কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট অ্যারো ফাংশন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

জাভাস্ক্রিপ্ট তীর ফাংশন ফাংশন ঘোষণা করার একটি উপায়। তীর ফাংশনগুলি জাভাস্ক্রিপ্ট ফাংশনগুলিকে আরও দক্ষতার সাথে এবং আরও সংক্ষিপ্ত সিনট্যাক্স ব্যবহার করে লিখতে ব্যবহার করা যেতে পারে। তীর ফাংশন সিনট্যাক্স একক অভিব্যক্তির জন্য অন্তর্নিহিত রিটার্ন সমর্থন করে।


একটি ফাংশন হল কোডের একটি ব্লক যা একটি নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করে এবং/অথবা একটি মান প্রদান করে। ফাংশনগুলি প্রোগ্রামাররা কোড তৈরি করতে ব্যবহার করে যা একাধিকবার পুনরায় ব্যবহার করা যেতে পারে। এটি একটি প্রোগ্রামে লাইনের সংখ্যা কমাতে সাহায্য করে, যার ফলে এটি আরও কার্যকর হয়৷

ঐতিহ্যগতভাবে, জাভাস্ক্রিপ্ট একটি ফাংশন ঘোষণা করার একটি উপায় অফার করে:function ব্যবহার করে কীওয়ার্ড যাইহোক, ES6 থেকে, JavaScript arrow functions সমর্থন করে যা একটি ফাংশনকে আরও দক্ষতার সাথে সংজ্ঞায়িত করতে ব্যবহার করা যেতে পারে।

এই নির্দেশিকায়, আমরা জাভাস্ক্রিপ্টে ফাংশনের মূল বিষয়গুলি অন্বেষণ করতে যাচ্ছি এবং আলোচনা করব কিভাবে জাভাস্ক্রিপ্ট তীর ফাংশন ব্যবহার করা যেতে পারে। আপনি একটি তীর ফাংশন কোথায় ব্যবহার করতে চান তাও আমরা আলোচনা করব, এবং কীভাবে তীর ফাংশনগুলি অনুশীলনে ব্যবহার করা যেতে পারে তা ব্যাখ্যা করার জন্য কয়েকটি উদাহরণ অন্বেষণ করব৷

জাভাস্ক্রিপ্ট ফাংশন রিফ্রেসার

জাভাস্ক্রিপ্টে একটি ফাংশন ঘোষণা করতে ব্যবহৃত সবচেয়ে সাধারণ পদ্ধতি হল নিয়মিত function ব্যবহার করে কীওয়ার্ড function কীওয়ার্ড কোডারদের একটি ফাংশন ঘোষণা করতে দেয় যা তাদের কোড জুড়ে উল্লেখ করা যেতে পারে।

এখানে একটি জাভাস্ক্রিপ্ট ফাংশনের জন্য সিনট্যাক্স রয়েছে:

function nameOfTheFunction() { // কোড }

আমাদের ফাংশন অংশ একটি সংখ্যা আছে. প্রথমত, আমরা function ব্যবহার করি কীওয়ার্ড আমাদের প্রোগ্রামকে জানাতে যে আমরা একটি ফাংশন ঘোষণা করতে যাচ্ছি। তারপর, আমরা আমাদের ফাংশনের নাম নির্দিষ্ট করি, যা উপরের উদাহরণে nameOfTheFunction . এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে ফাংশনের নামগুলি ভেরিয়েবলের মতো একই নিয়ম ব্যবহার করে এবং তাই সেগুলি উটের ক্ষেত্রে লেখা হয়৷

আমাদের ফাংশন তারপর বন্ধনীর একটি সেট দ্বারা অনুসরণ করা হয়, যা ঐচ্ছিকভাবে প্যারামিটার পার্স করতে ব্যবহার করা যেতে পারে। তারপরে, আমাদের কোডটি কোঁকড়া বন্ধনীর একটি সেটের মধ্যে রয়েছে ({} )।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

