কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট ট্রিম:একটি ধাপে ধাপে গাইড

জাভাস্ক্রিপ্ট ট্রিম() পদ্ধতিটি একটি স্ট্রিংয়ের শুরু এবং শেষ থেকে সাদা স্থানের অক্ষরগুলি সরিয়ে দেয়। trimLeft() এবং trimStart() পদ্ধতি একটি স্ট্রিং এর শুরু থেকে সাদা স্থান অক্ষর ছাঁটাই করে। trimRight() এবং trimEnd() একটি স্ট্রিং এর শেষ থেকে সাদা স্পেস ট্রিম করুন।


আপনি একটি স্ট্রিংয়ের শুরু বা শেষ থেকে সাদা স্পেস, যেমন স্পেস, ট্যাব বা নিউলাইনগুলি সরাতে চাইতে পারেন। উদাহরণস্বরূপ, ধরুন আপনার কাছে গ্রাহকের নামের একটি স্ট্রিং আছে। আপনি হয়ত নিশ্চিত করতে চান যে প্রতিটি নামের শেষে কোনো অতিরিক্ত স্পেস নেই।

সেখানেই JavaScript trim() ফাংশন আসে। trim() ফাংশন একটি স্ট্রিং এর শুরু এবং শেষ থেকে হোয়াইট স্পেস অক্ষর সরিয়ে দেয়।

trim() এর সাথে সম্পর্কিত কয়েকটি ফাংশন রয়েছে যা আপনি ব্যবহার করতে চাইতে পারেন:

  • ট্রিমবাম()
  • ট্রিমস্টার্ট()
  • ট্রিমরাইট()
  • ট্রিমএন্ড()

এই টিউটোরিয়ালে, আমরা JavaScript trim() ফাংশন এবং এটি কীভাবে কাজ করে তা অন্বেষণ করব। এছাড়াও আমরা চারটি সম্পর্কিত ফাংশন দেখব যা আপনি trim() এর পরিবর্তে বা অতিরিক্ত ব্যবহার করতে চাইতে পারেন।

জাভাস্ক্রিপ্ট ট্রিম() স্ট্রিং

JavaScript trim() পদ্ধতি একটি স্ট্রিং এর শুরু এবং শেষ থেকে যেকোনো সাদা স্পেস সরিয়ে দেয়। trim() পদ্ধতি একটি নতুন স্ট্রিং তৈরি করে। trim() কোনো আর্গুমেন্ট গ্রহণ করে না। এই পদ্ধতিটি একটি স্ট্রিংয়ের শেষে যোগ করা হয়।

এখানে trim() পদ্ধতির সিনট্যাক্স রয়েছে:

var ourString = "Test    ":

ourString.trim();

এই কোডটি আমাদের স্ট্রিংয়ের শুরু এবং শেষ থেকে সমস্ত সাদা স্থানগুলি সরিয়ে দেয়। আমাদের স্ট্রিং এর শেষে শুধুমাত্র সাদা স্থান আছে তাই এই শুধুমাত্র অক্ষর সরানো হয়. trim() একটি নতুন স্ট্রিং প্রদান করে। এটি কারণ জাভাস্ক্রিপ্ট স্ট্রিংগুলি অপরিবর্তনীয় তাই সেগুলি পরিবর্তন করা যায় না৷

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

অপ্রয়োজনীয় হোয়াইট স্পেস অক্ষর দিয়ে শুরু বা শেষ হয় এমন একটি স্ট্রিংয়ের সম্মুখীন হওয়া সাধারণ। হোয়াইট স্পেস অক্ষরগুলির মধ্যে রয়েছে স্পেস, ট্যাব এবং নিউলাইন অক্ষর৷

ট্রিমিং স্ট্রিং বিভিন্ন পরিস্থিতিতে কাজে আসতে পারে।

উদাহরণ স্বরূপ, বলুন আপনার কাছে টেক্সটের একটি প্রিফরম্যাটেড স্ট্রিং আছে যাতে স্পেস রয়েছে। আপনার কোডের উদ্দেশ্য অনুযায়ী কাজ করার জন্য আপনাকে সেই স্পেসগুলি সরাতে হবে। স্ট্রিং ফর্ম্যাটিং সম্পর্কে আরও জানতে, জাভাস্ক্রিপ্ট স্ট্রিং ইন্টারপোলেশনের জন্য আমাদের গাইড দেখুন৷

ট্রিম() জাভাস্ক্রিপ্ট উদাহরণ

এখানে জাভাস্ক্রিপ্ট ট্রিম() ফাংশন ইন অ্যাকশনের একটি উদাহরণ:

var studentName = "Benjamin     ";
console.log(studentName.trim());

আমাদের জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবল "স্টুডেন্টনেম" এর জন্য নির্ধারিত মানটির শেষে বেশ কয়েকটি স্পেস রয়েছে। ট্রিম ফাংশন ব্যবহার করে, আমরা সেই স্পেসগুলি সরিয়ে ফেলতে সক্ষম।

trim() পদ্ধতি জাভাস্ক্রিপ্ট কনসোলে একটি নতুন স্ট্রিং প্রদান করে:

