কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট সুইচ কেস:একটি ধাপে ধাপে গাইড

জাভাস্ক্রিপ্ট সুইচ কেসটি একটি মাল্টিপল if else বিবৃতি এটি একটি if স্টেটমেন্টের মতো একটি শর্তসাপেক্ষ অভিব্যক্তি নেয় তবে এর অনেক শর্ত থাকতে পারে—বা ক্ষেত্রে-যা কোডের বিভিন্ন ব্লক চালানোর জন্য অভিব্যক্তির ফলাফলের সাথে মেলে।


শর্তসাপেক্ষ বিবৃতি প্রোগ্রামিংয়ের একটি অপরিহার্য অংশ এবং একটি কম্পিউটার প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। জাভাস্ক্রিপ্টে শর্তসাপেক্ষ বিবৃতির সবচেয়ে সাধারণ রূপ হল “if” এবং “if...else” কোড ব্লক, যা শুধুমাত্র একটি নির্দিষ্ট শর্ত বা শর্তের সেট পূরণ হলে কোড চালানোর জন্য ব্যবহার করা যেতে পারে।

জাভাস্ক্রিপ্টে অন্তর্নির্মিত আরেকটি শর্তসাপেক্ষ বিবৃতি রয়েছে যা একাধিক শর্তের বিরুদ্ধে একটি অভিব্যক্তি মূল্যায়ন করতে ব্যবহার করা যেতে পারে:সুইচ কেস স্টেটমেন্ট। সুইচ কেস স্টেটমেন্টগুলি একাধিক ক্ষেত্রে একটি নির্দিষ্ট শর্ত পূরণ হয়েছে কিনা তা পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে এবং কোডের ব্লকগুলি চালাবে যেখানে সেই শর্তটি পূরণ করা হয়।

এই টিউটোরিয়ালে, আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে জাভাস্ক্রিপ্ট সুইচ এক্সপ্রেশন কেস স্টেটমেন্ট ব্যবহার করে কন্ডিশনাল স্টেটমেন্ট তৈরি করতে হয়। আমরা আরও উন্নত এক্সপ্রেশন তৈরি করতে সুইচ স্টেটমেন্টের সাথে একাধিক ক্ষেত্রে কীভাবে ব্যবহার করব তাও অন্বেষণ করব।

জাভাস্ক্রিপ্ট শর্তসাপেক্ষ বিবৃতি রিফ্রেসার

শর্তসাপেক্ষ বিবৃতি আপনাকে একটি নির্দিষ্ট শর্ত পূরণ করা হলে কোড চালানোর অনুমতি দেয় এবং সেই শর্ত পূরণ না হলে কোডের একটি ব্লক কার্যকর না করে। শর্তসাপেক্ষ বিবৃতিগুলি সত্য এবং মিথ্যা বিবৃতির ফলাফলের উপর ভিত্তি করে একটি শর্ত পূরণ হয়েছে কিনা তা মূল্যায়ন করে।

শর্তসাপেক্ষ বিবৃতিগুলি কার্যকর হতে পারে যদি আপনি যাচাই করতে চান যে কোনও ব্যবহারকারী একটি অর্ডার পৃষ্ঠায় সমস্ত ফর্ম পূরণ করেছেন, অথবা কোনও ব্যবহারকারীকে একটি পণ্য অফার সম্পর্কে একটি বার্তা প্রদর্শন করতে চান যখন তারা সাইন ইন করেন।

JavaScript-এ, শর্তসাপেক্ষ বিবৃতির সবচেয়ে সাধারণ রূপ হল “if” বিবৃতি “if” বিবৃতি একটি বিবৃতি সত্য বা মিথ্যা কিনা তা মূল্যায়ন করে এবং শুধুমাত্র বিবৃতিটি সত্য হিসাবে মূল্যায়ন করলেই চলে। এখানে জাভাস্ক্রিপ্টে একটি if স্টেটমেন্টের একটি উদাহরণ রয়েছে:

var age = 17;

if (age >= 16) {
	console.log("You are aged 16 or over!");
}

যখন আমরা আমাদের কোড চালাই, তখন নিম্নলিখিত আউটপুটটি ফিরে আসে:“You are aged 16 or over!”