জাভাস্ক্রিপ্টে একটি ফাংশন কীভাবে কাজ করে তা বোঝাতে একটি উদাহরণ ব্যবহার করা যাক। নিচের কোডটি wakeUpRoutine নামে একটি ফাংশন তৈরি করে যা কনসোলে একটি সকালের বার্তা প্রিন্ট করে:

function wakeUpRoutine() { console.log("শুভ সকাল! আজ একটি দুর্দান্ত দিন।"); }

এই মুহুর্তে, আমরা যদি আমাদের প্রোগ্রামটি চালায় তবে কিছুই হবে না। কারণ আমাদের ফাংশন ঘোষণা করা হয়েছে, কিন্তু আমরা এখনও ফাংশনকে ডাকিনি। আমরা যদি আমাদের ফাংশন চালাতে চাই, আমরা ফাংশনের নাম লিখে এটিকে কল করতে পারি:

wakeUpRoutine();

আমাদের প্রোগ্রাম ফিরে আসে:

শুভ সকাল! আজ একটি মহান দিন।

আমরা আমাদের প্রোগ্রাম জুড়ে যতবার চাই ততবার ব্যবহার করতে পারি যেখানে আমরা এটি কার্যকর করতে চাই সেখানে কল করে।

JavaScript ফাংশন এছাড়াও পরামিতি নিতে পারে. পরামিতিগুলি হল ইনপুট যা একটি ফাংশনে পাস করা হয় এবং ফাংশনের মধ্যে স্থানীয় ভেরিয়েবল হিসাবে কাজ করে। সুতরাং, আসুন আমরা বলি যে আমরা আমাদের ঘুম থেকে ওঠার বার্তায় আমাদের নাম অন্তর্ভুক্ত করতে চেয়েছিলাম। জেগে ওঠা বার্তায় আমাদের নাম অন্তর্ভুক্ত করতে আমরা নিম্নলিখিত কোডটি ব্যবহার করতে পারি:

function wakeUpRoutine(name) { console.log(`গুড মর্নিং, ${name}! আজ একটি দুর্দান্ত দিন৷`);}

আমাদের কোডে, আমরা আমাদের name সংজ্ঞায়িত করিনি প্যারামিটার এর কারণ আমরা যখন আমাদের ফাংশনকে কল করি তখন আমরা এটিকে একটি মান নির্ধারণ করি। ধরা যাক আমাদের নাম হল Peter . আমাদের বার্তাটি আমাদের নামের সাথে প্রদর্শিত করার জন্য, আমরা নিম্নলিখিত কোডটি ব্যবহার করব:

wakeUpRoutine("Peter");

আমাদের প্রোগ্রাম ফিরে আসে:

সুপ্রভাত, পিটার! আজ একটি মহান দিন।

আমাদের name এর মান প্যারামিটারটি wakeUpRoutine ফাংশনে পাস করা হয়, যা এই ক্ষেত্রে Peter . তারপর আমরা name ব্যবহার করি আমাদের প্রোগ্রামের নাম উল্লেখ করার জন্য আমাদের ফাংশনে ভেরিয়েবল।

জাভাস্ক্রিপ্ট তীর ফাংশন

জাভাস্ক্রিপ্ট তীর ফাংশন, কখনও কখনও fat arrow হিসাবে উল্লেখ করা হয় ফাংশন, ES6 এ প্রবর্তিত সবচেয়ে জনপ্রিয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। এই ফাংশন এক্সপ্রেশনগুলি আরও দক্ষতার সাথে এবং আরও সংক্ষিপ্ত সিনট্যাক্স ব্যবহার করে ফাংশনগুলি লিখতে ব্যবহার করা যেতে পারে৷

