিপ্টের একটি স্ট্রিং অনেকগুলি নেটিভ ডেটা টাইপের মধ্যে একটি। এটি পাঠ্য হিসাবে উপস্থাপিত মান ধারণ করে এবং কয়েকটি ভিন্ন উপায়ে তৈরি করা যেতে পারে। প্রথম উপায় একটি স্ট্রিং আদিম হিসাবে পরিচিত হয়. এটি একটি ভেরিয়েবলের মধ্যে একটি স্ট্রিং আক্ষরিক সংরক্ষণ করে।

const stringPrim1 = 'Hello World!'
const stringPrim2 = "Hello World!"
const stringPrim3 = `Hello World!`

একটি স্ট্রিং আক্ষরিক একক উদ্ধৃতি (''), দ্বিগুণ উদ্ধৃতি (""), বা ব্যাকটিক্স (") এ মোড়ানো যেতে পারে। জেনে রাখুন যে একটি জাভাস্ক্রিপ্ট স্ট্রিং শুধুমাত্র ব্যাকটিক্স ব্যবহার করে ইন্টারপোলেট করা যেতে পারে। স্ট্রিং ইন্টারপোলেশন একটি স্ট্রিং এ একটি অভিব্যক্তি এমবেড করে।

const name = "John"
console.log(`Hello World! My name is ${name}`)

log: "Hello World! My name is John"

আমাদের এই উদাহরণে "জন" এর মান সহ একটি স্ট্রিং সংরক্ষণ করার একটি ভেরিয়েবল আছে। ব্যাকটিক্স ব্যবহার করে, আমরা জাভাস্ক্রিপ্ট স্ট্রিং ইন্টারপোলেশন পদ্ধতি ব্যবহার করতে পারি। আমরা একটি বিমূর্ত উপায়ে নামের মান উল্লেখ করতে পারেন.

এটি জাভাস্ক্রিপ্টে স্ট্রিং ইন্টারপোলেশন সম্পন্ন করার একমাত্র উপায়। আপনি যদি আরও উপায় শিখতে চান, এই নির্দেশিকাটি শুরু করার জন্য একটি ভাল জায়গা।

জাভাস্ক্রিপ্ট স্ট্রিংয়ে তুলনামূলক অপারেটর ব্যবহার করা

একটি অনুসন্ধান ফর্ম কার্যকর হওয়ার জন্য আমাদের স্ট্রিংগুলিতে কেস সংবেদনশীলতাকে উপেক্ষা করতে হবে। এটি আমাদের ব্যবহারকারীদের জন্য ক্লান্তিকর হবে যদি তাদের ইনপুটটি আমাদের ডাটাবেসে সংরক্ষিত মানগুলির সাথে ঠিক মেলে। JavaScript toUpperCase() এর সাথে কাজ করে এবং toLowerCase() পদ্ধতি

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

একটি ভিডিও ওয়েব অ্যাপে চতুর বিড়ালছানার ভিডিও অনুসন্ধান করা যাক।

const userInput = 'kittens'
const searchResult = 'Kittens'

console.log(userInput == searchResult)
log: false

একটি তুলনামূলক অনুসন্ধান প্রোগ্রামিং এই উপায় কোন ফলাফল প্রদান করবে. আমরা জানি যে ইন্টারনেট বিড়ালছানা ভিডিওতে পূর্ণ, তাই আসুন কেস সংবেদনশীলতা উপেক্ষা করি এবং ব্যবহারকারী যে ফলাফলগুলি অনুসন্ধান করতে চেয়েছিলেন তা ফিরিয়ে দেই।

const userInput = 'kittens'
const searchResult = 'Kittens'

console.log(userInput.toUpperCase() === searchResult.toUpperCase())
log: true

এখন যেহেতু আমরা উভয় স্ট্রিংকে ইনপুট করার পরে সমস্ত বড় হাতের অক্ষরে রূপান্তর করেছি, আমরা সঠিক অনুসন্ধান ফলাফল ফিরিয়ে দিতে পারি। একই ফলাফল উভয় স্ট্রিংকে সমস্ত ছোট হাতের অক্ষরে রূপান্তর করে সম্পন্ন করা যেতে পারে।

const userInput = 'kittens'
const searchResult = 'Kittens'

console.log(userInput.toLowerCase() === searchResult.toLowerCase())
log: true

এই উদাহরণটি একটি অনুসন্ধান ফর্ম কীভাবে লেখা হতে পারে তার পিছনে তুলনামূলক যুক্তি দেখানোর জন্য বোঝানো হয়েছে। জাভাস্ক্রিপ্ট স্ট্রিংগুলির জন্য আরও অনেক পদ্ধতি এবং অপারেটর উপলব্ধ রয়েছে এবং এখানে পাওয়া যাবে৷

উপসংহার

জাভাস্ক্রিপ্ট স্ট্রিংগুলির এই ভূমিকায়, আমরা একটি স্ট্রিং কী এবং তাদের সাথে কাজ করার কয়েকটি উপায় সম্পর্কে সংক্ষেপে আলোচনা করেছি। জাভাস্ক্রিপ্টে স্ট্রিংয়ের বিষয় একটি বিস্তৃত। একটি স্ট্রিং কি তা বোঝা একটি সহজ কাজ হতে পারে, তবুও স্ট্রিংগুলির সাথে কাজ করার জন্য অন্তর্ভুক্ত পদ্ধতিগুলি ব্যাপক।

এই নিবন্ধের ধারণাগুলি বোঝার পরে, স্ট্রিং পদ্ধতিগুলি আরও অন্বেষণ করতে উপরের নির্দেশিকা ব্যবহার করা আরও অর্থপূর্ণ হবে। জাভাস্ক্রিপ্ট স্ট্রিংগুলি গতিশীল, শক্তিশালী ওয়েব অ্যাপ তৈরি করার জন্য বোঝার জন্য প্রয়োজনীয় ডেটা প্রকার।


  1. ভ্যানিলা জাভাস্ক্রিপ্ট দিয়ে স্ট্রিংকে সংখ্যায় রূপান্তর করা হচ্ছে

  2. জাভাস্ক্রিপ্ট একটি স্ট্রিংকে বুলিয়ানে রূপান্তর করুন

  3. জাভাস্ক্রিপ্টে টেমপ্লেট স্ট্রিং।

  4. জাভাস্ক্রিপ্টে নেস্টিং টেমপ্লেট স্ট্রিং