কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট স্প্লিট:একটি ধাপে ধাপে নির্দেশিকা

জাভাস্ক্রিপ্ট স্প্লিট() পদ্ধতি একটি স্ট্রিংকে সাবস্ট্রিংগুলির একটি অ্যারেতে ভাগ করে। এই সাবস্ট্রিংগুলি একটি নতুন অ্যারেতে যোগ করা হয়েছে। split() সাবস্ট্রিং এর নতুন অ্যারে প্রদান করে।


আপনি যখন প্রোগ্রামিং করছেন, তখন এমন ঘটনা দেখা সাধারণ ব্যাপার যেখানে আপনাকে একটি বড় স্ট্রিং থেকে কিছু পাঠ্য পেতে হবে। বলুন আপনি আলাদাভাবে একটি স্ট্রিং থেকে ব্যবহারকারীর প্রথম এবং শেষ নাম পেতে চান। আপনি কিভাবে একটি স্ট্রিং থেকে তথ্য পেতে হবে?

সেখানেই JavaScript split() পদ্ধতি আসে। split() একটি স্ট্রিংকে সাবস্ট্রিং-এর তালিকায় ভাগ করে। এই নির্দেশিকায়, আমরা উদাহরণের রেফারেন্স সহ split() পদ্ধতি কীভাবে ব্যবহার করতে হয় তা নিয়ে আলোচনা করতে যাচ্ছি।

স্ট্রিং রিফ্রেশার

আমরা বিভক্ত() দেখতে শুরু করার আগে এবং স্লাইস() ফাংশন, আমাদের নিজেদেরকে মনে করিয়ে দেওয়া উচিত কিভাবে স্ট্রিং কাজ করে। স্ট্রিং হল এক বা একাধিক অক্ষরের একটি ক্রম যাতে অক্ষর, চিহ্ন বা সংখ্যা অন্তর্ভুক্ত থাকতে পারে।

একটি স্ট্রিংয়ের প্রতিটি অক্ষর 0 দিয়ে শুরু করে তার সূচক নম্বর ব্যবহার করে অ্যাক্সেস করা যেতে পারে। একটি স্ট্রিং কীভাবে ইন্ডেক্স করা হয় তা বোঝাতে একটি উদাহরণ ব্যবহার করা যাক:

H e l l
t h e r e
1 2 3 4 5 6 7 8 9 10

আপনি দেখতে পাচ্ছেন, স্ট্রিং-এর প্রথম অক্ষরটি হল "H", যার একটি সূচক মান "0"। শেষ অক্ষর হল "e," যার সূচক মান "10"। নোট করুন যে দুটি শব্দের মধ্যে স্থানেরও একটি সূচক মান রয়েছে।

জাভাস্ক্রিপ্ট স্প্লিট

জাভাস্ক্রিপ্ট স্ট্রিং স্প্লিট() পদ্ধতি একটি স্ট্রিংকে একাধিক সাবস্ট্রিংয়ে বিভক্ত করে। এই সাবস্ট্রিংগুলি একটি নতুন অ্যারেতে সংরক্ষণ করা হয়। মূল স্ট্রিংটি একটি নির্দিষ্ট বিভাজক অক্ষরের উপর ভিত্তি করে বিভক্ত করা হয়, যেমন একটি স্থান।

চলুন জাভাস্ক্রিপ্ট স্ট্রিং স্প্লিট() পদ্ধতির জন্য সিনট্যাক্স দেখি:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

var new_list =text.split(অক্ষর, সীমা);

আমাদের "টেক্সট" ভেরিয়েবলের শেষে split() মেথড যোগ করা হয়েছে। আমাদের টেক্সট ভেরিয়েবল আমরা নির্দিষ্ট করা বিভাজক অক্ষরের উপর ভিত্তি করে বিভক্ত হয়। আমরা জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবল new_list-এ split() পদ্ধতির ফলাফল বরাদ্দ করি।

সীমা প্যারামিটার নির্দিষ্ট করে যে আপনি কতগুলি জাভাস্ক্রিপ্ট সাবস্ট্রিং আপনার চূড়ান্ত অ্যারেতে অন্তর্ভুক্ত করতে চান৷

আপনাকে অবশ্যই একটি ভেরিয়েবলে split() পদ্ধতির আউটপুট বরাদ্দ করতে হবে। এটি কারণ split() একটি নতুন তালিকা তৈরি করে। এটি আপনার বিদ্যমান স্ট্রিং পরিবর্তন করে না৷