একটি JavaScript তীর ফাংশনের জন্য সিনট্যাক্স নিম্নরূপ:

functionName =(প্যারামিটার) => { // কোড }

জাভাস্ক্রিপ্ট তীরটি কীভাবে কাজ করে তা বোঝাতে চলুন জাগানোর রুটিন উদাহরণটি ব্যবহার করি। আমাদের উপরের কোডে, আমাদের "ফাংশন" কীওয়ার্ড ব্যবহার করতে হয়েছিল৷ যাইহোক, একটি তীর ফাংশন সহ, আমরা => ব্যবহার করি পরিবর্তে সিনট্যাক্স। এখানে একটি তীর ফাংশন হিসাবে লেখা আমাদের জেগে ওঠা রুটিন ফাংশনের একটি উদাহরণ:

wakeUpRoutine =(নাম) => { console.log(`শুভ সকাল, ${name}! আজ একটি দুর্দান্ত দিন৷`); }

আমাদের ফাংশন কল করার জন্য, আমরা একই সিনট্যাক্স ব্যবহার করি যেমন আমরা একটি ঐতিহ্যগত ফাংশন ব্যবহার করি:

wakeUpRoutine("Sophia")

আমাদের ফাংশন রিটার্ন করে:

সুপ্রভাত, সোফিয়া! আজ একটি মহান দিন।

তীর ফাংশনগুলির গঠন একটি ঐতিহ্যবাহী ফাংশনের মতোই। শুধুমাত্র পার্থক্য হল আমরা function ব্যবহার করি না একটি তীর ফাংশনে কীওয়ার্ড, এবং পরিবর্তে আমরা একটি => ব্যবহার করি তীর

উপরন্তু, লক্ষ্য করুন যে আমাদের return ব্যবহার করার প্রয়োজন নেই আমাদের তীর ফাংশনে কীওয়ার্ড, যা আমাদের কোডকে আরও সংক্ষিপ্ত করে তোলে।

অন্তর্ভুক্ত রিটার্ন

তীর ফাংশন বিশেষভাবে দরকারী যদি ফাংশন বডি একটি একক অভিব্যক্তি হয়। যদি ফাংশন বডি একটি একক অভিব্যক্তি হয়, তাহলে আপনি কোঁকড়া বন্ধনীগুলি সরাতে পারেন এবং আপনার ফাংশনকে সরল করার জন্য একটি অন্তর্নিহিত রিটার্ন তৈরি করতে পারেন। এটি একটি প্রথাগত ফাংশন থেকে ভিন্ন যেখানে আপনার ফাংশনে ব্যবহৃত লাইনের সংখ্যা ফাংশনটিকে কীভাবে সংজ্ঞায়িত করা হয়েছিল তা প্রভাবিত করে না।

এখানে একটি এক-লাইন তীর ফাংশনের একটি উদাহরণ:

const multiplyNumbers =(a, b) => a * b;multiplyNumbers(2, 2);

আমাদের কোড রিটার্ন করে:4 . আপনি দেখতে পাচ্ছেন, আমাদের তীর ফাংশনটি আমাদের দুটি সংখ্যাকে গুণ করেছে।

অন্তর্নিহিত রিটার্ন সিনট্যাক্স সাধারণত ব্যবহার করা হয় যদি আপনি মান প্রদান করেন, যেমন আমরা উপরে করেছি। যাইহোক, আপনি কোড চালানোর জন্য সিনট্যাক্স ব্যবহার করতে পারেন যা কোনো মান প্রদান করবে না। সুতরাং, আপনি যদি আমাদের ওয়েক আপ রুটিন ফাংশন পুনরায় তৈরি করতে অন্তর্নিহিত বাক্য গঠন ব্যবহার করতে চান, আপনি এই কোডটি ব্যবহার করতে পারেন:

const wakeUpRoutine =name => console.log(`শুভ সকাল, ${name}! আজ একটি দুর্দান্ত দিন।`);wakeUpRoutine("Ava");