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

“if” বিবৃতিটি একটি “else if” এর সাথেও আসে বিবৃতি যা একাধিক শর্ত পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি JavaScript if এবং else স্টেটমেন্ট সম্পর্কে আরও জানতে আগ্রহী হন, তাহলে আপনি "if…else" স্টেটমেন্টের উপর আমাদের টিউটোরিয়াল অনুসরণ করে তা করতে পারেন।

এখন যেহেতু আমরা জাভাস্ক্রিপ্টে শর্তসাপেক্ষ বিবৃতিগুলির মূল বিষয়গুলি জানি, আমরা “switch case” অন্বেষণ করতে পারি বিবৃতি

জাভাস্ক্রিপ্ট সুইচ কেস

জাভাস্ক্রিপ্ট “switch” বিবৃতিটি একটি বিবৃতিকে মূল্যায়ন করে এবং কোডের একটি ব্লক কার্যকর করে যদি সেই বিবৃতিটি সত্য বলে মূল্যায়ন করে। “switch” বিবৃতিগুলি “if” এর অনুরূপভাবে কাজ করে বিবৃতিতে তারা একটি বিবৃতি সত্য কিনা তা পরীক্ষা করে এবং বিবৃতিটি সত্যের সমান হলে চালায়৷

“switch” নিম্নলিখিত সিনট্যাক্স ব্যবহার করে বিবৃতি লেখা হয়:

switch (statement) {
	case a:
		// Run code
		break;
	case b:
		// Run code
		break;
	default:
		// Run code
		break;
};

এখানে অনেক কিছু চলছে, তাই আসুন এটি ভেঙে ফেলা যাক। আমাদের “switch” পড়ার সময় এই পদ্ধতিটি আমাদের প্রোগ্রাম অনুসরণ করবে বিবৃতি:

  • স্টেটমেন্ট চালানো হলে সুইচ এক্সপ্রেশন মূল্যায়ন করা হয়।
  • বিবৃতির মান প্রতিটি ক্ষেত্রে তুলনা করা হয়।
  • যদি কোনো কেস আমাদের বক্তব্যের সাথে মিলে যায়, কোডের প্রাসঙ্গিক ব্লক চালানো হয়।
  • যদি আমাদের কোনো ক্ষেত্রেই পূরণ না হয়, কোডটি “default” কেস ব্লক কার্যকর হবে।

এটি কীভাবে কাজ করে তা বোঝাতে একটি উদাহরণ ব্যবহার করা যাক। সুতরাং, ধরা যাক যে আপনি একজন কফি শপের মালিক যিনি একটি প্রোগ্রাম তৈরি করতে চান যাতে ব্যবহারকারীরা সহজেই আপনার জনপ্রিয় পানীয়ের মূল্য পরীক্ষা করতে পারে। আমাদের উদাহরণে, একজন ব্যবহারকারী আমাদের কফির তালিকার বিপরীতে যে পানীয়টি বেছে নেয় তা আমরা মূল্যায়ন করব, তারপর তারা যে পানীয়টি বেছে নিয়েছে তার মূল্য প্রিন্ট আউট করব।

ব্যবহারকারীদের আপনার জনপ্রিয় পানীয়ের মূল্য পরীক্ষা করার অনুমতি দিতে আমরা এই কোডটি ব্যবহার করব:

const drink_name = "Americano";

switch (drink_name) {
	case "Americano":
		console.log("The price of an Americano is $2.60");
		break;
	case "Cappuccino":
		console.log("The price of a cappuccino is $2.75");
		break;
	case "Macchiato":
		console.log("The price of a macchiato is $3.00");
		break;
	case "Espresso":
		console.log("The price of an espresso is $2.40");
		break;
	default:
		console.log("This drink is not available");
}

যখন আমরা ভেরিয়েবল “drink_name” দিয়ে আমাদের প্রোগ্রাম চালাই “Americano,” এর সমান নিম্নলিখিত ফেরত দেওয়া হয়:

The price of an Americano is $2.60.

যদি আমরা “drink_name” সেট করি একটি ভিন্ন পানীয়ের সমান হতে হলে, সেই পানীয়ের জন্য সংশ্লিষ্ট মূল্য প্রদর্শিত হবে। উপরন্তু, যদি আমরা একটি অবৈধ পানীয়ের নাম লিখতাম, তাহলে আমাদের কোড আমাদের “default” এর বিষয়বস্তু ফেরত দিত। বিবৃতি, যা এই ক্ষেত্রে একটি বার্তা যা বলে “This drink is not available.”