জাভাস্ক্রিপ্ট স্প্লিট স্ট্রিং উদাহরণ

বলুন যে একজন ব্যবহারকারী আমাদের তাদের প্রথম এবং শেষ নাম দিয়েছেন। আমরা এই তথ্যটি এক স্ট্রিংয়ে সংরক্ষণ করি। ব্যবহারকারীর প্রথম এবং শেষ নাম আলাদাভাবে পেতে, আমরা split() পদ্ধতি ব্যবহার করতে পারি।

উদাহরণস্বরূপ, যখন একজন ব্যবহারকারী তাদের অ্যাকাউন্টে সাইন ইন করেন, তখন আমরা তাদের পুরো নাম প্রদর্শনের পরিবর্তে "হ্যালো, [প্রথম নাম]" বলতে চাই।

আমরা আমাদের স্ট্রিংকে আলাদা করতে একটি সাদা স্পেস অক্ষর (যা স্পেস অক্ষর) ব্যবহার করতে যাচ্ছি:

var fullName = “Forename Surname”;
var fullNameSplit = fullName.split(“ “);

console.log(fullNameSplit);

এই কোডটি নিম্নলিখিতগুলি প্রদান করে:

[“Forename”, “Surname”]

বিভক্ত() ফাংশন আমাদের স্ট্রিংকে সাবস্ট্রিংগুলির একটি অ্যারেতে বিভক্ত করেছে। এখন, আমরা একটি সূচক নম্বর ব্যবহার করে JavaScript অ্যারে অবজেক্টের প্রতিটি স্ট্রিং অ্যাক্সেস করতে পারি। যেমন:

fullNameSplit[1];

এই কোডটি ফিরে আসে:

Surname

split() পদ্ধতি একটি অ্যারে প্রদান করে যেখান থেকে আমরা পৃথক মান পুনরুদ্ধার করতে পারি। প্রতিটি অ্যারে এলিমেন্ট আমাদের স্ট্রিং এর একটি শব্দের সাথে মিলে যায়। আমরা আমাদের অ্যারে থেকে সূচক পজিশন 1 সহ মান পুনরুদ্ধার করেছি।



এক অ্যারেতে জাভাস্ক্রিপ্ট স্ট্রিং বিভক্ত করুন

আপনি একটি অ্যারের মধ্যে একটি স্ট্রিং বিষয়বস্তু সরাতে split() পদ্ধতি ব্যবহার করতে পারেন। নিম্নলিখিত কোড বিবেচনা করুন:

var name_as_list = name.split();
console.log(name_as_list);

আমাদের কোড রিটার্ন করে:"পুরোনাম উপাধি"। আমরা একটি বিভাজক অক্ষর নির্দিষ্ট করিনি যার অর্থ একাধিক সাবস্ট্রিং তৈরি করা হয়নি। আমাদের কাছে এখন একটি উপাদান রয়েছে যাতে পুরো স্ট্রিংটি ভেরিয়েবল name_as_list-এ সংরক্ষিত থাকে।

উপসংহার

split() পদ্ধতি একটি স্ট্রিংকে সাবস্ট্রিংগুলির একটি তালিকায় ভাগ করে। এটি সূচীকরণের মাধ্যমে একটি স্ট্রিংয়ে পৃথক শব্দ বা মানগুলিকে অ্যাক্সেসযোগ্য করতে ব্যবহৃত হয়। split() যেকোন অক্ষর দ্বারা একটি স্ট্রিংকে আলাদা করতে পারে, যেমন একটি সাদা স্থান বা একটি কমা।

আপনি যদি জাভাস্ক্রিপ্ট সম্পর্কে আরও জানতে চান, জাভাস্ক্রিপ্ট নতুনদের জন্য সেরা টিউটোরিয়াল সম্পর্কে আমাদের গাইড পড়ুন।


  1. কিভাবে জাভাস্ক্রিপ্ট ফাংশন ব্যবহার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  2. জাভাস্ক্রিপ্ট অনক্লিক:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. কত উপায়ে আমরা জাভাস্ক্রিপ্টে একটি স্ট্রিং বিভক্ত করতে পারি?

  4. স্ট্রিংকে দলে ভাগ করুন - জাভাস্ক্রিপ্ট