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

সুপ্রভাত, আভা! আজ একটি মহান দিন।

বন্ধনী অপসারণ

জাভাস্ক্রিপ্ট তীর ফাংশন শুধুমাত্র প্যারামিটার চারপাশে বন্ধনী প্রয়োজন যদি কোন প্যারামিটার বা একাধিক না থাকে। সুতরাং, যদি আপনার তীর ফাংশনে শুধুমাত্র একটি প্যারামিটার থাকে, তাহলে আপনি এইভাবে বন্ধনী মুছে ফেলতে পারেন:

wakeUpRoutine =name => { console.log(`শুভ সকাল, ${name}! আজকের দিনটি দারুণ।`);}

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের name প্যারামিটার আর বন্ধনী দ্বারা বেষ্টিত হয় না।

মানচিত্র, ফিল্টার এবং হ্রাস সহ তীর ফাংশন

তীর ফাংশনগুলি সাধারণত ম্যাপ, ফিল্টার এবং জাভাস্ক্রিপ্ট অ্যারে পদ্ধতির সাথে ব্যবহার করা হয়, কারণ তীর ফাংশনগুলি আপনাকে একটি অ্যারেকে শুধুমাত্র একটি লাইনে রূপান্তর করতে দেয়।

ধরা যাক যে আমাদের শিক্ষার্থীদের গ্রেডের একটি অ্যারে রয়েছে। আমরা 1 যোগ করতে চাই প্রতিটি শিক্ষার্থীর গ্রেডে কারণ সাম্প্রতিক পরীক্ষায় একটি ত্রুটি ছিল যার অর্থ ছাত্ররা একটি নির্দিষ্ট প্রশ্নের উত্তর দিতে পারেনি, এবং তাই কেউই 30 এর নিখুঁত স্কোর পেতে পারেনি . এখানে একটি তীর ফাংশনের উদাহরণ রয়েছে যা আমরা পরীক্ষার স্কোর ঠিক করতে ব্যবহার করতে পারি:

const গ্রেড =[25, 26, 22, 28];const fixStudentGrades =grades.map( স্কোর => স্কোর + 1); console.log(fixStudentGrades);

আমাদের কোড ফিরে আসে:

[26, 27, 23, 29] 

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের কোড 1 যোগ করেছে আমাদের grades প্রতিটি গ্রেডে অ্যারে।



উপসংহার

তীর ফাংশন হল ES6 জাভাস্ক্রিপ্টে প্রবর্তিত একটি বৈশিষ্ট্য যা আরও দক্ষ এবং সংক্ষিপ্ত কোড লিখতে ব্যবহার করা যেতে পারে। তীর ফাংশন আপনাকে => ব্যবহার করতে দেয় একটি function এর জায়গায় তীর বিবৃতি, এবং নির্দিষ্ট পরিস্থিতিতে এক-লাইন ফাংশন লেখার সুবিধা দেয়।

এই টিউটোরিয়ালে, আমরা জাভাস্ক্রিপ্টে ফাংশনগুলি কীভাবে কাজ করে তার প্রাথমিক বিষয়গুলি অন্বেষণ করেছি, তারপর আমরা আলোচনা করেছি কিভাবে তীর ফাংশনগুলি লিখতে হয়। উপরন্তু, আমরা অন্তর্নিহিত রিটার্ন, বন্ধনী অপসারণ এবং map এর সাথে তীর ফাংশন ব্যবহার করে অনুসন্ধান করেছি , filter , এবং reduce ফাংশন

এখন আপনি একজন বিশেষজ্ঞের মতো একটি তীর ফাংশন লিখতে প্রয়োজনীয় জ্ঞান দিয়ে সজ্জিত!


  1. জাভাস্ক্রিপ্ট কলব্যাক

  2. জাভাস্ক্রিপ্টে উচ্চ ক্রম তীর ফাংশন।

  3. জাভাস্ক্রিপ্টে সংক্ষিপ্ত তীর ফাংশন

  4. জাভাস্ক্রিপ্টে ফ্যাট অ্যারো ফাংশন