লক্ষ্য করুন যে আমরা একটি “break” যোগ করি প্রতিটি কেস স্টেটমেন্টের শেষে কীওয়ার্ড। যদি আমরা একটি বিরতি বিবৃতি অন্তর্ভুক্ত না করি, আমাদের প্রোগ্রাম একটি পূরণ হওয়ার পরেও বিবৃতি মূল্যায়ন করতে থাকবে। এটি অকার্যকর, এবং আমরা “break case” ব্যবহার করি আমাদের অভিব্যক্তি পূরণ হলে, আমাদের প্রোগ্রাম কেসগুলির মাধ্যমে অনুসন্ধান করা বন্ধ করে তা নিশ্চিত করার জন্য কীওয়ার্ড।

জাভাস্ক্রিপ্ট একাধিক ক্ষেত্রে স্যুইচ করুন

আমাদের উপরের উদাহরণে, আমরা প্রতিটি এক্সপ্রেশনের জন্য একটি একক কেস ব্যবহার করেছি এবং প্রতিটি এক্সপ্রেশনের আলাদা আউটপুট ছিল। কিন্তু আমরা যদি একাধিক ক্ষেত্রে একই আউটপুট দিতে চাই?

ধরা যাক যে আমাদের বারিস্তা মেনুতে দুটি নতুন পানীয় যুক্ত করেছে এবং সেই পানীয়গুলির দাম একটি ম্যাকিয়াটোর সমান। কোডের নিজস্ব ব্লক দিয়ে একাধিক নতুন কেস লেখার পরিবর্তে, আমরা একাধিক “case” ব্যবহার করতে পারি কোডের প্রতিটি ব্লকের জন্য।

একাধিক ক্ষেত্রে কীভাবে ব্যবহার করতে হয় তা বোঝাতে আমরা উপরের উদাহরণটি ব্যবহার করতে যাচ্ছি। যাইহোক, এই উদাহরণে, আমরা পরিবর্তন করতে যাচ্ছি “The price of [drink name] is [price].” “The price of this drink is [price].” যাতে আমরা আমাদের console.log() স্টেটমেন্ট পুনরায় ব্যবহার করতে পারি।

এছাড়াও আমরা দুটি নতুন পানীয় যোগ করতে যাচ্ছি, একটি ল্যাটে এবং মোচা, প্রতিটির দাম $3.00 (একটি ম্যাকিয়াটোর মতো)।

এখানে আমাদের সংশোধিত কোড যা আমাদের নতুন পানীয় অন্তর্ভুক্ত করে:

const drink_name = "Mocha";

switch (drink_name) {
	case "Americano":
		console.log("The price of this drink is $2.60");
		break;
	case "Cappuccino":
		console.log("The price of this drink is $2.75");
		break;
	case "Latte":
	case "Mocha":
	case "Macchiato":
		console.log("The price of this drink is $3.00");
		break;
	case "Espresso":
		console.log("The price of this drink is $2.40");
		break;
	default:
		console.log("This drink is not available");
}

যখন আমরা উপরে আমাদের কোড “drink_name” দিয়ে চালাই “Mocha,” এর সমান পরিবর্তনশীল নিম্নলিখিত প্রতিক্রিয়া ফিরে এসেছে:

The price of this drink is $3.00.

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের প্রোগ্রামটি খুঁজে পেয়েছে যে "মোচা" কেস হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে, এবং এটি প্রাসঙ্গিক ব্লকে কোডটি চালায়।

উপসংহার

“switch” শর্তসাপেক্ষ বিবৃতিটি একটি অভিব্যক্তি মূল্যায়ন করতে এবং সেই অভিব্যক্তিটি পূরণ হয়েছে কিনা তার উপর নির্ভর করে একটি মান ফেরত দিতে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি একাধিক সম্ভাব্য ফলাফলের বিরুদ্ধে একটি বিবৃতি মূল্যায়ন করতে চান তবে সুইচ বিবৃতিগুলি কার্যকর।

এই টিউটোরিয়ালে, আমরা জাভাস্ক্রিপ্টে কন্ডিশনাল স্টেটমেন্টের মূল বিষয় নিয়ে আলোচনা করেছি। তারপরে আমরা কীভাবে “switch” ব্যবহার করতে হয় তা অন্বেষণ করেছি এবং “case” বিবৃতি এবং কিভাবে একাধিক “case” ব্যবহার করতে হয় তার একটি উদাহরণ দিয়ে গেছে একটি “switch” এ বিবৃতি ব্লক

এখন আপনার কাছে জাভাস্ক্রিপ্ট "সুইচ কেস" বিবৃতিটি বিশেষজ্ঞের মতো ব্যবহার করার জন্য প্রয়োজনীয় তথ্য রয়েছে!


  1. কিভাবে জাভাস্ক্রিপ্ট ফাংশন ব্যবহার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  2. জাভাস্ক্রিপ্ট অনক্লিক:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. জাভাস্ক্রিপ্ট সুইচ বিবৃতিতে কঠোর তুলনা ব্যাখ্যা করুন?

  4. আমরা একটি জাভাস্ক্রিপ্ট সুইচ বিবৃতি একটি রিটার্ন বিবৃতি থাকতে পারে?