“Benjamin”

trim() পদ্ধতিটি আমাদের স্ট্রিংয়ের শেষে সাদা স্থানের অক্ষরগুলিকে সরিয়ে দেয়। trim() আমাদের মূল স্ট্রিং পরিবর্তন করে না। আমরা যদি আমাদের স্ট্রিংকে তার ছাঁটা আকারে সংরক্ষণ করতে চাই, তাহলে আমাদের স্ট্রিং সংরক্ষণ করার জন্য আমাদের একটি নতুন ভেরিয়েবল তৈরি করতে হবে:

var studentName = "Benjamin     ";
var trimmedStudentName = studentName.trim();
console.log(trimmedStudentName);

আমাদের কোড ফিরে আসে:বেঞ্জামিন . এখন আমাদের ছাঁটা ছাত্রের নাম trimmedStudentName ভেরিয়েবলের মধ্যে সংরক্ষণ করা হয়েছে . আমরা এই ভেরিয়েবল ব্যবহার করে আমাদের প্রোগ্রাম জুড়ে স্ট্রিং উল্লেখ করতে পারি।

জাভাস্ক্রিপ্ট ট্রিম() অতিরিক্ত পদ্ধতি

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে trim() ফাংশন একটি স্ট্রিংয়ের শুরু এবং শেষ উভয় জায়গা থেকে স্পেস সরিয়ে দেয়।

আপনি যদি শুধুমাত্র একটি স্ট্রিং এর শুরু বা শেষ থেকে স্পেস অপসারণ করতে চান তবে আপনার trim() ফাংশন ব্যবহার করা উচিত নয়। আপনি এই উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন কাস্টম ফাংশন আছে.

বলুন আপনি একটি স্ট্রিংয়ের শুরু থেকে সাদা স্থানের অক্ষরগুলি সরাতে চান। আপনি trimStart() বা trimLeft() ব্যবহার করে এটি করতে পারেন। আপনি যদি একটি স্ট্রিংয়ের শেষ থেকে সাদা স্থানের অক্ষরগুলি সরাতে চান তবে আপনি trimEnd() বা trimRight() ব্যবহার করতে পারেন।

জাভাস্ক্রিপ্ট trimStart() এবং trimLeft()

ধরা যাক আমরা একটি স্ট্রিং এর শুরু থেকে হোয়াইট স্পেস অক্ষর মুছে ফেলতে চাই। আমাদের একটি নাম আছে এবং আমরা সেই নাম থেকে কিছু সাদা স্থানের অক্ষর মুছে ফেলতে চাই। এই কাজটি সম্পন্ন করতে আমাদের সাহায্য করার জন্য এখানে trimStart() এবং trimLeft() এর একটি উদাহরণ রয়েছে:

var studentName = "     Benjamin     ";
console.log(studentName.trimStart());
console.log(studentName.trimLeft());

আমাদের কোড ফিরে আসে:

"     Benjamin"
"     Benjamin"

লক্ষ্য করুন যে আমাদের কোড শুধুমাত্র আমাদের স্ট্রিং এর শুরু থেকে স্পেস সরিয়ে দিয়েছে কারণ আমরা trimStart() এবং trimLeft() পদ্ধতি ব্যবহার করেছি।

জাভাস্ক্রিপ্ট trimEnd() এবং trimRight()

একইভাবে, বলুন আমরা আমাদের স্ট্রিংয়ের শেষ থেকে সাদা স্থানটি সরাতে চেয়েছিলাম। আমরা এটি করার জন্য trimEnd() বা trimRight() পদ্ধতি ব্যবহার করতে পারি:

var studentName = "     Benjamin     ";
console.log(studentName.trimEnd());
console.log(studentName.trimRight());

আমাদের কোড ফিরে আসে:

"Benjamin     "
"Benjamin     "

আমরা সফলভাবে আমাদের স্ট্রিং এর শেষ থেকে সাদা স্পেস মুছে ফেলেছি। কিন্তু, স্ট্রিং এর শুরুতে সাদা স্থান থেকে যায়।

উপসংহার

জাভাস্ক্রিপ্ট ট্রিম() ফাংশন একটি স্ট্রিং এর শুরু এবং শেষ থেকে সাদা স্পেস সরিয়ে দেয়। trim() একটি স্ট্রিং এর শেষে যোগ করা হয়। পদ্ধতি কোনো যুক্তি গ্রহণ করে না।

আপনি trimStart() ব্যবহার করে একটি স্ট্রিংয়ের নির্দিষ্ট প্রান্ত থেকে সাদা স্থানগুলি সরাতে পারেন , trimLeft(), trimEnd(), এবং trimRight() পদ্ধতি।

আপনি কি জাভাস্ক্রিপ্ট সম্পর্কে আরও জানতে আগ্রহী? আমাদের কিভাবে জাভাস্ক্রিপ্ট শিখতে হয় গাইড পড়ুন। আপনি জাভাস্ক্রিপ্ট শেখার জন্য বিশেষজ্ঞ পরামর্শের পাশাপাশি শীর্ষ কোর্স এবং অনলাইন শেখার সংস্থানগুলির নির্দেশিকা পাবেন৷


  1. কিভাবে জাভাস্ক্রিপ্ট ফাংশন ব্যবহার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  2. জাভাস্ক্রিপ্ট অ্যারে রয়েছে:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. জাভাস্ক্রিপ্ট যদি অন্যথায়:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  4. জাভাস্ক্রিপ্ট অনক্লিক:একটি ধাপে ধাপে নির্দেশিকা